Logo
শিরোনাম

এসবিএসপি-কাব্যশীলন গ্রন্থ আলোচনা আহ্বান

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫২জন দেখেছেন
Image

বইয়ের সেরা আলোচকদের সঙ্গে লেখক আড্ডা ও চা-চক্রের সুযোগ করে দিচ্ছে ওয়েবম্যাগ কাব্যশীলন ও সোনার বাংলা সাহিত্য পরিষদ (এসবিএসপি)। এ উপলক্ষে তারা দ্বিতীয়বারের মতো অভিনব গ্রন্থ আলোচনার আয়োজন করেছে।

আলোচনার জন্য নির্বাচিত বই হলো: ইকবাল খন্দকারের ‘বতক’ (অনন্যা), ইমরুল ইউসুফের শিশুতোষ গল্পগ্রন্থ ‘সাতরঙা আইসক্রিম’ (সাতভাই চম্পা), কানিজ পারিজাতের কাব্যগ্রন্থ ‘শেষ চুমুকের আগে’ (মূর্ধণ্য), মো. রেজাউল করিমের উপন্যাস ‘অনাবাসী’ (গতিধারা) এবং রনি রেজার গল্পগ্রন্থ ‘মস্তিষ্কের তৃতীয় মুদ্রণ’ (বেহুলাবাংলা)।

সোনার বাংলা সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা ও ওয়েবম্যাগ কাব্যশীলনের প্রকাশক কবি ফখরুল হাসান বলেন, ‘একজন পাঠক একাধিক বইয়ের আলোচনাও করতে পারবেন। এতে বিচারক হিসেবে থাকবেন ফারুক মাহমুদ, ফারুক নওয়াজ ও জাকির তালুকদার।’

তিনি বলেন, ‘সোনার বাংলা সাহিত্য পরিষদ ও কাব্যশীলনের সঙ্গে জড়িত কেউ এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না। বইগুলোর রচনাশৈলী ও যোগ্যতার ওপর ভিত্তি করে পর্যালোচনা করতে হবে। নিজে পাঠের যে আনন্দ পাবেন, সে অনুভূতি অন্যের সঙ্গে ভাগ করবেন।’

নির্ধারিত বইয়ের গ্রন্থ আলোচনা [email protected] ঠিকানায় পাঠাতে হবে। আগামী ২৮ মে পর্যন্ত লেখা পাঠাতে পারবেন।


আরও খবর



প্রধান অতিথি হয়ে আসছেন বলিউডের শিল্পা, নাচবেন শেরাটনে

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৪জন দেখেছেন
Image

ঢাকা মাতাতে আসছেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী শিল্পা শেঠি। ঢাকায় ইভান ডান্স ট্রুপের সঙ্গে নাচের পারফর্ম করবেন তিনি। বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন ইভান শাহরিয়ার সোহাগ। অবশ্য এক ভিডিওবার্তায় শিল্পাও ঢাকায় আসার বিষয়টি জানিয়েছেন।

জানা গেছে, ‘বিজনেস লিডারশিপ অ্যাওয়ার্ডস ও এক্সপো ২০২২’ ঢাকা শেরাটন হোটেলে ২৮ জুলাই শুরু হয়ে এটি শেষ হবে ৩০ জুলাই। আর শেষ দিনের প্রধান অতিথির আসনে বসবেন শিল্পা। তার পাশাপাশি দেশের খ্যাতনামা কোরিওগ্রাফার সোহাগের কোরিওগ্রাফিতে স্টেজ মাতাবেন শিল্পা শেঠি।

ভারতের বেশ কয়েকজন জনপ্রিয় গায়ক এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানে পারফর্ম করবেন। পাশাপাশি দেশের খ্যাতনামা তারকাদেরও পারফর্ম করতে দেখা যাবে।

এ ব্যাপারে কোরিওগ্রাফার সোহাগ বলেন, ‘আমি মাত্রই যুক্ত হলাম এই প্রজেক্টের সঙ্গে। শিল্পা শেঠী আগামী ৩০ জুলাই ঢাকা আসবেন। মিরর ম্যাগাজিন আয়োজিত বিজনেস লিডারশিপ অ্যাওয়ার্ড অনুষ্ঠানের চিফ গেস্ট হিসেবে ঢাকা আসছেন তিনি। অনুষ্ঠানে তিনি পারফর্মও করবেন।

উনার সঙ্গে বাংলাদেশের দুজন পারফর্ম করবেন, তবে তাদের এখনো চূড়ান্ত করা হয়নি। আশা করছি ভালো কিছু হবে।’

এর আগে ২০১৬ সালেও ঢাকায় এসেছিলেন শিল্পা শেঠি। সে সময় ‘প্যাসন ফর ফ্যাশন’ শিরোনামের ফ্যাশন শোতে অংশ নিয়েছিলেন শিল্পা।

কদিন আগেই সোশ্যাল মিডিয়া থেকে নিজেকে গুটিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছিলেন শিল্পা। গত বছর ‘হাঙ্গামা টু’ দিয়ে ফিরলেও খুব একটা আলোচনায় আসতে পারেননি। সেই সিনেমাটি মুক্তি পায় ওটিটি প্ল্যাটফর্মে। ‘নিকম্মা’ সিনেমার মধ্য দিয়ে ১৪ বছর পর বড় পর্দায় ফিরছেন এই অভিনেত্রী। সাব্বির খান পরিচালিত সিনেমাটি মুক্তি পাবে আগামী ১৭ জুন।


আরও খবর



এবার ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে দৌড়াবেন বাংলাদেশের ইমরানুর

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৪১জন দেখেছেন
Image

ওয়ার্ল্ড ইনডোরের পর এবার ওয়ার্ল্ড অ্যাথলেটিকস চ্যাম্পিয়শিপে দৌড়াবেন বাংলাদেশের দ্রুততম মানব ইমরানুর রহমান। বাংলাশে অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু রোববার জাগো নিউজকে জানিয়েছেন এ তথ্য।

তিনি বলেন, ‘যুক্তরাষ্টের ওরেগান স্টেটের ইউগেনে শহরে ১৫ থেকে ২৪ জুলাই হবে এই প্রতিযোগিতা। সেখানে আমাদের দ্রুততম মানব লন্ডন প্রবাসী ইমরানুর রহমান অংশ নেবেন।’

গত মার্চে সার্বিয়ার বেলগ্রেডে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইনডোর অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে বাংলাদেশের প্রথম অ্যাথলেট হিসেবে সেমিফাইনালে উঠেছিলেন ইমরানুর রহমান। ৬০ মিটার স্প্রিন্টে তিনি সময় নিয়েছিলেন ৬.৬৪ সেকেন্ড।

যদিও তিনি সেমিফাইনালে দৌড়ই দেননি। ট্র্যাকের বাকি ৭ জন দৌড় শেষ করলেও ইমরান দাঁড়িয়েছিলেন নিজ ব্লকেই। পাশের জন ফলস স্ট্রার্ট করায় বিভ্রান্ত হয়েছিলেন ইমরানুর।

গত জানুয়ারিতে লন্ডন থেকে এসেই ২২ বছর আগের মাহাবুব আলমের (১০.৫৪ সে.) রেকর্ড ভেঙ্গে বাংলাদেশের দ্রুততম মানব হয়েছিলেন ইমরানুর রহমান (১০.৫০ সে.)। তাকে নিয়ে এখন সাউথ এশিয়ান গেমসে স্বর্ণের প্রত্যাশা বাংলাশে অ্যাথলেটিকস ফেডারেশনে। যে কারণে তাকে পরপর আরেকটি আন্তর্জাতিক টুর্নামেন্টে পাঠাচ্ছে অ্যাথলেটিকস ফেডারেশন।

বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক জানিয়েছেন, ‘তাকে আমরা পাঠাচ্ছি কমনওলেথ গেমস, ইসলামী সলিডারিটি গেমস ও সাউথ এশিয়ান গেমসে ভালো করবে সেই প্রত্যাশা নিয়ে। ইমরানুর ১২ জুলাই লন্ডন থেকে যুক্তরাষ্ট্রে যাবেন। তার খেলা ১৬ জুলাই। সেখানে অংশ নিয়ে তিনি আবার লন্ডন ফিরবেন ১৭ জুলাই।’

সামনে বাংলাদেশের কমনওয়েলথ গেমস ও ইসলামী সলিডারিটি গেমস। আবদুর রকিব মন্টুর মতে, ‘আমরা অনেক আন্তর্জাতিক প্রতিযোগিতার তথ্য ঘেঁটে দেখেছি ইমরানুরের পক্ষে কমনওয়েলথ গেমসের সেমিফাইনালে ওঠাও সম্ভব। আর ইসলামী সলিডারিটি গেমসে তো আরো ভালো কিছু আশা করছি। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় রাউন্ডে উঠতে পারলেই সেটা হবে বিশাল কিছু।’


আরও খবর



সংসদ উপনেতা সাজেদা চৌধুরীর ৮৭তম জন্মদিন

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৪০জন দেখেছেন
Image

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহযোগী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং জাতীয় সংসদের সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর ৮৭তম জন্মদিন আজ রোববার (৮ মে)।

এই রাজনীতিবিদের জন্মদিনে ফরিদপুর-২ আসন তথা সালথা-নগরকান্দা উপজেলার বিভিন্ন স্থানে তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

১৯৩৫ সালের এ দিনে তিনি মাগুরা জেলায় নানা বাড়িতে জন্মগ্রহণ করেন। সাজেদা চৌধুরীর বাবা সৈয়দ শাহ হামিদ উল্লাহ এবং মা সৈয়দা আছিয়া খাতুন। তার স্বামী গোলাম আকবর চৌধুরী।

সৈয়দা সাজেদা চৌধুরী ১৯৫৬ সালে আওয়ামী লীগের রাজনীতিতে যোগ দেন। ১৯৬৬ সালে আওয়ামী লীগের ঘোষিত ছয় দফা আন্দোলন যখন তুঙ্গে তখন বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে চট্টগ্রাম থেকে ঢাকায় স্থায়ীভাবে চলে আসেন সাজেদা চৌধুরী। স্বামী ভাষা সৈনিক মরহুম গোলাম আকবর চৌধুরীসহ চার ছেলে-মেয়েকে নিয়ে ঢাকায় আসার পর আন্দোলন-সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন ১৯৫৬ সালে আওয়ামী লীগের সদস্য হওয়া সাজেদা চৌধুরী।

১৯৬৯ সালে মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নির্বাচিত হন তিনি। পরের বছর ১৯৭০ সালে নির্বাচিত সাতজন মহিলা এমএনএর মধ্যে সৈয়দা সাজেদা চৌধুরী ছিলেন অন্যতম।

কলকাতার বেগম রোকেয়া সাখাওয়াত মেমোরিয়াল স্কুলে তার প্রাথমিক শিক্ষাজীবন শুরু হয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন শেষ করেন।

১৯৮১ সালে দলের জাতীয় সম্মেলনে শেখ হাসিনাকে আওয়ামী লীগের সভাপতি করার ক্ষেত্রে এবং তাকে দেশে ফিরিয়ে আনার ক্ষেত্রে সাজেদা চৌধুরী ও তার স্বামীর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

সাজেদা চৌধুরী ১৯৯৬-২০০১ মেয়াদে সরকারের পরিবেশ ও বনমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনের পর নবম সংসদে উপনেতা নির্বাচিত হন সৈয়দা সাজেদা চৌধুরী। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর- ২ আসন থেকে সপ্তম বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন।


আরও খবর



শেখ হাসিনার দয়ায় জেলখানার পরিবর্তে বাসায় খালেদা জিয়া: হানিফ

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দয়ায় বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া জেলখানার পরিবর্তে বাসায় আছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ।

প্রখ্যাত শ্রমিক নেতা আহসান উল্লাহ মাস্টারের ১৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে শনিবার (৭ মে) দুপুরে গাজীপুর মহানগরীর হায়দরাবাদে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ্য করে হানিফ বলেছেন, তিনি কথায় কথায় গণতন্ত্রের ছবক দেন। আহসান উল্লাহ মাস্টারসহ অজস্র হত্যাকাণ্ডের দায় আপনাদের ঘাড়ে আছে। আহসান উল্লাহ মাস্টারের রক্তে আপনার নেত্রী খালেদা জিয়া ও আপনার নেতা তারেক রহমানের হাত রঞ্জিত আছে। এখান থেকে কোনো দিন মুক্তি পাওয়ার সুযোগ নেই। এসব হত্যাকাণ্ডের বিচার এ বাংলার মাটিতে হয়েছে এবং আরও হবে।

১৯তম মৃত্যুবার্ষিকীর আগেই আহসান উল্লাহ মাস্টার হত্যাকাণ্ডের বিচারের রায় কার্যকর করা হবে বলেও মন্তব্য করেছেন হানিফ।

jagonews24

তিনি আরও বলেন, আয়নায় নিজের (ফখরুল) চেহারা দেখুন। খালেদা জিয়া দুর্নীতি ও এতিমের টাকা আত্মসাতের জন্য কারাগারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বদন্যতা ও দয়ায় জেলখানার পরিবর্তে বাসায় আছেন। তার ছেলে তারেক রহমান দুর্নীতি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে বিদেশে পলাতক। যে দলের দুই শীর্ষ নেতা কারাগারে ও বিদেশে পলাতক তাদের মুখে আইনের কথা, দুর্নীতি ও গণতন্ত্রের কথা মানায় না।

হানিফ বলেন বলেন, বিএনপি মিথ্যা তথ্য দিয়ে আবেদন করে আমাদের এ দেশের এলিট ফোর্স র‌্যাবের কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়ার ব্যবস্থা করেছে। মির্জা ফখরুলরা লবিস্ট নিয়োগের মাধ্যমে টাকা খরচ করে এ ব্যবস্থা করিয়েছেন। আপনার নেতা তারেক রহমানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে নিষেধাজ্ঞা দেওয়া আছে। সেটার জন্য আপনার লজ্জিত হওয়া উচিত।

আহসান উল্লাহ মাস্টারের ছেলে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন- নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ, সংসদ সদস্য প্রফেসর রুমানা আলী টুসি, মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতাউল্লাহ মন্ডল, জেলা পরিষদের প্রশাসক আখতারউজ্জামান, সাবেক সচিব ও জাতীয় পার্টির মহানগর কমিটির সভাপতি এমএম নিয়াজ উদ্দিন, যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট ওয়াজ উদ্দিন মিয়া, সাংগঠনিক সম্পাদক মহি উদ্দিন মহি, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক জামিল হাসান দুর্জয়।


আরও খবর



‘জনগণের তথ্যের অধিকার সমর্থন করছি’

প্রকাশিত:মঙ্গলবার ০৩ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩২জন দেখেছেন
Image

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আমরা জনগণের তথ্যের অধিকার সমর্থন করছি। সেসব সাহসী সাংবাদিকদের অবদান স্বীকার করছি, যারা সত্য উদঘাটন করেন ও আমাদের জবাবদিহি রাখেন।

মঙ্গলবার (৩ মে) বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে দেওয়া এক বার্তায় তিনি এ কথা বলেন।

৩ মে বিশ্বজুড়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হচ্ছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসও এ দিবস উপলক্ষে এক বার্তা দিয়েছেন।


আরও খবর