আবারো মনোনয়ন ট্রাম্পের

Tuesday, August 25th, 2020

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন আসন্ন। এই নির্বাচনকে সামনে রেখে সোমবার (২৩ আগস্ট) রিপারলিকান দল জাতীয় সম্মেলন করে। সেখানে আনুষ্ঠানিকভাবে ডোনাল্ড ট্রাম্পকে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে প্রচারণাও শুরু করলো ক্ষমতাসীন দলটি।

হোয়াইটহাউজে হওয়া সম্মেলনে যোগ দেওয়ার কথা না থাকলেও শেষ মুহূর্তে হঠাৎ সেখানে হাজির হন ট্রাম্প। এক বক্তব্যে তিনি এই নির্বাচনকে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন বলে উল্লেখ করেন। পাশাপাশি দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেন।

ট্রাম্প বলেন, ‘একমাত্র একটি উপায়ে এই নির্বাচনে তারা আমাদের হারাতে পারে, আর সেটা যদি হয় পোশাকি নির্বাচন। সবাইকে সতর্ক থাকতে হবে। এটা আমাদের দেশের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন। সুতরাং এই নির্বাচন যাতে কোনোভাবেই তারা ছিনিয়ে নিতে না পারে।’

সম্মেলনে দুপুরের মধ্যেই ট্রাম্প মনোনয়ন পাওয়ার জন্য প্রয়োজনীয় ১ হাজার ২৭৬ ভোট পেয়ে যান।

সম্মেলনে মাস্ক পরা বাধ্যতামূলক থাকলেও অনেকে সেটা মানেননি। এমনকি সামাজিক দূরত্ব মানার কথা বলা হলেও ট্রাম্প আসলে সেটা মানা হয়নি। তিনি যখন এক ঘণ্টার ম্যারাথন বক্তব্য দিচ্ছিলেন তখন অনেককে দেখা গেছে মঞ্চের সামনে ভীড় করে থাকতে।