লুট হওয়া আইফোন অকার্যকর করে দিচ্ছে অ্যাপল

Friday, June 5th, 2020

আইফোনআইফোন

ডেস্ক নিউজঃ পুলিশ হেফাজতে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে আমেরিকা জুড়ে বিক্ষোভ-প্রতিবাদ চলছে। এর মধ্যে কেউ কেউ সহ্সিংতার সঙ্গে যুক্ত হওয়ার পাশাপাশি লুটপাটে জড়িয়েছেন। বেশ কয়েকটি অ্যাপল স্টোর থেকে আইফোন লুট হয়ে গেছে। অ্যাপলের পক্ষ থেকে লুট হওয়া সব আইফোন অকার্যকর করার পাশাপাশি বিশেষ বার্তা দেওয়া হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো এমন একটি বার্তায় দেখা যায়, লুট হওয়া আইফোনের স্ক্রিনে অ্যাপল লিখেছে স্থানীয় কর্তৃপক্ষকে সতর্কবার্তা পাঠানো হবে।

মার্কেটওয়াচের প্রতিবেদনে বলা হয়, নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, ফিলাডেলফিয়া, পোর্টল্যান্ড এবং ওয়াশিংটন ডিসির স্টোর ভেঙে লুটতরাজ চালানো হয়েছে। এক হাজার ৯৯ ডলার দামের আইফোন ১১ প্রো ম্যাক্সসহ বিভিন্ন আইফোন নিয়ে গেছেন অনেকেই। কিন্তু এত সহজে বিষয়টিকে যেতে দিচ্ছে না অ্যাপল।

রেডিট ও টুইটারে ছড়ানো চুরি হওয়া আইফেনের ছবিতে একটি সতর্কবার্তা দেখা যাচ্ছে তাতে ফোনটি ট্র্যাকিং করার কথা বলা হচ্ছে। ফিলাডেলফিয়ার স্টোর থেকে চুরি হওয়া একটি আইফোনে বার্তা দেখাচ্ছে, দ্রুত অ্যাপল ওয়ালনাট স্ট্রিটে এটি ফেরত দিয়ে আসুন। এটি অকার্যকর করে ট্র্যাক করা হচ্ছে। স্থানীয় প্রশাসন সতর্ক হয়ে যাবে।’

অ্যাপলের পক্ষ থেকে বলা হচ্ছে, তারা নিরাপত্তার বিষয়গুলোতে মন্তব্য করবে না। তবে যেসব ডেমো ডিভাইস লুট হয়েছে সেগুলোতে এ ধরনের বার্তা দেখানো হচ্ছে।

লুট হওয়া অ্যাপল ল্যাপটপ, ট্যাব ও স্মার্টওয়াচে এ ধরনের বার্তা দেখাচ্ছে কিনা তা জানা যায়নি।

২০১৬ সাল থেকে প্রক্সিমিটি সফট্ওয়্যার নিয়ে কাজ করছে অ্যাপল যাতে অ্যাপল স্টোরের বাইরে যেকোনো ডেমো ডিভাইস অকার্যকর ও ট্র্যাক করা যায়।

করোনাভাইরাস মহামারির পর অ্যাপল যুক্তরাষ্ট্রে ১০০ স্টোর খুলেছে। তবে চলতি সপ্তাহে কিছু এলাকায় লুট শুরু হলে আবার তা বন্ধ করা হয়।