Logo
শিরোনাম

বেলজিয়ামে বাংলাদেশিদের বৈশাখী উৎসব

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫১জন দেখেছেন
Image

বেলজিয়ামে জাঁকজমকপূর্ণ বৈশাখী উৎসবে মেতে ওঠেন প্রবাসী বাংলাদেশিরা। সম্প্রতি ‘বেলগো বাংলা কালচারাল অ্যাসোসিয়েশনে’র উদ্যোগে দেশটির স্থানীয় একটি হলরুমে আয়োজন করা হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সাইদুর রহমান লিটন। সহযোগিতা ও পরিকল্পনায় ছিলেন- তপন রায়, শরিফুল ইসলাম মঞ্জু, চয়ন রায়, হাবিবুল হাসান সোহাগ, মোহম্মদ আক্কাস ও জসিম উদ্দীন। দিনব্যাপী আয়োজনে বৈশাখী সাজে সজ্জিত বাঙালি নারীদের অংশগ্রহণ ছিল লক্ষণীয়।

শিশু-কিশোর থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক সবাই মগ্ন ছিলেন উৎসবে। উৎসবে নাচ, কবিতা সবকিছু মিলিয়ে অনুষ্ঠানটি হয়ে উঠেছিল প্রবাসের বুকে এক টুকরো বাংলাদেশ।

প্রবাসের শত ব্যস্ততার মাঝে এই উৎসব সবার জীবনে নিয়ে আসে নতুন করে পথচলার উদ্দীপনা। নতুন করে ভালোবাসতে শেখায় দেশকে। দেশীয় সংস্কৃতিকে পাশাপাশি দেশটিতে বেড়ে ওঠা নতুন প্রজন্মের বাংলাদেশি শিশুদের দেশীয় সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে পেরে আয়োজকদের ধন্যবাদ জানান নানা শ্রেণি-পেশার প্রবাসীরা।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত কণ্ঠশিল্পী ইমরান, ঝিলিক ও সিথি। প্যারিস থেকে আগত ব্যান্ড গ্রুফ ‘মিরর’।অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন, সংগঠনের সদস্য নয়ন রায়, মাহফুজ সিকদার, মামুন হোসেন, মান্নান মিয়া, খোকনশীল, ওয়াহেদ খান, বিকাশ গুপ্ত, চন্দন শাহা, নিলু, আশীষ শীল, রুবেল পারভেজ ও মহসিন হোসেন।

দেশটিতে বসবাসরত বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি অনুষ্ঠানে অংশ নেন। বেলজিয়ামের ভারভিয়ার্স ও লিজে বসবাসরত স্বপ্নবাজ কয়েক বাংলাদেশি যুবকের উদ্যোগে প্রতিষ্ঠিত বেলগো-বাংলা কালচারাল অ্যাসোসিয়েশন নামে সাংস্কৃতিক সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকেই দেশীয় সংস্কৃতির সঙ্গে দেশটিতে বেড়ে উঠা নতুন প্রজন্মের বাংলাদেশি শিশু ও বিদেশিদের কাছে তুলে ধরতে বিভিন্ন ধরনের সাংকৃতিক অনুষ্ঠানের আয়োজন করে যাচ্ছে।


আরও খবর



শখের কবুতর ধরতে গিয়ে প্রাণ গেলো কিশোরের

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

শখের বসে কবুতর পুষতো রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী মাস্টারপাড়া এলাকার সপ্তম শ্রেণির ছাত্র বিবেক কুমার (১৩)। দুটি কবুতর উড়ে গিয়ে বিদ্যুতের তারে বসে। সেখান থেকে কবুতর দুটি ধরার চেষ্টা করেছিল বিবেক। তবে কবুতর ধরা আর হয়নি। বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ হারিয়েছে ওই কিশোর।

মঙ্গলবার (১০ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার আড়ানী পৌর বাজারের পূর্ব পাশে আড়ানী মাস্টারপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

দুর্ঘটনায় নিহত কিশোর বিবেক কুমার আড়ানী সরকারি মনমোহিনী উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র ছিল। সে আড়ানী মাস্টারপাড়া এলাকার সুবাস কুমারের ছেলে। দুই সন্তানের মধ্যে বড় ছিল বিবেক।

বিবেকের বাবা সুবার বলেন, ‘কয়েক বছর ধরে বাড়িতে কবুতর পালতো বিবেক। সকাল হলেই সে কবুতরগুলোকে খোপ (খাঁচা) থেকে ছেড়ে দিতো। বিকেল বা সন্ধ্যা হলেই কবুতর আবার খোপে ফিরে আসতো। কিন্তু গতকাল থেকে দুটি কবুতরের খোঁজ পাওয়া যাচ্ছিল না।’

তিনি আরও বলেন, অনেক খোঁজাখুঁজির পর আজ সকালে সে জানতে পারে তার কবুতর দুটি আড়ানী মাস্টারপাড়া এলাকার আপেল মাহমুদের বাড়ির পাশে রয়েছে। সেখানে বিদ্যুতের তারে কবুতর দুটি বসে থাকতে দেখা যায়। বিবেক কুমার আপেল মাহমুদের বাড়ির ছাদে উঠে কবুতর ধরতে যায়। এ সময় পা পিছলে সে হাই ভোল্টেজের বিদ্যুতের তারের ওপর পড়ে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

বাঘা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজ্জাদ হোসেন বলেন, এটি একটি দুর্ঘটনাজনিত মৃত্যু। তারপরও থানায় এ বিষয়ে একটি অপমৃত্যুর মামলা করা হয়েছে।


আরও খবর



গুজরাটকে মাত্র ১৩৪ রানের লক্ষ্য দিল চেন্নাই

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৩জন দেখেছেন
Image

বিদায় আগেই নিশ্চিত হয়ে গেছে। এ কারণে হয়তো শেষ দুই ম্যাচের প্রতি খুব একটা আগ্রহ নেই আর চেন্নাই সুপার কিংসের। লিগ পর্বে ১৩ তম ম্যাচ তারা খেলতে নেমেছে লিগ টপার গুজরাট টাইটান্সের বিপক্ষে।

মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে গুজরাটের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে মাত্র ১৩৩ রান সংগ্রহ করতে সক্ষম হয়েছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। অথচ হাতে বাকি ছিল তখনও ৫টি উইকেট।

রুতুরাজ গায়কোয়াড় একাই যা লড়াই করলেন যেন গুজরাটের বোলারদের বিপক্ষে। ৪৯ বল খেলেছেন তিনি যদিও। রান করেছেন কেবল ৫৩টি। ৪টি বাউন্ডারির সঙ্গে ছক্কার মার মেরেছেন কেবল ১টি।

নারায়ন জগদিশান ৩৩ বল খেলে করেন ৩৯ রান। মইন আলি ১৭ বল খেলে আউট হন ২১ রান করে। বাকিরা দুই অংকের ঘরও স্পর্শ করতে পারেননি। ১০ বল খেলে ধোনির নামের পাশে লেখা হলো কেবল ৭ রান।

গুজরাটের হয়ে ৪ ওভারে ১৯ রান দিয়ে ২ উইকেট নেন মোহাম্মদ শামি। ১টি করে উইকেট নেন রশিদ খান, অ্যালজারি জোসেফ এবং রবিশ্রীনিবাসন সাই কিশোর।

এ রিপোর্ট লেখার সময় জবাব দিতে নেমে ৩.৩ ওভারে ৩৯ রান তুলেছে গুজরাট টাইটান্স। ঋদ্ধিমান সাহা ১৫ বলে ২৬ এবং শুভমান গিল ৬ বলে করেছেন ৬ রান।

এই ম্যাচ জিতলে ১৩ ম্যাচ শেষে গুজরাটের পয়েন্ট হয়ে যাবে ২০ এবং নিশ্চিতভাবেই সেরা দুই দলের একটি হয়ে প্লে-অফে উঠবে হার্দিক পান্ডিয়ার দল।


আরও খবর



তালাবদ্ধ ঘর থেকে গৃহবধূর মরদেহ উদ্ধার

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২৮জন দেখেছেন
Image

সাতক্ষীরার কালীগঞ্জে ভাড়াবাড়ি থেকে রোজিনা পারভীন (৩৩) নামে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। নিহত ওই গৃহবধূ উপজেলার বাজারগ্রাম কাশেমপুর এলাকার মোহাম্মদ রায়হান আলীর মেয়ে ও ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলার মোহরপুর এলাকার শফিকুল ইসলামের স্ত্রী।

স্থানীয়রা জানান, শফিকুল ইসলামের সঙ্গে নিহত রোজিনা পারভীনের কয়েক বছর আগে বিয়ে হয়। বিয়ের পর থেকে ওই দম্পতি কালীগঞ্জ উপজেলা পরিষদের পাশে ভাড়াবাড়িতে বসবাস করতো। বেশ কিছুদিন যাবত তাদের মধ্যে পারিবারিক কলহ চলছিলো। এরই সূত্র ধরে শনিবার (১৪ মে) দিবাগত রাতে রোজিনা ও শফিকুলের মধ্যে ঝগড়া হয়।

রোববার (১৫ মে) রাত সাড়ে ১১টার দিকে পুলিশ তালাবদ্ধ ঘর থেকে রোজিনা পারভীনের মৃতদেহ উদ্ধার করে। তবে নিহতের স্বামী পলাতক রয়েছেন।

কালীগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মিজানুর রহমান জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি একটি হত্যাকাণ্ড। নিহত রোজিনা পারভীনের স্বামী পলাতক রয়েছেন। সোমবার মৃতদেহ ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হবে।


আরও খবর



গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩১জন দেখেছেন
Image

গম রপ্তানির নিষেধাজ্ঞা শিথিল করেছে ভারত। মঙ্গলবার (১৭ মে) ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গমের যেসব চালান পরীক্ষার জন্য কাস্টমসের কাছে হস্তান্তর করা হয়েছে এবং ১৩ মে বা এর আগে তাদের কাছে নিবন্ধিত হয়েছে, এ ধরনের চালানগুলো রপ্তানির অনুমতি দেওয়া হবে।

বিস্তারিত আসছে…


আরও খবর



সিলেটে বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৫জন দেখেছেন
Image

সিলেটের (উত্তর-পূর্বাঞ্চলীয়) প্রধান নদী-নদীগুলোর পানি আরও বেড়ে সেখানকার বন্যা পরিস্থিতির ক্রমাবনতি হতে পারে।

সোমবার (১৬ মে) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র নদ-নদীর পরিস্থিতি ও পূর্বাভাস প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিন সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় পর্যবেক্ষণাধীন পানি সমতলের স্টেশনের সংখ্যা ১০৯টি। এরমধ্যে ৭৯টি স্টেশনে পানি বাড়ছে এবং ২৬টি স্টেশনে পানি কমছে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

jagonews24

প্রতিবেদনে জানানো হয়েছে, সুরমা নদীর পানি সিলেটের কানাইঘাটে, কুশিয়ারার পানি অমলশীদ ও শেওলায় এবং সারিগোয়াইন নদীর পানি সারিঘাটে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে ওইসব এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আগামী দিনগুলোতে এ পরিস্থিতি আরও নাজুক হতে পারে বলে জানিয়েছে পূর্বাভাস কেন্দ্র।

প্রতিবেদনে বলা হয়, দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীর পানি বাড়ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। প্রধান নদীগুলোর (সুরমা, কুশিয়ারা, ভোগাই-কংস, ধনু-বাউলাই, মনু, খোয়াই) পানি সমতল কতিপয় পয়েন্টে সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।

আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার নদ-নদীর পানি কিছু স্থানে বিপৎসীমা অতিক্রম করতে পারে এবং সিলেট জেলার নিম্নাঞ্চলে সৃষ্ট বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

jagonews24

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া জাগো নিউজকে বলেন, গঙ্গার পানি সমতল স্থিতিশীল আছে, অপরদিকে ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

দেশের উত্তরাঞ্চলের ধরলা, তিস্তা ও দুধকুমার নদীর পানি বৃদ্ধির ধারা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, আবহাওয়া সংস্থাগুলোর গাণিতিক মডেলভিত্তিক পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ প্রদেশের কতিপয় স্থানে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


আরও খবর