Logo
শিরোনাম

বন্যার কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিএড পরীক্ষা স্থগিত

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৬৫জন দেখেছেন
Image

দেশের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান ২০২০ সালের বিএড (অনার্স) প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টার ও দ্বিতীয় বর্ষ চতুর্থ সেমিস্টারের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

শনিবার (১৯ জুন) জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বন্যা পরিস্থিতি অবনতির কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান শুধু ২০২০ সালের বিএড (অনার্স) ১ম বর্ষ দ্বিতীয় সেমিস্টার এবং দ্বিতীয় বর্ষ চতুর্থ সেমিস্টারের পরীক্ষা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হলো।

স্থগিত এই দুটি পরীক্ষার সংশোধিত সময়সূচি পরবর্তীতে সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এর আগে, গতকাল (শুক্রবার) আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। সিলেট ও সুনামগঞ্জসহ দেশের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় এ সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়।

বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলে এসএসসি-সমমান পরীক্ষা শুরু করা হবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়। তবে আপাতত সব পরীক্ষা স্থগিত থাকবে।


আরও খবর

ঢাবি ‘ক’ ইউনিটে সেরা যারা

সোমবার ০৪ জুলাই ২০২২




নোয়াখালীতে রাত ৯টার পরও ভোট দিলেন নারীরা

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

নোয়াখালীর সেনবাগ উপজেলায় একটি ভোটকেন্দ্রে রাত ৯টা ১০ মিনিট পর্যন্ত ভোট দিয়েছেন নারী ভোটাররা।

বুধবার (১৫ জুন) ৫ নম্বর অর্জুনতলা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের দক্ষিণ গোরকাটা ফোরকানিয়া মাদরাসা কেন্দ্রে ভোট দেন তারা।

কেন্দ্রের দায়িত্বে থাকা পুলিশের উপ-পরিদর্শক মো. আবুল ফজল জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সবশেষ রাত ৯টা ১০ মিনিটে শেষ ভোটটি গ্রহণ করা হয়েছে। পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকায় অন্ধকারেও নারীরা সারিবদ্ধভাবে ভোট দেন।

jagonews24

খোঁজ নিয়ে জানা গেছে, ওই কেন্দ্রে মোট ভোটার ১ হাজার ৩৯৬ জন। এর মধ্যে নারী ৬৮৪ ও পুরুষ ৭১২ জন। কেন্দ্রে পুরুষদের জন্য দুটি বুথ স্থাপিত হলেও নারীদের জন্য মাত্র একটি বুঝ স্থাপন করা হয়। এজন্য সংশ্লিষ্টরা নির্বাচন কর্মকর্তাকে দায়ী করেছেন তারা।

এ বিষয়ে জানতে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. মেসবাহ উদ্দিনের মোবাইলে একাধিকবার কল দিলেও তিনি রিসিভ করেননি।

সেনবাগ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুন নাহার জাগো নিউজকে বলেন, বিকেল ৪টার পরও তিন শতাধিক নারী ভোটার কেন্দ্রে লাইনে থাকায় তাদের ভোট গ্রহণ করতে হয়েছে। এতে রাত সোয়া ৯টা বেজে যায়।


আরও খবর



২৩৩ শিক্ষক-কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

দেশের বিভিন্ন জেলার ২৩৩ জন সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান ও প্রধান শিক্ষককে পদোন্নতি দেওয়া হয়েছে। সহকারী প্রধান শিক্ষকদের প্রধান শিক্ষক, সহকারী জেলা শিক্ষা কর্মকর্তা এবং প্রধান শিক্ষকদের জেলা শিক্ষা কর্মকর্তা পদে পদায়ন দেওয়া হয়েছে।

সোমবার (১৩ জুন) রাষ্ট্রপতির আদেক্রমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক সাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, এই প্রজ্ঞাপন জারির আগে উপরিউক্ত কোনো শিক্ষক/কর্মকর্তা অবসরোত্তর ছুটিতে গমন/মৃত্যুবরণ করে থাকলে তার ক্ষেত্রে এ আদেশ প্রযোজ্য হবে না। জনস্বার্থে জারি করা এ আদেশ অবিলম্বে কার্যকর করতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে দেখা গেছে, ৯ম গ্রেডে কর্মরত সহকারী প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষিকা, সহকারী জেলা শিক্ষা কর্মকর্তাদের জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৩৫,৫০০-৬৭,০১০ টাকা বেতনক্রমে (৬ষ্ঠ গ্রেডে) প্রধান শিক্ষক/প্রধান শিক্ষিকা ও জেলা শিক্ষা কর্মকর্তা পদে পদোন্নতি প্রদান করা হয়েছে। এর মধ্যে ঢাকার কয়েকটি সরকারি মাধ্যমিক বিদ্যালয়সহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মকর্তা রয়েছেন। এর বাইরে বিভিন্ন জেলা ও মাঠ পর্যায়ের অফিসে কর্মরত শিক্ষক-কর্মকর্তারা এ তালিকায় রয়েছেন।

জানা গেছে, মামলাজনিত কারণে দীর্ঘদিন ধরে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতি কার্যক্রম বন্ধ ছিল। সে কারণে সহকারী শিক্ষক হিসেবে যোগদান করে সারাজীবন এক পদে থেকে বিদ্যালয় শিক্ষকরা অবসরে যান। সেটি বিবেচনা করে সহকারী প্রধান শিক্ষক পদ সৃজন করে শিক্ষা মন্ত্রণালয়। সম্প্রতি দেশের সব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে নতুন সৃজন হওয়া পদে সিনিয়র শিক্ষকদের পদোন্নতি দেওয়া হয়েছে। আবারও এ স্তরের শিক্ষক ও মাঠ কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হলো।

পদোন্নতিপ্রাপ্তদের তালিকা দেখুন এখানে (পিডিএফটা যুক্ত করে দিয়ে এই লাইনটা বোল্ড করে দিয়েন)


আরও খবর

ঢাবি ‘ক’ ইউনিটে সেরা যারা

সোমবার ০৪ জুলাই ২০২২




এক্সপ্রেসওয়ের টোল আদায়, ধলেশ্বরীতে যানবাহনের দীর্ঘজট

প্রকাশিত:শুক্রবার ০১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ১৭জন দেখেছেন
Image

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে (ঢাকা-ভাঙা এক্সপ্রেসওয়ে) টোল আদায় কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার (৩০ জুন) দিনগত রাত ১২টা ১মিনিট থেকে টোল পরিশোধের মাধ্যমে এক্সপ্রেসওয়েতে চলাচল করছে যানবাহন।

৫৫ কিলোমিটার সড়কের ছয়টি জায়গায় টোল আদায়ের পরিকল্পনা থাকলেও প্রথমদিনে কেরানীগঞ্জের ধলেশ্বরী ও ভাঙা অংশে মোট দুটি টোলপ্লাজায় নেওয়া হচ্ছে। ধলেশ্বরী টোলপ্লাজায় মোটরসাইকেলে সর্বনিম্ন ২০টাকা থেকে পণ্যবাহী বড়যানে সর্বোচ্চ ১ হাজার ১৫টাকা টোল আদায় হচ্ছে। টোল আদায় করছে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি)।

jagonews24

এদিকে প্রথমদিনে টোল আদায়কে কেন্দ্র করে কেরানীগঞ্জের ধলেশ্বরী এলাকায় দেখা দিয়েছে দীর্ঘ যানজট। সকাল থেকে কয়েককিলোমিটার এলাকায় গাড়ি এগোচ্ছে ধীর গতিতে। এতে টোল দিতে ব্যক্তিগত, পণ্যবাহী ও গণপরিবহনকে অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘক্ষণ।

মাওয়াগামী মোটরসাইকেলচালক আরফান আলী বলেন, ‘দু-তিন কিলোমিটার যানজট কোনোমতে টেনে আসলাম। তিন-চার মিনিটের পথ ২৫ মিনিট লাগলো।’

jagonews24

টোল আদায় গতি বাড়ানো প্রয়োজন বলে মনে করেন বাসযাত্রী রবিউল আলম। তিনি বলেন, ‘টোল আদায় আরও দ্রুত গতির প্রয়োজন ছিল। সামনে ঈদ প্রথমদিনই যদি এ অবস্থা হয় তাহলে আমাদের অনেক সময় নষ্ট হবে।’

এদিকে মহাসড়কে এরআগে তিনটি সেতুর (পোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ) টোল আদায় কার্যক্রম বন্ধ করা হয়েছে। এখন শুধু এক্সপ্রেসওয়েতে টোল দিয়ে চলতে পারবে গাড়ি।

jagonews24

প্রথমদিনে নানা কারণেই সময় বেশি লাগছে বলে জানান মুন্সিগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাহিন রেজা। তিনি জাগো নিউজকে বলেন, অচিরেই দ্রুত গতিতে টোল নেওয়া হবে।

নাহিন রেজা আরও বলেন, রাত ১২টা থেকে মহাসড়কের তিনটি সেতুর টোল আদায় বন্ধ করে ৫৫ কিলোমিটার এক্সপ্রেসওতে শুরু হয়েছে। রাত ১২টা থেকে সকাল পর্যন্ত প্রায় ৭ হাজার গাড়ি ধলেশ্বরীতে টোল দিয়েছে। টোলপ্লাজার দুপাশে (একপাশ ঢাকামুখী, অপরপাশ মাওয়ামুখী) ছয়টি করে ১২টি বুথে আদায় হচ্ছে টোল।


আরও খবর



মহাসড়কে পুলিশের অনুমতি নিয়ে মোটরসাইকেল চালানো যাবে

প্রকাশিত:রবিবার ০৩ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ২৬জন দেখেছেন
Image

অনুমোদিত এলাকার বাইরে মোটরসাইকেল রাইড-শেয়ারিং করা যাবে না এবং পবিত্র ঈদুল আজহার আগের তিনদিন, ঈদের দিন এবং ঈদের পরের তিনদিন সারাদেশের মহাসড়কে যৌক্তিক কারণ ছাড়া মোটরসাইকেল চালানো যাবে না। পাশাপাশি এক জেলায় রেজিস্ট্রেশনকৃত মোটরসাইকেল অন্য জেলায় চালানো যাবে না। তবে যৌক্তিক ও অনিবার্য প্রয়োজনে পুলিশের অনুমতি নিয়ে মোটরসাইকেল চালানো যাবে।

নিত্যপণ্য, কাঁচামাল, ওষুধ, জ্বালানি তেল, গার্মেন্টসসামগ্রী, রপ্তানিপণ্য, পচনশীল দ্রব্য, পশুবাহী ট্রাক ছাড়া ভারী পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান এবং লরি ঈদের আগের তিনদিন, ঈদের দিন এবং ঈদের পরের তিনদিন সারাদেশের মহাসড়কে চলাচল নিষিদ্ধ

এসব নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

রোববার (৩ জুলাই) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদযাত্রা নিরাপদ ও নির্বিঘ্ন করার লক্ষ্যে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় মন্ত্রী বলেন, মহাসড়কে পশুর হাট বসানো যাবে না। এসময় তিনি ফিটনেসবিহীন গাড়িতে কোরবানির পশু পরিবহন না করার জন্য পরিবহন মালিক-শ্রমিকদের অনুরোধ জানান। সেই সঙ্গে সিএনজি ফিলিং স্টেশন সার্বক্ষণিক খোলা রাখার বিষয়ে উদ্যোগ নিতেও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অনুরোধ জানান মন্ত্রী। এছাড়া পোশাক শ্রমিকদের পর্যায়ক্রমে ছুটি দেওয়ার জন্য তিনি বিজিএমইএ এবং বিকেএমইএ নেতাদের প্রতিও আহ্বান জানান তিনি।

ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় অনেক পশুবাহী যানবাহন এ পথে ঢাকায় আসবে। এ বিষয়টি বিবেচনায় রাখতে হবে। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কে (এক্সপ্রেসওয়ে) যানবাহনের চাপ বাড়বে। এ চাপ মোকাবিলায় পদ্মা সেতু ও এক্সপ্রেসওয়ের টোল প্লাজাসহ বঙ্গবন্ধু সেতু, মেঘনা এবং গোমতী সেতুর টোল প্লাজায় বুথ বাড়ানোর জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন। গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়ার জন্যও সংশ্লিষ্টদের নির্দেশ দেন মন্ত্রী।

সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন সংস্থার প্রধানগণ, সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিগণ, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, মালিক-শ্রমিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন এবং বিভাগীয় কমিশনার, হাইওয়ে পুলিশসহ বিভিন্ন জেলার জেলা প্রশাসক ও পুলিশ সুপাররা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।


আরও খবর



এসএসসি পাসে চাকরি দেবে আড়ং

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২১জন দেখেছেন
Image

পোশাক প্রস্তুতকারক ও বিপণন প্রতিষ্ঠান আড়ংয়ে ‘অফিস সহকারী’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৩ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আড়ং

পদের নাম: অফিস সহকারী
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমান
অভিজ্ঞতা: অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন পাঠাতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৩ জুলাই ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর