এক যুগ আগের ঘটনা মনে করিয়ে দিচ্ছে বার্সা

Saturday, June 6th, 2020

ম্যানচেস্টার সিরিটর এরিক গার্সিয়াকে সেন্টারব্যাক হিসেবে মনে ধরেছে বার্সেলোনার। ছবি: ম্যানচেস্টার সিটির টুইটারম্যানচেস্টার সিরিটর এরিক গার্সিয়াকে সেন্টারব্যাক হিসেবে মনে ধরেছে বার্সেলোনার। ছবি: ম্যানচেস্টার সিটির টুইটার

ডেস্ক নিউজঃ রক্ষণভাগে নতুন সৈন্য আনতে চাইছে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা।

ঘটনাটা যদি শেষমেশ ঘটেই যায়, তাহলে ইতিহাসের পুনরাবৃত্তিই যেন দেখবে ক্যাম্প ন্যু।

কোনো ঘটনা? ইতিহাসই বা কোনটা? আস্তে আস্তে দুটোই ব্যখ্যা করা যাক।

নিজেদের রক্ষণভাগের শক্তি বাড়ানোর জন্য ও দলের মূল ডিফেন্ডার জেরার্ড পিকের জায়গায় নতুন সেন্টারব্যাক হিসেবে ম্যানচেস্টার সিটির এরিক গার্সিয়াকে চাইছে বার্সা। পিকের বয়স হয়ে যাচ্ছে আস্তে আস্তে, আগের মতো তেমন ভালো খেলতে পারেন না নিয়মিত। এ ছাড়া ভবিষ্যতের চিন্তা তো একটা আছেই। সব কিছু মিলিয়েই সিটির এই স্প্যানিশ তরুণকে মনে ধরেছে বার্সার। গার্সিয়া নিজেও সিটিতে যোগ দেওয়ার আগে বার্সার বয়সভিত্তিক দলের খেলোয়াড় ছিলেন। ফলে স্প্যানিশ ক্লাবটার ধরণ-ধারণ আগে থেকে বেশ বোঝেন তিনি। নতুন ক্লাবে এলে মানিয়ে নেওয়ার জন্য খুব বেশি সময় নেবেন না হয়তো। গার্সিয়া সিটির হয়ে প্রতিভার ঝলক দেখানোর পরেও আয়মেরিক লাপোর্তে, ফার্নান্দিনহো, জন স্টোনস কিংবা নিকোলাস ওটামেন্ডিকে হারিয়ে এখনও মূল দলে নিয়মিত হতে পারেননি। ফলে নিয়মিত খেলার জন্য হলেও নিজের আঁতুড়ঘরে ফিরতে রাজি হতে পারেন তিনি। সব কিছু মিলিয়েই বার্সার কোচ কিকে সেতিয়েনের মনে ধরেছে গার্সিয়াকে।

ইতিহাস কোনটা?

ফ্ল্যাশব্যাকে এক দৌড়ে পিছিয়ে যাওয়া যাক ষোল বছর। বার্সার যুবদলে সাত বছর কাটানো ডিফেন্ডার জেরার্ড পিকে তখন কার্লেস পুয়োল, রাফায়েল মার্কেজ, ফার্নান্দো নাভারো, ওলেগুয়েরদের মতো সেন্টারব্যাকের ভিড়ে মূল দলে সুযোগ পাচ্ছেন না। নিয়মিত খেলার জন্য ও নিজের উন্নতি ধরে রাখার জন্য নিয়মত খেলাটা তখন পিকের জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল।

সুযোগটা নিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের স্যার অ্যালেক্স ফার্গুসন। বার্সার যুবদল থেকে ছোঁ মেরে নিয়ে আসলেন পিকেকে। ইউনাইটেডে নিজের জাত চিনিয়ে চার বছর পর পিকে নজরে পড়লেন সেই সময়ের বার্সা কোচ পেপ গার্দিওলার। পিকেকে দলের অন্যতম অংশ বানানোর লক্ষ্যে ২০০৮ সালে বার্সেলোনা ঘরে ফেরায় এই ডিফেন্ডারকে। অর্থাৎ আজ থেকে ঠিক এক যুগ আগে।

সেই পিকের জায়গাতেই গার্সিয়াকে আনার জন্য বার্সার তোড়জোড় এক যুগ আগের ওই ঘটনাকে মনে করিয়ে দিচ্ছে। যদিও ম্যানচেস্টার সিটির বর্তমান কোচ চাইছেন না গার্সিয়াকে ছাড়তে। সিটির বর্তমান কোচ কে? সেই পেপ গার্দিওলা!

২০২২ সালে সিটির সঙ্গে গার্সিয়ার চুক্তি শেষ হবে। অর্থাৎ চুক্তির আর মেরেকেটে দেড় বছর বাকী আছে। পিকের সঙ্গে গার্সিয়ার খেলার ধরণের মিলও আছে বেশ। দুজনই বার্সা অ্যাকাডেমির খেলোয়াড় হওয়ার কারণে বল পায়ে অনেক স্বচ্ছন্দ। রক্ষণভাগ থেকে অনায়াসে বল বের করে মিডফিল্ডের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারেন।

এখন দেখা যাক, গার্সিয়াকে এনে বার্সেলোনা এক যুগ আগের এই ঘটনার পুনরাবৃত্তি করতে পারে নাকি!