আজ থেকে শুরু ঢাবির চলচ্চিত্র উৎসব

Saturday, June 6th, 2020

অনলাইনে আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। ছবি: সংগৃহীতঅনলাইনে আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। ছবি: সংগৃহীত

 

ডেস্ক নিউজঃ আজ শনিবার থেকে শুরু হতে যাচ্ছে দ্বাদশ আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব (আইআইইউএসএফএফ)। করোনা মহামারির কারণে এ বছর উৎসবটি অনুষ্ঠিত হতে যাচ্ছে অনলাইন প্ল্যাটফর্মে। আজ ও আগামীকাল বিনা মূল্যে উৎসবের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে সরাসরি উপভোগ করা যাবে সিনেমাগুলো।

আজ ৬ জুন বিকেল পাঁচটায় দেখা যাবে উৎসবের দর্শকপ্রিয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। সন্ধ্যা সাতটায় নবম ও দশম আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের দর্শকপ্রিয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। রাত সাড়ে আটটায় বিগত বছরগুলোর ‘তারেক মাসুদ বেস্ট এমার্জিং ডিরেক্টর’ পুরস্কারপ্রাপ্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

দ্বিতীয় ও শেষ দিন ৭ জুন বিকেল পাঁচটায় অ্যালামনাই শোকেস। দেখা যাবে তরুণ নির্মাতা রামকৃষ্ণ সাহা ও শরিফুল অনিক নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। সন্ধ্যা সাতটায় বিগত বছরগুলোর ‘জহির রায়হান বেস্ট শর্ট’ পুরস্কারপ্রাপ্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। রাত নয়টায় চলচ্চিত্র আড্ডা আইআইইউএসএফএফ টকস। চলচ্চিত্র সমালোচক ও সাংবাদিক সাদিয়া খালিদ রীতির সঙ্গে আড্ডায় থাকবেন চলচ্চিত্র পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।

২০০৭ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয় এ চলচ্চিত্র উৎসব। বিশ্বব্যাপী তরুণ নির্মাতাদের ছবিগুলোকে দর্শকের সামনে তুলে ধরার উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ উৎসবটির আয়োজন করে। এ বছর বিশ্বের ১০৬টি দেশ থেকে উৎসবে জমা পড়েছে ২ হাজার ৮৩টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

দ্বাদশ আন্তর্জাতিক আন্তবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের সিনেমা দেখা যাবে ফেসবুকে fb/iiusff ও ইউটিউবে t.ly/nUFr লিংকে। ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ (ডিইউএফএস) আয়োজিত এ উৎসবে সহযোগিতা করছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।