Logo
শিরোনাম

বানভাসীদের পাশে ‘কুঁড়েঘর’ ব্যান্ডের তাশরীফ

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

জলে ভাসছে সিলেট৷ সিলেট ও মৌলভীবাজারের প্রায় ৫০ লাখ মানুষ পানিতে বন্দী হয়ে আছেন। মানবেতর জীবনযাপন করছে তারা।

ক্রমশ অবনতি ঘটছে পরিস্থিতির। এরইমধ্যে বাংলাদেশের নানা অঙ্গনের তারকারা সক্রিয় হয়েছেন। নানাভাবে তারা বন্যার্তদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছেন।

সে ধারাবাহিকতায় চমকে দিয়েছেন ‘কুঁড়েঘর’ ব্যান্ডের জনপ্রিয় তরুণ সংগীতশিল্পী তাশরীফ খান। এক ফেসবুক লাইভের মাধ্যমে তিনি জানান, দুই দিনে ১৬ লাখ টাকার আর্থিক সহায়তার ব্যবস্থা করেছেন তিনি।

তাশরীফ লাইভে বলেন, ‘দুই দিনে ১৬ লাখ টাকা অনুদান এসেছে। আমাদের সব নম্বরের লিমিট শেষ। এখন কেউ টাকা পাঠাইয়েন না। আমরা এইটা ডিস্ট্রিবিউট করার পর প্রয়োজন হলে আবার জানাব।’

বেশ কিছুদিন ধরেই সিলেটে অবস্থান করছেন তাশরীফ। সহযোগীদের নিয়ে বন্যাকবলিত মানুষদের সাহায্য করছেন। অন্যরাও যাতে এই সাহায্যে এগিয়ে আসে এ কারণে লাইভ করে সবাইকে জানাচ্ছেন।

তার এই উদ্যোগ এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বেশ প্রশংসিত হয়েছে। সবাই বাহবা দিচ্ছেন তরুণ এই গায়ককে।


আরও খবর



ওসির ওপর হামলা: দুইজন রিমান্ডে, কারাগারে ১০ জন

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ২৮জন দেখেছেন
Image

রাজধানীর মোহাম্মদপুরে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি) পুলিশের ওপর হামলা ও ওয়াকিটকি ছিনিয়ে নেওয়ার ঘটনায় করা মামলায় দুই আসামির একদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (১৩ জুন) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরীর আদালত শুনানি শেষে এ রিমান্ড মঞ্জুর করেন। একই সঙ্গে অপর ১০ আসামির রিমান্ড ও জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে পাঠানো হয়েছে।

রিমান্ড যাওয়া দুই আসামি হলেন- মোস্তাফিজুর (৪৭) ও উমর ফারুক (৪১)। কারাগারে যাওয়া ১০ আসামি হলেন- আশিক (৩০), মুন্না (১৯), অন্তর (২০), আব্দুল খালেক (২২), মিজান (২১), শাওন (১৯), নুর নবী (২২), শাহিন (২২), মাসুদ (২৩) ও আবুল কালাম (২৯)।

এদিন এ মামলায় গ্রেফতার ১২ আসামিকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের পাঁচদিন করে রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর থানার উপপরিদর্শক শফিউল আলম।

অন্যদিকে, আসামিদের পক্ষে তাদের আইনজীবীরা রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত দুই আসামির এক দিন করে রিমান্ড এবং ১০ জনকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে রোববার মোহাম্মদপুরের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেফতার করে পুলিশ।

মামলার সূত্রে জানা যায়, ভারতের মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে অবমাননা করেছেন- এমন অভিযোগে শুক্রবার জুম্মার নামাজের পর ঢাকা উদ্যান কেন্দ্রীয় মসজিদের সামনে মুসল্লিরা বিক্ষোভ শুরু করেন। বিক্ষোভরত মুসল্লিরা কোনও উস্কানি ছাড়াই মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদসহ বেশ কয়েকজনের ওপর হামলা চালায়। এ ঘটনায় মোহাম্মদপুর থানার এএসআই পান্নু মোল্লা বাদী হয়ে ১২ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামাদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন।


আরও খবর



তেলের অভাবে সশরীরে অফিস-স্কুল বন্ধ করলো শ্রীলঙ্কা

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

জ্বালানি তেলের ঘাটতির কারণে গণপরিবহন প্রায় বন্ধ থাকায় দুই সপ্তাহের জন্য স্কুল ও সরকারি অফিস বন্ধ ঘোষণা করেছে শ্রীলঙ্কা। আগামী সোমবার (২০ জুন) থেকে সব সরকারি দপ্তর, প্রতিষ্ঠান ও স্থানীয় কাউন্সিলগুলোকে ন্যূনতম পরিষেবা চালু রাখার নির্দেশ দিয়েছে লঙ্কান সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়।

শুক্রবার (১৭ জুন) মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণপরিবহনের স্বল্পতার পাশাপাশি ব্যক্তিগত যানবাহনের ব্যবস্থা করা কঠিন হয়ে যাওয়ায় অফিসে সশরীরে কর্মী উপস্থিতি ব্যাপকভাবে কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি কর্মীরা বাসায় থেকেই অফিসের কাজ করতে পারবেন। কেবল চিকিৎসার মতো জরুরি সেবাদানকারীদের জন্য সশরীরে অফিস ব্যবস্থা চালু থাকবে।

জ্বালানি খরচ বাঁচাতে এর আগে সপ্তাহে তিন দিন ছুটি, অর্থাৎ চার কর্মদিবস ব্যবস্থা চালু করেছিল শ্রীলঙ্কা। আগামী তিন মাস এই ব্যবস্থা কার্যকর থাকবে বলে জানা হয়েছিল।

Sri-Lanka--1.jpg

গত বৃহস্পতিবার শ্রীলঙ্কার জ্বালানি মন্ত্রী কাঞ্চনা উইজেসেকেরা জানিয়েছিলেন, দেশটিতে আর মাত্র পাঁচদিনের জ্বালানি অবশিষ্ট রয়েছে। অর্থাভাবে ভবিষ্যতে চালানের জন্য ঋণপত্রও খুলতে পারছে না দেশটি। তাদের কাছে এই মুহূর্তে ৭২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার পাওনা রয়েছে জ্বালানি সরবরাহকারীদের।

সাংবাদিকদের কাছে কাঞ্চনা উইজেসেকেরা বলেন, বৈদেশিক মুদ্রা সমস্যার কারণে আমাদের জ্বালানি সংগ্রহ কঠিন হয়ে পড়েছে। দেশে আগামী ২১ জুন পর্যন্ত চলার মতো পেট্রল-ডিজেলের মজুত রয়েছে। আমরা যদি অপ্রয়োজনীয় ভ্রমণ এবং জ্বালানি মজুত বন্ধ না করি, তাহলে স্টক দ্রুত ফুরিয়ে যেতে পারে।

তিনি বলেন, আমরা আগামী তিন দিনের মধ্যে পেট্রলের একটি চালান এবং পরবর্তী আট দিনের মধ্যে আরও দুটি পৌঁছানোর আশা করছি।

সূত্র: এএফপি, রয়টার্স


আরও খবর



ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে জি-মেইল

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২৯জন দেখেছেন
Image

ইন্টারনেট ছাড়া এখন এক মুহূর্তও চিন্তা করা যায় না। প্রযুক্তির সব কাজেই ইন্টারনেট অত্যাবশকীয়। হোক সেটা অফিসের কাজ কিংবা দূর দুরান্তে যোগযোগ করতে। তবে বিশ্বের সবথেকে জনপ্রিয় ই-মেইল পরিষেবা জি-মেইল ব্যবহারে লাগবে না ইন্টারনেট।

অফলাইনেই ব্যবহার করতে পারবেন জি-মেইল। এতদিন গুগলের এই ই-মেইল পরিষেবা ব্যবহারের জন্য ইন্টারনেট কানেকশন ছিল বাধ্যতামূলক। এবার কোনো ইন্টারনেট কানেকশন ছাড়াই জি-মেইলের মাধ্যমে ই-মেইল পাঠানো যাবে এবং পড়া যাবে।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে ইন্টারনেট কানেকশন ছাড়া জি-মেইল ব্যবহার করবেন-

ইন্টারনেট কানেকশন ছাড়া জি-মেইল ব্যবহারের জন্য ব্রাউজার থেকে mail.google.com ওপেন করতে হবে। দ্রুত এই লিঙ্ক ওপেন করার জন্য ব্রাউজারে বুকমার্ক সেভ করতে পারেন। তবে শুধু গুগল ক্রোম ব্রাউজার থেকেই অফলাইনে জি-মেইল ব্যবহার করা যাবে।

অফলাইনে জি-মেইল ব্যবহার করতে প্রথমে ক্রোম ব্রাউজার ওপেন করে mail.google.com অথবা সেভ করা বুকমার্ক ওপেন করুন। এবার সেটিংসে গিয়ে অফলাইনে ক্লিক করুন। সেখানে পাবেন ‘এনাবেল অফলাইন মেইল’ অপশনে ক্লিক করুন। এবার আপনি আপনার জি-মেইল অ্যাকাউন্ট অফলাইনেও ব্যবহার করতে পারবেন।

তবে অফলাইনে ই-মেইলের রিপ্লাই দেওয়া গেলেও তা আউটবক্সে সেভ হবে। পরে ডিভাইস সক্রিয় ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হতে সেই ই-মেইল পাঠানো হবে।

সূত্র: ইকনোমিক টাইমস


আরও খবর



মূল্যস্ফীতি হিসেবে পদ্মা সেতু নির্মাণে খরচ বাড়েনি: প্রতিমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২৬জন দেখেছেন
Image

মূল্যস্ফীতির ভিত্তিতে হিসাব করলে পদ্মাসেতু নির্মাণ খরচ বাড়েনি, এটা মূল খরচেই হয়েছে বলে দাবি করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১০ হাজার ৮৫৫ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে ১০টি প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (১৪ জুন) ঢাকার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

একনেক সভা শেষে সেতুর খরচ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, ৪ জুলাই ২০০১ সালে ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। তখন ব্যয় ছিল ১০ হাজার কোটি টাকা। অনেকে বলছে এখন ৩০ হাজার ১৯৩ কোটি টাকা হলো কেন? প্রায় ১৩ বছর পেরিয়ে গেছে প্রকল্প শুরুর পর। অর্থনীতির ভাষায় প্রতি পাঁচ বছরে মূল্যস্ফীতি ডাবল হয়। এসব কারণে এটা বেড়েছে। মূল্যস্ফীতি ধরলে ব্যয় ঠিক হয়েছে। ১৩ বছর বড় সময়। এ কারণে ব্যয় বেড়েছে। মূল্যস্ফীতি ধরলে মূল খরচই হয়েছে।

একনেক সভা শেষে ড. শামসুল আলম আরও বলেন, স্বচ্ছতার সঙ্গে পদ্মাসেতু প্রকল্প বাস্তবায়ন হয়েছে। কেউ কেউ দুর্নীতির অভিযোগ তুলেছিল। তবে দুর্নীতি কানাডার কোর্টে প্রমাণ হয়নি। অনেকে সেতু নির্মাণে বাধা দিয়েছে। নানা কারণে পদ্মাসেতু বাস্তবায়ন করেছি। প্রতিকূল অবস্থায় সেতু বাস্তবায়ন হয়েছে। এটা প্রধানমন্ত্রীর আবেগ ও উচ্ছ্বাসের ব্যাপার।


আরও খবর



মধ্যরাত থেকে বিস্ফোরণের ঘটনার খোঁজ রাখছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৫২জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণের সব বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেন, প্রধানমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনার পাশাপাশি যারা বেঁচে আছেন তাদের সুচিকিৎসা দেওয়ার কথা বলেছেন।

রোববার (৫ জুন) শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি দগ্ধদের দেখতে গিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন নানক ।

এই আওয়ামী লীগ নেতা বলেন, সীতাকুণ্ডের দুর্ঘটনায় বহু মানুষ হতাহত হয়েছেন। আগুন নিয়ন্ত্রণ করতে গিয়ে আমাদের ফায়ার সার্ভিসের কর্মীরা জীবন দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল মধ্যরাত থেকে এই দুর্ঘটনার বিষয়ে সার্বিক খোঁজখবর রাখছেন। তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে, আহতদের সুচিকিৎসা দিতে, যারা বেঁচে আছেন, তাদের বাঁচিয়ে রাখার চেষ্টা করতে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্তলাল সেনের সঙ্গে সার্বক্ষণিকভাবে যোগাযোগ করেছেন।

jagonews24

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরাও (সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ে) যোগাযোগ করছি। এরই মধ্যে সীতাকুণ্ড থেকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে কয়েকজন রোগী এসেছেন। তাদের চিকিৎসা চলছে। আমরা প্রধানমন্ত্রীর নির্দেশে সেই রোগীদের খোঁজ নিয়েছি। জানতে পেরেছি, আরও কিছু রোগী হেলিকপ্টারযোগে এখানে এসে পৌঁছাবেন।

নানক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে রোগীদের রক্ত প্রয়োজন হলে তা দেওয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় শাখাসহ ছাত্রলীগ প্রস্তুত রয়েছে।


আরও খবর