Logo
শিরোনাম

বন্যায় সারাদেশের এসএসসি পরীক্ষা স্থগিত

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৬৯জন দেখেছেন
Image

আগামী ১৯ জুন শুরু হতে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার (১৭ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিস্তারিত আসছে...


আরও খবর

ঢাবি ‘ক’ ইউনিটে সেরা যারা

সোমবার ০৪ জুলাই ২০২২




ঢাবি ‘গ’ ইউনিটে ভর্তির ফল প্রকাশ, পাসের হার ১৪.৩০

প্রকাশিত:রবিবার ০৩ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২১জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ফল প্রকাশিত হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন চার হাজার ২৮৯ জন। পাসের হার ১৪.৩০ শতাংশ। ফেল করেছেন ৮৫.৭০ শতাংশ শিক্ষার্থী।

এই ইউনিটে আসন সংখ্যা ৯৩০। পরীক্ষায় অংশ নেন ২৯ হাজার ৯৯৭ জন।

রোববার (৩ জুলাই) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার এ ফলাফল ঘোষণা করেন।

বিস্তারিত আসছে...


আরও খবর



২০ হাজার ইয়াবাসহ মাদক কারবারি গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩০জন দেখেছেন
Image

প্রাইভেটকারে অভিনব কায়দায় লুকিয়ে ইয়াবা পাচারকালে এক মাদক কারবারিকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

সোমবার (২৭ জুন) দুপুরে টেকনাফ থেকে কক্সবাজারের দিকে আসার সময় কলাতলী এলাকা হতে তাকে আটক করা হয়। এসময় তার কাছে ২০ হাজার পিস ইয়াবা পাওয়া যায়।

গ্রেফতার করিম উল্লাহ (৩২) টেকনাফের গোদার বিল এলাকার মৃত অলি উল্লাহের ছেলে।

জেলা গোয়েন্দা শাখার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল আলম জানান, প্রাইভেটকারটি মাঝেমধ্যে মাদক পরিবহনের আড়ালে টেকনাফ-কক্সবাজার রোডে (অনিয়মিত) যাত্রী বহন করে থাকে।

ওসি আরও জানান, গোপন তথ্যে খবর পেয়ে কক্সবাজারের কলাতলী সংলগ্ন মেরিন ড্রাইভ সড়কে চেকপোস্ট বসিয়ে ওই প্রাইভেটকারটি তল্লাশি করা হয়। এসময় প্রাইভেটকারের চালক করিম উল্লাহকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে চালক ইয়াবা থাকার কথা অস্বীকার করেন। পরে গাড়িটি কলাতলি সেভেন স্টার ওয়ার্কশপে এনে বিভিন্ন অংশ খুলে তল্লাশি চালানো হয়। একপর্যায়ে ইঞ্জিনের নিচে এসি মেশিনের পাশে বিশেষ কায়দায় লুকানো ১০টি কালো প্যাকেটে ২০ হাজার পিচ ইয়াবা পাওয়া যায়।

ওসি আরও জানান, এ ঘটনায় মামলা করে করিম উল্লাহকে কক্সবাজার সদর থানায় সোপর্দ করা হয়েছে।


আরও খবর



হতাহতদের দেহ বিচ্ছিন্ন হওয়ায় মৃতের সংখ্যায় গরমিল: ফায়ার সার্ভিস

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম ডিপোতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় মৃতের সংখ্যা নিয়ে যে ‘বিভ্রান্তি’ দেখা দেয়, তা এখনো রয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল, সিভিল সার্জনের কার্যালয় এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে ভিন্ন ভিন্ন তথ্য দেওয়ায় এ বিভ্রান্তির সৃষ্টি হয়। রোববার (৫ জুন) বিকেলে চট্টগ্রামের সিভিল সার্জন জানান, মৃতের সংখ্যা ৪৯। এর দেড় ঘণ্টা পর সন্ধ্যা সাড়ে ৬টায় জেলা প্রশাসক জানান ৪৬ জনের মৃত্যুর তথ্য। তবে সোমবার দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজের পরিচালক মৃতের সংখ্যা সংশোধন করে ৪১ জনের কথা জানান।

এদিকে, মঙ্গলবার (৭ জুন) দুজনের মরদেহ উদ্ধারের পর জেলা প্রশাসন থেকে মৃতের সংখ্যা সমন্বয় করে ৪৩ জনের মৃত্যুর তথ্য জানানো হয়। তবে এদিন দুপুরে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক আনিসুর রহমান ব্রিফিংয়ে উল্লেখ করেন যে, ফায়ার সার্ভিসের হিসাবে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৪৪। ফলে সীতাকুণ্ড বিস্ফোরণে মৃতের সংখ্যা নিয়ে যে গরমিল, তা থেকেই যাচ্ছে। তবে মৃতের সংখ্যা নিয়ে গরমিলের ‘যৌক্তিক’ কারণও জানিয়েছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা বলছেন, বিস্ফোরণের আগে বিএম ডিপোর শেডের নিচে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে আশপাশের বাসিন্দারাও ছিলেন। সেখানে কাজ করছিলেন কুমিরা ও সীতাকুণ্ডের ফায়ার ফাইটাররা। সবমিলিয়ে অসংখ্য মানুষ ছিলেন। বিস্ফোরণে তারা সবাই রীতিমতো উড়ে যান। মৃত অধিকাংশের হাত, পা, মাথা দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। কারও দেহের অংশবিশেষ আগে উদ্ধার করা হলে সেটাকে একজনের মরদেহ হিসেবে হিসাব রাখা হচ্ছিল। পরে একই ব্যক্তির দেহের অন্য অংশ উদ্ধারের পর সেটিকে আরেকজন ধরে প্রাথমিকভাবে হিসাব করা হয়। ফলে মৃতের সংখ্যা বেড়ে যায়। যাচাই-বাছাইয়ের পর এ তথ্য সমন্বয় করা হয়েছে। ফলে ‘বিভ্রান্তি’র সৃষ্টি হয়

jagonews24বিএম ডিপোতে বিস্ফোরণের আগে ও পরের দৃশ্য

তবে এ নিয়ে সন্দেহ বা সংশয়ের অবকাশ নেই। মানবিক দৃষ্টিকোণ থেকে সবাই আন্তরিকভাবে শতভাগ সততার সঙ্গে কাজ করার চেষ্টা করছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

মঙ্গলবার (৭ জুন) চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক আনিসুর রহমান সাংবাদিকদের বলেন, ‘শেডের নিচে বিস্ফোরণের সময় অনেকে দাঁড়িয়ে ছিলেন। তারা আগুন নিয়ন্ত্রণে কাজ দেখছিলেন। সেজন্য সেখানে উদ্ধার তৎপরতা চলছে। আজকেও সেখান থেকে দুটি মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে ভেতরে এখন যদি মৃতদেহ থাকেও, তা চিহ্নিত করা মুশকিল হয়ে পড়েছে। আজকে যে দুটি মরদেহ উদ্ধার করা হয়েছে, তা দেহের অংশ বিশেষ ছিল। পুড়ে যাওয়ার পর তাদের হাত বা পেটের একটি অংশ বা মাথার খুলির অংশবিশেষ অবশিষ্ট আছে। ফলে মরদেহ থাকলেও সেটা আলাদা কোনো ব্যক্তির নাকি আগেই উদ্ধার হওয়া কারও, তা বলা মুশকিল।’

আগুন নিয়ন্ত্রণের সর্বশেষ অবস্থা প্রসঙ্গে আনিসুর রহমান বলেন, ‘আজকে সকাল পর্যন্ত এখানে ছয়টি ইউনিট কাজ করেছে। এখানে কার্যক্রম সীমিত করে নিয়ে এসেছি। আগুন এখন নিয়ন্ত্রণে। শহরের অন্য কোথাও বড় কোনো দুর্ঘটনা ঘটতে পারে, এজন্য এখানে কার্যক্রম সীমিত করা হয়েছে। বর্তমানে ডিপো এলাকায় আমাদের দুটি ইউনিট কাজ করছে।’

jagonews24বিএম ডিপোতে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা। ফাইল ছবি

বিস্ফোরণে এ পর্যন্ত নিহতের সংখ্যা কত, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ফায়ার সার্ভিসের চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক আনিসুর রহমান বলেন, ‘এ পর্যন্ত সর্বমোট মৃত্যুর তথ্য যদি বলি, তাহলে সেটা আমাদের হিসাবে ৪৪ জন। তাদের মধ্যে সাধারণ মানুষ, ডিপোর কর্মকর্তা-কর্মচারী ও ফায়ার সার্ভিসের কর্মীরা রয়েছেন।’

আহতের সংখ্যা বিষয়ে তিনি বলেন, ‘৯৯ জন সাধারণ মানুষ গুরুতর দগ্ধ হয়েছেন। আহতের তালিকায় ফায়ার সার্ভিসের ১৫ জন রয়েছেন। তাদের মধ্যে একজন ফায়ার ফাইটার সুস্থ হয়ে এরই মধ্যে কর্মস্থলে ফিরেছেন। দুজনের অবস্থা আশঙ্কাজনক। তাদেরকে হেলিকপ্টারযোগে ঢাকায় নেওয়া হয়েছে। তারা শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন। বাকি ১২ জন ফায়ার সার্ভিসের কর্মী চট্টগ্রাম সিএমএইচে চিকিৎসাধীন।’

ফায়ার সার্ভিসের কর্মীদের মৃত্যুর সংখ্যা নিয়ে এ কর্মকর্তা বলেন, ‘এ পর্যন্ত ফায়ার সার্ভিসের মৃতের সংখ্যা ১২ জন। তার মধ্যে তিনজন এখনো মিসিং (নিখোঁজ)। তাদের বাবা-মায়ের স্যাম্পল নেওয়া হয়েছে, ডিএনএ টেস্ট করা হচ্ছে। অল্প সময়ের মধ্যে আমরা তাদের পরিচয় ও মরদেহ সম্পর্কে নিশ্চিত হতে পারবো। আজকে দুজনের দেহাবশেষ পাওয়া গেছে। আলামত দেখে মনে হচ্ছে, দুজনের মধ্যে একজন আমাদের সদস্য হতে পারেন। ডিএনএ টেস্টের পর আমরা নিশ্চিত হতে পারবো। আরেকজন সিকিউরিটির নেমপ্লেট ছিল। ধারণা করছি, তিনি ডিপোর কোনো ডিউটিতে ছিলেন।’


আরও খবর



স্ত্রীকে প্রেমিকের সঙ্গে বিয়ে দিলেন স্বামী!

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

ঠিক যেন সিনেমার কাহিনী! ১২ বছর সংসার করেও মন পাননি স্বামী। তাকে উপেক্ষা করে পরকীয়ায় মজেছিলেন স্ত্রী। তাই সংসার জীবনের ইতি টেনে স্ত্রীর সঙ্গে সেই প্রেমিকের বিয়ের ব্যবস্থা করলেন স্বামী নিজেই। সম্প্রতি চমকপ্রদ এ ঘটনা ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের খবরে জানা যায়, ২০০৯ সালে আলিপুরদুয়ারের ফালাকাটার বিয়ে হয় ওই যুগলের। প্রথম কয়েক বছর ভালোই ছিল। সমস্যার শুরু স্ত্রীর জীবনে দ্বিতীয় পুরুষ আসার পর থেকে।

সংসারে দূরত্ব বাড়তে থাকে। শাঁখা–সিঁদুর পরা বন্ধ করে দিয়েছিলেন স্ত্রী। বেশিরভাগ সময় ব্যস্ত থাকতেন মোবাইল ফোনে। এসব কিছুই ধরা পড়ে স্বামীর নজরে। কিন্তু মাথা গরম করে উল্টাপাল্টা কিছু করে বসেননি তিনি।

প্রথমে নিজ থেকেই বিয়েবিচ্ছেদ করেন সেই যুবক। এরপর সাবেক স্ত্রীর সঙ্গে তার প্রেমিকের বিয়ের আয়োজনও করেন তিনি।

জানা যায়, কোচবিহারের তুফানগঞ্জ শহরের এক যুবকের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে উঠেছিল ওই তরুণীর। গত সোমবার (২০ জুন) প্রথমপক্ষের স্বামী দাঁড়িয়ে থেকে তার সাবেক স্ত্রীর ও প্রেমিকের চার–হাত এক করে দিয়েছেন। রেজিস্ট্রির মাধ্যমে নতুন জীবন শুরু করেছেন তারা। আর বুকে পাথর রেখে বিদায় জানিয়েছেন আগের স্বামী।


আরও খবর



৭ ঘণ্টায় ৫৫৮ ভোট!

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ২৮জন দেখেছেন
Image

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) ৫ নম্বর ওয়ার্ডের কুমিল্লা হাই স্কুল কেন্দ্রের চারটি বুথে সাত ঘণ্টায় ভোট পড়েছে মাত্র ৫৫৮টি।

বুধবার (১৫ জুন) বিকেল ৩টার দিকে কেন্দ্রে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

কেন্দ্র ঘুরে দেখা গেছে, ১ নম্বর বুথে ১৪৪, ২ নম্বর বুথে ১২১, ৩ নম্বর বুথে ১৬০ এবং ৪ নম্বর বুথে ১৩৩টি ভোট পড়েছে।

jagonews24

কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিসাইডিং কর্মকর্তা ফজলুল করিম জাগো নিউজকে বলেন, বয়স্ক নারীদের জন্য ভোট কার্যক্রম দীর্ঘ হয়। ভোটারের উপস্থিতিও কম ছিল। তবে আমাদের চেষ্টার কমতি ছিল না।

বহুল প্রত্যাশিত কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে চলে বিকেল ৪টা পর্যন্ত। ভোটগ্রহণ শেষে এখন গণনা চলছে।

সারাদেশের দৃষ্টি এখন কুসিক নির্বাচনের দিকে। কাজী হাবিবুল আউয়াল কমিশনের অধীনে প্রথম নির্বাচন এটি। তাই নির্বাচনে কোনো ধরনের ফাঁক রাখতে চাচ্ছে না কমিশন। যে কোনো নির্বাচনের তুলনায় বেশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

jagonews24

এবার নির্বাচনে পাঁচজন মেয়রপ্রার্থী রয়েছেন। তবে মূল লড়াইটা হবে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত ও বিএনপি থেকে বহিষ্কৃত সদ্য সাবেক মেয়র মনিরুল হক সাক্কু এবং নিজাম উদ্দিন কায়সারে মধ্যে। সাক্কু গত দুই মেয়াদে মেয়র নির্বাচিত হয়েছিলেন। বাকি দুজন প্রথমবারের মতো লড়াই করছেন। ফলে কুমিল্লাবাসীর মুখে এখন প্রশ্ন—সাক্কুর হ্যাটট্রিক নাকি নতুন মুখের অভিষেক।

রিটার্নিং কর্মকর্তার দপ্তর সূত্রে জানা যায়, এবার নির্বাচনে মোট ভোটার দুই লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন। আর দুজন তৃতীয় লিঙ্গের ভোটার।

মোট ১০৫টি কেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। মেয়র ছাড়াও সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


আরও খবর