Logo
শিরোনাম

১৭৯ অনলাইন পোর্টাল বন্ধে চিঠি দেওয়া হয়েছে: তথ্যমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৭১জন দেখেছেন
Image

জনমনে বিভ্রান্তি ছড়ায় এমন কার্যক্রম পরিচালনাকারী ও সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে ১৭৯টি অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১৪ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

এ দিন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপিত হয়। এ সময় তথ্যমন্ত্রী অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে সরকারের বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা জানান।

মন্ত্রী বলেন, হাইকোর্টের নির্দেশ অনুযায়ী জনমনে বিভ্রান্তি ছড়ায় এমন কার্যক্রম পরিচালনাকারী ও সরকারের গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে ১৭৯টি অনলাইন নিউজ পোর্টালের ডোমেইন বরাদ্দ বাতিলসহ লিংক বন্ধ করার জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি দেওয়া হয়েছে।

‘এছাড়া অসত্য নিউজ পরিবেশনা, গুজব রটানো ও অনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরও বেশকিছু অনলাইন নিউজ পোর্টাল বন্ধের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।’

অপর এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ জানান, বর্তমানে ঢাকা জেলা হতে দৈনিক, সাপ্তাহিক ও মাসিক পত্রিকার সংখ্যা এক হাজার ১২৬টি। এর মধ্যে দৈনিক পত্রিকা ৪৯৯টি, সাপ্তাহিক ৩৪৫টি ও মাসিক ২৮২টি।


আরও খবর



গাইবান্ধায় কমছে বন্যার পানি, নদীতে বিলীন হচ্ছে ঘরবাড়ি

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩২জন দেখেছেন
Image

গাইবান্ধার সবকটির নদনদীর পানি কমতে শুরু করেছে। বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে নিম্নাঞ্চলগুলো এখনো পানির নিচে ডুবে আছে। নষ্ট হচ্ছে বিভিন্ন ফসলের ক্ষেত। সড়ক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্নে দুর্ভোগ বাড়ছে।

এদিকে ভাঙনে দিশেহারা নদী তীরবর্তী মানুষ। এরই মধ্যে ফুলছড়ির পূর্ব পাশে চর পেপুলিয়া বগির চর, রতনপুর, বানিয়াপাড়া, দেলুয়াবাড়ি, তালতলার পূর্ব পাশে ১৪ নম্বর গ্রাম এবং খাটিয়ামারিসহ কয়েকটি চরের ঘরবাড়ি ভেঙে নদী গর্ভে বিলীন হচ্ছে। এসব এলাকার কয়েকশ পরিবার ভিটামাটি হারিয়ে রাস্তায় বা বাঁধে অবস্থান করছেন। তাদের মধ্যে শুকনো খাবারের সংকট দেখা দিয়েছে।

ফুলছড়ি উপজেলার উরিয়া ইউনিয়নের রতনপুর গ্রামের বানিয়াপাড়ার রিকশাচালক আয়নাল মিয়া (৬৫) বলেন, ‘এরআগে তিনবার ভাঙনের শিকার হয়েছি। এবার ভাঙনে বাড়িঘর কিছুই পাইনি। গাছপালা সব নদীতে বিলীন হয়েছে। পানি পান করারও কোনো ব্যবস্থা নাই। এখন বাঁধের ওপর যাচ্ছি। কোথাও আশ্রয় নাই। কোনো কর্মের ব্যবস্থা নাই। এক বেলা খাই, অন্য বেলা না খেয়ে থাকতে হচ্ছে।’

একই গ্রামের শফিকুল ইসলাম (৪৪) বলেন, ‘ভুসির ভিটা থেকে হাজিরহাট পর্যন্ত রতনপুর গ্রামের শতাধিক পরিবার নদীতে বিলীন হয়েছে। চোখের সামনে নিজ ভিটামাটি ভেঙে যাচ্ছে নদীতে। কিছুই করতে পারছি না। যা ছিল তা নৌকা করে বাঁধে আশ্রয় নিতে হচ্ছে।’

ওই গ্রামের মাজেদা বেগম (৬০) বলেন, ‘দুটি ঘরের একটি গেছে নদীতে। বাধ্য হয়ে পরিবার নিয়ে বাঁধে অবস্থান করছি। সবশেষ, কিছুই আর রইল না।’

উড়িয়া ইউনিয়নের আব্দুল মজিদ বলেন, ‘নদীতে ভিটামাটি ভেঙে গেছে। তাই ঘর খুলে নৌকায় নিয়ে বাঁধে আসছি। উঁচু জায়গায় যাবো। দিনমজুরের কাজ করে ঘরবাড়ি করেছি। সেই ঘরবাড়ি নদীতে ভেঙে গেলো। ঘরের ভেতরে অনেক আসবাবপত্র ছিল, কিছু নিয়েছি, কিছু নিতে পারিনি।’

সোমবার (২৭ জুন) দুপুরে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার দায়িত্বে থাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম ফয়েজ উদ্দিন বলেন, চার উপজেলার নদীতে পানি কমতে শুরু করেছে। তবে এখন দুই হাজারও বেশি মানুষ পানিবন্দি রয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ৮০ টন চাল নগদ ৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া গো-খাদ্যের জন্য ১৬ লাখ ও শিশু খাদ্যের জন্য ১৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, ব্রহ্মপুত্র, ঘাঘট, করতোয়াসহ জেলার সবকটি নদীর পানি কমছে। তবে তিস্তার পানি কিছুটা বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্রের পানি ২৫ সেন্টিমিটার ও ঘাঘটের ২৪ সেন্টিমিটার কমছে।

গাইবান্ধা জেলা পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত দায়িত্বে থাকা উপ-বিভাগীয় প্রকৌশলী মো. রাশেদুল ইসলাম জাগো নিউজকে বলেন, বর্ষার শুরুতেই নদ-নদীতে যে পানি এসেছে, তা কমতে শুরু করেছে। বিপৎসীমার নিচে রয়েছে সব নদীর পানি। যে সমস্ত এলাকায় ভাঙন দেখা দিয়েছে। সেসব এলাকায় জিও ব্যাগ ফেলে ভাঙন প্রতিরোধে পানি উন্নয়ন বোর্ডের কাজ চলমান রয়েছে। এ আবহাওয়ায় বড় বন্যা হওয়ার কোনো সম্ভাবনা নাই। তবে জুলাই মাসের শুরু বা মাঝামাঝি সময়ে ছোট বা মাঝারি বন্যার সম্ভাবনা রয়েছে।


আরও খবর



সুশান্ত সিং রাজপুতের রহস্যময় মৃত্যুর দুই বছর

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত। যার বলিউডে যাত্রা বেশি দিনের ছিল না। খুব কম সময়েই অসংখ্য ভক্তদের মন জয় করে নেন সুশান্ত। তার অভিনয়ে মুগ্ধ ছিলেন সবাই।

তিনি ২০২০ সালে ১৪ জুন না ফেরার দেশে চলে যান। মাত্র ৩৪ বছর বয়সে ইতি টানেন জীবনের। তাকে তার মুম্বাই অ্যাপার্টমেন্টের বেডরুমে ঝুলন্ত অবস্থায় পাওয়া গিয়েছিল। প্রাথমিকভাবে তার মৃত্যুকে আত্মহত্যা বলে ঘোষণা করা হয়েছিল।

তার এমন অকাল মৃত্যুে ভেঙে পরেন পরিবার, ভক্তরা। সারা ভারতজুড়ে এই মৃত্যু ছিল আলোচিত।

আজ সুশান্তের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। এদিনে তাকে স্মরণ করছে তার ভক্ত-অনুরাগীরা।

নিজের বেডরুমে ঝুলন্ত অবস্থায় পাওয়া গিয়েছিল সুশান্তের মরদেহ। পুলিশ বলেছে এটি আত্মহত্যা। তবে পরিবারের দাবি, তাকে মেরে ফেলা হয়েছে।

পরিবারের দাবির মুখে তখন সুশান্তের বান্ধবী রিয়া চক্রবর্তী এবং তার ভাইকে গ্রেপ্তার করার হয়। পরবর্তীতে তারা জামিনে বের হন। মৃত্যুর বিষয়টিও ধীরে ধীরে চাপা পড়ে যায় নানা খবরে।

তবে সুশান্ত আত্মহত্যা করেনি বলে এখনও দাবি করে তার পরিবার, সহকর্মী থেকে শুরু করে ভক্তরাও। তার এমন চলে যাওয়া এখনও কাঁদায় কাছের মানুষদের।


আরও খবর



এক্সিকিউটিভ নেবে ওয়ালটন প্লাজা

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

ওয়ালটন প্লাজায় ‘এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৫ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ওয়ালটন প্লাজা
বিভাগের নাম: ইনভেস্টিগেশন অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট

পদের নাম: এক্সিকিউটিভ
পদসংখ্যা: ০১ জন
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/বিএসসি
অভিজ্ঞতা: ০১-০৩ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: সর্বোনিম্ন ২২ বছর
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৫ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



বাংলাদেশের বিপক্ষে নেই হোল্ডার, ক্যারিবীয় দলে তিন নতুন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১২ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। আগামী ১৬ জুন থেকে শুরু হতে যাওয়া এই সিরিজে ক্যারিবীয় দলে থাকছে তিন নতুন মুখ। তবে বিরতি চাওয়ায় এ সিরিজে থাকছেন না তারকা অলরাউন্ডার জেসন হোল্ডার।

দলের তিন নতুন মুখ হলেন উইকেটরক্ষক ব্যাটার ডেভন থমাস, বাঁহাতি স্পিনার গুদাকেশ মোতি ও পেসার অ্যান্ডারসন ফিলিপ। থমাস ও মোতি এরই মধ্যে ক্যারিবীয়দের হয়ে সাদা বলের আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। তবে কোনো ফরম্যাটেই অভিষেক হয়নি ফিলিপের।

বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের টেস্ট স্কোয়াড
ক্রেইগ ব্রাথওয়েট (অধিনায়ক), জার্মেইন ব্ল্যাকউড (সহ অধিনায়ক), এনক্রুমান বোনার, জন ক্যাম্পবেল, জশুয়া ডা সিলভা, আলজারি জোসেফ, কাইল মায়ার, গুদাকেশ মোতি, অ্যান্ডারসন ফিলিপ, রেয়মন রেইফার, জেডেন সিলস ও ডেভন থমাস।

রিজার্ভ: ত্যাগনারায়ন চন্দরপল ও শেরমন লুইস

বিস্তারিত আসছে...


আরও খবর



আসামে বন্যায় মৃত্যু বেড়ে ১৩৪, বিপর্যস্ত ২১ লাখ

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২১জন দেখেছেন
Image

বন্যাদুর্গত আসামের চিত্র আরও স্পষ্ট হচ্ছে। ভারতের উত্তর-পূর্বের এই রাজ্যটিতে বন্যায় আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বন্যা-ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৩৪ জনে।

বন্যার কারণে বিপর্যস্ত ২১ লাখের বেশি মানুষ। জানা গেছে, আটজনের মধ্যে শুধু কাছারেই মৃত্যু হয়েছে পাঁচ জনের। কামরূপ মেট্রো, মরিগাঁও, নগাঁওতে একজন করে মারা গেছে। কাছার এলাকায় এক ব্যক্তি এখনো নিখোঁজ রয়েছেন। শিলচরের কয়েকটি এলাকা এখনো পানিবন্দি অবস্থায় রয়েছে।

আসামে বন্যায় মৃত্যু বেড়ে ১৩৪, বিপর্যস্ত ২১ লাখ

কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে বর্তমানে ২২টি জেলা পানিবন্দি অবস্থায় রয়েছে। ২ হাজার ২৫৪টি গ্রাম এখনো জলমগ্ন। ৫৩৮টি ত্রাণশিবিরে আশ্রয় নিয়েছেন প্রায় ২ লাখ মানুষ।

আসামে বন্যায় মৃত্যু বেড়ে ১৩৪, বিপর্যস্ত ২১ লাখ

বন্যার পানিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখনো ৭৪ হাজার ৬৫৫ দশমিক ৮৯ হেক্টর জমি পানিতে ডুবে আছে।

পুরো রাজ্যের আবহাওয়া পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। কয়েকটি নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে বইছে।

সূত্র: আনন্দবাজার


আরও খবর