Logo
শিরোনাম

বন্যার্তদের সেবায় ব্রাহ্মণবাড়িয়ায় ১০০ মেডিকেল টিম

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৬৫জন দেখেছেন
Image

 

ব্রাহ্মণবাড়িয়ায় বন্যায় ক্ষতিগ্রস্ত নিম্নাঞ্চলে থাকা মানুষরা। তাদের চিকিৎসা সেবা দিতে ব্রাহ্মণবাড়িয়া স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ১০০টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। জেলার ১০০টি ইউনিয়নের জন্য একটি করে মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

শনিবার (১৮ জুন) ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মোহাম্মদ একরাম উল্লাহ জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনা করে বন্যার্তদের সেবার লক্ষ্যে জেলা স্বাস্থ্য বিভাগ এরই মধ্যে প্রস্তুতি নিয়ে রেখেছে। প্রতিটি ইউনিয়নে একটি করে মেডিকেল টিম কাজ করবে। তারা দুর্যোগপূর্ণ এলাকাগুলোতে বাড়ি বাড়ি গিয়ে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, খাবার স্যালাইন দিবে। পাশাপাশি প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেবেন টিমের চিকিৎসক।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




প্রয়োজনে শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হবে: রেলমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩১জন দেখেছেন
Image

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, রেলের টিকিটের কালোবাজারি ঠেকাতে ‘টিকিট যার, ভ্রমণ তার’ বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। প্রয়োজনে আমরা শতভাগ রেলের টিকিট অনলাইনে বিক্রির ব্যবস্থা করবো। তাহলে কালোবাজারির আর সুযোগ থাকবে না।

শনিবার (১১ জুন) দুপুরে পঞ্চগড়ের বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে নবনির্মিত প্রধান ফটক ও সংযোগ সড়ক এবং পঞ্চগড়-সান্তাহার রুটে ‘দেলনচাঁপা এক্সপ্রেস’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

jagonews24

রেলমন্ত্রী বলেন, একটি ভারসাম্যমূলক যোগাযোগ ব্যবস্থা স্থাপনের জন্য কাজ করে যাচ্ছে সরকার। রেলের উন্নয়নের জন্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ করা হয়েছে। চলতি বাজেটেও ১৮ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গুরুত্বপূর্ণ রেলপথগুলো ডাবল লাইনে উন্নীত করণের কাজ চলছে। পঞ্চগড় থেকে বাংলাবান্ধা হয়ে জলপাইগুড়ি স্টেশন পর্যন্ত রেল যোগাযোগ স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে ভারতের পাশাপাশি নেপাল ও ভুটানের রেলযোগাযোগ স্থাপিত হবে।

jagonews24

রেলওয়ে রাজশাহী বিভাগের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, জেলা পরিষদ প্রশাসক আনোয়ার সাদাত সম্রাট, অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল হাসান, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




‘আমি ঋণী তাদের কাছে, যারা পিটিয়ে মানুষ বানিয়েছিলেন’

প্রকাশিত:শুক্রবার ০১ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

মাহবুব কবীর মিলন

‘‘আমার মেয়ের এক শিক্ষক আর্থিক সাহায্য চেয়েছেন। তিনি গুরুতর অসুস্থ। ব্রেন টিউমার। যতটুকু পারি, সাহায্য করা আমার জন্য ফরজ। তিনি আমার বাচ্চার শিক্ষক। যারা আমার বাচ্চাকে ভালো মানুষ বানাতে সাহায্য করেছেন, ভালো কিছু শিখিয়েছেন, ভালোবোধ জাগ্রত করে দিয়েছেন, ভালো চিন্তার উন্মেষ ঘটিয়েছেন, ভালোকে ভালো, মন্দকে মন্দ বলতে শিখিয়েছেন, মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছেন.... আমি ঋণী তাদের কাছে।

আমি কৃতজ্ঞ তাদের প্রতিটি বিন্দুবিন্দু সাহায্য আর পদক্ষেপের জন্য, যা আমার বাচ্চার জন্য মঙ্গল আর কল্যাণ বয়ে এনেছিল। যা রহমত, নেয়ামত আর বরকত হিসেবে ঢেলে দিয়েছেন মহান আল্লাহপাক।

যারা আমার বাচ্চাকে প্রথম দিন পরম যত্ন আর ভালোবাসা দিয়ে বরণ করে নিয়েছিলেন স্কুলে এবং যারা চোখের পানি দিয়ে বিদায় দিয়েছিলেন বিশ্ববিদ্যালয় থেকে, আমি ঋণী আর কৃতজ্ঞ তাদের কাছে।

আমি ঋণী তাদের কাছে, যারা আমাকে পিটিয়ে মানুষ বানিয়েছিলেন। আজীবন সততা আর অবিক্রীত থাকার গৌরব অর্জনের পুরো ক্রেডিট আমার সব শিক্ষকের। আমার বাবা-মা তাদের শুধু তুলে দিয়েছিলেন তাদের হাতে আমাকে।

মনে পড়ে মেট্রিক দেবার আগে-আগে স্কুলের একজন স্যার আমার গৃহশিক্ষক ছিলেন। একদিন সন্ধ্যায় বাসায় পড়াবার সময় হঠাৎ তার রক্তবমি শুরু হলো। তাকে কাঁধে করে তিনতলা থেকে নেমে বেবিট্যাক্সি করে মেডিকেলে নিয়ে গিয়েছিলাম। সমস্ত জামাকাপড় ভিজে গিয়েছিল তার রক্তে। ডাক্তার বলেছিলেন, দেরি হলে তাকে হয়তো বাঁচানো যেত না।

সেদিন বুঝিনি, এখন মর্মে উপলব্ধি করি, একজন শিক্ষককে সাহায্য করতে পারার আনন্দ আর তৃপ্তি কী জিনিস!!

সব শিক্ষক স্যাররা ভালো থাকুন। স্কুলের প্রথম ক্লাস থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত, সবাই আমার সম্মানিত স্যার। আমি ঋণী তাদের কাছে।

আপনারা আদর্শ হয়ে থাকুন আমাদের সন্তানদের কাছে। ভিলেন বা শয়তানরূপে নয়।’’

(অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলনের ফেসবুক স্ট্যাটাস)


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




ব্যয় কমাতে সব ধরনের যানবাহন কেনা বন্ধ করলো সরকার

প্রকাশিত:রবিবার ০৩ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ১৫জন দেখেছেন
Image

বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে নতুন বা প্রতিস্থাপক হিসেবে সব ধরনের যানবাহন ক্রয় বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রোববার (৩ জুলাই) অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ-১ থেকে উপসচিব মোহাম্মদ আনিসুজ্জামানের সই করা এক পরিপত্রে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

এতে বলা হয়, বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে ২০২২-২৩ অর্থবছরের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালন ও উন্নয়ন বাজেটে কতিপয় খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয়ে সরকার সিদ্ধান্ত নিয়েছে।

সিদ্ধান্তের মধ্যে রয়েছে- নতুন/প্রতিস্থাপক হিসেবে সব ধরনের যানবাহন ক্রয় (মোটরযান, জলযান, আকাশযান) বন্ধ থাকবে। শুধু জরুরি ও অপরিহার্য ক্ষেত্র বিবেচনায় আপ্যায়ন ব্যয়, ভ্রমণ ব্যয়, অন্যান্য মনিহারি, কম্পিউটার ও আনুষঙ্গিক, বৈদ্যুতিক সরঞ্জামাদি ও আসবাবপত্র খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যয় করা যাবে।

দেশের অভ্যন্তরে প্রশিক্ষণের ক্ষেত্রে প্রশিক্ষণ খাতে (প্রশিক্ষণ প্রতিষ্ঠান ব্যতীত) বরাদ্দকৃত অর্থের ৫০ শতাংশ ব্যয় করা যাবে বলেও পরিপত্রে বলা হয়।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




উন্নয়নের সুদূরপ্রসারী পরিকল্পনারই বহিঃপ্রকাশ বাজেটে: ডিএসই

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৪৮জন দেখেছেন
Image

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের সুদূরপ্রসারী পরিকল্পনারই বহিঃপ্রকাশ বলে উল্লেখ করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’র লক্ষ্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার যে বাজেট প্রস্তাব দিয়েছেন তাকে অভিনন্দন জানিয়েছে ডিএসই।

রাতে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএসই’র পক্ষ থেকে বলা হয়েছে, সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে অর্থনীতিকে গতিশীল করতে যে সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে অর্থমন্ত্রী নতুন অর্থবছরের যে বাজেট দিয়েছেন, এর জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড আন্তরিক অভিনন্দন জানাচ্ছে। এ বাজেট প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের চতুর্থ বাজেট।

ডিএসইর বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এবারের বাজেটে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি খাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষা খাতসহ বেশ কিছু খাতকে অধিকতর গুরুত্ব দেওয়া হয়েছে৷ এছাড়াও অর্থমন্ত্রীর বাজেট বক্তব্যে বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতুর অর্থনৈতিক সম্ভাবনাও কাজে লাগানোর পরিকল্পনা রয়েছে৷ যা দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের সুদূরপ্রসারী পরিকল্পনারই বহিঃপ্রকাশ।

এতে বলা হয়েছে, অর্থমন্ত্রীর বাজেট উপস্থাপনের পর পরই ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের সভায় প্রস্তাবিত বাজেট নিয়ে আলোচনা করা হয়৷ ডিএসই মনে করে, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের পাশাপাশি উন্নয়ন ও উৎপাদনমুখী কার্যক্রমের মাধ্যমে অর্থনীতিকে গতিশীল করার কৌশল নিয়ে প্রস্তাবিত বাজেট প্রণয়ন করা হয়েছে৷ ২০২২-২৩ অর্থবছরে উন্নয়ন ও উৎপাদনমুখী যে সুপরিকল্পিত কর্মপন্থা ও ব্যবস্থাপনা কৌশল বাজেটে প্রস্তাব করা হয়েছে, এটিকে অভিনন্দন জানাচ্ছে ডিএসই৷

এতে বলা হয়েছে, ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারের উন্নয়ন ও পুঁজিবাজারে বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে পরিশোধিত মূলধনের ১০ শতাংশের অধিক শেয়ার আইপিও’র মাধ্যমে হস্তান্তর হলে তালিকাভুক্ত কোম্পানির জন্য করহার ২২.৫ শতাংশ থেকে কমিয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে৷ এতে বাংলাদেশের বৃহৎ এবং স্বনামধন্য কোম্পানিগুলো পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে আগ্রহী হবে। তবে ১০ শতাংশ বা তার কম শেয়ার আইপিওর মাধ্যমে হস্তান্তরকারী লিসে্টড কোম্পানির কর হার ২২.৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। যা পুঁজিবাজারে টেকসই উন্নয়ন নিশ্চিত করবে৷ পুঁজিবাজারকে সম্প্রসারিত ও গতিশীল করার জন্য পুঁজিবাজারের প্রতি সরকারের বিশেষ গুরুত্বারোপকে ডিএসই বিশেষভাবে অভিনন্দন জানাচ্ছে৷

দেশের পুঁজিবাজার ঘিরে সরকারের এ ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও মনোভাবের ফলে দেশের শিল্পায়নের গতি তরান্বিত হওয়ার মাধ্যমে পুঁজিবাজার আরও বেশি কার্যকরী ভূমিকা রাখতে সক্ষম হবে বলে ডিএসই মনে করে।

এছাড়াও সরকার পুঁজিবাজারকে আন্তর্জাতিকীকরণের লক্ষ্যে নানাবিধ সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে সেখানে বলা হয়েছে, বিনিয়োগকারীদের প্রত্যাশা অনুযায়ী প্রস্তাবিত বাজেটে বাংলাদেশের পুঁজিবাজারকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য আধুনিক পুঁজিবাজারের বিভিন্ন ইন্সট্রুমেন্ট যথা: ট্রেজারি বন্ড, সুকুক, ডেরিভেটিভ, এসএমই ও এটিবি বোর্ড চালু করা, ইটিএফ চালু করা, ওপেন ইন্ড মিউচুয়্যাল ফান্ড তালিকাভুক্ত করা, পুঁজিবাজারের সহায়ক ইকোসিস্টেম ও সার্বিক সুযোগ সুবিধার উন্নয়ন এবং স্টক এক্সচেঞ্জকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার জন্য আগের বছরের বাজেটের শেয়ারবাজারবান্ধব নীতি বলবৎ রাখায় ঢাকা স্টক এক্সচেঞ্জ অর্থমন্ত্রীকে আবারও অভিনন্দন জানাচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দীর্ঘমেয়াদি মূলধন সংগ্রহের অন্যতম মাধ্যম হলো দেশের পুঁজিবাজার। প্রস্তাবি এ বাজেটকে দেশের পুঁজিবাজারই সরকারের কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নিয়ে যেতে পারে।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




রেঞ্জ দিয়ে পদ্মা সেতুর নাট-বল্টু খোলেন শিবিরকর্মী মাহদি

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ২৬জন দেখেছেন
Image

পদ্মা সেতুর অবকাঠামো ক্ষতিসাধনের লক্ষ্যে ভিডিও ধারণ ও সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার ও অন্তর্ঘাতমূলক কাজ সম্পাদনকারী মাহদি হাসানকে (২৭) গ্রেফতার করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)।

সিটিটিসি জানায়, গ্রেফতার মাহদি তামিরুল মিল্লাত মাদরাসা থেকে দাখিল ও আলিম শেষ করেছেন। তিনি মাদরাসায় পড়াকালীন শিবিরকর্মী ছিলেন। বুধবার (২৯ জুন) দিনগত রাতে লক্ষ্মীপুর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের সময় তার কাছ থেকে ভিডিও ধারণ করা মোবাইল ফোনটি জব্দ করা হয়।

বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান।

বিস্তারিত আসছে...


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২