Logo
শিরোনাম

গণমাধ্যমের সংকট নিরসনে কাজ করবে এফবিসিসিআই’র স্ট্যান্ডিং কমিটি

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫২জন দেখেছেন
Image

দেশের গণমাধ্যমের সংকট নিরসনে কাজ করবে এফবিসিসিআই’র প্রেস, মিডিয়া ও কালচারাল অ্যাফেয়ার্স বিষয়ক স্ট্যান্ডিং কমিটি।

বৃহস্পতিবার (১৬ জুন) এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত কমিটির প্রথম বৈঠকে এ আশ্বাস দেন কমিটির ডিরেক্টর ইনচার্জ ড. কাজী এরতেজা হাসান।

এর আগে এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ। কিন্তু প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াতে নানা ধরনের সংকট রয়েছে। বিশেষ করে নিউজপ্রিন্টসহ অন্যান্য কাঁচামালের দাম বৃদ্ধি সংবাদপত্রের জন্য একটি বড় চ্যালেঞ্জ।

এসব সমস্যা চিহ্নিত করে তা সমাধান এবং সম্ভাবনাগুলো কাজে লাগাতে সুপারিশ তৈরির জন্য স্ট্যান্ডিং কমিটিকে আহ্বান জানান মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

এফবিসিসিআই’র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, দেশের অগ্রগতি অব্যাহত রাখতে গণমাধ্যমের উন্নয়নও জরুরি।

তাই গণমাধ্যমের সংকট নিরসনে এফবিসিসিআই’র পক্ষ থেকে সব ধরনের নীতি সহায়তা দেওয়ার আশ্বাস দেন তিনি।

ড. কাজী এরতেজা হাসান জানান, কাগজ ও কালির দাম বেড়ে যাওয়া সংবাদপত্রের জন্য সবচেয়ে বড় সংকট। অনলাইন পোর্টালের বিকাশের কারণে ছাপা সংবাদপত্রের বিজ্ঞাপনের চাহিদাও আগের মতো নেই। এসব সংকট নিরসনের উদ্যোগ নেওয়া হবে।

বৈঠকে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কমিটির কো-চেয়ারম্যান মুনীর আহমেদ খান, মো. জাহাঙ্গীর আলম, সদস্য মাসুদ এ খান, মো. এমারত হোসেন সোহাগ, শেখ মঈনুদ্দীন রেজা আলী চৌধুরী, ইসমত জেরীন খান, মো. ইউসুফ খান।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান এইচ আর ড. দেলোয়ার হোসেন রাজা। এছাড়া আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসেন, বিজয় কুমার কেজরিওয়াল।


আরও খবর



৪০৫ হজযাত্রী নিয়ে জেদ্দা গেল বিমানের তৃতীয় ফ্লাইট

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৪০জন দেখেছেন
Image

হজ যাত্রার তৃতীয় দিন আজ (৭ জুন) ৪০৫ হজযাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি৩০০৫ ফ্লাইট। সকাল নয়টায় ফ্লাইটটি সৌদি আরবের জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যায়।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার। তিনি জানান, আজ বিমানের তৃতীয় হজ ফ্লাইট (বিজি ৩০০৫) গেল। বিমানটি জেদ্দায় পৌঁছাবে স্থানীয় সময় দুপুর ১২ টা ৪৫ মিনিটে। গত রোববার (৫ জুন) এই হজ ফ্লাইটের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবার বাংলাদেশ থেকে হজ পালনের সুযোগ পাবেন ৫৭ হাজার ৫৮৫ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজে যেতে পারবেন।

গত রোববার (৫ জুন) সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে বিদেশি নাগরিকদের জন্য হজযাত্রা বন্ধ ছিল। এবার হজ যাত্রা উপলক্ষে সার্বিক প্রস্তুতি নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এ বছর বাংলাদেশ থেকে যে ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী সৌদি আরব যাবেন, তার ৫০ শতাংশ অর্থাৎ ২৮ হাজার ৭৯৩ জন হজযাত্রী পরিবহন করবে বিমান। তবে সরকারি প্রতিনিধিসহ ২৯ হাজার হজযাত্রী পরিবহনের পরিকল্পনা রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, রোড টু মক্কা ইনিশিয়েটিভের মাধ্যমে হজ ব্যবস্থাপনাকে আরও সুন্দর, সহজ ও প্রযুক্তিনির্ভর করা সম্ভব হয়েছে। হজযাত্রীদের জন্য ডেডিকেটেড বিমান সার্ভিস দেয়া হচ্ছে। হজযাত্রীদের সমস্ত ইমিগ্রেশন ফরমালিটিজ ঢাকা থেকেই সম্পন্ন হচ্ছে। বিমান প্রি হজে ৬৫ টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে জেদ্দা রুটে ৫১টি ও মদিনা রুটে ১৪টি ফ্লাইট পরিচালিত হবে। চট্টগ্রাম-জেদ্দা রুটে ৯টি চট্টগ্রাম-মদিনা রুটে ২টি, সিলেট-জেদ্দা রুটে ২টি ফ্লাইট পরিচালিত হবে। এ ছাড়া পোস্ট হজের ক্ষেত্রে ৬৫টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালিত হবে। জেদ্দা থেকে ৫১টি ও মদিনা থেকে ১৪টি।

২০১৮ সালে বিমান ৬২ হাজার ৭৯৬ জন ও ২০১৯ সালে ৬৬ জাজার ২৮৬ জন হজযাত্রী পরিবহন করেছিল।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




শেরপুরে ছাত্রলীগের ১১ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ১৯জন দেখেছেন
Image

শেরপুরে ব্যবসায়ী আব্দুল আউয়ালকে পিটিয়ে হত্যাচেষ্টার অভিযোগে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজাসহ ১১ নেতাকর্মীর নাম উল্লেখ করে এবং অজ্ঞাত ৫/৬ জনকে আসামি করে মামলা করেছেন ভুক্তভোগীর বড় ভাই।

রোববার (২৬ জুন) গভীর রাতে আহত ব্যবসায়ীর বড় ভাই কামাল মিয়া বাদী হয়ে শেরপুর সদর থানায় মামলাটি করেন।

মামলা সূত্রে জানা যায়, শনিবার (২৫ জুন) রাতে শহরের নিউমার্কেট এলাকায় বাদীর ছেলে ইন্টারনেট ব্যবসায়ী কারিমুল হাসান জিহাদ ও তার ব্যবসায়িক পার্টনার তৌফিকুর রহমান তারিফের ওপর অতর্কিত হামলা করেন জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদকের অনুসারীরা। খবর পেয়ে জিহাদের চাচা ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্থানীয়দের নিয়ে হামলাকারীদের বাধা দিতে চেষ্টা করলে তারা ক্ষিপ্ত হয়ে চাচা আব্দুল আউয়াল শেখকে মেরে ফেলার হুমকি দেন। এই ঘটনার পরদিন রাত সাড়ে ৮টায় শহরের নবীনগর বাসস্ট্যান্ডে আব্দুল আউয়ালের ব্যাবসাপ্রতিষ্ঠান জিহাদ ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপে গিয়ে ছাত্রলীগ সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা তার অনুসারীদের নিয়ে গালিগালাজ করতে থাকেন। সেসময় ভুক্তভোগী ব্যবসায়ী আব্দুল আউয়াল প্রতিবাদ করলে রেজা তাকে মেরে ফেলার হুমকি দেন। একপর্যায়ে রেজার সঙ্গে থাকা অনুসারীরা দেশীয় ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে ও রড দিয়ে পিটিয়ে তাকে আহত করেন। এসময় স্থানীয়রা তাদের বাধা দিতে চেষ্টা করলে তাদেরও অস্ত্র দেখিয়ে ভয়ভীতি প্রদর্শন করা হয়েছে বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে।

পরে ব্যবসায়ী আউয়ালকে স্থানীয়রা উদ্ধার করে শেরপুর জেনারেল হাসপাতালে নিলে অবস্থা গুরুতর হওয়ায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক। সোমবার দুপুরে তার অবস্থার আরও অবনতি হলে মমেক হাসপাতাল থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার নিউরো সাইন্স হাসপাতালে নেওয়া হয়।

আহত ব্যাবসায়ীর বড় ভাই কামাল মিয়া বলেন, ঘটনার পর মামলা করলেও পুলিশ এখন পর্যন্ত কাউকে গ্রেফতার না করায় আমরা আতঙ্কে আছি। এদিকে আমার ভাইও মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। কখন কী হয়ে যায়, বলা যাচ্ছে না। আমরা এই ঘটনার সুষ্ঠু বিচার দাবি করছি।

মামলার তদন্ত কর্মকর্তা শেরপুর সদর থানার উপ-পরিদর্শক (এসআই) সুমন দেবনাথ বলেন, মামলা গ্রহণের পর থেকেই পুলিশের পক্ষ থেকে অভিযুক্তদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।

শেরপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনসুর আহমেদ বলেন, আহতের বড় ভাই মামলা করেছে। এরইমধ্যে আসামিদের গ্রেফতারে পুলিশ অভিযান শুরু করেছে।

তবে এ বিষয়ে জানতে শেরপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজার মোবাইলে ফোন করলে বন্ধ পাওয়া যায়। এছাড়া শহরের নিউমার্কেট এলাকায় তার অফিসে গিয়েও সেটি বন্ধ পাওয়া গেছে।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




এক মাসে ভারতের বাণিজ্য ঘাটতি আড়াই হাজার কোটি ডলার

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

চলতি বছরের মে মাসে ভারতের বাণিজ্য ঘাটতি বেড়েছে। অর্থাৎ রপ্তানির চেয়ে আমদানি বেশি হয়েছে। জানা গেছে, এসময়ে দেশটির বাণিজ্য ঘাটতি বেড়ে এক বছর আগের তুলনায় প্রায় আড়াই হাজার কোটি ডলারে দাঁড়িয়েছে। বুধবার (১৫ জুন) দেশটির সরকারি এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। খবর দ্য ইকোনমিক টাইমসের।

ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের প্রকাশিত পরিসংখ্যানে দেখা গেছে, আমদানির পরিমাণ বেড়ে যাওয়ায় এ ঘাটতি তৈরি হয়েছে। বছরভিত্তিতে আমদানি ৬২ দশমিক ৮৩ শতাংশ বেড়ে ছয় হাজার তিনশ কোটি ডলারের বেশিতে দাঁড়িয়েছে। অন্যদিকে রপ্তানি ২০ দশমিক ৫৫ শতাংশ বেড়ে প্রায় চার হাজার কোটি ডলারে দাঁড়িয়েছে।

তাছাড়া মে মাসে ভরতের মার্চেন্ডাইজ রপ্তানি ২০ দশমিক ৫৫ শতাংশ বেড়ে ৩৮ দশমিক ৯৪ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। এক্ষেত্রে আমদানি ৬২ দশমিক ৮৩ শতাংশ বেড়ে ৬৩ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। ২০২১ সালের মে মাসে দেশটির বাণিজ্য ঘাটতি ছিল মাত্র সাড়ে ছয়শ কোটি ডলার।

চলমান অর্থবছরের প্রথম দুই মাসে ভারতের বাণিজ্য ঘাটতি বেড়ে ৪৪ দশমিক ৬৯ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। গত বছরের একই সময়ে এই পরিমাণ ছিল ২১ দশমিক ৮২ বিলিয়ন ডলার।


আরও খবর



ধুনটে মুগ্ধতা ছড়ালো গ্রামীণ ঐতিহ্যের লাঠিখেলা

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৩৫জন দেখেছেন
Image

বাদ্য-বাজনার তালে তালে লাঠি নিয়ে একজন আরেকজনকে আঘাত করার চেষ্টা করছেন। লাঠির আঘাত থেকে বাঁচতে চলছে পাল্টা আক্রমণ। না, কোনো ঝগড়া-বিবাদ নয়। এ দৃশ্য দেখা যায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলায়।

বগুড়ার ধুনট উপজেলায় গোপালপুর খাদুলী গ্রামবাসী এই লাঠিখেলার আয়োজন করে। আর এই আয়োজন নিয়ে আগ্রহের কমতি ছিল না স্থানীয়দের। সবার মধ্যে ছিল উৎসবের আমেজ।

সরেজমিন দেখা যায়, সোমবার (৬ জুন) দুপুরের পর থেকেই লাঠিখেলা দেখতে দূর-দূরান্ত থেকে ছুটে আসেন নানা বয়সী মানুষ। ঢাক, ঢোল আর কাঁসার ঘণ্টার শব্দে চারপাশে সৃষ্টি হয় উৎসব মুখর পরিবেশের। প্রথমে বাদ্যের তালে তালে নানা কসরত দেখান লাঠিয়ালরা। এরপরই শুরু হয় মূল আকর্ষণ। এসব দেখে উচ্ছ্বসিত হয়ে ওঠেন দর্শকরা।

আল আমিন নামে এক দর্শক বলেন, অনেকদিন পর লাঠিখেলা দেখছি। খুব ভালো লাগছে। মুরুব্বিরা খেলছেন, দেখতে খুব ভালো লাগছে। প্রতিবছর যদি এভাবে খেলা হয় তাহলে আমরা দেখতে পারি।

আরেক দর্শক লায়লা খাতুন বলেন, আমি লাঠিখেলার কথা শুনেছিলাম। আজ প্রথম দেখলাম। গ্রাম বাংলার ঐতিহ্য যে কত সুন্দর তা না দেখলে বোঝানো যাবে না। লাঠিখেলা খুবই ভালো লাগছে।

লাঠি খেলোয়াড়রা জানান, তারা বিভিন্ন জায়গায় লাঠি খেলার প্রদর্শনী করে থাকেন। এ খেলার মাধ্যমে লোকদের যেমন আনন্দ দেন তেমনি নিজেরাও আনন্দ পান।

লাঠিখেলাকে আরও জনপ্রিয় করে তুলতে সরকারি সহায়তার দাবি জানান তারা। এতে মানুষকে আনন্দ দেওয়ার পাশাপাশি গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখা সম্ভব হবে বলে মনে করেন তারা।

আয়োজক কমিটির সভাপতি আবুল কাসেম বলেন, দীর্ঘদিন করোনার কারণে সবকিছুই বন্ধ ছিল। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় গ্রামের খেটে খাওয়া মানুষদের কিছুটা বিনোদন আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন করা হয়েছে। দুই দিনব্যাপী লাঠিখেলা প্রতিযোগিতা শেষ হয় সোমবার সন্ধ্যায়। খেলায় বিভিন্ন এলাকার আটটি দল অংশ নেয়। খেলা উপলক্ষে খাদুলী উচ্চবিদ্যালয় মাঠে মেলা বসেছিল।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




শেষ সময়ের গোলে জার্মানির মাঠে হার এড়ালো ইংল্যান্ড

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

আরও একটি হার চোখ রাঙাচ্ছিল ইংল্যান্ডকে। হাঙ্গেরির বিপক্ষে অঘটনের শিকার হয়ে নেশনস লিগ শুরুর পর পাওয়ার হাউজ জার্মানির বিপক্ষেও প্রায় হারতে বসেছিল গ্যারেথ সাউথগেটের দল। শেষ সময়ের গোলে রক্ষা পেলো তারা।

মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় মঙ্গলবার রাতে ‘সি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ইয়োনাস হফমানের গোলে জার্মানি এগিয়ে যাওয়ার পর শেষদিকে এসে পেনাল্টিতে সমতা টানেন হ্যারি কেইন।

বিস্তারিত আসছে...


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২