Logo
শিরোনাম

৩৩২ রানে হেরে ধবলধোলাই বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ১১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১০৩জন দেখেছেন
Image

পোর্ট এলিজাবেথে দ্বিতীয় ও শেষ টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার কাছে ৩৩২ রানের বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ৪১৩ রানের লক্ষ্যে খেলতে নেমে চতুর্থ দিনের লাঞ্চের আগেই বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ৮০ রানে। ফলে টেস্ট সিরিজে ২-০ তে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করে প্রোটিয়ারা।

আজ ৩ উইকেটে ২৭ রান খেলতে নামা বাংলাদেশ টিকতে পেরেছে ঘন্টাখানেক।

 দলীয় ৩৮ রানের মধ্যেই হারায় আগের দিনের দুই অপরাজিত ব্যাটার মুশফিকুর রহিম ও মমিনুল হককে। ৮ বলে ১  রান করে কেশব মহারাজের শিকারে পরিণত হন মুশফিক। ৫ রান করা মমিনুলও শিকার হন মহারাজের।

ইয়াসির আলী চৌধুরী রাব্বি তো রানের খাতাই ‍খুলতে পারেননি। সিমন হারমারের বলে উইলিয়ামসকে ক্যাচ দিয়েছেন তিনি। এরপর লিটন দাসের ২৭ ও মেহেদী হাসান মিরাজের ২০ রানের পরও বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ৮০ রানে।

প্রথম টেস্টে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার মাত্র দুজন বোলার বোলিং করেছিলেন। এবারো তাই হলো। কেশব মহারাজ ও সিমন হারমার এবারো বাংলাদেশকে গুটিয়ে দিয়েছেন। মহারাজ এবারো নিয়েছেন ৭ উইকেট, হারমারের শিকার ৩ উইকেট।


আরও খবর



মেক্সিকোতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনার

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৫জন দেখেছেন
Image

মুজিববর্ষ উপলক্ষে মেক্সিকোতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করেছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। বুধবার (১১ মে) মেক্সিকোর টেকনোলজিকো ডি মন্টেরো বিশ্ববিদ্যালয়ের সান্তা ফে ক্যাম্পাসে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক ভ্যানিয়া রামিরেজ কামাচো, অধ্যাপক আলভারো আলভারেজ ডেলগাডো ও বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অন্যান্য শিক্ষকরা সেমিনারে উপস্থিত ছিলেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০ শিক্ষার্থী অংশ নেয়।

মেক্সিকোতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনার

১৯৪৩ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির মেক্সিকোজুড়ে ২৬টি ক্যাম্পাস রয়েছে। এগুলোতে ৯০ হাজারের বেশি শিক্ষার্থী অধ্যয়নরত। কিউএস ওয়ার্ল্ড র্যাংকিং অনুসারে সারাবিশ্বে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৬১ ও মেক্সিকোতে দ্বিতীয়।

সেমিনারে রাষ্ট্রদূত আবিদা ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, সংগ্রাম, নেতৃত্ব, স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ গঠনে তার অবদানের পাশাপাশি স্বপ্নের ‘সোনার-বাংলা’ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

মেক্সিকোতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনার

এছাড়াও বাংলাদেশের ইতিহাস, সাংস্কৃতিক ঐতিহ্য ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার কথাও তুলে ধরেন রাষ্ট্রদূত। সেমিনারে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশ সম্পর্কে আরও গভীরভাবে জানার আগ্রহ প্রকাশ পায়।

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণ, ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার এবং উপহার সামগ্রী পরিবেশনের মধ্য দিয়ে সেমিনার শেষ হয়।


আরও খবর



শাবিপ্রবিতে সুমন হত্যা: ছাত্রলীগের ৭ নেতাকর্মীর বিরুদ্ধে পরোয়ানা

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩০জন দেখেছেন
Image

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসে ছাত্রলীগকর্মী সুমন চন্দ্র দাস হত্যা মামলায় অভিযুক্ত ছাত্রলীগের সাত নেতাকর্মীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

রোববার (৮ মে) নির্ধারিত দিনে শুনানিতে উপস্থিত না হওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন সিলেট মহানগর দায়রা জজ আদালত।

তারা হলেন- শাবিপ্রবি শাখা ছাত্রলীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম সবুজ, সহ-সভাপতি সৈয়দ জুয়েল, শরিফুল ইসলাম বুলবুল, যুগ্ম-সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আশিকুজ্জামান রূপক ও ছাত্রলীগকর্মী সজল চন্দ্র ভৌমিক।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আব্দুর রহমান আফজাল জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অন্যদিকে স্বেচ্ছায় আত্মসমর্পণ করে জামিন চাইলে জামিন নামঞ্জুর করে চারজনকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

তারা হলেন- শাবিপ্রবি শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক হাফিজ আল আসাদ, সাংগঠনিক সম্পাদক তৌকির আহমেদ তালুকদার, মোস্তাক আহমদ মিয়াজী ও ছাত্রলীগকর্মী নয়ন চৌধুরী।

এর আগে গত ২১ এপ্রিল শাবিপ্রবি ছাত্রলীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক জহির হোসাইন, সহ-সভাপতি এস কে হাসিবুর রহমান, নূরে আলম, ছাত্রলীগকর্মী জুনায়েদ আহমদ ও মো. জেসমুল হাসান আত্মসমর্পণ করে জামিন চাইলে আদালত জামিন নামঞ্জুর করে তাদেরকেও কারাগারে পাঠান।

২০১৪ সালের ২০ নভেম্বর আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে শাবিপ্রবি শাখা ছাত্রলীগের তৎকালীন সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ, সিনিয়র সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ ও সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম সবুজের অনুসারীদের সঙ্গে সহ-সভাপতি অঞ্জন রায় ও ছাত্রলীগ নেতা উত্তম কুমার দাসের অনুসারীদের দফায় দফায় সংঘর্ষ ও বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে। এতে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ও বহিরাগত ছাত্রলীগকর্মী সুমন চন্দ্র দাস গুলিবিদ্ধ হয়ে মারা যান।

এ ঘটনায় নিহত সুমনের মা প্রতিভা দাস বাদী হয়ে অজ্ঞাতনামা ১২০ জনের বিরুদ্ধে নগরীর জালালাবাদ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার ছয় বছর পর ২০২০ সালের ৩০ নভেম্বর শাখা ছাত্রলীগের তৎকালীন সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ, সিনিয়র সহ-সভাপতি আবু সাঈদ আকন্দ, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাজিদুল ইসলাম সবুজসহ ২৮ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন তদন্ত কর্মকর্তা। পরবর্তীকালে গত বছরের জানুয়ারিতে এ চার্জশিট আমলে নেন আদালত।


আরও খবর



১৪ লিটার সয়াবিন তেল লুকানোয় দোকানির ২০ হাজার টাকা জরিমানা

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৯জন দেখেছেন
Image

ময়মনসিংহে ১৪ লিটার সয়াবিন তেল লুকিয়ে রাখার অভিযোগে এক দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার অধিদপ্তর। পরে ওই তেল আগের দামে বিক্রি করা হয়।

শুক্রবার (১৩ মে) দুপুরে নগরীর মেছুয়া বাজারে অভিযান চালিয়ে এ আদেশ দেন জেলা ভোক্তা অধিকারের সহকারী পরিচালক নিশাত মেহের।

তিনি বলেন, দুপুরে নগরীর বড় বাজার, ছোট বাজার ও মেছুয়া বাজারে অভিযান চালানো হয়। এসময় মেছুয়া বাজারের মেসার্স নগেন্দ্র পালের দোকানের বিভিন্ন স্থানে লুকানো ১৪ লিটার তেল পাওয়া যায়। এ ঘটনা ওই দোকানিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। পরে উদ্ধার হওয়া তেল আগের দামে বিক্রি করা হয়।


আরও খবর



ছাত্রলীগকর্মী ইভান হত্যায় আরেক আসামি গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

চট্টগ্রামে ছাত্রলীগকর্মী আসকার বিন তারেক ইভান হত্যা মামলার মূল আসামি সৌরভ দাশকে (১৭) গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার (১০ মে) সকালে লোহাগাড়া থানাধীন উত্তর আমিরাবাদ মজুমদার পাড়া থেকে তাকে গ্রেফতার করা হয়।

তাকে পাঁচদিনের রিমান্ড চেয়ে মহানগর হাকিম আদালতে হাজির করা হবে বলে জাগো নিউজকে জানিয়েছেন কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহেদুল কবীর।

গ্রেফতার সৌরভ চট্টগ্রামের চন্দনাইশের বরমা ইউনিয়নের শেবন্দী গ্রামের কৃষ্ণ দাশের ছেলে। তিনি আন্দরকিল্লা রাজা পুকুর লেনের একটি ভাড়া বাসায় পরিবারের সঙ্গে থাকেন।

ওসি জাহেদুল কবীর জানান, ইভান হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতারে ফেনী, বান্দরবান এবং চট্টগ্রাম জেলার বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। সবশেষ মঙ্গলবার মূল আসামি সৌরভ দাশকে গ্রেফতার করা হয়। ওই হত্যাকাণ্ডে জড়িতের অভিযোগে এ পর্যন্ত তিনজনকে গ্রেফতার করা হয়েছে। পলাতক অন্যদেরও গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

এর আগে গত ২২ এপ্রিল রাত ৯টার দিকে কোতোয়ালী থানার চেরাগি পাহাড়ের আজাদী গলিতে ইভানকে ছুরিকাঘাতে খুন করে দুর্বৃত্তরা। এ ঘটনায় পরের দিন ইভানের বাবা মোহাম্মদ তারেক বাদী হয়ে সাতজনকে আসামি করে কোতোয়ালী থানায় মামলা করেন।


আরও খবর



তেলের সংকট তৈরি করা ব্যবসায়ীরা চিহ্নিত: বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩২জন দেখেছেন
Image

দেশে ভোজ্যতেল নিয়ে যারা সংকট তৈরি করেছেন তারা চিহ্নিত হয়েছে। এই ব্যবসায়ীদের তথ্য প্রকাশ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

সোমবার (৯ মে) বেলা ১১টায় সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ভোজ্যতেলের বাজার ব্যবস্থাপনা নিয়ে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

আগামীতে তেলের দাম বাড়বে কিনা এমন প্রশ্নে বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা আন্তর্জাতিক বাজার মনিটর করবো। আশপাশের দেশগুলো দেখে বিবেচনা করবো সবকিছু। যতদূর দাম কমানো যায় তার চেষ্টা করবো।

তিনি বলেন, এলসি কত দামে চট্টগ্রাম বন্দর থেকে ক্লিয়ার করলো সেটা ধরে তেলের দাম নির্ধারণ করা হয়। আজকে ২৫০ টাকা হয়েছে সেটা ধরে কিন্তু দাম নির্ধারণ হচ্ছে না। আজকের দামে যদি ফিক্স করতাম তাহলে গতকাল টনপ্রতি তেলের দাম ছিল ১৯৫০ ডলার।

জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরের প্রশংসা করে মন্ত্রী বলেন, ভোক্তা অধিকার আমাদের সাহায্য করছে। এত হাজার হাজার ব্যবসায়ীর কাছে পৌঁছানো মুশকিল। যেখানে যেখানে সম্ভব আমরা চেষ্টা করছি।

তেলের সংকট তৈরি করা ব্যবসায়ীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে বাণিজ্যমন্ত্রী বলেন, খুচরা পর্যায়ে কিন্তু কাজটি করেছে। আমাদের ভোক্তা অধিকার যেখানেই এ ধরনের ঘটনা পাচ্ছে তাদের জরিমানা-মামলা করছে। আমরা অ্যাসোসিয়েশনকে বলেছি তাদেরও ব্যবস্থা নিতে হবে। মিল মালিকদেরও করতে হবে মনিটরিং। কোন কোন জায়গায় এ ধরনের ডিলার আছে তাদের ডিলারশিপ বাতিল করতে পারেন। আইনগতভাবে যেখানে যেটা দরকার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ভোজ্যতেল নিয়ে ব্যবসায়ীরা তাদের কথা রাখেনি উল্লেখ করে টিপু মুনশি বলেন, বলেছিলাম রমজানকে সামনে রেখে দাম বাড়াবেন না। কিন্তু তারা ঈদের সাতদিন সেই কথা রাখেনি। আমাদের সব অর্গানাইজেশনকে বলেছি, যে দাম নির্ধারিত আছে সেটি যাতে ঠিক রাখা হয়।

রমজানে ব্যবসায়ীদের কাছে তেলের দাম না বাড়ানোর অনুরোধ করাটা ভুল হয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, উচিত ছিল রমজানের ১৫ তারিখ দামটা বাড়ানো। কিন্তু একজন মুসলমান হিসেবে অনুরোধ করেছিলাম দয়া করে এটা বাড়াবেন না। আন্তর্জাতিক বাজারে কত দাম বেড়েছে সেটিও মিডিয়ায় আসা উচিত। লন্ডনে এক লিটার ফিক্সআপ করে দেওয়া হয়েছে, জার্মানিতে তেলই পাওয়া যাচ্ছে না সে কথাটা জানা দরকার। যদি দাম আরও বাড়ে, যুদ্ধ অনেকদিন চলে। আবার দাম কমলে সেটাও বলা উচিত।

এসময় বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান উপস্থিত ছিলেন।


আরও খবর