সুনামগঞ্জে বন্যায় সড়কের ৮০ কোটি টাকার ক্ষতি

Sunday, July 5th, 2020
সাব্বির আহমেদ : সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জে বন্যায় প্রায় ৮০ কোটি টাকার সড়ক বিধ্বস্ত হয়েছে। পাহাড়ি ঢল ও বর্ষণে সড়কের বিভিন্ন স্থান ভেঙে গেছে। ফলে দুটি উপজেলার সঙ্গে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। শুধু পাকা সড়ক নয়, বন্যায় গ্রামীণ সড়কেরও ব্যাপক ক্ষতি হয়েছে। এতে দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ।
সুনামগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের জামালগঞ্জ-কাঠইর সড়কের উজ্জ্বলপুর এলাকায় এবং বিশ্বম্ভরপুর-সুনামগঞ্জ সড়কের কাঠাখালী নোওয়াগাঁও এলাকার রাস্তা সম্পূর্ণ ভেঙে গেছে। এতে জেলা সদরের সঙ্গে অন্যান্য উপজেলার সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মতে, বন্যায় প্রায় ১০০ কিলোমিটার সড়কের বিভিন্ন স্থান বিধ্বস্ত হয়েছে। এতে প্রায় ৬০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এ ছাড়া সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, তাদের গুরুত্বপূর্ণ পাঁচটি সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। পাহাড়ি ঢল ভেঙে নিয়ে গেছে রাস্তাঘাট। এতে তাদের ২০ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে।
গত ২৫ জুন থেকে ২৯ জুন পর্যন্ত সুনামগঞ্জে পাহাড়ি ঢল ও বর্ষণে বন্যার সৃষ্টি হয়। এতে রাস্তাঘাটসহ লোকালয় তলিয়ে গেছে। পাহাড়ি ঢলের তোড়ে বিভিন্ন স্থানে ভেঙে গেছে সড়ক। আপাতত বালুর বস্তা দিয়ে চালু রাখা হয়েছে যোগাযোগ। তবে উজ্জ্বলপুর ও কাটাখালী এলাকায় বড় ভাঙন দেখা দেওয়ায় সড়কটি চালু সম্ভব হচ্ছে না। এখানে ফেরির মাধ্যমে জেলা শহরের সঙ্গে যাতায়াত চালু রাখা হয়েছে।
সুনামগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, ‘বন্যায় আমাদের ১০০ কিলোমিটার সড়ক বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। কাটাখালী ও উজ্জ্বলপুরে কয়েক শ মিটার রাস্তা সম্পূর্ণ ভেঙে গিয়ে জেলা সদরের সঙ্গে যোগাযোগ বন্ধ রয়েছে। আমরা প্রাথমিকভাবে প্রায় ৬০ কোটি টাকার ক্ষয়ক্ষতির একটি প্রতিবেদন তৈরি করেছি।’