পঞ্চগড়ে ডিজিটাল নিরাপত্তা আইনে যুবক গ্রেফতার 

Thursday, June 25th, 2020
মো বাবুল হোসেন পঞ্চগড় জেলা প্রতিনিধি : পঞ্চগড়ের আটোয়ারীতে ডিজিটাল নিরাপত্তা আইনে খন্দকার মোস্তাক আহাম্মেদ (২০) নামে এক যুবককে আটক করেছে পুলিশ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দেওয়ার অপরাধে মঙ্গলবার গভীর রাতে আটোয়ারী থানা পুলিশ তাকে আটক করে।
তার বাড়ি আটোয়ারী উপজেলার ছোটদাপ এলাকায়। সে ওই এলাকার খন্দকার আবুল কাশেমের ছেলে।
পুলিশ ও মামলার বাদী জানায়, খন্দকার মোস্তাক আহাম্মেদ (২০) তার ফেসবুক পেজে বিভিন্ন সময়ে মুজিববর্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে বেশ কিছু আপত্তিকর কমেন্ট করেন। এ বিষয়গুলো ফেসবুকে ছড়িয়ে পড়লে আটোয়ারী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. এমদাদুল হক বাদী হয়ে তার বিরুদ্ধে বুধবার (২৪ জুন) ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় একটি মামলা দায়ের করেন। তবে মামলা দায়েরের পূর্বেই পুলিশ তাকে গ্রেফতার করে।
মামলার বাদী ও আটোয়ারী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. এমদাদুল হক জানান, মোস্তাক ফেসবুকে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রের বিরুদ্ধে নানা কমেন্ট করে দেশের ও সরকারের ভাবমূর্তি নষ্ট করেছে। এরই পরিপ্রেক্ষিতে আটোয়ারী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলামের পরামর্শে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। অবশ্য সে ইতোপূর্বে ছাত্রলীগ করেছিল। কিন্তু এখন সে কেন এসব করছে তা তিনি জানেন না।
মামলার তদন্তকারী কর্মকর্তা আটোয়ারী থানার এসআই এস এম মোস্তাফিজ জানান, বুধবারই তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। আদালতে ৫ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে। রিমান্ডের আবেদনের তারিখ এখনও পাওয়া যায়নি।
আটোয়ারী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইজার উদ্দীন ফেসবুকে ওই যুবক ফেসবুকে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীসহ রাষ্ট্রের বিরুদ্ধে নানা কমেন্ট করে। তার এসব স্ক্রিন শট নেওয়া আছে। তার বিরুদ্ধে মামলা হয়েছে। তাকে আমরা আটক করেছি এবং জেলহাজতে পাঠিয়েছি।