Logo
শিরোনাম

বেশি দামে বিক্রির আশায় গম মজুত করছে পাঞ্জাবের কৃষকরা

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৬৪জন দেখেছেন
Image

ভারতের পাঞ্জাব প্রদেশে চলতি মৌসুমে যে পরিমাণ গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল স্থানীয় সরকার, তার চেয়ে ১২ থেকে ১৩ লাখ টন কম পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, পরে বেশি দামে বিক্রির আশায় এসব গম মজুত করেছেন কৃষকরা। খবর হিন্দুস্তান টাইমসের।

পাঞ্জাবের খাদ্য ও সরবরাহ সচিব গুরকিরাত কিরপাল সিং বলেছেন, চলতি রবি মৌসুমে রাষ্ট্রীয় সংস্থা, ফুড করপোরেশন অব ইন্ডিয়া (এফসিআই) এবং বেসরকারি ব্যবসায়ীদের মাধ্যমে গম সংগ্রহের ক্ষেত্রে ১২ থেকে ১৩ লাখ টনের ব্যবধান রয়েছে।

বলা হচ্ছে, এর কিছু অংশ সরাসরি কৃষকদের থেকে কিনে নিয়েছেন ব্যবসায়ীরা। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি রাজ্যের খাদ্য সচিব।

তিনি আশা করছেন, কৃষকরা শিগগির তাদের ফসল বিক্রি করে দেবেন। তা নাহলে সরকারের সংগ্রহ কার্যক্রম শেষ হয়ে গেলে বা পরে দাম কমে গেলে তারা আর্থিক ক্ষতির মুখে পড়তে পারেন।

স্থানীয় কমিশন এজেন্টরা জানিয়েছেন, যেসব কৃষকের বিকল্প আয়ের উৎস রয়েছে, এবারের মৌসুমে তাদের অনেকেই সরকারি সংস্থাগুলোর কাছে গম বিক্রি করেননি।

এ ধরনের এজেন্টদের একটি সংগঠনের প্রধান রবিন্দর সিং চিমা বলেন, যেসব কৃষকের সামর্থ্য রয়েছে, তারা তাদের উৎপাদিত শস্য আটকে রেখেছেন, পরে দাম বাড়লে বিক্রি করবেন বলে। আমাদের সঙ্গে সংযুক্ত ১০ কৃষকের মধ্যে গড়ে নয়জন তাদের ফসল নিয়ে এসেছেন, বাকিরা আটকে রেখেছেন। আমাদের ধারণা, এর পরিমাণ পাঁচ থেকে ১০ লাখ টন হতে পারে।

কৃষকদের মজুত করা গম বিক্রির সুযোগ দিতে রাজ্যের খাদ্য বিভাগ শস্য সংগ্রহের সময়সীমা আগামী ৩১ মে পর্যন্ত বাড়িয়েছে। এর আগে ১৩ মে’র মধ্যে এই কার্যক্রম শেষ হওয়ার কথা ছিল।

অবশ্য গমের ভালো দাম পাওয়া নিয়ে এখনো শঙ্কা রয়েছে স্থানীয় কৃষকদের। রবিন্দর সিং চিমার ভাষ্যমতে, ভারতের কেন্দ্রীয় সরকার নির্ধারিত প্রতি কুইন্টাল (১০০ কেজি) গমের সর্বনিম্ন মূল্য (এমএসপি) ২ হাজার ১৫ রুপি। বেসরকারি ব্যবসায়ীরা আগে প্রতি কুইন্টাল গমের দাম ২ হাজার ৩০০ রুপি পর্যন্ত দিতে রাজি ছিলেন। কিন্তু রপ্তানি নিষিদ্ধ হওয়ার পর তারা এমএসপির চেয়ে মাত্র ২০ থেকে ৩০ রুপি বেশি দিতে চাচ্ছেন।

বেশি দামে বিক্রির আশায় গম মজুত করছে পাঞ্জাবের কৃষকরা

দেশীয় বাজারে মূল্য নিয়ন্ত্রণের কথা বলে গত ১৩ মে গম রপ্তানি নিষিদ্ধ করে ভারত। তবে প্রতিবেশী ও খাদ্য সংকটের ঝুঁকিতে থাকা কিছু দেশকে এ নিষেধাজ্ঞার আওতামুক্ত রাখা হয়েছে। এর বাইরে, অন্যান্য দেশের সরকারের অনুরোধ সাপেক্ষেও গম রপ্তানির সুযোগ রেখেছে নয়াদিল্লি।

ভারতের এ নিষেধাজ্ঞায় বাংলাদেশে গমের বাজার অস্থিতিশীল হয়ে ওঠার আশঙ্কা তৈরি হয়। তবে ১৫ মে এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকার ভারতীয় হাইকমিশন নিশ্চিত করেছে, প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশে ভারতের গম রপ্তানি বন্ধ হচ্ছে না।

এর দুদিন পরেই অবশ্য গম রপ্তানির নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করেছে ভারত। গত ১৭ মে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গমের যেসব চালান পরীক্ষার জন্য কাস্টমসের কাছে হস্তান্তর করা হয়েছে এবং ১৩ মে বা এর আগে তাদের কাছে নিবন্ধিত হয়েছে, এ ধরনের চালানগুলো রপ্তানির অনুমতি দেওয়া হবে।


আরও খবর



ফের বাড়লো দক্ষিণাঞ্চলের ১৫ রুটের বাস ভাড়া

প্রকাশিত:শনিবার ০২ জুলাই 2০২2 | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২৯জন দেখেছেন
Image

পদ্মা সেতু এবং ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের (বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক) টোলসহ বিভিন্ন সেতুর টোল এবং ফেরি ভাড়া সংযোজন করে দক্ষিণাঞ্চলের ১৫ রুটে ৪০ আসনের বাস ভাড়া পুনর্নির্ধারণ করেছে সরকার।

বৃহস্পতিবার (৩০ জুন) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এমন সিদ্ধান্ত নিয়েছে বলে তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

এ বিষয়ে বিআরটিএ কর্মকর্তারা বলছেন, এর আগে যে ভাড়া নির্ধারণ করা হয়েছিল সেটি ছিল সড়ক ও জনপথের (সওজ) নির্ধারিত দূরত্ব বিবেচনায়। এখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে টোল যুক্ত হওয়ায় সেটি বিবেচনায় নিয়ে বাস ভাড়া হালনাগাদ করা হয়েছে।

কোন রুটের ভাড়া কত, দেখতে ক্লিক করুন এখানে


আরও খবর

পতনের মধ্যেই শেয়ারবাজার

সোমবার ০৪ জুলাই ২০২২




ফেসবুকে অভিনন্দন জানালেন মুশফিক, রিপ্লাই দিলেন লিটন

প্রকাশিত:রবিবার ২৬ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ২৯জন দেখেছেন
Image

স্বপ্নের ফর্মে আছেন লিটন দাস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সেন্ট লুসিয়া টেস্টের প্রথম ইনিংসে করেছেন ক্যারিয়ারের ১৪তম হাফসেঞ্চুরি। সেই সঙ্গে চলতি বছরে গড়ে ফেলেছেন অনন্য এক রেকর্ড।

শুক্রবার রাতে চলতি বছর হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন লিটন। ২০২২ সালের প্রথম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক পার করেছেন তিনি।

মুশফিকুর রহিম এই সিরিজে খেলছেন না, ব্যক্তিগত কারণে আছেন ছুটিতে। তবে দূরে থাকলেও সেন্ট লুসিয়ায় লিটন দাসকে অভিনন্দন বার্তা পাঠাতে ভুল করেননি অগ্রজ ক্রিকেটার।

সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লিখেছেন, ‘২০২২ পঞ্জিকাবর্ষে ১ হাজার রান করা প্রথম ক্রিকেটার লিটন কুমার দাস। অভিনন্দন ভাই। তোমাকে নিয়ে গর্বিত। আরও বড় এবং উজ্জ্বলতম মাইলফলক ভবিষ্যতে অপেক্ষা করছে। তোমাকে ব্যাট করতে দেখা প্রশান্তির।’

মুশফিকের এই স্ট্যাটাসে সুদূর সেন্ট লুসিয়া থেকে রিপ্লাই দিয়েছেন লিটন। তিনি লিখেছেন, ‘ধন্যবাদ ভাই, দোয়া করবেন।’


আরও খবর

পতনের মধ্যেই শেয়ারবাজার

সোমবার ০৪ জুলাই ২০২২




খালি চোখেই দৃশ্যমান ‘বিশাল’ ব্যাকটেরিয়ার সন্ধান

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অগভীর জলাভূমিতে এমন এক ধরনের ব্যাকটেরিয়ার সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা, যা খালি চোখেই দেখা যায়। শুধু দেখা যায় বললে এর ‘বিশালাকার’ সম্পর্কে ধারণা করা কঠিন। বিজ্ঞানীদের মতে, অন্য ব্যাকটেরিয়াদের সামনে নতুন প্রজাতিটি আমাদের সামনে মাউন্ট এভারেস্টের সমান উচ্চতার কোনো মানুষ হাজির হওয়ার মতো। এ কারণেই নতুন ব্যাকটেরিয়াটিকে ‘ব্যাকটেরিয়াদের এভারেস্ট’ বলে ডাকা হচ্ছে।

স্কাই নিউজের খবর অনুসারে, থিওমার্গারিটা ম্যাগনিফিকা নামে নতুন ব্যাকটেরিয়াটি পাওয়া গেছে ক্যারিবীয় অঞ্চলের অগভীর ম্যানগ্রোভ জলাভূমিতে। এককোষী প্রাণীটির দৈর্ঘ্য প্রায় দুই সেন্টিমিটার এবং এর শরীর ছোট ঝিল্লি দিয়ে আবৃত। ফলে ব্যাকটেরিয়ার জন্য ঠিক কী কী সম্ভব, তা নতুন করে সংজ্ঞায়িত করছেন বিজ্ঞানীরা।

সামুদ্রিক জীববিজ্ঞানী জিন-মেরি ভল্যান্ড বলেন, এর আকার নিয়মিত ব্যাকটেরিয়ার চেয়ে হাজার গুণ বড়। এই ব্যাকটেরিয়া আবিষ্কার মাউন্ট এভারেস্টের মতো লম্বা মানুষের মুখোমুখি হওয়ার মতো ব্যাপার।

jagonews24

জানা যায়, ইউনিভার্সিটি ডেস অ্যান্টিলেসের মাইক্রোবায়োলজিস্ট এবং গবেষক অলিভিয়ার গ্রোস গুয়াদেলুপে নামে একটি ক্যারিবীয় দ্বীপপুঞ্জের বেশ কয়েকটি এলাকায় সালফার-সমৃদ্ধ সামুদ্রিক পানিতে বিশালাকার ব্যাকটেরিয়াগুলো খুঁজে পান।

তিনি বলেন, ২০০৯ সালে আমি একটি ম্যানগ্রোভ গাছের ডুবে যাওয়া পাতার সঙ্গে লম্বা সাদা তন্তু লেগে থাকতে দেখি। আমার কাছে তন্তুগুলো কৌতূহলোদ্দীপক মনে হওয়ায় সেগুলো বিশ্লেষণের জন্য ল্যাবে নিয়ে আসি।

এ গবেষকের কথায়, গুয়াদেলুপের ম্যানগ্রোভ জলাভূমিতে এত বড় ব্যাকটেরিয়া পাওয়া আমার জন্য খুবই আশ্চর্যজনক ঘটনা ছিল।

jagonews24

একটি গড়পরতা ব্যাকটেরিয়ার দৈর্ঘ্য এক থেকে পাঁচ মাইক্রোমিটারের মধ্যে (০.০০১ মিলিমিটার) হয়। কিন্তু এই প্রজাতিটি ১০ হাজার মাইক্রোমিটারের (এক ইঞ্চির চার-দশমাংশ বা এক সেন্টিমিটার), কয়েকটি তার চেয়েও দ্বিগুণ লম্বা।

এতদিন পর্যন্ত পরিচিত সবচেয়ে বড় ব্যাকটেরিয়ার দৈর্ঘ্য ছিল প্রায় ৭৫০ মাইক্রোমিটার।

ভল্যান্ডের মতে, নতুন ব্যাকটেরিয়া দেখিয়ে দিয়েছে, পৃথিবীতে কিছু কিছু প্রাণ এখনো কীভাবে আবিষ্কারের অপেক্ষায় রয়েছে। জীবন আকর্ষণীয়, খুব বৈচিত্র্যময় এবং জটিল। তাই কৌতূহলী থাকা ও মন খোলা রাখা জরুরি।


আরও খবর



১২ বছর অপেক্ষার পর এলো ভোট

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

‘ঈদের দিনে মানুষ যেমন খুশি হয়, আইজ আমাগো হেমন খুশি লাগতেছে। আইজ ১২ বছর ধইরা নির্বাচন হয় না। অন্য এলাকা যেকানে নির্বাচন হইছে, টিভিতে দেখছি মানসে ভোট দেয়, হেই সময় খারাপ লাগছে।’

পটুয়াখালী সদর উপজেলার মৌকরন ইউনিয়ন পরিষদের বিএলপি ডিগ্রি কলেজ ভোটকেন্দ্রে এভাবেই নিজের অভিব্যক্তি প্রকাশ করেন ৫৫ বছর বয়সী জাহানারা বেগম।

১২ বছর অপেক্ষার পর এলো ভোট

তবে শুধু মৌকরন ইউনিয়নেই নয় সদর উপজেলার ৫টি ইউনিয়নের সবগুলোতেই ১২ বছর পর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে লাউকাঠী ইউনিয়ন ভেঙে লাউকাঠী এবং মৌকরন ইউনিয়ন গঠন করা হয়েছে। এছাড়া সদর উপজেলার ইটবাড়িয়া, জৈনকাঠী এবং কালিকাপুর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সীমানা জটিলতা ও মামলার কারণে গত ১২ বছরে এসব ইউনিয়নে নির্বাচন বন্ধ ছিল।

১২ বছর অপেক্ষার পর এলো ভোট

এই ধাপে পটুয়াখালী সদর উপজেলার ৫টি ইউনিয়ন ছাড়াও কলাপাড়া উপজেলার লতাচাপলি, ধুলারসর এবং দশমিনা উপজেলার চরবোরহান ইউনিয়নে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

১২ বছর অপেক্ষার পর এলো ভোট

বুধবার (১৫ জুন) সকাল ৮টায় ভোটকেন্দ্রগুলোতে ঘণ্টা বাজিয়ে ভোটগ্রহণ শুরুর বিষয়টি জানানো হয়। বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। এবার সব ইউনিয়নেই ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।


আরও খবর

পতনের মধ্যেই শেয়ারবাজার

সোমবার ০৪ জুলাই ২০২২




সীতাকুণ্ডে বিস্ফোরণ: তদন্তে ফায়ার সার্ভিসের ৫ সদস্যের কমিটি

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুনের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। আগামী তিন কার্যদিবসের মধ্যে এ কমিটিকে তদন্ত শেষ করে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার মো. মাইন উদ্দিন এ তথ্য জানিয়েছেন। রোববার (৫ জুন) সকাল ১০টার দিকে ঘটনাস্থলে ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, ‘শনিবার রাত ১১টা ২৫ মিনিটে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। এসময়ে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ফায়ার ফাইটাররাও হতাহত হয়েছেন। এরমধ্যে এখন পর্যন্ত ফায়ার সার্ভিসের পাঁচজনের মৃত্যু হয়েছে। আহত হয়ে চিকিৎসা নিচ্ছেন আরও ২১ জন।’

ব্রিগেডিয়ার মো. মাইন উদ্দিন বলেন, ‘এখন পর্যন্ত আমরা ১৫ জন নিহতের তথ্য পেয়েছি। এছাড়া দুই শতাধিক আহতের খবর আছে আমাদের কাছে। তবে মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় কেউ মারা যেতে পারেন। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।’

এদিকে, বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুনে এ পর্যন্ত ১৮ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাপসাতাল সূত্র। আহত হয়েছেন আরও চার শতাধিক। হতাহতদের মধ্যে ডিপোর শ্রমিক, স্থানীয় বাসিন্দা, পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা রয়েছেন।

অন্যদিকে বিএম কনটেইনার ডিপোতে লাগা আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি। সেখানে একের পর এক কনটেইনার বিস্ফোরণ হচ্ছে। দাউ দাউ করে জ্বলছে আগুনের লেলিহান শিখা। নিরাপদ দূরত্বে থেকে আগুন নিয়ন্ত্রণের সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের কর্মীরা। বর্তমানে কাজ করছেন চট্টগ্রাম, কুমিল্লা, লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনীর মোট ২৫টি ইউনিটের কর্মীরা।

রোববার (৫ জুন) সকাল পৌনে ৯টা থেকে ১০টা পর্যন্ত বিএম কনটেইনার ডিপোতে সরেজমিন এমন চিত্র দেখা গেছে।

আহতদের উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে নেওয়া হচ্ছে। অতিরিক্ত রোগীর চাপে অনেককে ওয়ার্ড ছাড়াও হাসপাতালের মেঝেতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া নগরীর অন্যান্য হাসপাতাল এবং কম্বাইন্ড মিলিটারি হাসপাতালেও (সিএমএইচ) চিকিৎসা দেওয়া হচ্ছে।

এছাড়া চট্টগ্রামের সব চিকিৎসকের ছুটি বাতিল করা হয়েছে। বেসরকারি হাসপাতালের চিকিৎসকদেরও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালসহ সরকারি হাসপাতালগুলোতে কাজে যোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন জেলা সিভিল সার্জন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ডিপোতে এসময় প্রায় ৫০ হাজার কনটেইনার ছিল। সেখানে থাকা দাহ্য পদার্থ থেকে আগুনের সূত্রপাত হতে পারে। শনিবার দিনগত রাতে বাতাসের কারণে আগুন বাড়তে থাকে। ডিপো এলাকায় রয়েছে পানি স্বল্পতা।

পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্র জানায়, রাত পৌনে ১১টার দিকে এক কনটেইনার থেকে অন্য কনটেইনারে আগুন ছড়িয়ে পড়ে। একটি কনটেইনারে রাসায়নিক থাকায় বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে ঘটনাস্থল থেকে অন্তত চার কিলোমিটার এলাকা কেঁপে ওঠে। আশপাশের বাড়িঘরের জানালার কাচ ভেঙে পড়ে।


আরও খবর

পতনের মধ্যেই শেয়ারবাজার

সোমবার ০৪ জুলাই ২০২২