Logo
শিরোনাম

বাংলাদেশে সাংবাদিকদের সুরক্ষা নিয়ে আর্টিকেল নাইনটিনের উদ্বেগ

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৭৩জন দেখেছেন
Image

চলতি জুনে বাংলাদেশে তিনজন গণমাধ্যমকর্মী খুন হওয়ার ঘটনায় গভীর শঙ্কা ও উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা আর্টিকেল নাইনটিন।

পাশাপাশি আর্টিকেল নাইনটিন ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় দেশজুড়ে সাংবাদিকদের বিরুদ্ধে ঢালাও মামলা ও সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন জমার তারিখ ৮৯তম বারের মতো পেছানোসহ সাংবাদিক নির্যাতনের অব্যাহত ঘটনায় নিন্দাও জানিয়েছে।

রোববার (১২ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে আর্টিকেল নাইনটিন এ নিন্দা জানায়।

সংস্থাটি মনে করে, সাংবাদিকদের অধিকার লঙ্ঘন ও হত্যাসহ নির্যাতনের অব্যাহত এ প্রবণতা বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা পরিস্থিতির ক্রমাবনত নাজুক অবস্থা ও বিচারহীনতার পরিস্থিতি নির্দেশ করে।

আর্টিকেল নাইনটিন চলতি বছরের (২০২২) জানুয়ারি থেকে মে পর্যন্ত দেশজুড়ে সাংবাদিকদের ওপর শারীরিক হামলার ৬২টি ঘটনা রেকর্ড করেছে। এসব ঘটনায় ১১৮ জন সাংবাদিক আহত ও লাঞ্ছিত হয়েছেন। দেশের সচেতন নাগরিক, গণমাধ্যম ও সাংবাদিকদের ওপর এসব ঘটনার প্রভাব ও ব্যাপকতা মারাত্মক, যা ইতোমধ্যে একটি ভয়ের পরিবেশ ও সংস্কৃতি কায়েম করেছে।

আর্টিকেল নাইনটিন সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিতে হত্যাসহ নির্যাতন ও অধিকার লঙ্ঘনের প্রতিটি ঘটনা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দ্রুত ও সুষ্ঠু তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণের দাবিও জানিয়েছে। একইসঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে সরকারের প্রতিশ্রুতি অবিলম্বে বাস্তবায়নেরও আহ্বান জানায়।

সংস্থাটির দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, আর্টিকেল নাইনটিন ২০১৮ সাল থেকে মতপ্রকাশের অধিকার ও স্বাধীন সাংবাদিকতার পরিপন্থি বলে চিহ্নিত ডিজিটাল নিরাপত্তা আইনের নিবর্তনমূলক ধারাগুলো সংশোধনের দাবি জানিয়ে আসছে। আইনটির অপপ্রয়োগ হয়েছে স্বীকার করে সাম্প্রতিক সময়ে সরকারের একাধিক মন্ত্রী এ আইনে সাংবাদিকদের তাৎক্ষণিক গ্রেফতার না করার পাশাপাশি আইনটি সংস্কারের আশ্বাসও দিয়েছেন। কিন্তু বাস্তবতা হলো ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের ও গ্রেফতার হচ্ছে অব্যাহত গতিতে।

তিনি বলেন, আর্টিকেল নাইনটিন ২০২১ সালে ৭১ জন সাংবাদিকের বিরুদ্ধে হওয়া ৩৫টি মামলার ঘটনা রেকর্ড করে। এসব মামলায় গ্রেফতার হয়েছেন ১৬ সাংবাদিক। আর চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত ডিজিটাল নিরাপত্তা আইনে ২৩ সাংবাদিকের বিরুদ্ধে দায়ের হওয়া ১০টি মামলার ঘটনা রেকর্ড করা হয়েছে। এসময় তিনজন সাংবাদিক এ আইনের আওতায় গ্রেফতার হয়েছেন।

ফারুখ ফয়সল বলেন, আইনটির সুষ্ঠু প্রয়োগের চেয়ে সাংবাদিকদের হয়রানি করাসহ অপপ্রয়োগই বেশি হচ্ছে। এ বিষয়ে সরকার এবং প্রশাসনও অবগত। কালক্ষেপণ না করে প্রতিশ্রুতি অনুযায়ী আইনটির প্রয়োজনীয় সংস্কার করতে সরকারের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি।

তিনি আরও বলেন, সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের সময় ৮৯ বারের মতো পিছিয়েছে। দীর্ঘ ১০ বছর ধরে চাঞ্চল্যকর ও আন্তর্জাতিকভাবে আলোচিত একটি মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের সময় এভাবে পেছানো নজিরবিহীন।


আরও খবর



রাজধানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৩২জন দেখেছেন
Image

রাজধানীর নতুনবাজারের নদ্দা এলাকায় তুরাগ পরিবহনের একটি যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন ধরে গেছে। ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

শুক্রবার (১০ জুন) সন্ধ্যা পৌনে সাতটার দিকে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস কন্ট্রোল রুমের ডিউটি অফিসার খালেদা খানম।

তিনি বলেন, পৌনে ৭টার দিকে আগুন নেভাতে ঘটনাস্থলে পৌঁছান ফায়ার সার্ভিসের কর্মীরা। প্রায় বিশ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন তারা।

বাসে আগুন লাগার কারণ, হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি বলেও জানান ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা।


আরও খবর



আগুন নিয়ে খেলবেন না, পরিণতি হবে ভয়াবহ: বিএনপিকে কাদের

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৪জন দেখেছেন
Image

সীতাকুণ্ডসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রতিক অগ্নিকাণ্ডের ঘটনার প্রেক্ষাপটে বিএনপিকে আগুন নিয়ে না খেলতে সতর্ক করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বিএনপি নেতাদের উদ্দেশে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেছেন, আগুন নিয়ে খেললে সে আগুনে পুড়ে আপনাদের পরিণতি হবে ভয়াবহ।

রোববার (১২ জুন) সকালে রাজধানীর মোহাম্মদপুর টাউন হল মাঠে মোহাম্মদপুর থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

‘আওয়ামী লীগ জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে’, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এ মন্তব্যের জবাবে ওবায়দুল কাদের বলেন, জনগণ নয়, সাম্প্রদায়িকতা ও বিএনপির মিথ্যাচারের বিরুদ্ধে আওয়ামী লীগের অবস্থান। আওয়ামী লীগের জন্ম রাজপথে, রাজপথেই থাকবে, রাজপথ কখনো ছাড়বে না।

সীতাকুণ্ডে সাম্প্রতিক অগ্নিকাণ্ডের ঘটনায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, এটা নাশকতা নাকি দুর্ঘটনা সব তথ্য গোয়েন্দাদের কাছে রয়েছে। তদন্তের মাধ্যম সঠিক তথ্য বের হয়ে আসবে।

মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ এম এ সাত্তারের সভাপতিত্বে সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি, সাংগঠনিক সম্পাদক আজিজুল হক রানা, সংসদ সদস্য সাদেক খান এবং মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মতিউর রহমান মিয়াচান প্রমুখ।


আরও খবর



পুড়েছে পণ্যভর্তি ১৩০০ কনটেইনার, ৯০০ কোটি টাকার ক্ষতি

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৭১জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুনের পর বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত প্রায় সব কনটেইনার পণ্যভর্তি ছিল। ফলে আগুনে রপ্তানির জন্য প্রস্তুত করা ও আমদানির বহু পণ্য পুড়ে ছাই হয়ে গেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে ১০০ মিলিয়ন ডলারের বেশি মূল্যের পণ্য পুড়েছে। বাংলাদেশি টাকায় যা দাঁড়ায় প্রায় ৯০০ কোটি।

বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিকডা) সচিব রুহুল আমিন সিকদার বিপ্লব ও বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) চট্টগ্রামের সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী রোববার (৫ জুন) দুপুরে এসব জাগো নিউজকে তথ্য জানিয়েছেন।

বিকডা সচিব রুহুল আমিন সিকদার বিপ্লব বলেন, ‘বিএম কনটেইনার ডিপোতে দুর্ঘটনার সময়ে সাড়ে চার হাজারেরও বেশি কনটেইনার ছিল। এরমধ্যে অন্তত এক হাজার ৩০০ কনটেইনারে আমদানি ও রপ্তানিপণ্য ছিল। পণ্যভর্তি এসব কনটেইনারের অধিকাংশই ক্ষতিগ্রস্ত হয়েছে। পুড়ে ছাই হয়েছে আমদানি করা বহু পণ্য।’

CTG-1.jpg

তিনি আরও বলেন, ‘বেশি পুড়েছে রপ্তানির জন্য রাখা পণ্য। রপ্তানির জন্য কনটেইনার ভর্তি করে রাখা অনেক পোশাক ছিল। সেগুলো রপ্তানির নির্ধারিত সময় (লিড টাইম) ছিল। কিন্তু পোশাক পুড়ে যাওয়ায় রপ্তানি কার্যক্রম বাধাগ্রস্ত হবে। নির্ধারিত সময়ে রপ্তানি করা অসম্ভব হয়ে পড়বে।’

এদিকে, বিএম কনটেইনারে আগুনের ঘটনায় পুড়ে যাওয়া কনটেইনারে রপ্তানিপণ্য বেশি ছিল বলে জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) চট্টগ্রামের সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী।

তিনি জাগো নিউজকে বলেন, ‘বিএমের ডিপোতে বেশি ক্ষতি হয়েছে রপ্তানিপণ্যের। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, প্রায় ১০০ মিলিয়ন ডলারের রপ্তানিপণ্য পুড়েছে। বাংলাদেশে টাকায় তা প্রায় ৯০০ কোটি।’

রাকিবুল আলম চৌধুরী বলেন, ‘ঠিক কতটি প্রতিষ্ঠানের পণ্য পুড়েছে, তা এখনো নিশ্চিত হতে পারিনি। এ বিষয়ে তথ্য জানতে বিজিএমইএ-এর পক্ষ থেকে সার্কুলার জারি করা হয়েছে। সব তথ্য পাওয়ার পর ক্ষয়ক্ষতির পরিমাণ নিশ্চিত করে বলা সম্ভব হবে।’

CTG-1.jpg

শনিবার (৪ জুন) রাতে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। ডিপোর কনটেইনারে কেমিক্যাল জাতীয় দাহ্য পদার্থ থাকায় বিস্ফোরণ শুরু হয়। ফলে দ্রুত পুরো ডিপোতে আগুন ছড়িয়ে পড়ে।

খবর পেয়ে প্রথমে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের আটটি ইউনিট পৌঁছে। পরে আরও আটটি ইউনিট সেখানে যোগ দেয়। তবে বিস্ফোরণের কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পোহাতে হয় ফায়ার সার্ভিসের কর্মীদের।

এদিকে, বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত ৩৭ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ফায়ার সার্ভিসের পাঁচজন কর্মীও রয়েছেন। আগুনে আহত হয়েছেন আরও চার শতাধিক। দগ্ধদের মধ্যে ডিপোর শ্রমিক, স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরাও রয়েছেন।

দুপুর সাড়ে ১২টায় শেষ খবর পাওয়া পর্যন্ত বিএম কনটেইনার ডিপোতে লাগা আগুন নিয়ন্ত্রণে আসেনি। সেখানে একের পর এক কনটেইনার বিস্ফোরণ হচ্ছে। জ্বলছে আগুনের লেলিহান শিখা। নিরাপদ দূরত্বে থেকে আগুন নিয়ন্ত্রণের সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মীরা। ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দিয়েছেন সেনাবাহিনীর একটি টিমও।


আরও খবর



শাহবাগে গাছ থেকে পড়ে ইলেকট্রিশিয়ানের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ০১ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ২৭জন দেখেছেন
Image

রাজধানীর পরিবাগের স্টাফ কোয়ার্টারে আমগাছ থেকে পড়ে মো. আব্দুর রাজ্জাক (৫৫) নামে এক ইলেকট্রিশিয়ানের মৃত্যু হয়েছে।

শুক্রবার (১ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে রাত পৌনে ৮টার দিকে মৃত ঘোষণা করেন।

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট থানাকে জানানো হয়েছে।

নিহতের সহকর্মী ইমরান হোসেন জানান, আমরা দুজনই ইলেকট্রিশিয়ানের কাজ করি। আজ (শুক্রবার) সন্ধ্যা ৬টার দিকে শাহবাগ পরিবাগের স্টাফ কোয়ার্টারে আম গাছে ওঠেন আব্দুর রাজ্জাক। হঠাৎ করে তিনি আম গাছ থেকে পড়ে যান। পরে তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

তিনি আরও জানান, নিহত আব্দুর রাজ্জাকের গ্রামের বাড়ি জামালপুর জেলার সদর উপজেলায়। তিনি এক ছেলে ও এক মেয়েকে নিয়ে পরিবাগের স্টাফ কোয়ার্টারে থাকতেন। তিনি ডানকান ব্রাদার্স বাংলাদেশ লিমিটেডের ইলেকট্রিশিয়ান হিসেবে কর্মরত ছিলেন।


আরও খবর



করোনায় আরও ৮২৭ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে ৪ লাখ

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় শনাক্ত ও মৃত্যু দুটোই কমেছে। এসময়ে ৮২৭ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হয়েছেন চার লাখ ৪২ হাজার ৭৯১ জন। আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে ৫৯৪ জন। একইসময়ে শনাক্ত কমেছে দুই লাখ ৭০ হাজার ৬৯৯ জন।

এর আগের ২৪ ঘণ্টায় এক হাজার ৪২১ জনের মৃত্যুর পাশাপাশি সংক্রমিত হন ৭ লাখ ১৩ হাজার ৪৯০ জন। এ নিয়ে মহামারি শুরুর পর বিশ্বে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৬৩ লাখ ৫০ হাজার ২৪০ জনে। এছাড়া এ পর্যন্ত বিশ্বে করোনায় সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন ৫৪ কোটি ৮৬ লাখ ৪০ হাজার ৩৭৭ জন।

রোববার (২৬ জুন) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে তাইওয়ান। আগের দিন দৈনিক সংক্রমণে জার্মানি আর মৃত্যুর তালিকায় শীর্ষে ছিল যুক্তরাষ্ট্র।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮৯ হাজার ৩৩৬ জন এবং মারা গেছেন ৮৪ জন। দেশটিতে এ পর্যন্ত দুই কোটি ৭৭ লাখ ৭১ হাজার ১১১ জন শনাক্ত এবং এক লাখ ৪০ হাজার ৭৩৪ জন মারা গেছেন।

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত হয়েছেন ৪৩ হাজার ৬৬৭ জন এবং মারা গেছেন ৬২ জন। দেশটিতে এ পর্যন্ত ৮ কোটি ৮৭ লাখ ৭৭ হাজার ৫৫৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১০ লাখ ৪০ হাজার ৭৯২ জন মারা গেছেন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৩৬ জন এবং সংক্রমিত হয়েছেন ৩১ হাজার ২৩০ জন। দেশটিতে এ নিয়ে মোট শনাক্ত তিন কোটি ২০ লাখ ৬১ হাজার ৯৫৯ জন এবং মারা গেছেন ছয় লাখ ৭০ হাজার ৪১৮ জন।

রাশিয়ায় একদিনে মৃত্যু হয়েছে ৬১ জনের এবং নতুন সংক্রমিত তিন হাজার ৭২ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা এক কোটি ৮৪ লাখ ১৫ হাজার ৮৭৭ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮০ হাজার ৮৩৭ জনের।

তাইওয়ানে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৫১ জন। একই সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ৪০ হাজার ৩৯৮ জন। এ নিয়ে দেশটিতে করোনায় মোট সংক্রমিত হয়েছেন ৩৫ লাখ ৭৩ হাজার ৭০৩ জন এবং মারা গেছেন ছয় হাজার ১২০ জন।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় ৩১ হাজার ২৩০ জন সংক্রমিত হয়েছেন। তবে এ সময়ে মৃত্যুর কোনো খবর পাওয়া যায়নি। এ পর্যন্ত দেশটিতে করোনায় সংক্রমিত হয়েছেন চার কোটি ৩৩ লাখ ৯১ হাজার ৩৩১ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ২৪ হাজার ৯৭৪ জন।

এদিকে, সবশেষ ২৪ ঘণ্টায় বাংলাদেশে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন এক হাজার ২৮০ জন। এ সময়ে মারা গেছেন তিনজন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯ হাজার ১৩৮ জনে। আর শনাক্তের সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৬৩ হাজার ৪৯৩ জন। নমুনা পরীক্ষার বিপরীতে গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৫ দশমিক ০৭ শতাংশ।


আরও খবর