নাটোরের ‘বনপাড়া বাজার’ এলাকায় নেই রাস্তা সংস্কার, দরকার একটি ফুটওভার ব্রিজ

Wednesday, September 30th, 2020


দেলোয়ার হোসেন লাইফ:নাটোরের বনপাড়া বাজার একটি ব্যস্ততম স্থান। এই বাজারের উপর দিয়ে গেছে একটি মহাসড়ক, অসংখ্য আঞ্চলিক রাস্তাঘাট। বিভিন্ন এলাকার মানুষ, যানবাহন প্রতিনিয়ত যাতায়াত করায় এবং দির্ঘদিন রাস্তার কোন সংস্কার না থাকায় বাজার এলাকায় রাস্তার এখন বেহাল দশা। গৃষ্মকালীন সময় যেমন ধুলোময় হয়ে থাকে তেমনি বর্ষার সময় কাদা যুক্ত এবং খানাখন্দ হয়ে বিপদ জনক হয়ে পড়ে। প্রতিনিয়ত ছোট-বড় দূর্ঘনা ঘটে থাকে। উল্লেখ্য যে, রাস্তার এই অবস্থার কারনে বনপাড়া বাজার ব্রিজ এলাকায় গত ১৫ ই জুন একটি মর্মান্তিক দূর্ঘটনায় ট্রাক উল্টে স্বামী-স্ত্রী দু’জনই মারা যায়, আহত হয়ে প্রাণে বেঁচে যায় ৪ বছরের শিশু কন্যা। ঘটনাটিতে এলাকায় শোকের ছায়া নেমে আসে। তবুও কেন রাস্তার সংস্কার নেই? ভুক্তভোগী এলাকাবাসীর প্রশ্ন!!

অপর দিকে ব্যস্ততম বাজার হওয়ায় লক্ষাধিক মানুষের চলাচল এই এলাকায়। কিন্তু নেই নিরাপদে রাস্তা পারাপারের জন্য কোন ফুটওভার ব্রিজ বা জেব্রা ক্রসিং। একটু পেছনে থেকে আসি! গত মাসের শেষের দিকে তথ্য সংগ্রকারী সাংবাদিকের মুঠো ফোনে একটি কল আসে, ফোন টা রিসিভ করলে অপর দিক থেকে বড়াইগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অধিনে ভবানীপুর কমিউিনিটি ক্লিনিকে কর্মরত আব্দুল আওয়াল কবিরাজ (ইকবাল) দুঃখ করে বলেন- ‘আমি একটি রোগী নিয়ে প্রায় ২০/৩০ ধরে দাঁড়িয়ে আছি, অতিরিক্ত গাড়ীর চাপে রাস্তা পার হতে পারছিনা’ আপনারা জাতির দর্পন, আপনাদের মাধ্যমেই জাতি/বিশ^ দেখতে বা জানতে পারে। আপনাদের লেখনির মাধ্যমে আমাদের বাজারের ২টি বড় সমস্যা (ফুটওভার ব্রিজ এবং রাস্তা সংস্কার) তুলে ধরা যায় কিনা?

বিষয়টি জন গুরুত্বপূর্ণ হওয়ায়, প্রায় ১ মাস ধরে বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ করে গত ১৪ ই সেপ্টেম্বর জাতীয় পত্রিকা, অনলাইনসহ বিভিন্ন গণমাধ্যমে ‘‘নাটোরের ব্যস্ততম ‘বনপাড়া বাজার’ এ ফুটওভার ব্রিজ এখন সময়ের দাবি!” শিরোনামে একটি সংবাদ প্রচার হয় এবং তা ভাইরাল হলে অত্র এলাকার জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা এবং সূধীজনদের নজরে আসে।

উল্লেখ্য যে, জেলার আরেকটি পৌরসভা এলাকা সিংড়া বাজারে একটি ফুট ওভার ব্রিজ থাকলেও ব্যস্ততম এই পৌর শহরে খুব প্রয়োজনীয় হলেও নেই কোন ফুট ওভারব্রিজ এবং জেব্রা ক্রসিং। একটি ফুট ওভার ব্রিজ থাকলে এই শহরে আসা ব্যস্ততম সাধারন মানুষ, শিক্ষার্থী, চাকুরীজীবিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ নিরাপদে রাস্তা পারাপার সহ যাতায়াত করতে পারবে বলে সবার বিশ^াস। সংবাদ প্রচারের স্বার্থে প্রান্তিক জনগোষ্ঠির একজন সেবক এরকম সাধারন মানুষের মাথায় সূ-চিন্তাটি আসায় তিনি নিজ উদ্যোগে কষ্ট করে দির্ঘ পথ পাড়ী দিয়ে সিংড়া বাজারে অবস্থিত ফুটওভার ব্রিজের ছবি সংগ্রহ করে তথ্য সংগ্রহকারী সাংবাদিকের কাছে পাঠিয়ে সহযোগীতা করেন।

দেশের সব প্রান্ত থেকে থেকে এমন একজন করে ব্যাক্তি তার নিজ এলাকার সমস্যা তুলে ধরলে, মধ্যম আয়ের এই সোনার বাংলাদেশ উন্নতির শিখরে যাবে বলে মনে করেন সূশীল সমাজ।

এ বিষয়ে বনপাড়া পৌর মেয়র কে.এম জাকির হোসেন বলেন- ব্যস্ততম এই পৌর শহরের বর্তমান অবস্থা নিয়ে পূর্বের সংবাদটি আমি দেখেছি, আমিও চাই, বিষয়টি বাস্তবায়িত হোক। বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য-জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা: সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন- বনপাড়া বাজারের বর্তমান সমস্যা নিয়ে সংবাদ প্রচারকারী সাংবাদিক, বিভিন্ন গণমাধ্যম এবং প্রথম উপলব্ধিকারী কে আমি সাধূবাদ জানাই, তারা যেন অত্র এলাকার বিভিন্ন সমস্যা আরো তুলে ধরতে পারে। নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের সংসদ সদস্য এবং জেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ¦ অধ্যাপক আব্দুল কুদ্দুস বলেন- বনপাড়া বাজারের সমস্যা নিয়ে সংবাদ টি আমার নজরে এসেছে, দ্রুত সময়ের মধ্যে মাননীয় প্রধান মন্ত্রীর কাছে আমাদের দাবী উপস্থাপনের মাধ্যমে উক্ত সমস্যা নিরসনের চেষ্টা করা হবে।