Logo
শিরোনাম

দেশে খাদ্য সংকট ঠেকাতে পারবেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী?

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৩জন দেখেছেন
Image

শ্রীলঙ্কার নবনিযুক্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে দায়িত্ব গ্রহণ করেছেন। শুক্রবার (১৩ মে) সকাল থেকেই তিনি তার কার্যালয়ের দায়িত্ব শুরু করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, তার সরকার দেশের অর্থনৈতিক সঙ্কট এবং খাদ্যের মূল্য কমাতে কাজ করবেন।

পর্যাপ্ত খাদ্য, চিকিৎসা ও জ্বালানি সরবরাহ নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে তিনি বলেন, দেশে খাদ্য সংকট থাকবে না। তবে তার এই আশ্বাস কতটা কার্যকর হবে তা এখনই বলা যাচ্ছে না। কারণ শ্রীলঙ্কার অর্থনীতি পুরোপুরি ধসে পড়েছে। এই পরিস্থিতি অল্প সময়ে কাটিয়ে ওঠা হয়তো সম্ভব হবে না।

গত বৃহস্পতিবার (১২ মে) শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে। সেদিন সন্ধ্যা ৭টার দিকে তাকে শপথবাক্য পাঠ করান লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ৭৩ বছর বয়সী অভিজ্ঞ এ রাজনীতিবিদ শ্রীলঙ্কার ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) নেতা।

jagonews24

এ নিয়ে ষষ্ঠবারের মতো তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালণ করছেন। এর আগে আরও পাঁচবার দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন বিক্রমাসিংহে।

সর্বপ্রথম ১৯৯৩ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তিনি দেশটির প্রধানমন্ত্রী ছিলেন। এরপর ২০০১ থেকে ২০০৪ সাল, ২০১৫ থেকে ২০১৫ সাল (১০০ দিন), ২০১৫ থেকে ২০১৮ সাল এবং ২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৮ সালের অক্টোবরে সে সময়কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করেন। কিন্তু এর দুই মাস পরেই তাকে আবারও প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

১৯৪৯ সালের ২৪ মার্চ জন্মগ্রহণ করেন রনিল বিক্রমাসিংহে। ১৯৭৭ সালে প্রথমবারের মতো দেশটির সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। সে সময় তিনি সবচেয়ে কম বয়সে মন্ত্রণালয়ের দায়িত্ব নেন। ১৯৯৪ সালের পর থেকে ইউএনপির রাজনীতিতে যুক্ত রনিল বিক্রমাসিংহে।


আরও খবর



চট্টগ্রামে বৃদ্ধের ঝুলন্ত মরদেহ উদ্ধার

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

চট্টগ্রামের বন্দর থানাধীন নিমতলা এলাকায় নুরুল ইসলাম (৬২) নামের এক ব্যক্তির ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। নুরুল ইসলাম ঋণগ্রস্ত ও আর্থিক টানাপোড়েনে ছিলেন বলে পুলিশ জানিয়েছে।

শনিবার (৭ মে) সকাল ৭টার দিকে এ ঘটনা ঘটে। নুরুল ইসলাম পশ্চিম নিমতলার আবদুল লতিফ রোডের মালেক সারেংবাড়ির মৃত আবদুল মালেকের ছেলে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির তদারককারী কর্মকর্তা পাঁচলাইশ থানার পরিদর্শক (তদন্ত) সাদিকুর রহমান বলেন, শনিবার সকাল সোয়া ৮টার দিকে বন্দরের নিমতলা এলাকা থেকে গলায় ফাঁস দেওয়া এক ব্যক্তির মরদেহ উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেলে নিয়ে আসে।

বন্দর থানার এসআই আবদুল গফুর জাগো নিউজকে বলেন, সকালে খবর পেয়ে নুরুল ইসলামের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়। পরিবারের সঙ্গে কথা বলে জেনেছি, নুরুল ইসলাম ঋণগ্রস্ত ছিলেন। তাছাড়া তিনি দুটি বিয়ে করেন। দুই পরিবার নিয়েও আর্থিক টানাপোড়েনে ছিলেন বলে জানা গেছে।

তিনি বলেন, এ নিয়ে একটি অপমৃত্যু মামলা হয়েছে। ময়নাতদন্ত প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ সম্পর্কে জানা যাবে।


আরও খবর



জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ১৯জন দেখেছেন
Image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১৬ জুন পর্যন্ত চলবে আবেদন কার্যক্রম।

বুধবার (১৮ মে) বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, বিভিন্ন অনুষদের ডিন, ইন্সটিটিউটের পরিচালক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা), সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এ সময় তিনি বলেন, শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং বিকাশ অথবা রকেটের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে পারবে। এ বছর এ, বি, সি এবং ই ইউনিটের ভর্তি ফর্মের মূল্য ৯০০ এবং ডি ইউনিটের ৬০০ টাকা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ভর্তি পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া ভর্তি-সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট junivi-admission.org এ পাওয়া যাবে।

ভর্তি পরীক্ষা গ্রহণের সম্ভাব্য তারিখ ৩১ জুলাই থেকে ১১ আগস্ট নির্ধারণ করা হয়েছে।


আরও খবর



বিদেশিদের নিয়ে সরকার পতনের ষড়যন্ত্র করছে বিএনপি: মায়া

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩০জন দেখেছেন
Image

বিদেশিদের সঙ্গে নিয়ে বিএনপি সরকার পতনের ষড়যন্ত্র করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। তিনি বলেছেন, আন্দোলনের নামে আগুনসন্ত্রাস করলে বিএনপির নেতাকর্মীকে ঘর থেকে বের হতে দেওয়া হবে না। মানুষের জীবন নিয়ে আর ছিনিমিনি খেলতে দেওয়া হবে না।

১৭ মে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে সোমবার (১৬ মে) সকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী যুবলীগ আয়োজিত ‘দৃষ্টি, বাক, শ্রবণ ও শারীরিক প্রতিবন্ধীদের মধ্যে শাড়ি, লুঙ্গি, হুইলচেয়ার ও সাদা ছড়ি বিতরণ’ অনুষ্ঠানে এ মন্তব্য করেন মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর এ সদস্য বলেন, বিএনপি মিডিয়া নির্ভর দল। মিথ্যাবাদীর দল। কথায় কথায় মিথ্যা কথা বলে। মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না। তারা এখন জনগণকে বিভ্রান্ত করছে। বিদেশিদের সঙ্গে সন্ধি করে সরকার পতনের ষড়যন্ত্র করছে। কিন্তু বিভ্রান্তি ছড়িয়ে কোনো লাভ হবে না। বিএনপির সব ষড়যন্ত্র দেশের জনগণ রুখে দেবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিভিন্ন উন্নয়ন সূচকে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। শেখ হাসিনার সাহসী নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ এখন স্বপ্ন নয়, বাস্তবে রূপ নিয়েছে। শেখ হাসিনার কাছে উন্নয়নের জাদু কী তা জানতে চান বিশ্বনেতারা। শেখ হাসিনা বিশ্বনেতাদের জানিয়েছেন, তার উন্নয়নের জাদু দেশপ্রেম।

তিনি বলেন, শেখ হাসিনা দেশের গ্রামগুলোকে শহর করছেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতোই সাহসী। দেশকে উন্নয়নের মহাসড়কে পৌঁছে দিয়েছেন। এ উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে হলে আবারও আওয়ামী লীগকে ক্ষমতায় আনতে হবে।

যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান নিখিলের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাঈনুদ্দিন রানা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচএম রেজাউল করীম রেজা, সাংগঠনিক সম্পাদক মাকসুদুর রহমান, দপ্তরসম্পাদক এমদাদুল হক এমদাদ, উপ-দপ্তর সম্পাদক খন্দকার আরিফ উজ-জামান প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



টিসিবিকে শক্তিশালী করা হচ্ছে: হানিফ

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৬জন দেখেছেন
Image

টিসিবিকে শক্তিশালী করা হচ্ছে জানিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের এমপি মাহবুবউল আলম হানিফ বলেছেন, টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে নিত্যপণ্য কেনার সুযোগ রাখা হয়েছে। ৫০ লাখের বেশি মানুষ এ সুবিধা পাচ্ছেন। এর আওতা বাড়িয়ে আরো ১ কোটি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার (০১ মে) বেলা সাড়ে ১১টায় কুষ্টিয়ায় নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে সরকারের পক্ষ থেকে সবরকম চেষ্টা করা হচ্ছে। কিন্তু অসাধু মজুতদার ব্যবসায়ীরা ঈদের সামনে অধিক মুনাফা করছেন। তবে কঠোর মনিটরিং করা হচ্ছে।

ইলিয়াস আলী গুমের ব্যাপারে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, গুম খুনের রাজনীতি আওয়ামী লীগ করে না। বিএনপির তাদের নেতাদের নিজেরাই খুন করে গুম করার ঘটনা আগেও আছে।


আরও খবর



মুদি দোকানির বাড়িতে মিললো ২৩২৮ লিটার সয়াবিন তেল

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভুজপুর থানার বাগান বাজার এলাকায় এক মুদি দোকানির বাড়িতে মিলেছে অবৈধভাবে মজুত করা প্রায় আড়াই টন সয়াবিন তেল। ৭ মে (শনিবার) দিনগত রাত সাড়ে ১১টার দিকে আকতার হোসেন নামের ওই ব্যবসায়ীর বাড়িতে অভিযান চালান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আলমগীর।

এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধভাবে তেল মজুত করায় ওই ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া রোববারের মধ্যেই এসব তেল খোলাবাজারে বিক্রির নির্দেশনা দেওয়া হয়।

সহকারী কমিশনার (ভূমি) এস এম আলমগীর বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আকতার হোসেন নামের ওই ব্যবসায়ীর বাড়িতে শনিবার রাত সাড়ে ১১টার দিকে পুলিশ নিয়ে যাই। সেখানে ২ হাজার ৩২৮ লিটার বোতলজাত সয়াবিন তেল পাওয়া যায়। এসময় ওই ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয় এবং এসব তেল রোববারের মধ্যেই খোলা বাজারে বিক্রির নির্দেশনা দেওয়া হয়।


আরও খবর