‘ব্ল্যাক লাইভস ম্যাটার লোগো’ মহাকাশ থেকে দেখা যায়!

Saturday, June 6th, 2020

ডেস্ক নিউজঃ সম্প্রতি যুক্তরাষ্ট্রে পুলিশের নিপীড়নে  জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যু হয়। এই হত্যার প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ-সমাবেশ চলছে। এদিকে,  এই হত্যার প্রতিবাদে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ নামের একটি ক্যাম্পেইন চলছে। যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসের নিকটবর্তী একটি রাস্তায় ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ ক্যাম্পেইনের সমর্থনে  একটি লোগো লেখা রয়েছে। এটি স্পেস বা মহাকাশ থেকে থেকে দেখা যায়।

লোগোটি সিক্সটিনথ স্ট্রিটের দুটি ব্লকে লেখা হয়েছে। ওয়াশিংটন ডিসির মেয়র মিউরিয়েল বোভাসারের আদেশে লোগোটি তৈরী করা হয়েছে। তার আদেশে লোগোটির শব্দগুলি উজ্জ্বল হলুদ বর্ণে করা হয়েছে।

পুলিশ হেফাজতে মৃত্যুর জর্জ ফ্লয়েডের বিক্ষোভ-প্রতিবাদের মধ্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডেমোক্র্যাটিক দলের এই রাজনীতিবিদের আদেশে  সেই রাস্তার একটি অংশের নাম পরিবর্তন করে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার প্লাজা’ রাখা হয়েছে। তার সাথে একটি নতুন রাস্তার চিহ্ন রয়েছে।

রাজধানীর এই অংশটিতে যে কেউ হাঁটার সময় তাদের পক্ষে শব্দটি মিস করা কঠিন হলেও এগুলি মহাশূন্য থেকেও দৃশ্যমান ছিল।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় ভিত্তিক সংস্থা টুইটার প্ল্যানেট ল্যাবসে একটি চিত্র প্রকাশিত হয়েছে। সংস্থাটি ১২০ টিরও বেশি উপগ্রহ পরিচালনা করে।

Planet (@planetlabs) | Twitterপ্রকাশিত চিত্রে ( ইমেজ)

রিয়েল-টাইম চিত্রগুলির নিকটবর্তী হতে শব্দগুলি স্পষ্টভাবে দেখা যায়।

মেস বোসার। তিনি এই সপ্তাহে  টিয়ার গ্যাস এবং দাঙ্গা পুলিশ ব্যবহার করার বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তে বাইবেলের সাথে ‘ফটো অপ’ করে  সমালোচনা করেছিলেন।

তিনি বলেন, যারা দেশের পরিবর্তনের জন্য প্রচার চালাচ্ছেন তাদের প্রতি তার সমর্থন দেখাতে চান তিনি।

আফ্রিকান আমেরিকান মেয়র বলেছেন, ওয়াশিংটনিয়ান হিসাবে  আমরা সবাই আমেরিকাতে শান্তিতে একত্রিত হয় বসবাস করতে চাই। আপনি আমেরিকাতে  শান্তিপূর্ণভাবে জমায়েত হতে পারেন। আপনি আপনার সরকারের কাছে অভিযোগ আনতে পারেন, এবং আপনি পরিবর্তনের দাবি করতে পারেন।

সিএনএন-কে তিনি বলেছেন: আমরা আমেরিকান হিসাবে, আমেরিকার রাস্তায়, ওয়াশিংটন ডিসির রাস্তায় শান্তিপূর্ণভাবে অবস্থান করছি।

মেয়র টুইট করেছেন এবং তিনি একটি  চিঠি পাঠিয়েছেন প্রেসিডেন্টের কাছে।

তিনি প্রেসিডেন্টকে ‘শহর থেকে সমস্ত  ফেডারেল আইন প্রয়োগকারী এবং সামরিক উপস্থিতি প্রত্যাহার’ করার আহ্বান জানিয়েছেন।

সূত্র : ইন্ডিপেন্ডেন্ট