হরিপুরের একজন আদর্শবান ও সফল সহকারি শিক্ষা অফিসার সবুজ

Wednesday, September 30th, 2020

আবু সালেহ্ মুসা,হরিপুর (ঠাকুরগাঁও) প্রতিনিধিঃ ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার একজন আদর্শবান ও সফল সহকারি শিক্ষা অফিসার এম,এ,এস রবিউল ইসলাম সবুজ। ঠাকুরগাঁও জেলা স্কুল থেকে এস,এস,সি ও  ঢাকা কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স মাষ্টার্স শেষে ২০০৬ ইং সালে সিলেট জেলার বিশ্বনাথ উপজেলা প্রাথমিক শিক্ষা পরিবারে প্রথম যোগদান করেন।

দক্ষতার ও সফলতার সাথে দীর্ঘদিন পর্দাপণে অতিবাহিত করে চলেছেন নিজ কর্মস্থলে। কারো প্রশংসা করে নয় কাজে প্রমাণ দিতে ভালোবাসেন তিনি এছাড়াও করোনাকালে ১নং গেদুড়া ইউনিয়নের ট্যাগ অফিসারসহ অন্যান্য কাজে দক্ষতা ও সফলতার সাথে দায়িত্ব পালনকালে সুষ্ঠভাবে ত্রাণ বিতরণ করেছেন।  বদলে দিয়েছে হরিপুর উপজেলার শিক্ষা কার্য্যক্রম শিক্ষা ব্যবস্থা। কথায় নয় কাজেই প্রমাণ দেখাতে চাই এই তরুন উদীয়মান সহকারি শিক্ষা অফিসার এম,এ,এস রবিউল ইসলাম সবুজ। তিনি যোগদানের পর যে স্পষ্ট কথাগুলো বলেছিলেন তা অক্ষরে অক্ষরে বাস্তবায়ন করে চলেছে অত্র সহকারি শিক্ষা অফিসার নিজ ক্লাষ্টারে ।

স্বার্থহীনকণ্ঠের কথাগুলি শোনার পর কিছু কিছু মানুষ সন্ধে প্রবণ ছিলেন যে এইগুলি শুধু কথার কথা সবাই এমনটি বলে থাকে কিন্তু বাস্তবে প্রমাণ করে দেখিয়ে দিয়েছে কাজ করে আমার সাথে যোগাযোগ করতে হবে। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের জন্য বরাদ্দকৃত টাকা যেমন প্রাক প্রাথমিক,রুটিন মেইনটেনন্স্য,ক্ষুদ্র মেরামত,বড় মেরামত,ওয়াশব্লক ইত্যাদি সব ধরনের সরকারি অর্থ বরাদ্দ সবগুলোতেই আগে কাজ দেখে পরে নিজ ক্লাষ্টারের বিদ্যালয় গুলো বা বাড়তি দায়িত্ব সুপারিশ ঘুষ বানিজ্য ছাড়াই নিশ্চিত করেছেন।

এতদিন পর্যন্ত অত্র ক্লাষ্টারে তাঁর যোগদানের পূর্বে শিক্ষকদের বদলি ও নতুন নিয়োগের মনমত বিদ্যালয়ে যোগদান করতে রীতিমত বানিজ্য হয়েছিল। কিন্তুু তাঁর যোগদানের পর সেটি আজ বন্ধ, যা সরকারি নীতিমালা অনুসরন করে বাস্তবায়ন করা হচ্ছে। অথাৎ বদলি বা নিয়োগ বানিজ্য ছাড়াই শূন্যের কোঠায় আনা হয়েছে। শিক্ষকদের জি.পি.এফ.ফান্ডের,কল্যাণ ফান্ড বা যেকোন প্রকার লেনদেন অনৈতিক লেনদেন বন্ধের পরিবেশ তৈরী হয়েছে। প্রথমে শিক্ষকদের মাঝে গভীর শংকাও হতাশা বিরাজ করলেও সব  ভূল ভাঙ্গিয়ে কাজের গতি এসেছে।

চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এরফান আলী বলেন, তিনি শিক্ষার কারিগর, কোমলমতি শিশু শিক্ষার্থীদের মনে শিক্ষার আলো জ্বালাতে ভালোবাসেন। সবুজ স্যারের প্রচেষ্টা ও শিশুদের মানসম্মত লেখাপড়ায় সার্বিক সহযোগিতায় পেয়ে ২০১৯ সালে রংপুর বিভাগীয় পর্যায়ে চরভিটা সরকারি বিদ্যালয়টি শ্রেষ্ঠত্ব অর্জন করেছে এবং জাতীয় শ্রেষ্ঠ স্কুল প্রতিযোগিতায় ফলাফলের অপেক্ষায় রয়েছে।

রংপুর বিভাগের শেষ্ঠ শিক্ষক ও ডাঙ্গীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাধান শিক্ষক প্রদীপ কুমার দাস বলেন, এম,এ,এস রবিউল ইসলাম সবুজ স্যারের কোমলমতি শিক্ষার্থীদের খুব ভালো বাসতেন, শিক্ষার্থী কিভাবে লেখাপড়াই মনোযোগী হয় তা নিয়ে  নিয়মিত দিক-নির্দেশনা ও পরামর্শ দিতেন।

বর্তমানে সহকারি শিক্ষা অফিসার এম,এ,এস রবিউল ইসলাম সবুজ তাঁর আlওতায় সকল কায্যক্রমকে দূর্নীতিমুক্ত, স্বচ্ছতা নিশ্চিত করেছেন। শিক্ষাবান্ধব তৈরী করার প্রচেষ্টা চালিযে যাচ্ছেন। বর্তমানে তাঁর আওতায় প্রায় সকল কর্মরত শিক্ষক /শিক্ষিকাগণ স্যারের উত্তর উত্তর মঙ্গল কামনা করেন। যদি কোনদিন কোন উপজেলার শিক্ষা অফিসার হিসেবে আসতে পারে তবে সুন্দর,সফল, দূর্নীতিমুক্ত শিক্ষা ব্যবস্থা গঠে তুলতে পারবে বলে সকলে আশাবাদী।

এম,এ,এস রবিউল ইসলাম সবুজ বলেন, হরিপুর উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে মানসম্মত শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করণের পাশাপাশি প্রতিটি বিদ্যালয়কে কমলমতি শিক্ষার্থীদের স্বপ্নে দেখা ছবির মতো বিদ্যালয়ে পরিনত করাই আগামী দিনের স্বপ্ন।