কমলগঞ্জে ইউপি সদস্য বাবু ধনা বাউরীকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারের নিন্দা

Tuesday, July 28th, 2020

জোবায়ের আহমদ,জেলা প্রতিনিধিঃ মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার ১নং রহিমপুর  ইউনিয়নের ৪নং ওয়ার্ড মিরতিংগা চাবাগানের  ২ বারের নির্বাচিত সদস্য ও মনু ধলই ভ্যালীর সভাপতি বিশিষ্ট সমাজসেবক, সাদা মনের মানুষ, সর্বমহলে গরীবের বন্ধু হিসাবে পরিচিত বাবু ধনা বাউরী ও বাগানের চাশ্রমিক নেতৃবৃন্দদের নিয়ে  গত রমজান মাস থেকে   সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেইক আইডি খুলে ও বিভিন্ন অনলাইনে  বানোয়াট অপপ্রচার করায়  চা বাগান  জুড়ে তিব্র নিন্দার ঝড় উঠেছে। একজন সাদা মনের মানুষকে নিয়ে এহেন মিথ্যা অপপ্রচারের প্রতিবাদ জানিয়েছেন  স্থানীয় চা শ্রমিক নেতৃবৃন্দ ও চা শ্রমিকরা।  বিগত ৩-৪ মাস থেকে সামাজিক যোগাযোগ ফেসবুকের মাধ্যমে একটি কুচক্রী মহল বাবু ধনা বাউরীর বিরুদ্বে মিথ্যা অপপ্রচার চালানোর অভিযোগের সত্যতা পাওয়া গেছে। সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন করার হীন উদ্যেশে তার ছবি ব্যবহার করে তাকে করোনা আক্রান্ত,দুর্নীতিবাজ ইত্যাদি মিথ্যা অপবাদ রটাচ্ছে একটি কুচক্রী মহল। এবিষয়ে কমলগঞ্জ থানায় জিডি এন্ট্রিও করা হয়।

চা শিল্প বাংলাদেশের অন্যতম বৃহৎ শিল্প। জাতীয় অর্থনীতিতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। তাই চা উৎপাদনের যারা সরাসরি জড়িত তাদের মৌলিক অধিকার সংরক্ষণ, সামাজিক ন্যায় বিচার নিশ্চিতকরণ, পারিবারিক ও আর্থসামাজিক উন্নয়ন নিশ্চিতকরণের লক্ষ্যে সরকার সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় ‘চা-শ্রমিকদের জীবনমান উন্নয়ন কার্যক্রম’ চালু করে এ জনগোষ্ঠীর মধ্যে আর্থিক অনুদানের ৫ হাজার টাকার চেক প্রদান করছে।

এরই ধারাবাহিকতায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে ২০১৭-২০১৮ অর্থ বছরের বরাদ্দকৃত প্রধানমন্ত্রীর আর্থিক অনুদানের চেক চা বাগানগুলোতে পর্যায়ক্রমে বিতরণ চলছে। রহিমপুর ইউনিয়নের মিরতিংগা বাগানের চা শ্রমিকদের মধ্যে ৫ হাজার টাকার এ চেক ব্যাংকে জমাদানের জন্য একটি একাউন্ট করে টাকা উত্তোলন করেছেন শ্রমিকরা।

এদিকে এই একাউন্ট করতে মাত্র ১০ প্রদানের নিয়ম থাকলেও তার পরির্বতে নানা খরচ দেখিয়ে মিরতিংগা চা বাগানে ইউপি সদস্য ধনা বাউরী উপকারভোগী চা শ্রমিকদের কাছ থেকে ১০০/২০০ টাকা আদায় করছেন বলে গত ২৫ জুলাই থেকে কয়েকটি জাতীয় দৈনিক পত্রিকা ও বিভিন্ন অনলাইনে সংবাদ প্রকাশিত হয়েছে।

১০০/২০০ টাকা চাশ্রমিকদের কাছ থেকে নেওয়ার ব্যাপারে ইউপি সদস্য বাবু ধনা বাউরী বলেন,  বাস্তবতার সাথে সামঞ্জস্যহীন এবং বস্তুনিষ্টতা বিবর্জিত প্রচারনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। পরিবেশিত সকল তথ্যই মিথ্যা, ভিত্তিহীন, বস্তুনিষ্টতা বিবর্জিত ও উদ্দেশ্য প্রনোদিত। আমাকে সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন করার হীন উদ্যেশেই এলাকার একটি কু-চক্রী মহলের ইন্ধনে ষড়যন্তমূলক ভাবে কতেক দুষ্ট ব্যক্তির মাধ্যমে এ মিথ্যা সংবাদ পরিবেশন করানো হয়েছে। তাই, আমি মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত উক্ত সংবাদটির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।