সোনারগাঁয়ে পানির নিচে বাড়ি মজলিশ গ্রাম

Monday, September 28th, 2020

সাইফুল খান,সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি :নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার মোগরাপাড়া ইউনিয়নের বাড়িমজলিশ গ্রামে কয়েক হাজার লোকের বসবাস।এই গ্রামে অপরিকল্পিত ভাবে বিল্ডিং তৈরি করার জন্য ঘনবসতি এলাকা হিসেবে পরিচয় পেয়েছেন।বাড়িমজলিশ গ্রামের আসেপাশে মানুষের প্রয়োজনীয় সকল সুযোগ সুবিধা থাকায় এখানে বাড়ি ভাড়ার প্রচণ্ড চাপ।তাই এই সুযোগে প্রতিদিন যে যার মত করে রাস্তাঘাট সরকারি খাল দখল করে বিল্ডিং তৈরি করার ফলে এই গ্রামের ড্রেনেজ ব্যবস্থা ভেঙ্গে পরেছে।পানিতে নিমজ্জিত হয়ে গেছে রাস্তা ঘাট ও নিচু বাসা বাড়ি গুলি। তাই এলাকার মানুষের যাতায়াতে কষ্টের সম্মুখীন হতে হচ্ছে।সরেজমিনে এলাকায় খোঁজ নিয়ে জানা যায় এলাকায় ড্রেজার লাগিয়ে ময়লা ও পানি নিষ্কাশনের জায়গায় বালু ভরাটের জন্য একমাত্র ড্রেনটি বন্ধ হয়ে গেছে।
তাই বাড়িমজলিশ গ্রাম এখন পানিতে তলিয়ে গেছে।বাড়িমজলিশ গ্রামের জামান প্রধান জানান সরকারি দুইটি খাল ছিল যেটি দখল করেছে যে যার মত করে।
একটি খাল বাড়িমজলিশ গ্রামের মাষ্টার বাড়ি থেকে বাড়িমজলিশ মাদ্রাসা পর্যন্ত ছিল এই খালটি প্রশস্ত ছিল ১৭ থেকে ২৫ ফুট কিন্তু বর্তমানে খালটি দখল করে বিভিন্ন লোকজন বিল্ডিং তৈরি করে বসবাস করতেছেন।
আরেকটি খাল ছিল সোনারগাঁ মহিলা কলেজের মেইন গেইট থেকে বাড়িমজলিশ মাদ্রাসা পর্যন্ত। আর এই খালটি প্রশস্ত ছিল ২৫ থেকে ৩৫ ফুট পর্যন্ত।
এই খালটিও বিভিন্ন প্রভাবশালী মহল দখল করে বিল্ডিং তৈরি করে বসবাস করছেন।এই দখল বাণিজ্যের ফলে এলাকার সমস্ত ড্রেনেজ ব্যবস্থা প্রায় অকেজো হয়ে গেছে।আর বাড়িমজলিস গ্রামের রাস্তাঘাট দেখলে বোঝার উপায় নাই রাস্তাঘাট নাকি কাঁদা মাখানো ডোবা-নালা।এই পানি বন্দী ও রাস্তা ঘাটের বেহাল অবস্থা থেকে পরিত্রান পাওয়ার জন্য বাড়িমজলিশ এলাকার সাধারণ মানুষ স্থানীয় সংশ্লিষ্ট প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছেন।