Logo
শিরোনাম

বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৯২

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

সারাদেশে বন্যায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৯২ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে সবচেয়ে বেশি ৫৫ জনের মৃত্যু হয়েছে সিলেট বিভাগে।

বৃহস্পতিবার (৩০ জুন) বন্যা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ১৭ মে থেকে মঙ্গলবার (২৮ জুন) দুপুর পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে ৯২ জনে দাঁড়িয়েছে। এই সময়ে বন্যাকবলিত এলাকায় দুর্ঘটনা এবং বিভিন্ন রোগে এদের মৃত্যু হয়েছে।


আরও খবর



৩৬ বছরের কর্মজীবন শেষে সুসজ্জিত গাড়িতে ফিরলেন রফিকুল

প্রকাশিত:রবিবার ৩১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০৬ আগস্ট ২০২২ | জন দেখেছেন
Image

লক্ষ্মীপুরে ফুল দিয়ে সাজানো গাড়িতে অবসরকালীন ছুটিতে পুলিশ কনস্টেবল রফিকুল ইসলামকে বাড়ি পৌঁছে দেওয়া হয়েছে। ৩৬ বছর কর্মজীবন শেষে অবসরকালীন এমন আয়োজনে মুগ্ধতা দেখা যায় তার চোখে-মুখে।

শনিবার (৩০ জুলাই) দুপুরে জেলা পুলিশ লাইন্সে ফুল দিয়ে তাকে বিদায় জানানো হয়। পরে তাকে রায়পুর উপজেলার চরবংশী গ্রামের বাড়িতে সুসজ্জিত গাড়িতে করে পৌঁছে দেওয়া হয়।

jagonews24

জেলা পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নিত) ড. এএইচ এম কামরুজ্জামানের নির্দেশনায় বিদায় বেলায় রফিকুল ইসলামকে সংবর্ধিত করা হয়। বিদায় বেলা তার হাতে ফুল তুলে দেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) পলাশ কান্তি নাথ। এ সময় তার উদ্দেশ্য বিভিন্ন দিকনির্দেশনামূলক পরামর্শও দেন এ পুলিশ কর্মকর্তা।

jagonews24

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) পলাশ কান্তি নাথ বলেন, ৩৬ বছর তিনি পুলিশবাহিনীতে ভূমিকা রেখেছেন। আমাদের সব সাফল্যে তারও অংশীদারিত্ব রয়েছে। এজন্য বিদায় বেলা তার মুখে হাসি ফোটাতে পেরে আমরাও আনন্দিত।


আরও খবর



উ. কোরিয়ার অনুকরণ করছে চীন: তাইওয়ান

প্রকাশিত:বৃহস্পতিবার ০৪ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ৩১জন দেখেছেন
Image

প্রতিবেশীদের আশপাশে ক্ষেপণাস্ত্র ছুড়ে চীন উত্তর কোরিয়ার মতো আচরণ করছে বলে অভিযোগ করেছে তাইওয়ান। বৃহস্পতিবার (৪ জুলাই) চীনের সামরিক মহড়ার অংশ হিসেবে দ্বীপটির চারপাশে একঝাঁক ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রতিক্রিয়ায় এসব কথা বলেছে তাইওয়ানিজ সরকার। খবর বিবিসির।

তাইওয়ানে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির বিতর্কিত সফর শেষ হওয়ার পরের দিনই ‘অভূতপূর্ব’ মাত্রায় সামরিক মহড়া শুরু করেছে চীন। তাইপেই বলেছে, দ্বীপটির উত্তর-পূর্ব ও দক্ষিণ-পশ্চিম উপকূলে ১১টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে বেইজিং।

চীনের ঘনিষ্ঠ মিত্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে দীর্ঘদিন ধরে অভিযোগ রয়েছে, দেশটি ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে ওই অঞ্চলে উত্তেজনা ছড়াচ্ছে।

পেলোসির তাইওয়ান সফর ঘিরে সম্প্রতি চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে ফের উত্তেজনা দেখা দিয়েছে। তাইওয়ান নিজেকে স্বাধীন রাষ্ট্র দাবি করলেও দ্বীপটিকে নিজেদের অংশ বলে মনে করে চীন।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, চীনের অভূতপূর্ব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ এবং সামরিক মহড়ার কারণে দ্বীপের প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করা হয়েছে এবং পরিস্থিতির দিকে সতর্ক নজর রাখা হচ্ছে।

উ. কোরিয়ার অনুকরণ করছে চীন: তাইওয়ান

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ করেছে, অন্য দেশের কাছাকাছি জলসীমায় ইচ্ছা করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে উত্তর কোরিয়ার অনুকরণ করছে চীন।

এদিন তাইওয়ান অভিমুখে তাজা গোলা নিক্ষেপের মহড়াও শুরু করেছে বেইজিং। আগামী রোববার পর্যন্ত চলবে এই মহড়া।

বিশ্বের অন্যতম ব্যস্ত সমুদ্রপথে সামরিক মহড়া চালাচ্ছে চীন। এতে তাইওয়ান থেকে সমুদ্র ও আকাশপথে চলাচল বিঘ্নিত হচ্ছে। জাহাজগুলো অন্য পথে যেতে বাধ্য হচ্ছে। দ্বীপের তাওয়ুয়ান আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অন্তত ৫০টি ফ্লাইট বাতিল করা হয়েছে।

বেইজিংয়ের ‘এক-চীন’ নীতি স্বীকার করে যুক্তরাষ্ট্র। তাইওয়ানের সঙ্গে তাদের আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্কও নেই। তবে দ্বীপটির সঙ্গে ভিন্ন আঙ্গিকে ঘনিষ্ঠ সম্পর্ক রেখে চলেছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্র যদিও জোর দিয়ে বলে, তাইওয়ান সংকট কেবল শান্তিপূর্ণ উপায়েই সমাধান করা যায়। এরপরও মার্কিন আইনে তাইওয়ানকে প্রতিরক্ষামূলক অস্ত্র সরবরাহ এবং দ্বীপটিকে রক্ষায় নিজস্ব সামরিক সক্ষমতা বজায় রাখার বাধ্যবাধকতা রাখা হয়েছে। তবে চীন-তাইওয়ানের মধ্যে যুদ্ধ বাঁধলে হস্তক্ষেপ করবে কি না অথবা কীভাবে করবে সে বিষয়ে বরবরই ‘কৌশলগত অস্পষ্টতা’ বজা রেখেছে যুক্তরাষ্ট্র।


আরও খবর



আজকের কৌতুক: জীবনের সেরা তিন বছর

প্রকাশিত:মঙ্গলবার ১৯ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

জীবনের সেরা তিন বছর
বাবা: খোকা, ক্লাস সেভেনে উঠে তোমার কেমন লাগছে?
খোকা: খুবই খারাপ, বাবা।
বাবা: বলো কী! কেন? ক্লাস সেভেনেই তো আমি আমার জীবনের সেরা তিনটা বছর কাটিয়েছি!

****

নায়িকার কাজের বুয়া
নায়িকা: ওই হীরার দুল জোড়ার দাম কত?
ম্যানেজার: শুধু দশটি চুমু দিলেই হবে।
নায়িকা: আচ্ছা। আর ওই স্বর্ণের সুতায় কাজ করা শাড়িটা?
ম্যানেজার: ওটার জন্য ৫টি।
নায়িকা: দু’টিই প্যাকেট করে দিন।

ম্যানেজার হন্তদন্ত হয়ে দুল আর শাড়ি প্যাকেট করে নায়িকার হাতে ধরিয়ে গলা বাড়িয়ে দাঁড়ালো। এবার নায়িকা তার সঙ্গে থাকা কাজের বুয়াকে বললেন—
নায়িকা: বিল চুকিয়ে দাও। খবরদার ১৫টার বেশি দিও না কিন্তু!

****

স্বামীর অভিমান
শীতের সকালে স্ত্রী গোসল করে বের হতেই স্বামীর মুখোমুখি পড়লো। স্বামী তার দিকে তাকিয়ে কী যেন পরীক্ষা করছে।
স্ত্রী খুব রোমান্টিক মুডে বললো—
স্ত্রী: কী দেখছো অমন করে?
স্বামী: দেখতাছি আমার গোসলের জন্য রাখা গরম পানিটুকু শেষ কইরা আইলি তুই!


আরও খবর



দেশকে ব্যর্থ রাষ্ট্র বানিয়েছ সরকার: ফখরুল

প্রকাশিত:রবিবার ০৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ১৮জন দেখেছেন
Image

বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার দেশকে ‘ব্যর্থ রাষ্ট্রে’ পরিণত করেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, আমাদের দুর্ভাগ্য যে, দেশের কোনো প্রতিষ্ঠান ভালোভাবে গড়ে ওঠেনি। ভালো স্বাস্থ্য ও শিক্ষাব্যবস্থা গড়ে ওঠেনি। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ব্যবস্থা গড়ে ওঠেনি। ফলে আমাদের বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে। এর পেছনে বড় অবদান আওয়ামী লীগের। স্বাধীনতার পর তারাই ক্ষমতায় এসেছিলো। কিন্তু সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার পরিবর্তে একদলীয় শাসনব্যবস্থা কায়েম করেছিলো। মানুষের বাক-স্বাধীনতা কেড়ে নিয়েছিলো। এরই ধারাবাহিকতায় আজও আওয়ামী লীগ একদলীয় শাসনব্যবস্থা কায়েম করার চেষ্টা করছে।

রোববার (৭ আগস্ট) বিকেলে জাতীয় প্রেস ক্লাবে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিএনপিপন্থি চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ড্যাব) ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

মির্জা ফখরুল বলেন, বাংলাদেশি জাতীয়তাবাদের দর্শনকে ধারণ করে ড্যাব প্রতিষ্ঠিত হয়েছে। যারা দেশের সাধারণ মানুষের জন্য কাজ করছে, মানুষকে স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে দেশের নানা প্রান্তে ছুটে যাচ্ছে। বিশেষত করোনাকালীন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

ড্যাবকে আরও বেশি সুসংগঠিত হতে হবে উল্লেখ করে তিনি বলেন, পেশাজীবীরা রাজনীতি সচেতন হবেন, কিন্তু রাজনীতির সঙ্গে তাদের মিশে যাওয়াটা উচিত নয়। দেশ আজ সম্পূর্ণ ভয়াবহ সংকটে। অবৈধ সরকার রাষ্ট্রক্ষমতায় চেপে বসেছে। গোটা বিশ্বকে বোকা বানিয়ে ক্ষমতা দখল করে আছে তারা।

ক্ষমতাসীনদের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, ২০০৮ সালে কারচুপির নির্বাচন করেছে। ২০১৪ সালে ভুয়া নির্বাচন করেছে। ২০১৮ সালে কী হয়েছে তা সবার জানা। সংসদ হলো রাবার স্ট্যাম্প। একজন কথা বলেন আর বাকিরা বলেন ‘বেশ বেশ’। জনগণকে নির্বাচনবিমুখ করেছে সরকার।

তিনি বলেন, আজকে অবিশ্বাস্য হারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি করা হয়েছে। মানুষ এমনিতেই হিমশিম খাচ্ছে। এমনই এক সংকটকালে জ্বালানির দাম বাড়ানো চরম অমানবিক কাজ। এ সরকার ভয়াবহ।

সরকারের উদ্দেশে মির্জা ফখরুল আরও বলেন, তারা দেশকে নিজেদের পৈতৃক সম্পত্তি মনে করছে। বিএনপির ৩৫ লাখ নেতাকর্মীর নামে মিথ্যা মামলা। খালেদা জিয়া-তারেক রহমানের নামে মিথ্যা মামলা। এসবের অবসান হতে হবে। সরকার জেনেশুনে দেশকে ধ্বংস করছে।

তিনি বলেন, বিএনপির শাসনামলে দেশে ইউরিয়া সার ৩০০ টাকায় (৫০ কেজির বস্তা) মিলতো। এখন একই বস্তার দাম ১৩০০ টাকারও বেশি। তেল-গ্যাস-বিদ্যুৎ সবকিছুর দাম বাড়ায় মানুষ ফসল উৎপাদন কমিয়ে দিচ্ছে। কৃষকেরা পেশা পরিবর্তন করছে। এতে দেশের খাদ্য নিরাপত্তা হুমকিতে পড়েছে।

বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশে এমন এক সময় জ্বালানি তেলের দাম বাড়ানো হলো যখন আন্তর্জাতিক বাজারে দাম কমেছে। সরকার জ্বালানির দাম বাড়িয়ে জনগণের পকেট কাটছে। মানুষের পিঠ আজ দেয়ালে ঠেকেছে। জ্বালানির দাম বাড়ায় সবকিছুর ব্যয় বাড়বে।

তিনি আরও বলেন, আমাদের যে আন্দোলন তা শুধু বিএনপির নয়। এ আন্দোলনে সবাইকে সম্পৃক্ত হতে হবে। দেশে যে বিচারহীনতার সংস্কৃতি তার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। খালেদা জিয়ার মুক্তির পাশাপাশি তারেক রহমানের স্বদেশ প্রত্যাবর্তন নিশ্চিত করতে হবে। এ লক্ষ্যে সব পেশাজীবীদের ঐক্যবদ্ধ হতে হবে।

ড্যাব সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদের সভাপতিত্বে এবং সিনিয়র যুগ্ম মহাসচিব ডা. মেহেদী হাসান ও ডা. মো. আবুল কালামের যৌথ পরিচালনায় আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এগ্রিকালচারিস্টস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এ্যাব) রিয়াজুল ইসলাম রিজু, ঢাকা সাংবাদিক ইউনিয়নের কাদের গণি চৌধুরী ও বিএনপির কেন্দ্রীয় নেতা শামীমুর রহমান শামীম প্রমুখ।

অনুষ্ঠানে খালেদা জিয়া, তারেক রহমান এবং ড্যাবের প্রধান উপদেষ্টা অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার ও দেশবাসীর জন্য সুস্থতা কামনায় বিশেষ মোনাজাত করা হয়।


আরও খবর



ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার গড়ার সুযোগ

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ২৭জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগে ‘লেকচারার’ পদে ০১ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৪ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ঢাকা বিশ্ববিদ্যালয়
বিভাগের নাম: অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগ

পদের বিবরণ
jagonews24

চাকরির ধরন: স্থায়ী
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের ঠিকানা: রেজিস্ট্রার, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০।

আবেদন ফি: পে-অর্ডার/ব্যাংক ড্রাফটের মাধ্যমে ৭৫০ টাকা পাঠাতে হবে।

আবেদনের শেষ সময়: ১৪ আগস্ট ২০২২

সূত্র: আমাদের সময়, ২১ জুলাই ২০২২


আরও খবর