Logo
শিরোনাম

আইপিএল: মুম্বাইকে হারালেই শীর্ষে কলকাতা

প্রকাশিত:বুধবার ০৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১৪৪জন দেখেছেন
Image

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটে আজ (বুধবার) রয়েছে একটি খেলা। বাংলাদেশ সময় রাত ৮টায় পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে মুখোমুখি হবে টুর্নামেন্টের সফলতম দল মুম্বাই ইন্ডিয়ান্স ও দুইবারের চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স।

চলতি আসরে এখনও পর্যন্ত জয়ের দেখা পায়নি আইপিএলের সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই। দিল্লি ক্যাপিট্যালসের কাছে প্রথম ম্যাচে ৪ উইকেটে হারের পর, দ্বিতীয় ম্যাচে রাজস্থানের রয়্যালসের কাছে তারা হেরেছে ২৩ রানের ব্যবধানে। চেন্নাই ও হায়দরাবাদের মতো তাদের পয়েন্টও শূন্য।

অন্যদিকে পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার হাতছানি কলকাতার সামনে। এখন পর্যন্ত তিন ম্যাচের দুইটিতে জিতেছে শাহরুখ খানের দল। চেন্নাইকে হারিয়ে আসর শুরুর পর ব্যাঙ্গালুরুর কাছে হেরেছিল তারা। পরে পাঞ্জাবকে হারিয়ে জয়ে ফেরে কলকাতা। আজ মুম্বাইকে হারালে টেবিলের শীর্ষে উঠে যাবে দলটি।

এই ম্যাচে কলকাতার একাদশে জায়গা করে নিচ্ছেন অস্ট্রেলিয়ান তারকা পেসার প্যাট কামিন্স। তিন দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন শেষে আজকের ম্যাচে খেলতে পারবেন তিনি। অন্যদিকে কবজির চোট কাটিয়ে মুম্বাইয়ের হয়ে মাঠে নামতে পারেন সুর্যকুমার যাদব।

মুম্বাই ইন্ডিয়ান্স সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিশান (উইকেটরক্ষক), সুর্যকুমার যাদব/আনমলপ্রিত সিং, তিলক ভার্মা, কাইরন পোলার্ড, টিম ডেভিড, ড্যানিয়েল স্যামস, মুরুগান অশ্বিন, টাইমাল মিলস, জয়দেব উনাদকাত/বাসিল থাম্পি ও জাসপ্রিত বুমরাহ।

কলকাতা নাইট রাইডার্স সম্ভাব্য একাদশ: ভেংকটেশ আইয়ার, অজিঙ্কা রাহানে, শ্রেয়াস আইয়ার (অধিনায়ক), নিতিশ রানা, শেলডন জ্যাকসন (উইকেটরক্ষক), আন্দ্রে রাসেল, সুনিল নারিন, টিম সাউদি, প্যাট কামিন্স, উমেশ যাদব ও ভরুন চক্রবর্তী।



আরও খবর



যাত্রাবাড়ীতে সয়াবিন তেলের মজুত, ৩ দোকানিকে জরিমানা দেড় লাখ

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৫জন দেখেছেন
Image

রাজধানীর যাত্রাবাড়ীতে অবৈধভাবে সয়াবিন তেল মজুত রাখায় তিন দোকানিকে দেড় লাখ টাকা জরিমানা করেছে র্যাব ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (৯ মে) দুপুর ১২টার দিকে এ অভিযান চালানো হয়, অভিযান শেষ হয় বেলা ৩টার দিকে। র্যাব-৩ এর সহকারী পরিচালক অতিরিক্ত পুলিশ সুপার বীণা রানী দাস এ তথ্য জানান।

তিনি বলেন, সয়াবিন তেলের অবৈধ মজুতের অপরাধে উত্তর যাত্রাবাড়ীর অদ্বিতি ট্রেডার্স, মেসার্স সিফাত ট্রেডিং ও মেসার্স মিন্টু স্টোরকে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বীণা রানী দাস জানান, এই তিনটি মুদি দোকানে সয়াবিন তেলের মূল্য বেশি রাখা ছাড়াও তেল মজুত করা হয়েছে। কোথা থেকে তারা এই তেল কিনেছে তার রশিদও দেখাতে পারেনি।

ঈদের আগে হঠাৎ বাজার থেকে ‘উধাও’ হয়ে যায় সয়াবিন তেল। অতিরিক্ত দাম দিয়েও তেল কিনতে পারছিলেন না ভোক্তারা। রাজধানীর কারওয়ান বাজার, মহাখালী, বনানী, তেজকুনীপাড়াসহ বড় বাজারগুলোতে সয়াবিন তেলের সংকট ছিল। দু-একটি দোকানে তেল পাওয়া গেলেও তা ছিল চাহিদার তুলনায় একেবারে অপ্রতুল।

এরপর গত ৫ মে বাণিজ্য সচিবের সঙ্গে মিলমালিকদের বৈঠকের পর সয়াবিন তেলের দাম বাড়িয়েছে সরকার। নতুন নির্ধারিত দাম অনুযায়ী, ভোক্তাপর্যায়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৯৮ ও খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৮০ টাকা। এরপরও বাজারে সয়াবিন তেলের সংকট কাটেনি।


আরও খবর



শেয়ারপ্রতি ১ টাকা ৫ পয়সা দেবে ইসলামিক ফাইন্যান্স, মুনাফায় অবনতি

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামিক ফাইন্যান্সের পরিচালনা পর্ষদ ২০২১ সালের সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের সাড়ে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ১ টাকা ৫ পয়সা করে পাবেন।

লভ্যাংশ ঘোষণার পাশাপাশি কোম্পানিটি চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি মুনাফা আগের বছরের তুলনায় কমেছে।

সোমবার (৯ মে) কোম্পানিটির কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে।

লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেওয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ জুন। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে চলতি বছরের ৩১ মে।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ১ টাকা ৩২ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৫ টাকা ৩১ পয়সা।

ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ (সোমবার) কোম্পানিটির শেয়ারের দামে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ শেয়ার দাম যত খুশি বাড়তে বা কমতে পারবে।

এদিকে, চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা করেছে ৩০ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪১ পয়সা পয়সা। সে হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা কমেছে ১১ পয়সা।

মুনাফা কমলেও কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য বেড়েছে। চলতি বছরের মার্চ শেষে শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ১৫ টাকা ৬১ পয়সা, যা গত বছরের মার্চ শেষে ছিল ১৫ টাকা ৪১ পয়সা।


আরও খবর



ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে ডিবিএল গ্রুপ

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩১জন দেখেছেন
Image

বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান ডিবিএল গ্রুপে ‘এক্সিকিউটিভ/সিনিয়র এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২২ মে পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ডিবিএল গ্রুপ
বিভাগের নাম: অ্যাকাউন্টস অ্যান্ড ফাইন্যান্স

পদের নাম: এক্সিকিউটিভ/সিনিয়র এক্সিকিউটিভ
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: মাস্টার্স/এমবিএ (অ্যাকাউন্টিং অ্যান্ড ফাইন্যান্স)
অভিজ্ঞতা: ০৩-০৫ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২২ মে ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



টেইলার্স থেকে অস্ত্রের মুখে ২ শতাধিক সালোয়ার কামিজ লুট

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৯জন দেখেছেন
Image

সামনেই ঈদ, মুসলিমদের জন্য সবচেয়ে আনন্দের একটি দিন। এই আনন্দকে পূর্ণতা দিতে প্রয়োজন নতুন পোশাকের। কিন্তু এবার হয়তো সেই খুশি কপালে জুটবে না কয়েকশ নারীর। কারণ, ঈদের মাত্র দিন দুয়েক আগে দরজির দোকান (টেইলার্স) থেকে লুট হয়ে গেছে দুই শতাধিক সালোয়ার কামিজ। সম্প্রতি এ ঘটনা ঘটেছে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে।

মুহাম্মদ রাজ্জাক গত শুক্রবার (২৯ এপ্রিল) বার্তা সংস্থা এএফপি’কে জানিয়েছেন, দুই দুর্বৃত্ত তার দোকানে ঢুকে অস্ত্রের মুখে ২৪০টি প্রস্তুত ও প্রায় প্রস্তুত সালোয়ার কামিজ নিয়ে চম্পট দেয়। লুট হওয়ার কাপড়ের দাম ৭ লাখ ২০ হাজার রুপির বেশি বলে জানিয়েছেন তিনি।

রাজ্জাক বলেন, এই ঈদকে যারা আমার জন্য দুঃস্বপ্নে পরিণত করেছে, তাদের কোনো ক্লু খুঁজে পায়নি পুলিশ।

রাজ্জাকের দোকানের বেশিরভাগ তাকই এখন খালি। একটি সেলাই মেশিনের পেছনে বিরস বদনে বসে তিনি বলেন, আমি ২০ বছর ধরে এই এলাকায় কাজ করছি। আমার খদ্দেররা ইসলামাবাদ-রাওয়ালপিন্ডির অভিজাত এলাকা থেকে ব্র্যান্ডেড ও দামি কাপড় নিয়ে আসে।

ডাকাতির সময় রাজ্জাকের পাশাপাশি দোকানে ছিলেন সালমান আশরাফ নামে আরেক দরজি। তিনি বলেন, ডাকাতরা খুবই আক্রমণাত্মক ছিল। তারা আমাদের পিটিয়ে দড়ি দিয়ে বেধে রাখে ও চুপ থাকতে বলে।

ডাকাতির ঘটনাটি নিশ্চিত করেছে স্থানীয় পুলিশ। তারা জানিয়েছে, এ বিষয়ে তদন্ত চলছে।

সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন


আরও খবর



কাঁচা আম না শুকিয়েই আচার তৈরি করবেন যেভাবে

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

কাঁচা আমের সব ধরনের আচারই লোভনীয়। যদিও একেকজনের পছন্দ ভিন্ন! কেউ পছন্দ করে কাঁচা আমের মোরব্বা, কেউ আবার টক-মিষ্টি আচার।

তবে সব ধরনের আমের আচার তৈরি করাই বেশ সময়সাপেক্ষ আবার জটিলও বটে। কর্মব্যস্ত এই সময়ে অনেকেই আমের আচার তৈরির বিভিন্ন পদ্ধতি অনুসরণ করতে পারেন না।

তবে চাইলে কিন্তু আপনি ঘরে বসে মাত্র ৭০ মিনিট অর্থাৎ ১ ঘণ্টা ১০ মিনিটের মধ্যেই তৈরি করতে পারবেন কাঁচা আমের সুস্বাদু আচার। জেনে নিন এর সহজ রেসিপি-

উপকরণ

কাঁচা আম না শুকিয়েই আচার তৈরি করবেন যেভাবে

১. কাঁচা আম ২-৩টি
২. হলুদ গুঁড়া ১ চা চামচ
৩. হিং আধা চা চামচ
৪. মৌরি বীজ ২ টেবিল চামচ
৫. জিরা বীজ ২ টেবিল চামচ
৬. মরিচ গুঁড়া ২ টেবিল চামচ
৭. লবণ ১ টেবিল চামচ ও
৮. সরিষার তেল ৩-৪ টেবিল চামচ।

কাঁচা আম না শুকিয়েই আচার তৈরি করবেন যেভাবে

পদ্ধতি

প্রথমে কাঁচা আম পাতলা করে কেটে নিন। এরপর আমের লবণ ছিটিয়ে ১ ঘণ্টা রেখে দিন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন।

এবার একটি পাত্রে কাঁচা আমের টুকরো, হলুদ গুঁড়া, মৌরি, জিরা, মরিচ গুঁড়া ও হিং মিশিয়ে নিন।

সবশেষে সরিষার তেলসহ বাকি উপকরণ মিশিয়ে ঝটপট তৈরি করে নিন কাঁচা আমের আচার।

ঘরে তৈরি কাঁচা আমের আচার তৈরি হয়ে। এই আচার ৪ দিন পর্যন্ত ফ্রিজে রেখে সংরক্ষণ করে খেতে পারবেন।


আরও খবর

কাঁচা কাঁঠালের কাবাব

শুক্রবার ২০ মে ২০22