সাংবাদিকতার মহান পেশা হোক দেশের উন্নতি ও গণমানুষের কল্যাণে

Wednesday, September 9th, 2020


এম এ করিম  :  গণমাধ্যম বা সাংবাদিকের নাম শুনলেই অবাক দৃষ্টিতে একবারের মত হলেও তাকিয়ে দ্যাখেন সর্বসাধারণ।সাংবাদিকতার মত মহান পেশায় যুক্তথেকে দেশের জন্যে,দেশের মানুষের জন্যে, গণমানুষের অধিকার অাদায়ের জন্যে সর্বাত্মক নিরলস ভাবে গণমাধ্যম কর্মীরা কাজ করে অাসছে।
অার তাই বন্ধুকের নলের দিয়ে যতবার না ফিরে দেখলেও সাংবাদিক কথাটা শুনলে তার চেয়ে শতবার সুস্থ্য মস্তিষ্কে বিস্ময়কর বা অত্যাশ্চর্য ভাবে ঘুরেফিরে তাকায় সাংবাদিকতা নামক মহান পেশায় নিয়োজিত মানুষটির দিগে।
সাংবাদিকরা দেশের শিক্ষা,সাহিত্য,সংস্কৃতি, রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, বিনোদন ও খেলাধুলা সহ দেশের অসহায় গরিবদুঃখী মানুষের কল্যাণে সরেজমিনে কাজ করে থাকে।
শুধু তাই নয়,দেশের সরকার ও অাইনশৃংঙ্খলা বাহিনীর সাথে কাঁধেকাঁধ মিলিয়ে একসাথে অপরাধ দমনে দেশের সন্ত্রাসমুক্ত বাংলাদেশ গড়ার কাজে সাংবাদিকরাও বহুংশে কাজ করে যাচ্ছে দেশের জন্যে এবং দেশের মানুষের কল্যাণে।
সাংবাদিকরা দেশের অপরাধ নামক সুদ,ঘুষ,অন্যায়,অবিচার থেকে শুরু করে দেশের বিরুদ্ধে গুজব, গুম,খুন সহ রাজনৈতিক কন্দলের সচ্ছ সঠিক বাস্তব চিত্র তুলে ধরে গণমানুষের দ্বার গোড়ায় পৌঁছে দিতে প্রচেষ্টারত থাকে সর্বাত্মক।এদিকে দেশের উন্নতির পাশাপাশি দেশের গণমানুষের কল্যাণে একনিষ্ঠ ভাবে কাজ করে যাচ্ছে সাংবাদিক নামক রিপোর্টাররা।দৈনন্দিন খেঁটে খাওয়া নিম্নঅায়ের অসহায় গরিবদুঃখী ও নিম্নশ্রেণী মানুষের কথা তুলে ধরেন সাংবাদিকরা পত্রিকার প্রথম পাতায়।
দেশের প্রান্তিক জনগোষ্ঠীর ও বন্যাকবলিতর মত দুর্গত এবং দুর্গম  এলাকার সংবাদ তুলে ধরে জানান দেয় সরকারি কর্মরত কর্মকর্তাদের কাছে।
সর্বপরি সাংবাদিকতার মত মহান পেশায় দায়িত্ব নিয়ে সৎ,দক্ষ,অাদর্শ,ও নির্ভীক,দুঃসাহসী হয়ে দেশের অপরাধ, শিক্ষাঙ্গন,কলকারখানা সহ দেশের উন্নতি,অগ্রগতির বাস্তব চিত্র তুলে ধরে  গণমানুষের কল্যাণে ক্রিয়াশীলতা হয়ে শত প্রতিবন্ধীকতা উপেক্ষা করে কাজ করে একমাত্র সাংবাদিকরাই।