পঞ্চগড়ে নিয়ম-নীতি  না মেনে  চলছে চা ব্যবসা  

Wednesday, September 23rd, 2020
মো.বাবুল হোসেন পঞ্চগড় জেলা প্রতিনিধি :- পঞ্চগড়ে চা বোর্ডের নিয়ম-নীতিকে তোয়াক্কা না করে  পঞ্চগড় জেলাজুড়ে অবৈধভাবে চা পাতার প্যাকেটজাত চলছে। গড়ে উঠেছে ব্যাঙের ছাতার ন্যায়  বিভিন্ন নামে বেনামে  প্রশাসনের নাকের ডগার উপর দিয়ে  নিয়মিত বিক্রয় চলছে   ভোক্তা অধিকার সংরক্ষণ এর  অভিযান চললেও অনেকটা অসহায় হয়ে পড়ে কিছু অসাধু  কর্মচারীর দাঁড়া  অভিযান শুরু হলেই খবর পেয়ে যায় অবৈধভাবে চা ব্যবসায়ীরা  এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। একদিকে বৈধ ব্যবসায়ীরা  অবৈধ ব্যবসায়ীদের দাঁড়া  ক্ষতিগ্রস্ত হচ্ছে।। জেলাজুড়ে একই পরিস্থিতি   দেশের নামিদামি ব্র্যান্ডের চা পাতার মোড়ক  অবিকল নকল করে চা বিক্রয় চলছে দেদারছে এতে  ক্রেতা সাধারণ প্রতারিত হচ্ছে প্রতিনিয়ত। যদিও চা বোর্ডের নির্দেশনা বলী না মেনে বিক্রয় করার কোন সুযোগ নেই রয়েছে  বিক্রয়ের উপর নিষেধাজ্ঞা রয়েছে। এরপরেও পঞ্চগড়ের  কথিপয় অসাধু   ব্যবসায়ী ক্ষমতার জোরে আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চলছে।  লাইসেন্স ছাড়াই চা ব্যাবসা চালিয়ে যাচ্ছেন। তাদের বিরুদ্ধে কঠোর হচ্ছেন বলে জানিয়েছেন পঞ্চগড় চা বোর্ড জানা গেছে চা বিক্রয়ের জন্য ৫ ধরনের লাইসেন্স দেওয়া হয়।  কিন্তু পঞ্চগড়ে যারা চা ব্যাবসার সঙ্গে জড়িত অনেকের অসম্পূর্ণ  কাগজ  রয়েছে।  নিয়ম অনুযায়ী চট্টগ্রাম ও শ্রীমঙ্গলে নিলামের মাধ্যমে চা কিনে আনতে হয়। পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী, দায়িত্বপ্রাপ্ত চা বোর্ডের কর্মকর্তা ও এক্সনটেসন অব স্মল হোল্ডিং টি কাল্টিভেশন ইন নর্দান বাংলাদেশ এর প্রকল্প পরিচালক শামীম আল মামুন জানান নিয়ম অনুযায়ী যাদের লাইসেন্স আছে শুধু তারা চট্টগ্রাম ও শ্রীমঙ্গল থেকে চা ক্রয়-বিক্রয় করতে পারবেন। লাইসেন্স ছাড়া কেউ কোন প্রকার প্যাকেট চা বিক্রি করতে পারবেনা। এটি কঠিন দণ্ডনীয় অপরাধ। পঞ্চগড় থেকে চা কেনাবেচার কোন সুযোগ নেই। তবে ভ্যাট ট্যাক্স পরিশোধ সাপেক্ষে পঞ্চগড় থেকে নিজস্ব ব্র্যান্ডে নিজেদের উৎপাদিত চায়ের ১৫ শতাংশ বিক্রি করা যাবে বলে জানান ।
সরকারি অনুমোদন নিয়ে বৈধভাবে চা প্যাকেটজাত করে খুচরা ও পাইকারি ভাবে বাজারজাত করছেন ।তবে কিছু অসাধু ব্যবসায়ীর জন্য ক্ষতিগ্রস্ত হচ্ছেন বৈধ চা ব্যবসায়ীরা।পঞ্চগড় থেকে বিভিন্ন স্থানে চা সরবরাহ করছেন চা ব্যবসায়ীরা।
এতে  বৈধ ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রতিনিয়ত যোগাযোগ  বিভিন্ন কুরিয়ারে অনেক সময় একই চালান এর কপি দিয়ে আদান-প্রদান চলছে  বারবার। পঞ্চগড় হতো অন্য জেলায় ক্ষমতার অপব্যবহার ম্যানেজ করেই চলছে চা বিক্রয়।।। বিস্তারিত আসছে পরবর্তীতে।