৪২ বছরের নিপেন ৩০ বছর ধরে ঘর বন্দি

Saturday, September 26th, 2020

রাজেকুল ইসলাম,রাণীনগর(নওগাঁ) :মানসিক ভাবে অসুস্থ ৪২ বছরের নিপেন চন্দ্র পালকে ৩০ বছর ধরে ঘড় বন্দি করে রাখার খবর পাওয়া গেছে। এই মানবিক ঘটনাটি নওগাঁর রাণীনগর উপজেলার কালীগ্রাম ইউনিয়নের ভান্ডারা গ্রামের।

জানা যায়, উপজেলার ভান্ডারা গ্রামের মৃত নরেশ চন্দ্র পালের ২য় সন্তান নিপেনের বয়স চলছে প্রায় ৪২ বছর। স্কুলে পড়ার সময় ১২বছর বয়সের পরেই নিপেনের মাঝে অস্বাভাবিক আচার-আচরন ও মানসিক ভারসাম্য হারিয়ে ফেলে। প্রথম দিকে চিকিৎসা করানো হলেও অর্থাভাবে চিকিৎসা করানো সম্ভব হয়নি।
বিয়ে দিলে নিপেন ভালো হতে পারে ধারনা থেকে নিপেনকে বিয়ে দেয়া হয় ও বর্তমানে ৭ বছরের একটি কন্যা সন্তান থাকলেও কোন পরির্বতন হয়নি। বরং নিপেনকে বাহিরে ছেড়ে দিলেই মানুষকে মারপিট, গালিগালাজ করা, ঘর-বাড়ি ও বিভিন্ন জিনিপত্র ক্ষতি করে তাই গত ৫ বছর ধরে নিপেনের পায়ে লোহার শিকল দিয়ে মাটির অন্ধকার ঘরে আটকে রেখেছে তার পরিবার।

নিপেনের বড় ভাই নিতাই চন্দ্র পাল ও স্ত্রী শিখা রানী পাল বলেন, অর্থের অভাবে চিকিৎসা করাতে না পারায় নিপেনের শারীরিক অবস্থা খুবই খারাপ হয়ে যাচ্ছে। সরকারী ভাবে কোন সুযোগ-সুবিধা না পাওয়ায় মানবেতর জীবন যাপন করছি। আমরা সরকারের সার্বিক সহযোগিতা চাই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মামুন বলেন, দ্রুত খোঁজ খবর নিয়ে নিপেনের চিকিৎসার ব্যবস্থা ও পরিবারকে সহায়তা করার প্রদক্ষেপ গ্রহণ করা হবে।