Logo
শিরোনাম

বুয়েটে ভর্তির চূড়ান্ত পরীক্ষা আজ

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির চূড়ান্ত ভর্তি পরীক্ষা আজ। বুয়েট ক্যাম্পাসে দুই শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শনিবার (১৮ জুন) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত প্রথম শিফটের এবং দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজকের চূড়ান্ত পরীক্ষায় মোট ৬ হাজার পরীক্ষার্থী অংশ নেবেন।

প্রথম শিফটে মডিউল-এ ‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন এবং দ্বিতীয় শিফটে মডিউল-বি ‘খ’ গ্রুপের মুক্তহস্ত অঙ্কন এবং দৃষ্টিগত ও স্থানিক ধীশক্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আগামী ৬ জুলাই নির্বাচিত ও অপেক্ষমান প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করার কথা রয়েছে।

এর আগে, গত ৪ জুন বুয়েটে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাক্-নির্বাচনী (প্রাথমিক বাছাই) পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রাথমিক বাছাইয়ে নির্বাচিতদের চূড়ান্ত পরীক্ষার জন্য মনোনীত করা হয়।

এ বছর বুয়েটে মোট আসনসংখ্যা ১ হাজার ২৭৯টি। এর মধ্যে পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য এলাকার ক্ষুদ্র জাতিগোষ্ঠীভুক্ত প্রার্থীদের প্রকৌশল বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য তিনটি ও স্থাপত্য বিভাগে একটি সংরক্ষিত আসন রয়েছে।


আরও খবর

ঢাবি ‘ক’ ইউনিটে সেরা যারা

সোমবার ০৪ জুলাই ২০২২




‘খালেদা-ড. ইউনূসকে পদ্মা সেতুর উদ্বোধনে আমন্ত্রণ জানানো হবে’

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৪২জন দেখেছেন
Image

পদ্মা সেতু উদ্বোধনের অনুষ্ঠানে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, ড. ইউনূস, বেগম খালেদা জিয়াসহ সবাইকে আমন্ত্রণ জানানো হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আমন্ত্রণের বিষয়ে মন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট, ড. ইউনূস, বেগম খালেদা জিয়াসহ সবাইকে আমন্ত্রণ জানানো হবে। এমন নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা সেভাবে প্রস্তুতি নিচ্ছি। এরই মধ্যে আমন্ত্রণপত্র ছাপার কাজ শেষ হয়েছে।

রোববার বিকেলে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে সাংবাদিকদের নিয়ে পদ্মা বহুমুখী সেতু পরিদর্শনে এসে মন্ত্রী একথা জানান।

তিনি আরও বলেন, ২৫ জুন উদ্বোধনের পর ২৬ জুন সকাল ৬টা থেকে পদ্মা সেতুতে গাড়ি চলাচল করতে পারবে।

ওবায়দুল কাদের বলেন, পদ্মা সেতু এখন আর স্বপ্ন নয়, দৃশ্যমান বাস্তবতা। এই ষড়যন্ত্র করে শেখ হাসিনা, শেখ রেহানা, জয়, পুতুল ও ববিসহ গোটা পরিবারকে অপমানিত করলো। শেখ হাসিনা সেদিন বলেছিলেন, ‘আমরা নিজেদের টাকায় পদ্মা সেতু করবো।’ আমরা কিন্তু করেছি৷

‘সেদিন অনেকে প্রশ্ন তুলেছিলেন কীভাবে সম্ভব? অনেকে আমাকে বলেছে, তুমি এই বুদ্ধি দিচ্ছো, এটা হবে কোনো দিন? আমরাও পারি, সেটা তিনি (শেখ হাসিনা) প্রমাণ করেছেন।’

তিনি বলেন, যত সমালোচনা হয়েছে, আমাদের মনোবল আরও দৃঢ় হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে। বিশ্বব্যাংক পরে বলেছে, আমাদের ভুল হয়েছে। সব ক্রেডিট শেখ হাসিনার। আমরা তার আদেশ পালন করেছি মাত্র। তিনি সেতু নির্মাণ করেছেন, বিশ্বকে জানিয়েছেন আমরা বীরের জাতি। আমরা দুর্নীতি করি না।

সমালোচকদের উদ্দেশ্যে বলেন, টোল আর টাকার কথা যারা বলেন, পুরো সংসদ চেয়েছে, এই সেতু শেখ হাসিনার নামে হোক। আমি দাবি তুলেছি, সামারিও লিখেছিলাম। তিনি নাকচ করে দিয়ে পদ্মা সেতুই রেখেছেন।

এসময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন, নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম ও এস এম কামাল হোসেন, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, স্থানীয় সংসদ সদস্য ইকবাল হোসেন অপু, নাহিম রাজ্জাক, সেতু বিভাগের সচিব মো. মঞ্জুর হোসেন, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম প্রমুখ।


আরও খবর



ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে মদিনা গ্রুপ

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান মদিনা গ্রুপে ‘ডেপুটি ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: মদিনা গ্রুপ
বিভাগের নাম: অপারেশন, শিপিং অ্যান্ড লজিস্টিক

পদের নাম: ডেপুটি ম্যানেজার
পদসংখ্যা: ০১ জন
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ০৭-১০ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: ২৫-৫০ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



পাশা-কাবিলাদের নিয়ে এবার আসছে ‘ব্যাচেলর কোরবানি’

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৫৩জন দেখেছেন
Image

তুমুল জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘ব্যাচেলর পয়েন্ট’৷ সাফল্যের সঙ্গে সিরিজটির চতুর্থ সিজনের প্রচার হচ্ছে। পাশা, শুভ, কাবিলাদের নানান কর্মকাণ্ডে বিনোদিত হচ্ছে দর্শক। এর মধ্যেই এসব চরিত্রে অভিনয় করা শিল্পীদের নিয়ে নতুন নাটক নির্মাণের খবর দিলেন ‘ব্যাচেলর পয়েন্ট’ নির্মাতা কাজল আরেফিন অমি।

আসছে কোরবানি ঈদে নতুন নাটক নিয়ে আসছেন তিনি। সেটাও ব্যাচেলরদের ঘিরে। নাম দিয়েছেন ‘ব্যাচেলর কোরবানি’।

কাজল আরেফিন অমি তার ফেসবুকে নাটকটির শুটিংয়ের একটি ক্লিপ শেয়ার করে জানিয়েছেন, কোরবানির ঈদ মাতাতে ভিন্ন আঙ্গিকে আসছে ব্যাচেলররা।

কাজল আরেফিন অমি জানান, ‘ব্যাচেলর পয়েন্ট’-এর এই বিশেষ পর্বে তুলে ধরা হবে ব্যাচেলররা কীভাবে কোরবানির জন্য গরু কিনতে যায়, গরুর হাটে তাদের সঙ্গে কী ঘটনা ঘটে; কাবিলা, পাশা, শুভ কিংবা হাবু ভাইয়েরা কীভাবে ঈদ উদযাপন করে এ সমস্ত কিছু।’

বিশেষ এই নাটকেও থাকছেন ‘ব্যাচেলর পয়েন্ট’ তারকারা। মূল চরিত্রগুলোতে অভিনয় করবেন মারজুক রাসেল, জিয়াউল হক পলাশ, মিশু সাব্বির ও চাষী আলম। তাদের সঙ্গ দেবেন শিমুল শর্মা, ফারিয়া শাহরিন, সাবিলা নূর, মনিরা মিঠু, সানজানা সরকার রিয়া প্রমুখ।

জানা গেছে, এবার ঈদে ‘ব্যাচেলর কোরবানি’ নাটকটিও প্রচার হবে ধ্রুব টিভি ইউটিউব চ্যানেলে।


আরও খবর



ফের গুগল ক্রোমে হ্যাকারদের হামলা

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩২জন দেখেছেন
Image

গুগল ক্রোমে আবারো হ্যাকারদের হামলা। সম্প্রতি এমন কিছু ত্রুটি খুঁজে পাওয়া গেছে যেগুলো ওই ব্রাউজারের নিরাপত্তায় সমস্যা তৈরি করতে পারে। কোনো ম্যালওয়ার ওই ত্রুটি বা তার জন্য তৈরি হওয়া ফাঁক ফোকর খুঁজে কোনো সিস্টেমে হামলা চালাতে পারে। ফলে সমস্যায় পড়বেন ব্যবহারকারীরা।

ভারতের কেন্দ্রীয় সরকারের কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিমের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে ব্যবহারকারীদের। এই সংস্থাটির কাজ হল ইন্টারনেটে কোনো ত্রুটি বা ম্যালওয়ার খুঁজে পেলে তা নিয়ে সাধারণ ব্যবহারকারীদের সতর্ক করা। সেখান থেকে কীভাবে তারা সুরক্ষিত থাকবে সেবিষয়ে নিশ্চিত করা। সম্প্রতি যে ম্যালওয়ারটির খোঁজ পাওয়া গেছে তা ‘হাই রিস্ক’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, যারা ক্রোম ওএসের ৯৬.০.৪৬৬৪.২০৯-র আগের কোনো ভার্সন ব্যবহার করেন তারা এই ধরনের সমস্যার মুখে পড়তে পারেন। এমনকি তাদের কম্পিউটারে ম্যালওয়ার ঢুকে তথ্য চুরি করে নিতে পারে হ্যাকাররা।

গুগলের পক্ষ থেকে এবিষয়ে একটি ব্লগপোস্ট করা হয়েছে। তাতে জানানো হয়েছে, পুরো বিষয়টি তাদের নজরে এসেছে এবং ত্রুটিমুক্ত করার জন্য তাদের সংস্থার বিশেষজ্ঞরা কাজ করছে। বিভিন্ন প্যাচ ফাইল ব্যাবহারকারীদের কাছে পাঠানো হচ্ছে।

যত দ্রুত সম্ভব ব্যবহারকারীরা যেন তাদের ক্রোম বুক আপডেট করে। লেটেস্ট ভার্সনে আপডেট করলে আর কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে গুগল।

শুধু গুগল নয়, মজিলা ফায়ারফক্স যারা ব্যবহার করেন তারাও এ ধরনের সমস্যার মধ্যে পড়তে পারেন। কারণ যে ত্রুটিগুলো খুঁজে পাওয়া গেছে সেগুলোর মাধ্যমে ম্যালওয়ার ঢুকে গিয়ে ব্যবহারকারীর যাবতীয় তথ্য চুরি করতে পারে হ্যাকাররা।

সূত্র: ইন্ডিয়া টুডে/ মিন্ট নিউজ


আরও খবর



বন্ধুর সঙ্গে দেখা করতে গিয়ে ধর্ষণের শিকার, বাসায় ফিরে আত্মহত্যা

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৮১জন দেখেছেন
Image

। এ ঘটনায় অভিযুক্ত ধর্ষক টমটম (ইজিবাইক) চালক রুবেল ও ওই তরুণীর বন্ধু জিসানুল ইসলামকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বুধবার (৮ জুন) দুপুরে সিআইডির হেডকোয়ার্টার্সে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সিআইডির বিশেষ পুলিশ সুপার (এসএসপি) মুক্তা ধর।

মুক্তা ধর জানান, ফেসবুকে পরিচয়ের সুবাদে এক বছর ধরে জিসানুল ইসলামের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে ওই তরুণীর। জিসান মহানগরীর বায়েজিদ বোস্তামী এলাকায় অবস্থিত ‘ফুলকলি মিষ্টির’ কারখানায় কাজ করতেন। পরে কক্সবাজারে বেশি বেতনে চাকরি পেয়ে নতুন কর্মস্থলে চলে যান জিসান। তবে মোবাইলে জিসানের সঙ্গে ওই তরুণীর নিয়মিত যোগাযোগ হতো। একপর্যায়ে জিসানের আমন্ত্রণে ওই তরুণী তার বান্ধবীকে নিয়ে কক্সবাজারে দেখা করতে যায়। কক্সবাজারে যাওয়ার পর জিসান জানায় সে ব্যস্ত আছে, দেখা করতে পারবেন না। পরে ওই তরুণী জানায় জিসানের সঙ্গে দেখা না করে যাবে না। এরপর জিসান তার তিনজন বন্ধুকে ওই তরুণীর কাছে পাঠিয়ে দেখা করতে পারে না বলে জানায় এবং তাদের চট্টগ্রাম ফিরে যাওয়ার জন্য বলে।

একপর্যায়ে চট্টগ্রামে ফিরে যাওয়ার জন্য বান্ধবীকে নিয়ে একটি টমটম করে বাসস্ট্যান্ডে যায় মানসিকভাবে বিপর্যস্ত ওই তরুণী। টমটমচালক রুবেল তার কাছে থেকে ঘটনা জানার পর আশ্বস্ত করে জিসান তার পূর্বপরিচিত। তাকে সময় দিলে সে যেভাবেই হোক জিসানের সঙ্গে দেখা করার ব্যবস্থা করে দেবে। এসময় টমটমচালকের কথায় আশ্বস্ত হয়ে সে তা সরলমনে বিশ্বাস করে। এরপর রুবেল তার বান্ধবীকে একটি চট্টগ্রামগামী বাসে তুলে দেয়। পরে রুবেল জিসানকে খুঁজে বের করার অভিনয় করে ওই তরুণীকে নিয়ে বিভিন্ন জায়গায় ঘোরাফেরা করে কালক্ষেপণ করে। জিসানকে খবর দেওয়া হয়েছে এবং সে রাতের বেলা এসে জিসানের পরিচিত ৬নম্বর ঘাটের পার্শ্ববর্তী ‘হোটেল আলামিন’ এ এসে ওই তরুণীর সঙ্গে দেখা করবে মর্মে মিথ্যা তথ্য দেয় এবং এ কথা বলে ওই হোটেলে রুম নিয়ে দেয়।

এরপর রাতে জিসান এসেছে মর্মে রুবেল হোটেলের রুমের দরজা খোলার জন্য তাকে বললে সে দরজা খুলে দেয়। তখন রুবেল ওই হোটেল রুমে প্রবেশ করে ভয়ভীতি দেখিয়ে একাধিকবার ধর্ষণ করে কৌশলে পালিয়ে যায়। এরপর ওই তরুণী নিরূপায় হয়ে ১ জুন রাতে চট্টগ্রামে তাদের বাসায় ফিরে আসে। এরপর ৩ জুন ভোর ৪টার থেকে সকাল ৭ টার মধ্যে সবার অগোচরে ফ্যানের সঙ্গে ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করেন।

এ ঘটনায় ভিকটিম তরুণীর বোন জিসানুল ইসলাম ও টমটমচালক রুবেলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে সিএমপির বায়েজিদ বোস্তামী থানায় ৪ জুন নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করা হয়।


আরও খবর