Logo
শিরোনাম

চট্টগ্রামে বৃদ্ধের ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

চট্টগ্রামের বন্দর থানাধীন নিমতলা এলাকায় নুরুল ইসলাম (৬২) নামের এক ব্যক্তির ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। নুরুল ইসলাম ঋণগ্রস্ত ও আর্থিক টানাপোড়েনে ছিলেন বলে পুলিশ জানিয়েছে।

শনিবার (৭ মে) সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে। নুরুল ইসলাম পশ্চিম নিমতলার আবদুল লতিফ রোডের মালেক সারেংবাড়ির মৃত আবদুল মালেকের ছেলে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির তদারককারী কর্মকর্তা পাঁচলাইশ থানার পরিদর্শক (তদন্ত) সাদিকুর রহমান বলেন, শনিবার সকাল সোয়া ৮টার দিকে বন্দরের নিমতলা এলাকা থেকে গলায় ফাঁস দেওয়া এক ব্যক্তির মরদেহ উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেলে নিয়ে আসে।

বন্দর থানার এসআই আবদুল গফুর জাগো নিউজকে বলেন, সকালে খবর পেয়ে নুরুল ইসলামের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়। পরিবারের সঙ্গে কথা বলে জেনেছি, নুরুল ইসলাম ঋণগ্রস্ত ছিলেন। তাছাড়া তিনি দুটি বিয়ে করেন। দুই পরিবার নিয়েও আর্থিক টানাপোড়েনে ছিলেন বলে জানা গেছে।

তিনি বলেন, এ নিয়ে একটি অপমৃত্যু মামলা হয়েছে। ময়নাতদন্ত প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ সম্পর্কে জানা যাবে।


আরও খবর



আগ্নেয়াস্ত্র আইন কঠোর করার দাবিতে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৯জন দেখেছেন
Image

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার দাবিতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ সমাবেশে অংশ নিয়েছেন। সম্প্রতি দুটি বন্দুক হামলার ঘটনায় বহু প্রাণহানির ঘটনার পর দেশটিতে এই দাবি নতুন করে জোরদার হয়েছে। খবর বিবিসির।

সমাবেশে অংশ নেওয়া লোকজনকে ‘গুলিবিদ্ধ হওয়া থেকে স্বাধীনতা চাই আমি’-এমন স্লোগান দিতে দেখা গেছে। ‘আমাদের শিশুদের বাঁচান, আগ্নেয়াস্ত্র নয়।’ এমন প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ করতে দেখা গেছে অনেককেই।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও এই বিক্ষোভে সমর্থন দিয়েছেন। তিনি কংগ্রেসের প্রতি এ বিষয়ক একটি আইন পাস করার আহ্বান জানিয়েছেন।

অবশ্য যুক্তরাষ্ট্রে এমন আইন পাস হওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। কারণ রিপাবলিকানরা এর বিরুদ্ধাচরণ করবে বলে জোর ধারণা রয়েছে।

গত ২৪ মে টেক্সাসের রব এলিমেন্টারি স্কুলে এক বন্দুকধারীর গুলিতে ১৯ শিশু এবং দুজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি নিহত হয়। এছাড়া নিউইয়র্কের বাফেলো শহরের আরেক ঘটনায় নিহত হয় আরও ১০ জন।

এ দুটি ঘটনা যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ কঠোর করার দাবিকে নতুন করে জোরদার করেছে। ২০১৮ সালে ফ্লোরিডার পার্কল্যান্ড স্কুলে হামলা থেকে বেঁচে যাওয়া ব্যক্তিদের গঠন করা আগ্নেয়াস্ত্র নিরাপত্তা বিষয়ক গোষ্ঠী ‘মার্চ ফর আওয়ার লাইভস’ (এমএফওএল) শনিবার জানায় তারা দেশজুড়ে সাড়ে চারশ সমাবেশের আয়োজন করেছে।

ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলস ও শিকাগোর মত শহরেও এই সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সংগঠনটি বলছে, মানুষ যখন মারা যাচ্ছে তখন রাজনীতিবিদদের ‘চুপচাপ বসে থাকতে’ দেবে না তারা।

এমএফওএল বলছে, রাজনৈতিক নেতাদের নিষ্ক্রিয়তার কারণে আমেরিকানদের মৃত্যু হচ্ছে।
পার্কল্যান্ডের হামলা থেকে বেঁচে যাওয়া ডেভিড হগ ওয়াশিংটন ডিসিতে বিক্ষোভকারীদের উদ্দেশ্যে বলেন, ইউভালডেতে শিশুদের হত্যার ঘটনার পর আমাদের ‘ক্রুদ্ধ হওয়া উচিত ছিল, আমাদের পরিবর্তনের দাবি করা উচিত ছিল, সীমাহীন বিতর্ক নয় বরং এখনই পরিবর্তনের দাবি আসা উচিত।’

গত ১৪ মে মাকে হারান গারনেল হুইটফিল্ড। নিউইয়র্কের বাফালো শহরে নির্বিচার গুলিতে নিহত হন ৮৬ বছর বয়সী ওই নারী। গারনেল হুইটফিল্ড ওয়াশিংটনের জনসমাগমে বলেন, আমরা এখানে এসেছি ন্যায়বিচারের দাবিতে। আমরা এখানে তাদের সঙ্গে সমবেত হয়েছি যারা দৃঢ়তার সাথে সংবেদনশীল আগ্নেয়াস্ত্র আইনের পক্ষে।

অন্যান্য নীতি পরিবর্তনের পাশাপাশি এমএফওএল অ্যাসল্ট অস্ত্র নিষিদ্ধ, একটি জাতীয় লাইসেন্স ব্যবস্থা যেখানে বন্দুকের মালিকের নাম নিবন্ধিত থাকবে এবং অস্ত্র ক্রেতার অতীত জীবন তদন্ত করে দেখার ব্যবস্থা চালুর দাবি জানানো হয়।

এমএফওএল-এর প্রথম বিক্ষোভটি হয়েছিল ২০১৮ সালে। সে সময় পার্কল্যান্ডের একটি স্কুলে বন্দুক হামলায় ১৪ শিক্ষার্থী ও তিন প্রাপ্তবয়স্ক নিহত হন।

আয়োজকরা সে সময়ে বলেছিলেন, এটা ছিল আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে যুক্তরাষ্ট্রের ইতিহাসে একদিনে সবচেয়ে বড় সমাবেশ। ওই সমাবেশে যোগ দিতে যুক্তরাষ্ট্রের হাজার হাজার শিক্ষার্থী শ্রেণিকক্ষ থেকে বেরিয়ে এসেছিল।

এদিকে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, তিনি শনিবারের বিক্ষোভের পক্ষে আছেন। অ্যাসল্ট অস্ত্র নিষিদ্ধ এবং অতীত খতিয়ে দেখার পরিধি বাড়ানোসহ অন্যান্য নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা নিতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন এই ডেমোক্রেট নেতা।

জো বাইডেন এক টুইট বার্তায় লিখেছেন, আমি তাদের সঙ্গে যোগ দিয়ে কংগ্রেসের প্রতি আমার আহ্বান পুনর্ব্যক্ত করছি, কিছু একটা করুন।


আরও খবর



হবিগঞ্জে দুই এসিল্যান্ডের নম্বর ক্লোন করে টাকা দাবি

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

হবিগঞ্জ সদর ও আজমিরীগঞ্জ উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) মোবাইল নম্বর ক্লোন করে কর্মচারীদের কাছে টাকা চেয়েছে প্রতারক চক্র। মঙ্গলবার (৭ জুন) রাতে বিষয়টি জেনে কর্মকর্তারা দাপ্তরিক ফেসবুক পেজে সবাইকে সতর্ক করে পোস্ট করেন। সেখানে সহকারী কমিশনার পরিচয়ধারী কাউকে টাকা দেওয়া থেকে বিরত থাকতে বলা হয়।

বিষয়টি নিশ্চিত করে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইয়াছিন আরাফাত রানা বলেন, আমার নম্বর ক্লোন করে কয়েকজনের কাছে টাকা চায় প্রতারক চক্র। আমার ভাই অসুস্থ টাকা প্রয়োজন বলে টাকা চান তারা। দুষ্কৃতিকারীদের শনাক্ত করার চেষ্টা চলছে।

আজমিরীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, আমার অফিসিয়াল (সরকারি) নম্বর ক্লোন করে সিলেটে ট্রেনিংয়ে থাকা দুজন সার্টিফিকেট সহকারীর কাছে টাকা চায় প্রতারক চক্র। বিষয়টি তারা আমাকে জানালে তাৎক্ষণিক সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষকে সতর্ক করেছি। যেন কেউ লেনদেন না করেন। আমি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকেও অবগত করেছি।


আরও খবর



ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষা আজ, আসনপ্রতি লড়বেন ৬২

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ। প্রতিযোগীর সংখ্যার দিক থেকে আসনপ্রতি সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে এই ইউনিটে।

শুক্রবার (১০ জুন) বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা) এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা যায়, বিজ্ঞান অনুষদভুক্ত এ ইউনিটে এক হাজার ৮৫১টি আসন রয়েছে। এবার এ ইউনিটে সারাদেশ থেকে আবেদন করেছেন ১ লাখ ১৫ হাজার ৭১২ জন। সেই হিসাবে আসনপ্রতি প্রার্থী ৬২ জন।

এর আগে, গত ৩ জুন ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবারও ঢাবির ভর্তি পরীক্ষা পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) দেশের বিভাগীয় শহরগুলোর কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। আজ ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট আর ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের পরীক্ষা হবে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত (দেড় ঘণ্টা)। তবে চারুকলার সাধারণ জ্ঞান পরীক্ষাটি হবে বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত (৩০ মিনিট)।

ঢাবির পাঁচ ইউনিটেই এবার মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। এর মধ্যে বহুনির্বাচনী ৬০ নম্বর ও লিখিত অংশের জন্য থাকবে ৪০ নম্বর। দুই অংশের উত্তর দেওয়ার জন্য ৪৫ মিনিট করে মোট ৯০ মিনিট সময় থাকবে।

অন্যদিকে, ‘চ’ ইউনিটে সাধারণ জ্ঞান অংশে ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হবে। এর উত্তর দেওয়ার জন্য সময় থাকবে ৩০ মিনিট। এ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পরে মেধাক্রম অনুযায়ী ১ হাজার ৫০০ জন ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। ওই পরীক্ষার জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। সব ইউনিটেই প্রাপ্ত নম্বরের সঙ্গে এসএসসি ও এইচএসসির জিপিএর ওপর ১০ করে মোট ২০ নম্বর যোগ করে মেধাতালিকা প্রস্তুত করা হবে।


আরও খবর



ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে ৩ যোগব্যায়াম

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

বিশ্বব্যাপী ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দীর্ঘস্থায়ী এই রোগ নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। যদিও সঠিক জীবনযাত্রা ও শরীরচর্চার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকি এর থেকে মুক্তিও মেলে।

যোগব্যায়াম বিশেষজ্ঞদের মতে, নিয়মিত যোগব্যায়াম করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। যোগব্যায়াম রক্ত সঞ্চালন উন্নত করে ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে। এমনকি উচ্চ রক্তচাপ ও স্ট্রেস নিয়ন্ত্রণেও যোগব্যায়াম দারুন কার্যকরী।

ভারতের যোগবায়ামের প্রশিক্ষক কবিতা দাস বসাক ৩টি যোগ আসনের পরামর্শ দিয়েছেন, যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। চলুন তবে জেনে নেওয়া যাক ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কোন কোন যোগব্যায়াম করবেন-

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে ৩ যোগব্যায়াম

ধনুরাসন (ধনুক ভঙ্গি)

এই আসন করতে পেটের উপর শুয়ে পড়ুন। আপনার পা ও নিতম্ব ভাঁজ করা অবস্থায় তুলে ধরুন। দু’হাত দিয়ে দু’পায়ের গোড়ালি ধরার চেষ্টা করুন।

এ সময় মুখ ও বুক উপরের দিকে উঠিয়ে রাখতে হবে। যতটা সম্ভব বুক উঁচু করার চেষ্টা করুন ও উপরের দিকে তাকান।

শ্বাস নিন ও মনোনিবেশ করুন। ১৫-২০ সেকেন্ডের জন্য এই অবস্থান ধরে রাখুন। তারপর ছেড়ে দিন। এভাবে বেশ কয়েকবার আসনটি করুন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে ৩ যোগব্যায়াম

চক্রাসন (চাকা ভঙ্গি)

এই আসন করার জন্য সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর হাঁটু ভাঁজ করে মাটিতে পা রাখুন। অন্যদিকে দু’হাত কাঁধের উপরে মাটিতে ঠেকিয়ে কোমর ওঠানোর চেষ্টা করুন।

পা ও হাতের ভারসাম্য বজায় রেখে এই আসন করতে হবে। ১৫-২০ সেকেন্ডের জন্য এই অবস্থান ধরে রাখার চেষ্টা করুন, তারপর ছেড়ে দিন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে ৩ যোগব্যায়াম

মৎস্যাসন (মাছের ভঙ্গি)

এই আসন করার জন্য সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর কোমরের নিচে দু’হাত দিন সোজা করে। কোমর উঁচু করে ধরুন ও পা সোজা রাখুন। মুখ উপরের দিকে তুলে রাখুন।

১৫-২০ সেকেন্ড করে বেশ কয়েকবার আসনটি করুন। নিয়মিত এই ৩ আসন ও খাদ্যাভ্যাসে পরিবর্তন আনলে দ্রুত ডায়াবেটিস থেকে মিলবে মুক্তি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া


আরও খবর



উত্তর কোরিয়ায় নতুন রোগের প্রকোপ

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৪২জন দেখেছেন
Image

নতুন একটি রোগ ছড়িয়ে পড়ছে উত্তর কোরিয়ায়। গত একমাস ধরে করোনার সংক্রমণ বাড়লেও প্রাথমিকভাবে কিম জং উনের সরকার এ বিষয়ে সামান্য তথ্য দিয়েছে। এখন সেখানে করোনা পরিস্থিতি কি, তা নিয়ে কোনো তথ্য দেওয়া হয়নি সরকারের তরফে। সম্প্রতি দেশটির দক্ষিণ প্রান্তে এক নতুন রোগ শুরু হয়েছে। পাকস্থলীতে সংক্রমণ ঘটছে এ রোগে। কীভাবে এটি মোকাবিলা করা যায়, তা নিয়ে দুশ্চিন্তায় উত্তর কোরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটির সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, কিম জং উন তার পরিবারের জন্য সঞ্চিত ওষুধের একটি বড় অংশ মহামারি মোকাবিলার জন্য পাঠিয়ে দিয়েছেন। মূলত উত্তর কোরিয়ার দক্ষিণ অংশে ওই ওষুধ পাঠানো হয়েছে। দেশটির দক্ষিণ অংশ কৃষিকাজের জন্য গুরুত্বপূর্ণ। সবচেয়ে বেশি ফসল উৎপন্ন হয় সে অঞ্চলে। সেখানে এই রোগের প্রকোপ সবচেয়ে বেশি বলে জানা গেছে।

তবে এ রোগে এখন পর্যন্ত কতজনের মৃত্যু হয়েছে, তা জানানো হয়নি। যদিও কিম জানিয়েছেন, যত দ্রুত সম্ভব এই মহামারি আটকাতে হবে। সে জন্য আক্রান্ত ব্যক্তিদের আইসোলেশনে পাঠানো হচ্ছে। রোগীদের রক্তের নমুনা জিনম টেস্টের জন্যও পাঠানো হচ্ছে।

এদিকে, উত্তর কোরিয়ায় ব্যাপক খাদ্য সংকটও শুরু হয়েছে। দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তারা পরিস্থিতির দিকে নজর রাখছে।প্রাথমিকভাবে তাদের ধারণা, কলেরা ও টাইফয়েড জাতীয় কোনো সংক্রমণ ছড়িয়ে পড়েছে উত্তর কোরিয়ায়।

সূত্র: ডয়েচে ভেলে, রয়টার্স


আরও খবর