ভারতকে করোনার বিশাল ধাক্কা সামলানোর প্রস্তুতির পরামর্শ চিকিৎসকদের

Saturday, April 4th, 2020
ভারতকে করোনার বিশাল ধাক্কা সামলানোর প্রস্তুতির পরামর্শ চিকিৎসকদের

ডেস্ক নিউজঃ ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে তিন হাজার ৮২ জন এবং মারা গেছে ৮৬ জন। ভারতের চিকিৎসকদের শঙ্কা- ইতালি, যুক্তরাষ্ট্র কিংবা স্পেনে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, ভারতে করোনার ধাক্কা তার চেয়েও বেশি লাগতে পারে। সেজন্য আগে থেকেই প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

এদিকে গত বুধবার মুম্বাইয়ের ধরাবির এক ব্যক্তি মারা যান। ৫৬ বছর বয়সী ওই ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছিলেন। বাইরের কোনো দেশে যাওয়ার রেকর্ড নেই তার। সেই তিনি করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হওয়ার কয়েক ঘণ্টা পর মারা যান।

ওই ব্যক্তির পরিবারের অন্যদেরও নমুনা সংগ্রহ করা হয়েছে। জানা গেছে, তাদের হোম-কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। এরপর গত বৃহস্পতিবার ধারাবির একজন মেথর মারা যান। তিনিও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন।

সেই ধারাবিতে অন্তত ১০ লাখ মানুষের বাস। যা নিউইয়র্কের জনসংখ্যার ঘনত্বের চেয়ে ৩০ গুণ বেশি। প্রতি স্কয়ার কিলোমিটারে ধারাবিতে দুই লাখ ৮০ হাজার মানুষের বসবাস।

এরকম জায়গায় করোনাভাইরাস ছড়িয়ে গেলে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে না বলে মনে করছেন ডাক্তাররা। ভারতের যেসব স্থানে স্যানিটেশন ব্যবস্থা একেবারে খারাপ, যেসব স্থানে মানুষকে শারীরিকভাবে দূরে রাখা কঠিন এবং অর্থনীতির অবস্থা নাজুক, সেসব জায়গায় করোনা ছড়িয়ে গেলে পরিস্থিতি নাগালের বাইরে চলে গিয়ে লেজেগোবরে অবস্থা তৈরি হতে পারে।