Logo
শিরোনাম

এম এ রহমানের চারটি কবিতা

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৮জন দেখেছেন
Image

বসন্তের শেষ পদচিহ্ন

আমি স্রোতের সিঁড়ি বেয়ে বুনো ভাঁটফুল চোখে
বসন্তের শেষ পদচিহ্নে চেয়ে থাকি
সময় এখনো রাস্তা পার হয়নি
অথচ একখণ্ড দলছুট মেঘে বিচ্ছেদ বিষন্ণতা।

চৈতালি উত্তাপে আম্রমুকুল ঝরার স্লোগানে
কচি পাতায় বাতাসের নূপুর পষ্ট—কর্ণকুহরে বাজে
বোশেখ টর্নেডো চোখে যদি ঝরে শিলা বৃষ্টি
সুন্দরের বনে হরিণের হৃদ হয় ধ্বংসস্তূপের ভাগাড়
তবে কতগুলো বসন্ত পরে—প্রকৃতির শরীরে
আবার ফুটবে-বুনো ভাঁটফুলের দল?
নাকি, ঋতুচক্রের গহ্বরে হারাবে বসন্ত!
হৃদয়ের মর্মরে অশ্রু ঝরাবে শুধু—শীত আর বর্ষা।

****

প্রিয় চারুলতা

সময়ের ফ্রেমে তুমি আবদ্ধ হৃদয়ের ভেতর
দেহঘড়ির স্পন্দনে—চলো তুমি যেন নিরন্তর
অথচ মনে আমার তোমাকে হারানোর স্লোগান
শুকনো পাতারা ঝরে, মর্মরে বাজে বিরহী গান।
আমি চাতকের মতো মেঘেদের পিছে পিছে ছুটি
যাযাবর দেশান্তরি, পাই অবহেলা অনাবৃষ্টি
আহত রাতেরা জানে কতটা দীর্ঘশ্বাস চাবুকে
হৃদয়ে বেদনা জমে, ঝরনা ঝরে পাহাড়ের বুকে
কতটা উপেক্ষা পেলে বিবেকের প্রতিচ্ছবি ভাসে
হৃদয়ের আয়নায়, ক্ষত লুকে রাখে অনায়াসে!
তবু হৃদয় জমিনে তুমিময় ভালোবাসা বুনি
আর ব্যথিত বাতাসে-তোমার বসন্ত গান শুনি
হয়তোবা তুমি আর—জানবে না প্রিয় চারুলতা
বুকের জমিনে তুমি—শুধু তুমি—বাকিটা শূন্যতা।

****

আজ মন খারাপের মেঘেরা নেই

হৃদয়ের নাচঘরে আচানক তরুণ বাতাস
চৈত্রের দুপুরে বসন্তের ভাঁটফুলে দোল খায়
মেঠোপথে বুনো জলে যেন সোনালি সকাল
আকাশগঙ্গায় উড়ে যায় একঝাঁক বলাকা
জীবনের শস্যক্ষেত, ফুল, ভ্রমরের গুঞ্জরন
পারিজাত প্রকৃতির ঠোঁটে যেন সবুজতা সুখ
কোলাহল ভেঙে ভেঙে নেমে এলো নৈঃশব্দ্য
শান্তি; শেষ কবে নুন মাখা পাহাড়ের বুক চিড়ে
শীতল ঝরনার স্রোত বয়ে গেছে মনে নেই।
এখন শরতের আকাশ আর শুভ্র কাশফুল
আজ মন খারাপের মেঘেরা নেই—কোথাও
আজ মন খারাপের মেঘেরা নেই—কোথাও।

****

ভাবনার জানালায়

যুবতী রাতের চোখে ফুটে ওঠে বিষাদের ভাষা
হেঁটে যাই নাগরিক ল্যাম্পপোস্টের আলো বিছানো পথে
সোডিয়ামের আলোয় নিজেকে অচেনা মনে হয়
বোধের জোনাক পোকা-মিটমিট জ্বলে রাস্তার পাশেই
হেঁটে যাচ্ছি আরও দূরে-রাতের নির্জন শহরের দিকে
রাস্তার দু’পাশে উজ্জল বিপণীবিতানের নেমপ্লেট পড়ে পড়ে
দীর্ঘশ্বাসে জমা হয় অপ্রাপ্তির স্বপ্ন পোড়া কালো ধোঁয়া
ফোঁটা ফোঁটা হতাশার ঘামে ভিজে—হেঁটে হেঁটে ক্লান্ত
চৈতালি উত্তাপে আজ মেঘাচ্ছন্ন আকাশ থেকে
অঝোরে নামলো বৃষ্টি, যুবতী রাতের দেহে ভাসে
সোঁদা মাটির ভেজানো ঘ্রাণ—মনে পড়ে শৈশবের দিন।
মানুষের সবচেয়ে বড় শত্রু—সে নিজেই
মানুষের সবচেয়ে বড় বন্ধু—সে নিজেই
সময়ের শূন্য থলি ভরে ভরে যদি হয় শূন্য
তবে কেন-হৃদয়ের মাটি পুড়ে পুড়ে অট্টালিকা গড়া!
সবুজের বন কেটে কেটে অট্টালিকার ঠোঁটে রাখি
বনসাই হাসি—মাঝে মাঝে বসে বসে ভাবি!


আরও খবর



অর্থ আত্মসাৎ: নর্থ সাউথের চার ট্রাস্টির জামিন শুনানি ২২ মে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১৯জন দেখেছেন
Image

নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের চার ট্রাস্টির জামিন শুনানি ও আদেশের জন্য আগামী রোববার (২২ মে) দিন ঠিক করেছেন হাইকোর্ট। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি কিনতে অতিরিক্ত ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা ব্যয় দেখিয়ে তা আত্মসাতের মামলায় এ জামিন শুনানি হবে।

আসামিপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১৯ মে) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ দিন ঠিক করে আদেশ দেন।

তবে এই সময় আবেদনের বিরোধিতা করেন দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং রাষ্ট্রপক্ষের আইনজীবী। তারা বলেন, সময় ক্ষেপণের জন্য এই সময়ের আবেদন করা হয়েছে।

আদালতে আজ আসামিদের আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ব্যারিস্টার মিজান সাঈদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলী। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তিনি জানান, এ বিষয়ে আগামী রোববার আরও শুনানি হওয়ার কথা রয়েছে।

ওইদিন রোববার (২২মে) আসামিপক্ষ ও দুদকের পক্ষ থেকে লিখিত যক্তি-তর্ক (আর্গুমেন্ট) জমা দেওয়ার কথা রয়েছে।

এর আগে এ সংক্রান্ত জামিনের বিষয়ে শুনানি নিয়ে বুধবার (১৮ মে) শুনানি হয়। আদালতে চার ট্রাস্টির পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল ও জ্যেষ্ঠ আইনজীবী এ এফ হাসান আরিফ, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মো. ইউসুফ হোসেন হুমায়ুন, ব্যারিস্টার আজমালুর হোসেন কিউসি ও ব্যারিস্টার মো. মিজান সাঈদ। দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরসেদ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলী।

গত ৫ মে দুদকের উপ-পরিচালক ফরিদ আহমেদ পাটোয়ারী নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও চারজন ট্রাস্টিসহ ছয়জনের বিরুদ্ধে এ মামলা করেন।

মামলায় তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়, বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, শিক্ষা মন্ত্রণালয় অর্থাৎ সরকারের সুপারিশ বা অনুমোদনকে পাশ কাটিয়ে বোর্ড অব ট্রাস্টিজের কতিপয় সদস্যের অনুমোদন বা সম্মতির নামে ৯০৯৬.৮৮ ডেসিমেল জমি কেনা বাবদ অর্থ আত্মসাৎ করেছেন। তারা ৩০৩ কোটি ৮২ লাখ ২৩ হাজার ৪৯৭ টাকা অতিরিক্ত অর্থ অপরাধজনকভাবে প্রদান বা গ্রহণ করে অর্থ স্থানান্তর করে মানি লন্ডারিং করেছেন।

মামলার আসামিরা হলেন- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, বোর্ডের চার সদস্য এম এ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান ও মোহাম্মদ শাহজাহান এবং আশালয় হাউজিং অ্যান্ড ডেভেলপার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিন মো. হিলালী। এদের মধ্যে রেহানা রহমান, এম এ কাশেম, মোহাম্মদ শাহজাহান ও বেনজীর আহমেদ হাইকোর্টে আগাম জামিন চেয়ে আবেদন করেছেন।


আরও খবর



অভিজ্ঞতা ছাড়া চাকরি দিচ্ছে আরএফএল

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান আরএফএল গ্রুপে ‘ট্রেইনি এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৭ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: আরএফএল গ্রুপ
বিভাগের নাম: স্টোর

পদের নাম: ট্রেইনি এক্সিকিউটিভ
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিবিএ
অভিজ্ঞতা: প্রযোজ্য নয়
বেতন: ১২,০০০-১৫,০০০ টাকা

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: ২৫- ৩০ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা www.jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০৭ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



পুলিশে চাকরি দেওয়ার নামে প্রতারণা, গ্রেফতার এক

প্রকাশিত:শনিবার ৩০ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

ময়মনসিংহে পুলিশে চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগে মো. শহীদ মিয়া (৬০) নামের এক ব্যক্তিকে গ্রেফতার করেছে গোয়েন্দা (ডিবি) পুলিশ।

শনিবার (৩০ এপ্রিল) বিকেলে জেলা গোয়েন্দা শাখার কার্যালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। গ্রেফতার শহিদ মিয়া জেলার ফুলবাড়িয়া উপজেলার ছোনকান্দা এলাকার রুস্তম আলীর ছেলে।

এর আগে শুক্রবার দিনগত রাতে জেলার ফুলবাড়িয়া উপজেলা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

জেলা গোয়েন্দা শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সফিকুল ইসলাম জাগো নিউজকে বলেন, শহিদ ও এমএম হক নামে দুই প্রতারক গত ১০ এপ্রিল বিকেলে জেলার সদর উপজেলার সিয়াম নামে এক তরুণকে পুলিশে চাকরি পাইয়ে দেওয়ার বলে ১০ লাখ চুক্তি করেন। চুক্তি অনুযায়ী ওইদিন ভালুকা পৌর শহর এলাকায় আড়াই লাখ টাকা সিয়ামের কাছ থেকে নেন শহিদ ও এমএম হক। বাকি সাড়ে ৭ লাখ টাকা চাকরির নিয়োগপত্র পাওয়ার পর নেওয়া হবে বলে চুক্তিতে উল্লেখ্য করা হয়।

ওসি আরও বলেন, এরপর থেকে ওই দুই প্রতারক সিয়ামের সঙ্গে যোগাযোগ বন্ধ করে আড়াই লাখ টাকা আত্মসাৎ করেন। ২৯ এপ্রিল দিনগত রাতে ভালুকা থানায় মামলা করেন সিয়াম। ওই দিন রাতেই অভিযান চালিয়ে শহিদ মিয়াকে গ্রেফতার করে ডিবি পুলিশ। আরেক আসামি এমএম হককে গ্রেফতারে অভিযান চলছে।


আরও খবর



সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ মে ২০২২

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২৪জন দেখেছেন
Image

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে কমেছে জাপানের জিডিপি

জাপানের অর্থনীতি প্রথমবারের মতো পরপর দুই প্রান্তিকে সংকুচিত হয়েছে। প্রথমে করোনার মহামারিতে দেশটির সেবাখাত ব্যাপকভাবে হোঁচট খায়। এরপরে আসে ইউক্রেন যুদ্ধ। এরই মধ্যে দেশটিতে বেড়েছে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য, যা নিয়ে বেকায়দায় পড়েছে ভোক্তা ও ব্যবসায়ীরা। সম্প্রতি অর্থনীতি সংকুচিত হওয়ায় প্রবৃদ্ধি অর্জন ও সম্পদ বণ্টনের ক্ষেত্রে চ্যালেঞ্জে পড়েছেন দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কুশিহিদা। দেশটিতে চলমান মূল্যস্ফীতি ও ধীর অর্থনৈতিক গতি নানা ক্ষেত্রে শঙ্কা বাড়াচ্ছে।

নাইজেরিয়ায় বিস্ফোরণে ভবনধস, নিহত ৯

নাইজেরিয়ায় একটি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের কারণে একটি ভবনধসে পড়ার ঘটনায় ৯ জন নিহত হয়েছে। দেশটির উত্তরাঞ্চলীয় কানো রাজ্যের একটি জনপ্রিয় বাজারের কাছে ওই ভবনটি অবস্থিত। জাতীয় জরুরি সেবা বিভাগ এবং প্রত্যক্ষদর্শীরা এ তথ্য নিশ্চিত করেছে।

আসামে বন্যায় মৃত্যু ৮, পানিবন্দি চার লাখ

ভারি বৃষ্টিতে সৃষ্ট বন্যায় ভারতের আসাম রাজ্যে আটজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বর্ষা শুরুর আগে এমন দুর্যোগে পানিবন্দি হয়ে পড়েছেন চার লাখের বেশি মানুষ। পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে বুধবার (১৮ মে) সতর্ক করেছে স্থানীয় কর্তৃপক্ষ। বিশ্বের অন্যতম বৃহত্তম নদ ব্রহ্মপুত্রের পানি উপচে গত তিন দিনে রাজ্যটির দেড় হাজারেরও বেশি গ্রাম তলিয়ে গেছে। আজও বৃষ্টি হচ্ছে। আগামী দুই দিনেও বৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে।

যুক্তরাজ্যে মূল্যস্ফীতির রেকর্ড, ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছে মানুষ

যুক্তরাজ্যে লাফিয়ে বাড়ছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য। চলতি বছরের এপ্রিলে দেশটিতে মূল্যস্ফীতি বেড়ে ১৯৮২ সালের পর সর্বোচ্চ হয়েছে। এতে সেখানের জীবনযাত্রার ব্যয় অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। এমন পরিস্থিতিতে দেশটির অর্থমন্ত্রী ঋষি সুনাকের ওপর চাপ বাড়ছে।

শ্রীলঙ্কায় ক্ষমতাসীন দলের দুই এমপিসহ আটক ৯০০

শ্রীলঙ্কায় সম্প্রতি সহিংস ঘটনার জেরে সন্দেহভাজন হিসেবে ক্ষমতাসীন দল পদুজানা পেরামুনার (এসএলপিপি) দুই আইনপ্রণেতাসহ এখন পর্যন্ত অন্তত নয়শ জনকে আটক করা হয়েছে। আটক হওয়া ওই দুই সংসদ সদস্য হলেন সনৎ নিশান্ত ও মিলন জয়থিলাকে। গত ৯ মে গ্যালা ফেইস গ্রিন ও কোল্লুপিতিয়াসহ দেশের বিভিন্ন স্থানে সহিংস ঘটনায় জড়িত থাকার অভিযোগে তাদের আটক করা হয়।

দূষণে বছরে ৯০ লাখ মানুষের প্রাণহানি: গবেষণা

পরিবেশ দূষণ ঘটাচ্ছে বায়ু দূষণ ও বিষাক্ত বর্জ্য। আর এই পরিবেশ দূষণের কারণে বিশ্বে ২০১৫ সাল থেকে প্রতিবছর অন্তত ৯০ লাখ মানুষ প্রাণ হারিয়েছেন। মঙ্গলবার (১৭ মে) প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। বৈশ্বিক মৃত্যুহার ও দূষণের মাত্রার উপর ভিত্তি করে করা গবেষণার তথ্য বিশ্লেষণে উঠে এসেছে যে, শিল্প কারখানার উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে সঙ্গে নগরায়ণের ফলে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বে বায়ু দূষণজনিত কারণে মৃত্যু বেড়েছে ৭ শতাংশ।

ন্যাটোয় যোগ দিতে আনুষ্ঠানিক আবেদন করলো ফিনল্যান্ড-সুইডেন

রাশিয়ার হুমকি আর তুরস্কের আপত্তি সত্ত্বেও পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দিতে আনুষ্ঠানিকভাবে আবেদন জমা দিলো ইউরোপের দুই দেশ ফিনল্যান্ড ও সুইডেন। ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ বুধবার (১৮ মে) এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আমি ন্যাটোয় যোগদানের জন্য ফিনল্যান্ড ও সুইডেনের আবেদনকে আন্তরিকভাবে স্বাগত জানাই। তারা আমাদের সবচেয়ে কাছের অংশীদার। ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তর থেকে স্টলটেনবার্গ বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত, যা অবশ্যই মনে রাখতে হবে।

ইউক্রেনে ৩৭৫২ বেসামরিক নাগরিকের মৃত্যু

ইউক্রেন সংঘাতে এখন পর্যন্ত ৩ হাজার ৭৫২ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে জাতিসংঘ। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত বহু বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে আরও কয়েক লাখ মানুষ।

পাম রপ্তানি নিষিদ্ধের পর ইন্দোনেশীয় প্রেসিডেন্টের জনপ্রিয়তায় ধস

পাম তেল রপ্তানি নিষিদ্ধ করার পর থেকে দ্রুত জনপ্রিয়তা হারাচ্ছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো। এরই মধ্যে তার জনসমর্থন গত ছয় বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে চলে গেছে। ইন্ডিকেটর পলিটিক ইন্দোনেশিয়া পরিচালিত সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, চলমি মে মাসে জোকো উইদোদোর জনসমর্থন ৫৮ দশমিক ১ শতাংশে নেমে গেছে, যা ২০১৫ সালের ডিসেম্বরের পর থেকে সর্বনিম্ন। সেসময় ৫৩ শতাংশে নেমেছিল তার জনসমর্থন। চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিলের মধ্যেই ১২ পয়েন্ট হারিয়েছেন ইন্দোনেশীয় প্রেসিডেন্ট।

ধর্ষণের অভিযোগে ব্রিটিশ এমপি গ্রেফতার

ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগে যুক্তরাজ্যের পার্লামেন্টের এক আইনপ্রণেতাকে গ্রেফতারের খবর পাওয়া গেছে। ২০০২ থেকে ২০০৯ সালের মধ্যে লন্ডনে এমন ঘটনা ঘটে। তার বিরুদ্ধে সরকারি অফিসে বসে অসদাচরণ করারও অভিযোগ রয়েছে। মেট্রোপলিটন পুলিশের এক মুখপাত্র ওই ব্যক্তির পরিচয় নিশ্চিত করতে চাননি, এমনকি তিনি আইনপ্রণেতা কিনা তাও নিশ্চিত করতে চাননি। এক বিবৃতিতে তিনি বলেন, ‘২০২০ সালের জানুয়ারিতে মেট্রোপলিটন পুলিশ ২০০২ থেকে ২০০৯ সালের মধ্যে যৌন নিপীড়নের ঘটনার সংশ্লিষ্ট তথ্য পায়। এসব ঘটনা লন্ডনে ঘটে বলেও জানান তিনি’।


আরও খবর



দুই বছর নিষিদ্ধ হলেন ভারতের সেই ক্রীড়া সাংবাদিক

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

ভারতের উইকেটরক্ষক ব্যাটার ঋদ্ধিমান সাহাকে দেখে নেওয়ার হুমকি দেওয়ার অভিযোগে নিষিদ্ধ হলেন দেশটির সিনিয়র ক্রীড়া সাংবাদিক বোরিয়া মজুমদার। এ বিষয়ে তদন্ত করে বোরিয়ার বিরুদ্ধে অভিযোগের সত্যতা পেয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

গত ফেব্রুয়ারিতে জাতীয় দল থেকে বাদ পড়া নিয়ে বেশ কয়েকটি সংবাদমাধ্যমে আলাদা আলাদা সাক্ষাৎকার দেন ঋদ্ধিমান। তখন এক সাংবাদিক (তদন্তে পাওয়া গেছে তিনি বোরিয়া মজুমদার) ঋদ্ধিমানকে পরামর্শ দেন, জনে জনে সাক্ষাৎকার না দিয়ে যেকোনো একজনকে বেছে নিতে।

কিন্তু সেই সাংবাদিকের পরামর্শে কান দেননি ঋদ্ধিমান। পরে সেই সাংবাদিক নিজেই যোগাযোগ করার চেষ্টা করেন ঋদ্ধিমানের সঙ্গে। সেখানেও কোনো সাড়া দেননি ভারতের এ উইকেটরক্ষক ব্যাটার। ফলে রেখে গিয়ে ঋদ্ধিমানকে দেখে নেওয়ার প্রছন্ন হুমকি দেন সেই সাংবাদিক।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে সেই সাংবাদিকের পাঠানো মেসেজের স্ক্রিনশট আপলোড করেছিলেন ঋদ্ধিমান। যা দেখে ভারতের সাবেক-বর্তমান ক্রিকেটার-কোচরা তার পাশে দাঁড়ান। দলের সাবেক হেড কোচ রবি শাস্ত্রি বিসিসিআই প্রধান সৌরভ গাঙ্গুলিকে এ বিষয়ে নজর দিতে আহ্বান জানান।

এর প্রেক্ষিতে তিন সদস্যের এক কমিটি গঠন করে বিসিসিআই। যেখানে পূর্ণাঙ্গ তদন্তের পর বোরিয়া মজুমদারকে দোষী সাব্যস্ত করেছে তদন্ত কমিটি। তাই দুই বছরের জন্য নিষিদ্ধ হলেন এ সাংবাদিক।

নিষেধাজ্ঞার এ সময়ে ভারতের মাটিতে হওয়া কোনো আন্তর্জাতিক বা ঘরোয়া ম্যাচের প্রেস অ্যাক্রিডিটেশন কার্ড পাবেন না বোরিয়া, ভারতের চুক্তিবদ্ধ কোনো খেলোয়াড়ের সাক্ষাৎকার নিতে পারবেন না এবং বিসিসিআই ও এর সদস্য সংস্থাগুলোর আওতাধীন কোনো ক্রিকেটীয় স্থাপনায় প্রবেশ করতে পারবেন না।


আরও খবর