Logo
শিরোনাম

২১ বছরে সাড়ে ১৪ হাজার ব্যাগ রক্ত দিয়েছে ‘বাঁধন’ ঢাকা কলেজ ইউনিট

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

প্রতিষ্ঠার পর থেকে গত ২১ বছরে ১৪ হাজার সাতশ ব্যাগ রক্ত সরবরাহ করেছে স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠন বাঁধন, ঢাকা কলেজ ইউনিটের সদস্যরা।

শনিবার (১৮ জুন) ঢাকা কলেজের শহীদ আ. ন. ম. নজিব উদ্দিন খান খুররম অডিটোরিয়ামে স্বেচ্ছাসেবী এই সংগঠনটির ২১ বছরপূর্তি উপলক্ষে আয়োজিত কর্মশালা ও আলোচনা সভায় এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে বাঁধন, ঢাকা কলেজ ইউনিটের ২০২২ সেশনের কার্যকরী পরিষদ সভাপতি সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে ও সম্পাদক শাহাদাত হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা কলেজ অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ. টি. এম. মইনুল হোসেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, ঢাকা কলেজ শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার, বাঁধন, ঢাকা কলেজ ইউনিটের শিক্ষক উপদেষ্টা মো. ওবায়দুল করিম, মো. মুশফিকুর রহমান ও মো. মাহমুদুল হাসান।

বাঁধন, ঢাকা কলেজ ইউনিটের এমন স্বেচ্ছাসেবা কার্যক্রমের প্রশংসা করে অধ্যাপক এ. টি. এম. মইনুল হোসেন বলেন, নানা সীমাবদ্ধতার মধ্যেও ঢাকা কলেজের স্বেচ্ছাসেবী সংগঠন বাঁধনের এমন কার্যক্রম নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। বর্তমান সময়ে ঢাকা কলেজের শিক্ষার্থীরা নানাভাবে মানুষের সহযোগিতায় এগিয়ে আসছেন। এর মধ্যে বিনামূল্যে রক্তদান অন্যতম। আগামী দিনেও সেবার এ ধারাবাহিকতা বজায় রাখতে হবে।

স্বেচ্ছাসেবা কার্যক্রম অব্যাহত রাখতে কলেজ প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতার চেষ্টা করা হবে বলেও জানান তিনি।

কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আবদুল কুদ্দুস সিকদার বলেন, দীর্ঘ ২১ বছর ধরে ঢাকা কলেজে বাঁধন তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। এই ২১ বছরে প্রায় ১৫ হাজার ব্যাগ রক্ত স্বেচ্ছাসেবীরা সাধারণ মানুষের জন্য ব্যবস্থা করে দিয়েছেন। আজ এই দিনটা যেমন মসৃণ শুরুটা ততটা মসৃণ ছিল না। তখন মানুষ রক্তদান এই এতটা আগ্রহী ছিলেন না। স্বেচ্ছাসেবীদের প্রচেষ্টায় এখন রক্তদান সবার কাছেই স্বাভাবিক বিষয় হয়েছে।

ঢাকা কলেজ ইউনিটের শিক্ষক উপদেষ্টা মো. ওবায়দুল করিম বলেন, নানা সীমাবদ্ধতার মাঝেই বাঁধন, ঢাকা কলেজ ইউনিট ২১ বছর পেরিয়ে ২২ বছরে পদার্পণ করেছে। আরও বেশি শিক্ষার্থীদের পেয়ে সেবা কার্যক্রমের সঙ্গে যুক্ত করার মাধ্যমে মানব সেবায় শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে চাই।

এছাড়াও বর্তমান সদস্যদের জন্য রক্তের গ্রুপ নির্ণয় সহ রক্তদানের খুঁটিনাটি বিষয়ে উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




সিলেটে ট্রাক শ্রমিক ইউনিয়নের সাবেক নেতার ভাই খুন

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

সিলেটে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে মনির হোসেন (৪৫) নামের এক ব্যবসায়ী নিহত হয়েছেন। শনিবার (৪ জুন) রাত ১০টায় সিলেট-এয়ারপোর্ট সড়কের মালিনীছড়া চা বাগান এলাকা থেকে তার রক্তাক্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

নিহত মনির সিলেট মহানগরের বড়শলা নয়াবাজার এলাকার মৃত নুরুল মিয়ার ছেলে। তিনি সিলেট জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি দিলু মিয়ার ছোটভাই।

স্থানীয় সূত্রে জানা গেছে, মনির হোসেন একজন ব্যবসায়ী। নগরের খাসদবির এলাকায় তার ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ রয়েছে। প্রতিদিনের মতো শনিবার রাত ৯টায় দোকান বন্ধ করে মোটরসাইকেলযোগে বাসার উদ্দেশ্যে রওয়ানা দেন তিনি। পথে সিলেট-এয়ারপোর্ট সড়কের মালিনীছড়া এলাকায় আসার পর তার ওপর দুর্বৃত্তরা হামলা চালায়। প্রাণে বাঁচার জন্য রাস্তা থেকে নেমে পূর্ব পাশে চা-বাগানের দিকে দৌড় দেন মনির। কিন্তু সড়ক থেকে ১৫ থেকে ২০ ফুট অদূরেই তাকে ধরে ছুরিকাঘাতে খুন করা হয়। পরবর্তীতে স্থানীয়রা তার মরদেহ চা-বাগানে দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। রাত ১০টায় ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে পুলিশ।

এ বিষয়ে সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জাগো নিউজকে বলেন, মরদেহটি দেখে মনে হচ্ছে তাকে খুন করা হয়েছে। আমরা বিষয়টি তদন্ত করছি। পরিবারের লোকজনকে খবর দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, পুলিশের একাধিক দল খুনিদের শনাক্ত করে গ্রেফতারে কাজ করছে। রোববার এমএজি ওসমানী মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের মর্গে ময়নাতদন্তের পর মরদেহ পরিবারের হাতে হস্তান্তর করা হবে।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




আ’লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে ছুরিকাঘাতে ছাত্রলীগ নেতা আহত

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ১৮জন দেখেছেন
Image

ময়মনসিংহে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর সভায় ধাক্কাধাক্কিকে কেন্দ্র করে নবরাজ (১৮) নামে এক ছাত্রলীগ নেতাকে ছুরিকাঘাতের ঘটনা ঘটেছে। এই ঘটনায় আরও এক ছাত্রলীগ নেতার আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২৩ জুন) বিকেলে মহানগরীর টাউন হল মোড়ে এই ঘটনা ঘটে।

আহত নবরাজ মহানগরীর অমৃতবাবু রোডের মৃত গোবিন্দ রায়ের ছেলে। তিনি মহানগর ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক তাফসির আলম রাহাতের কর্মী।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও র্যালির আয়োজন করে মহানগর আওয়ামী লীগ। সভা চলাকালে মহানগর ছাত্রলীগের দুইপক্ষের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। আলোচনা সভা শেষে টাউন হল এলাকায় প্রতিপক্ষরা নবরাজকে ছুরিকাঘাত করে। পরে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

এ বিষয়ে মহানগর ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক তাফসির আলম রাহাত বলেন, সভা চলাকালে দুইপক্ষের ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। তখন আমি নিজে গিয়ে বিষয়টি মীমাংসা করে দিই। পরে আমরা মিছিল নিয়ে কেন্দ্রের দিকে চলে আসি কিন্তু নবরাজ সেখানে একাই ছিল। তাকে একা পেয়ে মহানগরের আহ্বায়ক নওশেল আহমেদ অনির সমর্থকরা নবরাজকে মারধর ও ছুরিকাঘাত করে।

তিনি আরও বলেন, নবরাজের শরীরের বিভিন্ন স্থানে ১১টি সেলাই লেগেছে। ঘটনার সময়ের ভিডিও ফুটেজ পেয়েছি। তাদের চিহ্নিত করে নাম-ঠিকানা সবই বলা হবে।

তবে অভিযোগ অস্বীকার করে নওশেল আহমেদ অনি বলেন, সভা চলাকালে ইঞ্জিনিয়ারিং কলেজ ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এসময় নবরাজ চাইনিজ কুড়াল দিয়ে ইঞ্জিনিয়ারিং কলেজ ছাত্রলীগের এক নেতাকে কোপ দেয়। এই ঘটনার জেরেই নবরাজকে ইঞ্জিনিয়ারিং কলেজ ছাত্রলীগের ছেলেরা মারধর করেছে। সেখানে আমার কোনো নেতাকর্মী ছিল না।

ওইসময় নবরাজের কাছ থেকে চাইনিজ কুড়াল পুলিশ জব্দ করেছে বলেও দাবি করেন তিনি।

এ বিষয়ে মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম বলেন, সভা চলাকালে দুইপক্ষের ধাক্কাধাক্কির ঘটনায় একজন আহত হয়েছে। তাকে দেখতেই হাসপাতালে এসেছি।

কোতয়ালী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ কামাল আকন্দ বলেন, একজন আহত হওয়ার খবর পেয়েছি। তবে, কেন এমন ঘটনা ঘটেছে জানতে পুলিশ কাজ করছে।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




ভোটের হাওয়ায় উৎসব আমেজে মেহেরপুর

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

নির্বাচনের বাকি মাত্র আর কয়েকদিন। ভোটের হাওয়ায় উত্তাল এখন পুরা জেলা। শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। ঘুরছেন ভোটারের দ্বারে দ্বারে। ভোটারদের দাবি কেন্দ্রে গিয়ে নিজের ভোট প্রদানের। আর জেলা নির্বাচন কর্মকর্তা বলছেন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

আগামী ১৫ জুন হবে মেহেরপুর পৌরসভা ও চার ইউনিয়নের নির্বাচন। নির্বাচনকে ঘিরে পাড়া-মহল্লা, গ্রামগঞ্জে এখন উৎসব আমেজ। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে প্রতিটি জায়গা। মেহেরপুর পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগের প্রার্থী ও সদ্য বিদায়ী মেয়র মাহফুজুর রহমান রিটন। বিএনপির দলীয় কোনো প্রার্থী না থাকলেও নৌকার প্রতিদ্বন্দ্বী হিসেবে মাঠে রয়েছেন সাবেক মেয়র মুতাছিম বিল্লাহ মতু।

ভোটারদের বাড়িতে বাড়িতে গিয়ে করছেন ভোট প্রার্থণা। উন্নয়নের ফুলঝুরি দিয়ে চেষ্টা করছেন ভোটারদের মন জয়ের। সুষ্ঠু ও অবাধ নির্বাচন হবে বলে আশাবাদী উভয় প্রার্থী।

শহরের ২নং ওয়ার্ডের নতুন ভোটার তানিয়া ও আছমা খাতুন বলেন, আমরা এবছর প্রথম ভোটার হয়েছি। তাছাড়া ইভিএমে ভোট দেবো। আমরা এমন একজন প্রার্থী বেছে নেবো যে আমাদের যুব ও নারী সমাজের উন্নয়নে কাজ করবে।

ভোটের হাওয়ায় উৎসব আমেজে মেহেরপুর

ভোটার সাইমন সাকিব জানান, আমরা চাই সুষ্ঠু পরিবেশ। যাতে ভোটকেন্দ্রে গিয়ে নিজেদের ভোটটি প্রয়োগ করতে পারি। সকল মানুষের পাশে থাকবেন এমন ব্যক্তিকে ভোট দিয়ে নির্বাচিত করতে চাই।

ভোটার আহসান হাবিব জানান, ভোট সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হোক যাতে আমরা আমাদের পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করতে পারি। ভোট আমাদের নাগরিক অধিকার। ভোট দিতে গিয়ে যেন ফিরে আসতে না হয়। যারা মেহেরপুরের উন্নয়ন করবে আমরা তাদের ভোট দিয়ে বিজয়ী করবো।

আওয়ামী লীগ দলীয় মেয়র প্রার্থী মাহফুজুর রহমান রিটন বলেন, আমি বিগত সময়ে পৌরবাসীর সুখে দুঃখে পাশে ছিলাম। বিশেষ করে করোনাকালীন সময়ে আমি চেষ্টা করেছি তাদের বাড়ি বাড়ি নিজে গিয়ে খাবার পৌঁছে দিতে। আমি ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরে সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছি। ভোট চেয়েছি তাদের কাছে। সাধারণ ভোটারদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। এছাড়া আমার দলীয় নেতা কর্মীরাও ব্যাপক সাড়া দিচ্ছেন।

তিনি বলেন, যিনি মামলা করে ভোটের অধিকার হরণ করেন, আর যাই হোক পৌরবাসী তাকে মেয়র হিসেবে চায় না। তাই পৌরবাসীর প্রতি আমার আস্থা রয়েছে। পুনরায় তারা আমাকে বিজয়ী করবেন।

ভোটের হাওয়ায় উৎসব আমেজে মেহেরপুর

এদিকে স্বতন্ত্র মেয়র প্রার্থী মোতাচ্ছিম বিল্লাহ মতু বলেন, আমি ২৩ বছরে যে উন্নয়ন করেছি রিটন তার কিছুই করেনি। বিগত ২৩ বছরের উন্নয়নের কারণেই ভোটাররা আবার আমাকে ভোট দিয়ে বিজয়ী করবেন।

জেলা নির্বাচন কর্মকর্তা আবু আনছার বলেন, ইভিএমে যাতে সুষ্ঠুভাবে ভোটাররা নিজেদের ভোট প্রয়োগ করতে পারেন তার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। ভোট গ্রহণের জন্য সকল কর্মকর্তাদের প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে সকল কেন্দ্রে মগ ভোটিং ১৩ তারিখ থেকে অনুষ্ঠিত হবে।

মেহেরপুরের একটি পৌরসভা ও ৪টি ইউনিয়ন পরিষদে মোট ভোটার রয়েছেন এক লাখ ১৯ হাজার ৯শ ৮৮ জন। এর মধ্যে নারী ভোটার ৬০ হাজার ১৫৬, আর পুরুষ ভোটর রয়েছে ৫৯ হাজার ৮৩২ জন।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




খিলগাঁওয়ে রাস্তা পারাপারের সময় দুর্ঘটনায় বৃদ্ধা নিহত

প্রকাশিত:শুক্রবার ০১ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ১৬জন দেখেছেন
Image

রাজধানীর খিলগাঁওয়ে রাস্তা পারাপারের সময় সিএনজিচালিত অটোরিকশার ধাক্কায় মোছা. আমেনা বিবি (৭৬) নামের এক নারী নিহত হয়েছেন। শুক্রবার (১ জুলাই) ভোরে খিলগাঁওয়ের নন্দীপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

গুরুতর আহত অবস্থায় আমেনা বিবিকে মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

খিলগাঁও থানার উপ-পরিদর্শক (এসআই) মোছা. সোনিয়া পারভীন বলেন, মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়। ওই নারী খিলগাঁও নন্দীপাড়ার দুই নম্বর স্কুল গলির হোসেন সাহেবের বাসায় ভাড়া থাকতেন।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




যুদ্ধের মধ্যেও জ্বালানি থেকে রাশিয়ার আয় ৯৮০০ কোটি ডলার

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

যুদ্ধের মধ্যেও জীবাশ্ম জ্বালানি রপ্তানি করে প্রচুর অর্থ আয় করছে রাশিয়া। সোমবার প্রকাশিত নতুন এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ইউক্রেনে হামলার প্রথম ১০০ দিনে রাশিয়া বিভিন্ন দেশে জীবাশ্ম জ্বালানি রপ্তানি করে ৮ হাজার ৮শ কোটি ডলার বা ৯ হাজার ৩শ কোটি ইউরো আয় করেছে। খবর এএফপির।

ফিনল্যান্ডভিত্তিক সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার (সিআরইএ) স্বতন্ত্র একটি রিপোর্ট প্রকাশ করেছে। সম্প্রতি রাশিয়ার সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করার আহ্বান জানিয়েছে ইউক্রেন। মূলত মস্কোকে অর্থনৈতিকভাবে চাপে রাখার জন্যই এমন আহ্বান জানানো হয়।

চলতি মাসের শুরুতেই ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে যে, রাশিয়ার তেল আমদানি কমিয়ে আনবে। যদিও এই মহাদেশের বেশিরভাগ দেশই জ্বালানির জন্য ব্যাপকভাবে রাশিয়ার ওপর নির্ভরশীল। চলতি বছর গ্যাসের চালান দুই-তৃতীয়াংশ কমিয়ে আনার পরিকল্পনা করছে ইউরোপীয় ইউনিয়ন।

ইউক্রেন যুদ্ধের প্রথম ১০০ দিনে রাশিয়ার কাছ থেকে ৬১ শতাংশ জীবাশ্ম জ্বালানি নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। এর মূল্য দাঁড়ায় ৬ হাজার কোটি ডলার বা ৫ হাজার ৭শ কোটি ইউরো।

চলতি বছর রাশিয়া থেকে সবচেয়ে বেশি জীবাশ্ম জ্বালানি আমদানি করেছে চীন, জার্মানি এবং ইতালি। দেশগুলো থেকে রাশিয়া যথাক্রমে আয় করেছে ১ হাজার ২৬০ কোটি ইউরো, ১ হাজার ২১০ কোটি ইউরো এবং ৭৮০ কোটি ইউরো।

রাশিয়ার জীবাশ্ম জ্বালানি থেকে আয়ের বেশিরভাগই অপরিশোধিত তেল বিক্রি থেকে আসে যার মূল্য ৪ হাজার ৬শ কোটি ডলার। এরপরেই রয়েছে পাইপলাইন গ্যাস, তেল পণ্য, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) এবং কয়লা।

গত মে মাসে রাশিয়ার রপ্তানি কমে যায়। ইউক্রেনে হামলা চালানোর কারণে বিভিন্ন দেশ ও কোম্পানি সরবরাহ বন্ধ করে দিয়েছিল। কিন্তু সে সময় জীবাশ্ম জ্বালানির দাম বেড়ে যাওয়ায় ক্রেমলিনের রপ্তানি আয়ের রেকর্ড হয়েছে।

সিআরইএ-এর তথ্য অনুযায়ী, রাশিয়ার গড় রপ্তানি মূল্য গত বছরের তুলনায় প্রায় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইউরোপের দেশগুলো আমদানি কমিয়ে আনলেও চীন, ভারত, সংযুক্ত আরব আমিরাত এবং ফ্রান্সসহ বেশ কিছু দেশ মস্কো থেকে জ্বালানি ক্রয় বাড়িয়েছে।

ইইউ রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার কথা বিবেচনা করছে। কিন্তু এর মধ্যেই ফ্রান্স মস্কো থেকে এলএনজির আমদানি বাড়িয়েছে।


আরও খবর