ময়মনসিংহ থেকে ঢাকামুখী মানুষের ঢল

Saturday, April 4th, 2020

করোনা–আতঙ্ক উপেক্ষা করে জীবিকার তাগিদে দলবেঁধে মানুষ ময়মনসিংহ থেকে ঢাকার পথে যাত্রা করেছেন। ছবিটি আজ শনিবার পাটগুদাম ব্রিজ এলাকা থেকে তোলা। ছবি: প্রথম আলোকরোনা–আতঙ্ক উপেক্ষা করে জীবিকার তাগিদে দলবেঁধে মানুষ ময়মনসিংহ থেকে ঢাকার পথে যাত্রা করেছেন। ছবিটি আজ শনিবার পাটগুদাম ব্রিজ এলাকা থেকে তোলা।

 

ডেস্ক নিউজঃ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশে সাধারণ ছুটি ঘোষণা করে সবাইকে ঘরে অবস্থানের নির্দেশ দিয়েছে সরকার। কিন্তু সেই নির্দেশ অমান্য করে মানুষ আবারও ঢাকার দিকে ফিরতে শুরু করেছেন। গতকাল শুক্রবার থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে মানুষের ঢল নামে। আজ শনিবার সকালেও একই চিত্র দেখা গেছে।

যানবাহন চলাচল বন্ধ জেনেও ঢাকামুখী মানুষের ঢল থেমে নেই। কিছু না পেয়ে পায়ে হেঁটেই রওনা দেন অনেকে। তাঁরা বলছেন, আজ থেকে অফিস খোলা। কাজে যোগ না দিলে চাকরি থাকবে না। তাই বাধ্য হয়েই ছুটছেন তাঁরা।

আজ সকালে দেখা গেছে, ময়মনসিংহ থেকে ঢাকামুখী মহাসড়কে এখন অটোরিকশা, সিএনজিচালিত অটোরিকশা, পিকআপ ভ্যান আর ট্রাকভর্তি শুধু মানুষ আর মানুষ। এমন চিত্র দেখা যায় ঈদের সময়। এই যাত্রীদের গন্তব্য গাজীপুর, ঢাকা ও নারায়ণগঞ্জে। বিশেষ করে তাঁদের অধিকাংশই গার্মেন্টস সেক্টরের কর্মী। এই সময়ে প্রয়োজন ছাড়া কাউকে ঘরের বাইরে বের হতে মানা করা হয়েছে, তারপরও কেন তাঁরা বের হয়েছেন—জানতে চাইলে কয়েকজন বলেন, তাঁরা নিরুপায়। পেটের দায়েই বের হতে হয়েছে তাঁদের। ভাবতে হচ্ছে পরিবারের ভবিষ্যতের কথা।

গতকালের মতো আজকেও ময়মনসিংহ শহরের পাটগুদাম ব্রিজ মোড়, বলাশপুর ও মাসকান্দা বাইপাস এলাকায় প্রচুর মানুষ। তাঁরা সবাই কর্মস্থলে ফিরছেন। অনেকে কয়েক কিলোমিটার হেঁটেছেন, কিন্তু বাস পাননি। পরে বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে ছুটছেন মালবাহী ট্রাক, অটোরিকশা, পিকআপভ্যানে করে। চোখে–মুখে করোনাভাইরাস নিয়ে আতঙ্কের পাশাপাশি যোগ হয়েছে কাজ হারানোর ভয়ও।