Logo
শিরোনাম

বিরোধী দলীয় নেতাকে হাত মেলানোর আহ্বান শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৭জন দেখেছেন
Image

শ্রীলঙ্কার সংকটময় পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন রনিল বিক্রমাসিংহে। ৭৩ বছর বয়সী অভিজ্ঞ এ রাজনীতিবিদ দেশটির ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা। দায়িত্ব নেওয়ার পর তিনি সংকট মোকাবিলায় দলীয় রাজনীতি ছেড়ে প্রধান বিরোধী দল সামাজি জানা বালাওয়েগয়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে হাত মেলানোর আহ্বান জানিয়েছেন।

বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছেন। সেখানে নতুন সরকারে যোগ দেওয়ার জন্য প্রেমাদাসাকে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। দেশটিতে অস্থিরতার মধ্যে দ্রুত সমাধান খুঁজে বের করা ও বৈদেশিক সহায়তার মাধ্যমে অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিকভাবে স্থিতিশীলতা আনার যৌথ প্রচেষ্টাকে সমর্থন করার জন্য এসজিবিকে আমন্ত্রণ জানান তিনি।

দেশের ভবিষ্যৎ দিন দিন ভয়াবহ পরিস্থিতির দিকে যাওয়ায়, তা ঠেকাতে নতুন প্রধানমন্ত্রী বিরোধীদলীয় নেতার ইতিবাচক সাড়া পাওয়ার ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেন।

কার্যত অচল হয়ে পড়া শ্রীলঙ্কার বর্তমান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশটির বিরোধী দলীয় নেতা সাজিথ প্রেমাদাসা প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করার পর সিদ্ধান্ত নেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে দায়িত্ব দেওয়ার। এর আগে প্রেমাদাসা সাফ জানিয়ে দিয়েছিলেন গোতাবায়া প্রেসিডেন্টের দায়িত্বে থাকাকালীন অন্তর্বর্তী সরকারে যোগ দেবেন না তিনি। যদিও পরে প্রেমাদাসা প্রধানমন্ত্রী হতে রাজি হন। কিন্তু ততদিনে বেশ দেরি হয়ে গেছে। প্রেসিডেন্ট গোতাবায়া পরে সাফ জানিয়ে দেন তিনি তার সিদ্ধান্ত বদলাবেন না।

মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের পর থেকেই জল্পনা-কল্পনা চলছিল কে হবেন শ্রীলঙ্কার পরবর্তী প্রধানমন্ত্রী? এর মধ্যেই গত বুধবার গোতাবায়া রাজাপাকসের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন রনিল বিক্রমাসিংহে। তারপর থেকেই খবর আসতে থাকে আগে পাঁচবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা রনিল বিক্রমাসিংহেই দেশের হাল ধরতে চলেছেন।

সর্বপ্রথম ১৯৯৩ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী ছিলেন বিক্রমাসিংহে। এরপর ২০০১ থেকে ২০০৪ সাল, ২০১৫ থেকে ২০১৫ (১০০ দিন), ২০১৫ থেকে ২০১৮ এবং ২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি লঙ্কান প্রধানমন্ত্রীর পদে দায়িত্ব পালন করেছেন। এখন দেশের অর্থনীতি কতটা পুনরুদ্ধার করতে পারেন এই রাজনীতিক সেটাই দেখার বিষয়। আবার প্রেমাদাসা নতুন সরকারে যোগ দেবেন নাকি দেশটির প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে আন্দোলন চালিয়ে যাবেন সেটি এখনো অস্পষ্ট।

সূত্র: ডেইলি মিরর


আরও খবর



ব্যাটারি চার্জ দিতে গিয়ে প্রাণ গেলো অটোরিকশা চালকের

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪১জন দেখেছেন
Image

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বিদ্যুৎস্পৃষ্টে মোমেন মিয়া (২৮) নামের ব্যাটারিচালিত এক অটোরিকশা চালকের মৃত্যু হয়েছে।

শুক্রবার (৬ মে) বিকেলে সনমান্দি ইউনিয়নের হরিহরদী গ্রামে এ দুর্ঘটনা ঘটে।

নিহত যুবক উপজেলার সনমান্দি ইউনিয়নের হরিহরদী গ্রামের মৃত জামাল মিয়ার ছেলে।

স্বজনরা জানান, গাড়ির ব্যাটারির চার্জ শেষ হলে বিকেলে বাসায় চার্জ দিতে যান মোমেন মিয়া। চার্জে লাগিয়ে সুইচে হাত দিতেই বিদ্যুৎস্পৃষ্টে তিনি মাটিতে পড়ে যান। পরে স্বজনরা তাকে উদ্ধার করে সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার জাহাঙ্গীর হোসেন জানান, হাসপাতালে আনার আগেই ওই ব্যক্তি মারা গেছেন।


আরও খবর



এক্সিকিউটিভ নেবে ডিবিএল গ্রুপ

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৫জন দেখেছেন
Image

বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান ডিবিএল গ্রুপে ‌‘এক্সিকিউটিভ/সিনিয়র এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৯ মে পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ডিবিএল গ্রুপ
বিভাগের নাম: কমার্শিয়াল (সি অ্যান্ড এফ)

পদের নাম: এক্সিকিউটিভ/সিনিয়র এক্সিকিউটিভ
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: মাস্টার্স/এমবিএ
অভিজ্ঞতা: ০২-০৫ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা www.jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৯ মে ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



স্বস্তি নিয়েই ট্রেনে চেপে ঢাকায় ফিরছে মানুষ

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

ঈদের লম্বা ছুটি শেষে জীবিকার তাগিদে রাজধানীতে ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষেরা। বাস, ট্রেন ও লঞ্চে ঢাকামুখী মানুষের স্রোত ছিলো চোখে পড়ার মতো। ফেরিঘাটে চাপ বেড়েছে। মহাসড়কেও দেখা গেছে গাড়ির চাপ।

কর্মজীবী এসব মানুষের ফিরতি পথে সড়ক ছাড়া ট্রেন ও লঞ্চে তেমন কোনো ভোগান্তি পোহাতে হয়নি বলে জানিয়েছেন তারা। এবারের ট্রেনযোগে বাড়ি যাওয়ার পথের যাত্রাটাও ছিলো স্বাচ্ছন্দ্যের। উপচেপড়া ভিড় থাকলেও ট্রেনে সময়সূচির কোনো বিপর্যয় হয়নি।

train01

ঈদ যাত্রায় দিনের দু’একটি ট্রেন দেরিতে ছেড়েছে। তবে যাত্রার শুরুতে কোনো ট্রেন বেশি দেরি করলে রিজার্ভ ট্রেনের মাধ্যমে বিকল্প উদ্যোগ নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। তবে টিকিট পাওয়া নিয়ে প্রতিবারের মতোই অভিযোগ ছিলো। এছাড়া অনলাইন টিকিটিং সিস্টেম নিয়েও ছিলো বিড়ম্বনা।

ফিরতি যাত্রায় প্রতিদিন ৩৭টি ট্রেন বিভিন্ন জেলা শহর থেকে ঢাকা অভিমুখে আসছে। এসব ট্রেনের পাশাপাশি চলছে বিশেষ ট্রেন। বাড়ি যাওয়ার পর ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরে আসাটাও স্বস্তির ছিলো বলে জানালেন আগত যাত্রীরা।

শনিবার (৭ মে) অপেক্ষা শুক্রবার কমলাপুর রেলস্টেশনে যাত্রীর চাপ ছিলো বেশি। শুক্রবার ভোর থেকেই কমলাপুরে যাত্রীদের চাপ ছিলো চোখে পড়ার মতো। সময়মতোই ট্রেনগুলো কমলাপুর এসে পৌঁছেছে।

train01

যাত্রীরা বলছেন, কাজ থাকায় একদিন আগেই তারা বর্তমান ঠিকানায় চলে এসেছেন। পরিবারের সঙ্গে ঈদ করে স্বস্তিতে ঢাকায় ফেরায় আনন্দিত তারা।

নাটোর থেকে ঈদ উদযাপন শেষে নাজমুল হুসাইন নিজ কর্মস্থল ঢাকায় ফিরেছেন। তিনি বলেন, এবারের ঈদযাত্রা ছিলো স্বস্তির। তবে আশঙ্কা ছিলো ফিরতি পথে নানা বিড়ম্বনায় পড়তে হবে হয়তো। কিন্তু ফিরতি যাত্রাটাও ভালো ছিলো, সুন্দরভাবেই ঢাকায় পৌঁছাতে পেরেছি।

train01

রাকিব হাসান সবুজ নামে অপর এক যাত্রী বলেন, আমি একটি সফটওয়ার কোম্পানিতে কর্মরত আছি। প্রতি ঈদেই বাড়ি যাওয়া হয়। এবারও গিয়েছিলাম। কয়েকজন বন্ধু মিলে টিকিট কেটেছি। ফিরতি পথের টিকিটও পেয়েছিলাম।

‘আগামীকাল যেহেতু অফিস, তাই আজই চলে এলাম। ঈদের ছুটি শেষে আরামেই ঢাকা এসেছি। পথে কোনো সমস্যা হয়নি, ট্রেন যথাসময়ই চলে এসেছে।’


আরও খবর



সংঘর্ষ না করার অঙ্গিকারে ঢাল-সড়কি জমা দিলেন গ্রামবাসী

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

ফরিদপুরের নগরকান্দায় পুলিশের কাছে দেশীয় অস্ত্র ঢাল-সড়কি ও কাতরা জমা দিলেন গ্রামবাসী। ফরিদপুরের সিনিয়র সহকারী পুলিশ সুপার (নগরকান্দা-সালথা সার্কেল) মো. সুমিনুর রহমানের উপস্থিতিতে উপজেলার ইশ্বরদী গ্রামের মানুষ এ অস্ত্র জমা দেন।

মঙ্গলবার (১০ মে) বিকেলে নগরকান্দা থানা চত্বরে আনুষ্ঠানিকভাবে গ্রামবাসী এ দেশীয় অস্ত্র জমা দেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার সকালে আধিপত্য বিস্তার নিয়ে নগরকান্দা উপজেলার শহীদ নগর ইউনিয়নের ইশ্বরদী গ্রামে দুই পক্ষের উত্তেজনা শুরু হয়। খবর পেয়ে নগরকান্দা থানার ওসি মো. হাবিল হোসেনসহ পুলিশ টিম তৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেন।

farid1

এ সময় পুলিশ এলাকা শান্ত রাখতে উভয় দলের মাতুব্বর ও স্থানীয় নেতাকর্মীদের থানায় ডেকে আনেন। থানায় আসার পর উভয় দলের লোকজন মারামারী ও সংঘর্ষ করবে না মর্মে অঙ্গিকার করেন। এরপর উভয় পক্ষের লোকজন ২১টি ঢাল, ১০টি কাতরা ও ৪০টি সড়ড়ি জমা দেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ফরিদপুরের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. সুমিনুর রহমান জাগো নিউজকে বলেন, ইশ্বরদী গ্রামে সকালে আধিপত্য নিয়ে দুই দলের মধ্যে উত্তেজনা শুরু হলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। পরে ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান স্যারের দিক-নির্দেশনা অনুযায়ী উভয় দলের লোকজনকে থানায় ডেকে তাৎক্ষণিকভাবে মতবিনিময় করা হয়। এ সময় তারা সংঘর্ষ করবেন না মর্মে অঙ্গিকার করেন। মতবিনিময় শেষে উভয় দলের লোকজন থানায় দেশীয় অস্ত্র ঢাল-কাতরা ও সড়কি জমা দেন।


আরও খবর



বোতলজাত সয়াবিনের দাম বেড়ে ১৯৮ টাকা লিটার, খোলা ১৮০

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়ায় ফের দেশের বাজারে সয়াবিন তেলের দাম বাড়ানো হয়েছে। নতুন নির্ধারিত দাম অনুযায়ী- খোলা সয়াবিন তেল লিটারপ্রতি ১৮০ টাকা ও প্রতিলিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৯৮ টাকা।

এছাড়া পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ৯৮৫ টাকা। একই সঙ্গে প্রতিলিটার পাম অয়েলের দাম ১৭২ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সচিবের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সর্বশেষ চলতি বছরের ৬ ফেব্রুয়ারি বাণিজ্য সচিবের সঙ্গে বৈঠক শেষে তেলের নতুন দাম নির্ধারণ করা হয়।


আরও খবর