Logo
শিরোনাম

বিশ্ব পরিবেশ দিবস আজ

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ৫৫জন দেখেছেন
Image

আজ ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন’। এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বৃক্ষ-প্রাণে প্রকৃতি প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর সারাবিশ্বের একশরও বেশি দেশে ৫জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা ধরনের কর্মসূচি পালন করবে। পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। পরিবেশ অধিদপ্তর ও বন অধিদপ্তরের পক্ষ থেকেও নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে পরিবেশমেলা এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হয়েছে। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে গণভবন হতে ভার্চুয়ালি যুক্ত হবেন এবং একই সঙ্গে ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত পরিবেশমেলা এবং ৫ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ এর উদ্বোধন ঘোষণা করবেন।

উদ্বোধনী অনুষ্ঠান বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার এবং অন্যান্য ইলেকট্রনিক মিডিয়ায় সরাসরি সম্প্রচার করবে। এ উপলক্ষে জাতীয় সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র এবং পরিবেশ অধিদপ্তর ও বন অধিদপ্তর এ সংক্রান্ত স্মরণিকা প্রকাশ করা হয়েছে।

জনগণের মধ্যে পরিবেশ সংরক্ষণ ও বৃক্ষরোপণ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এছাড়া দেশের সব জেলা ও উপজেলায় যথাযোগ্য গুরুত্বের সাথে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হচ্ছে।


আরও খবর



পার্থ-অর্পিতা কাণ্ডের পর এবার বিপুল অর্থসহ ৩ বিধায়ক গ্রেফতার

প্রকাশিত:রবিবার ৩১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০৬ আগস্ট ২০২২ | ১৩জন দেখেছেন
Image

কলকাতার পর হাওড়া। ফের উদ্ধার বিপুল অর্থ। এবার পুলিশের জালে অন্য রাজ্যের তিন কংগ্রেস বিধায়ক। তাদের গাড়িতে ছিল তাড়া তাড়া টাকা। তবে এ টাকার প্রকৃত মালিক কে, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

তৃণমূল কংগ্রেস সরকারের মন্ত্রী পার্থ ও তার ঘনিষ্ঠ অভিনেত্রী অর্পিতা ইস্যুতে শনিবারই (৩০ জুলাই) রাজপথে নেমেছিল কংগ্রেস। ঠিক সেদিন রাতে কংগ্রেসের তিন বিধায়ক বিপুল অর্থসহ গ্রেফতার হলেন। যে অর্থের উৎস এখনো অজানা।

এ নিয়ে সামাজিকমাধ্যমে সরব পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল। তাদের প্রশ্ন, ঝাড়খণ্ডে সরকার ফেলা ও ঘোড়া কেনাবেচার গুঞ্জনের মধ্যেই বাংলায় তিন কংগ্রেস বিধায়কের কাছ থেকে বিপুল নগদ উদ্ধার হলো। এসব টাকার উৎস কী ইডি খতিয়ে দেখবে? মামলা করবে? নাকি এ তৎপরতা শুধুমাত্র বাছাই করা কয়েকজনের জন্যই?

jagonews24

পুলিশ জানিয়েছে, হাওড়া পুলিশের কাছে আগে থেকেই খবর ছিল। কলকাতা থেকে জামতাড়াগামী একটি কালো গাড়িতে বিপুল নগদ অর্থ পাচার হচ্ছে। সেই সূত্রে ৬ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন পাঁচলার রানিহাটি মোড়ের কাছে তল্লাশি চালায় পাঁচলা ও সাঁকরাইল থানার পুলিশ।

ঝাড়খন্ডের বিধায়কের স্টিকার লাগানো একটি কালো গাড়ি থামিয়ে তল্লাশি চালাতেই পুলিশের চক্ষু চড়কগাছ। গাড়ি থেকে উদ্ধার করা হয় নোটভর্তি দুটি কালো ব্যাগ। সেই গাড়িতে ছিলেন ঝাড়খন্ডের তিন কংগ্রেস বিধায়ক। তারা হলেন- রাজেশ কচ্ছপ, নমন বিকসাল ও ইরফান আনসারি।

পরে তাদেরকে পাঁচলা থানায় নিয়ে গিয়ে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কত টাকা রয়েছে, তাদের কাছে তা জানতে নোট গোনার মেশিন আনা হচ্ছে বলে সূত্রের খবর।

পুলিশের ধারণা, দুটি ব্যাগে লক্ষাধিক টাকা রয়েছে। হাওড়া জেলার (গ্রামীণ) পুলিশ সুপার স্বাতী ভাঙারিয়া জানিয়েছেন, তাদের কাছে আগে থেকেই খবর ছিল। সেই সূত্র ধরেই কালো গাড়িটি আটক করা হয়।


আরও খবর



সঞ্চয়পত্রে ৫ লাখের বেশি বিনিয়োগে আয়কর রিটার্ন বাধ্যতামূলক

প্রকাশিত:সোমবার ২৫ জুলাই ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ | ১০জন দেখেছেন
Image

সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগ করতে হলে এখন থেকে সর্বশেষ বছরের আয়কর রিটার্ন জমার প্রমাণাদি দেখাতে হবে। একই সঙ্গে ডাকঘর সঞ্চয় ব্যাংকে অ্যাকাউন্ট খুলতেও রিটার্ন বাধ্যতামূলক করা হয়েছে।

সোমবার (২৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ থেকে সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো এক সার্কুলার থেকে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংক ‘বাণিজ্যিক ব্যাংকগুলোকে সঞ্চয়পত্র ও ডাকঘর সঞ্চয় ব্যাংক হিসাবে ৫ লাখ টাকার বেশি বিনিয়োগের ক্ষেত্রে অর্থ আইন, ২০২২ এর ৪৮ ধারা যথাযথ পরিপালনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনামতে, পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রে বিনিয়োগ অথবা ডাকঘর সঞ্চয় হিসাব (অ্যাকাউন্ট) খুলতে তার সর্বশেষ বছরের আয়কর রিটার্ন জমার প্রমাণপত্র দেখাতে হবে। আবার ব্যাংক হিসাবে ক্রেডিট ব্যালেন্স ১০ লাখ টাকা অতিক্রম করলে রিটার্ন জমার প্রমাণপত্র দিতে হবে ব্যাংকে।


আরও খবর



কারওয়ান বাজারের ব্যবসায়ীদের স্থানান্তর কঠিন: তাজুল ইসলাম

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ১৩ আগস্ট ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

 

রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি বাজার গাবতলীতে স্থানান্তরে নানা ধরনের প্রতিবন্ধকতা দেখা দিয়েছে। সে কারণে ব্যবসায়ীদের নতুন স্থানে স্থানান্তর করা কঠিন হয়ে পড়েছে।

বৃহস্পতিবার (২১ জুলাই) গাবতলী পাইকারি মার্কেট পরিদর্শন করে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের মন্ত্রী তাজুল ইসলাম এ কথা বলেন।

তিনি বলেন, রাজধানী ঢাকায় অপরিকল্পিতভাবে স্থাপনা ও পাইকারি খুচরা বাজার গড়ে তোলা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বে সেগুলোকে পরিকল্পিতভাবে গড়ে তোলার কাজ শুরু করা হয়েছে। সে লক্ষ্যে ঢাকার কিছুটা দূরে পাইকারি মার্কেটগুলো স্থানান্তরের কাজ শুরু হয়েছে। আধুনিক ও মানসম্মত ভাবে নতুন পাইকারি বাজার গুলো গড়ে তোলা হচ্ছে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, কারওয়ান বাজার থেকে ব্যবসায়ীদের স্থানান্তর করাটা অনেক কঠিন কাজ হলেও সেটি আমাদের করতে হচ্ছে। ব্যবসায়ীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, জনমানুষেরও যেন নতুনভাবে ভোগান্তি তৈরি না হয় সে বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। একটি সমস্যার সমাধান করতে গিয়ে আরেকটি সমস্যা তৈরি হচ্ছে। সেটিও আমাদের সমাধান করতে হচ্ছে।

আরেক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, শহরের মধ্যে কতগুলো খুচরা বাজার থাকবে ও কোথায় কোথায় সেগুলো বসানো হবে ঢাকার মেয়র সেই তালিকা তৈরি করছেন। পাইকারি বাজারগুলো শহরের কিছুটা দূরে স্থানান্তর করা হবে। অপরিকল্পিতভাবে শহরের কোথাও অস্থায়ী বাজার বসানো যাবেনা। যারা অনুমোদনহীন বাজার বসাবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

যাত্রাবাড়ীসহ বিভিন্ন স্থানে পাইকারি বাজার তৈরি করা হলেও কারওয়ান বাজারের ব্যবসায়ীরা স্থানান্তর হতে চাচ্ছে না এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, কেন তারা সেখানে স্থানান্তর হতে চায় না আমরা সে বিষয়গুলো খতিয়ে দেখছি। কিভাবে সে বাজারগুলো আরও আকর্ষণীয় করে তোলা যায় সেই চেষ্টাও করা হচ্ছে। গাবতলী পাইকারি মার্কেট পরিদর্শন শেষে মেয়রদের সঙ্গে আলোচনা করা হবে। যে সব সমস্যা ও প্রতিবন্ধকতা চিহ্নিত করা হবে তা কিভাবে সমাধান করা যায় সেই চেষ্টা করা হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকার দক্ষিণ মেয়র আতিকুল ইসলাম, স্থানীয় কাউন্সিলর, দক্ষিণ সিটি কর্পোরেশনের কর্মকর্তা প্রমুখ।


আরও খবর



মেহেরপুর জেনারেল হাসপাতালে ৪ দালালের জরিমানা

প্রকাশিত:রবিবার ১৪ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ১৫জন দেখেছেন
Image

মেহেরপুর জেনারেল হাসপাতালে অভিযান চালিয়ে রকিবুদ্দীন, জামান, উজ্জ্বল ও সামসুল নামে চার দালালকে আটক করা হয়। রোববার (১৪ আগস্ট) দুপুরে জেলা প্রশাসনের পক্ষ থেকে এই অভিযান চালানো হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটক প্রত্যেককে এক হাজার টাকা করে জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন জেলাপ্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক হুমায়ন কবীর।

তিনি বলেন, মেহেরপুর জেনারেল হাসপাতালের বহির্বিভাগে কিছু দালাল রোগীদের বিভিন্ন প্রলোভন দেখিয়ে বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে যাচ্ছে। এতে রোগীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এমন তথ্যের ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট হুমায়ন কবীর আরও বলেন, অভিযান চলাকালে রোগীর পরীক্ষা-নিরীক্ষার কাগজসহ চার দালালকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতে তাদের এক হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়। এছাড়া ভবিষ্যতে ফের এ কাজের সঙ্গে যুক্ত হলে বড় ধরনের সাজা দেওয়া হবে সতর্ক করা হয়। অভিযানে ডিবি পুলিশের একটি টিম উপস্থিত ছিল।


আরও খবর



রাজবাড়ীতে কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ২৩ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ১৩জন দেখেছেন
Image

রাজবাড়ী সদর উপজেলার বানিবহ ইউনিয়ন কৃষকলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এতে ফজলুর রহমানকে সভাপতি ও শুকুর মোল্লাকে সাধারণে সম্পাদকসহ ছয়জনের নাম ঘোষণা করা হয়েছে।

শনিবার (২৩ জুলাই) বিকালে বানিবহ ইউনিয়ন পরিষদ চত্বরে ইউনিয়ন কৃষকলীগের আহ্বায়ক শুকুর মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কাজী কেরামত আলী।

সম্মেলনে প্রধান বক্তা ছিলেন, বাংলাদেশ কৃষকলীগের সাংগঠনিক সম্পাদক নুরে আলম সিদ্দিকী হক।

বিশেষ অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক শেখ গোলাম মোস্তফা বাচ্চু, রাজবাড়ী সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি রমজান আলী খান, রাজবাড়ী জেলা কৃষকলীগের আহ্বায়ক আবু বক্কার খান, যুগ্ম আহ্বায়ক মোস্তফা মাহমুদ হেনা মুন্সি, বিপ্লব মুক্ত বিশ্বাস, রাজবাড়ী সদর উপজেলা কৃষকলীগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন আরজু, সাধারণ সম্পাদক আলাউদ্দিন আলালসহ জেলা, উপজেলা ও ইউনিয়ন কৃষকলীগের বিভিন্ন স্থরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


আরও খবর