Logo
শিরোনাম

‘গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের পেছানো বিব্রতকর’

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৪জন দেখেছেন
Image

বাংলাদেশের গণমাধ্যম ও ডিজিটাল প্ল্যাটফর্মের স্বাধীনতার সংকোচন বিষয়ে ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস’-এর বৈশ্বিক অনুষ্ঠানে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

এ বছর দিবসটি উপলক্ষে গত ২-৪ মে উরুগুয়েতে গ্লোবাল কনফারেন্স অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় ৮৬টি দেশের গণমাধ্যম ও মানবাধিকারকর্মীরা অংশ নেন। তিনদিনের এ আয়োজনে যোগ দিতে তিন হাজার ৪০০ জন নিবন্ধন করেন।

দিবসটি উপলক্ষে আয়োজিত সম্মেলনে আর্টিকেল নাইনটিন ‘ইক্যুয়ালি সেইফ: টুওয়ার্ডস অ্যা ফ্যামিনিস্ট অ্যাপ্রোচ টু দ্য সেফটি অব জার্নালিস্ট’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে। আর্টিকেল নাইনটিনের আমন্ত্রণে দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী সারা হোসেন এতে বক্তৃতা করেন।

সারা হোসেন বলেন, ‘নারীকর্মীর নিরাপত্তায় দক্ষিণ এশিয়ার গণমাধ্যমগুলোতে গাইডলাইন না থাকা একটি বড় চ্যালেঞ্জ। মিডিয়া হাউজে যখন কার্যকর যৌন হয়রানি প্রতিরোধ নীতি না থাকে, তখন দায়মুক্তির সংস্কৃতি বেড়ে যায়। এজন্য সাংবাদিকদের আইনি সহায়তা প্রয়োজন। গণমাধ্যমে সাংবাদিকদের জন্য আইনি সহায়তা একটি বাধ্যতামূলক সুবিধা হিসেবে প্রদান করতে হবে।’

অনুষ্ঠানে আর্টিকেল নাইনটিন, রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) প্রকাশিত গণমাধ্যমের বৈশ্বিক স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবনতিশীল অবস্থানের বিষয়ে সর্বোচ্চ উদ্বেগ প্রকাশ করে। ২০২১ সালে বাংলাদেশ এ সূচকে ১৫২তম অবস্থানে ছিল। সেখান থেকে ১০ ধাপ পিছিয়ে এবার ১৬২তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। তালিকায় দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তান ও শ্রীলঙ্কা থেকেও পিছিয়েছে বাংলাদেশ।

আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, এ বছর ইউনেস্কোর বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের প্রতিপাদ্য ছিল ডিজিটাল অবরোধে সংবাদমাধ্যমের স্বাধীনতা। এক্ষেত্রে বাংলাদেশের পরিস্থিতি বর্তমানে সবচেয়ে খারাপ উদাহরণগুলোর একটি। আর্টিকেল নাইনটিন গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবনমনের বিষয়ে উদ্বিগ্ন। এ সূচকে বাংলাদেশ ১০ ধাপ পিছিয়েছে, যা দেশের জন্য বিব্রতকর।

তিনি বলেন, ‘অবনতিশীল পরিস্থিতির বিষয়ে সরকার, নীতিনির্ধারক ও নির্বাহী সংস্থাগুলোর নিবিড় মনোযোগ আকর্ষণ করছি। এ ইস্যুতে উচ্চ অগ্রাধিকারের ভিত্তিতে বর্তমান পরিস্থিতির উন্নতির লক্ষ্যে কাজ করার আহ্বান জানাই। এছাড়া আমরা সরকারকে গণমাধ্যমের স্বাধীনতার প্রতি তাদের প্রতিশ্রুতিকে সম্মান করার প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দিতে চাই।’

আর্টিকেল নাইনটিন যুক্তরাজ্যভিত্তিক একটি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, যা বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে। ১৯৮৭ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত এ সংস্থাটি মতপ্রকাশের স্বাধীনতা ও মুক্তচিন্তা নিশ্চিতে কাজ করে আসছে। সংস্থাটি ২০০৮ সাল থেকে দক্ষিণ এশিয়ায় কার্যক্রম শুরু করে।


আরও খবর



সাক্কুকে আজীবনের জন্য বিএনপি থেকে বহিষ্কার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৭জন দেখেছেন
Image

কুমিল্লা সিটি করপোরেশনের বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কুকে আজীবনের জন্য দল থেকে বহিষ্কার করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। তিনি কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন।

বৃহস্পতিবার (১৯ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে দলের সহ-দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলাবহির্ভূত কর্মকাণ্ডে জড়িত থাকার জন্য কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপি’র সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুল হক সাক্কুকে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

এখন থেকে দলের নেতাকর্মীদের তার সঙ্গে কোনো ধরনের যোগাযোগ না রাখার জন্য অনুরোধ করা হলো।

এর আগে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগ করেন মনিরুল হক সাক্কু।

বৃহস্পতিবার (১৯ মে) বিকেলে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সভাপতি বেগম রাবেয়া চৌধুরীর বাসায় সাক্কুর ব্যক্তিগত সহকারী মো. কবির হোসেন মজুমদার তার পক্ষে পদত্যাগপত্রটি জমা দেন। পরে সন্ধ্যা ৭টার দিকে কবির হোসেন মজুমদার জাগো নিউজকে সাক্কুর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন।


আরও খবর



‘গলুই’ ছবির প্রদর্শনী বন্ধ প্রসঙ্গে যা বললেন জামালপুরের এডিসি

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

ঈদের দিন থেকে জামালপুর সদরের শিল্পকলা একাডেমির নতুন অডিটরিয়াম, মির্জা অডিটোরিয়াম, ইসলামপুরে ফরিদুল হক খান দুলাল অডিটরিয়াম, মাদারগঞ্জে নুরুন্নাহার মাল্টিপারপাস অডিটরিয়ামে বিশেষ ব্যবস্থায় প্রদর্শনী হয়ে আসছিল সরকারি অনুদানের সিনেমা ‘গলুই’। উপচে পড়া দর্শকের ভিড় ছিল প্রদর্শনীগুলোতে।

পুরুষদের পাশাপাশি নারী দর্শকও দলবেঁধে ছুটে এসেছিলেন হলগুলোতে। হঠাৎ করেই সিনেমা নিয়ে সেই উচ্ছ্বাস-উৎসবে ছেদ পড়লো।

জামালপুরের ডিসি মুর্শেদা জামানের নির্দেশে সিনেমাটির প্রদর্শনী বন্ধ করে দেয়া হয়েছে শিল্পকলার বেশ কিছু অডিটরিয়ামে। বিষয়টি জাগো নিউজকে সিনেমাটির পরিচালক এস এ হক অলিক নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘শতবর্ষের একটি পুরনো আইন দেখিয়ে সিনেমাটি বন্ধ করে দেয়া হয়েছে। গত তিনদিন ধরে ইসলামপুরে প্রদর্শনী বন্ধ, আজকের পর থেকে মাদারগঞ্জ শো বন্ধ হয়ে যাবে। হঠাৎ করে কেন পুরনো আইন দেখিয়ে সরকারের নিজস্ব অর্থায়নে নির্মিত সিনেমার প্রদর্শনী বন্ধ করে দেয়া হয়েছে বুঝতে পারছি না।’

এ বিষয়ে জানতে জামালপুরের ডিসি মুর্শেদা জামানের মুঠোফোনে একাধিকবার ফোন দেয়া হলেও তার সাড়া পাওয়া যায়নি। তবে কথা বলেছেন জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মুকলেছুর রহমান। তিনি মুঠোফোনে জাগো নিউজকে বলেন, ‘আমরা বন্ধও করতে বলিনি চালুও করতে বলিনি। এ সংক্রান্ত কোনো নির্দেশনাই তাদের দেয়া হয়নি।

স্থানীয় লোকজনের আগ্রহে একটা সময়ের জন্য সিনেমাটি শিল্পকলা একাডেমিতে চালানোর সুযোগ করে দিলেও সেই সময় শেষ হয়ে গেছে।’

তবে সিনেমাটির প্রদর্শনী বন্ধের খবরে এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন চলচ্চিত্র সংশ্লিষ্ট অনেকেই।

প্রসঙ্গত, ২০২০-২১ অর্থ বছরে সরকারি অনুদানের ‘গলুই’ সিনেমা নৌকাবাইচ ও একটি পিরিওডিক্যাল গল্পকে কেন্দ্র করে নির্মিত হয়েছে। গত ২৯ ডিসেম্বর সিনেমাটি সেন্সর থেকে মুক্তির অনুমতি পায়।

শাকিব-পূজা ছাড়াও এ সিনেমায় আরও অভিনয় করেছেন আলী রাজ, সুচরিতা, সমু চৌধুরী, তাজিম প্রমুখ।


আরও খবর



৪ উপকরণেই তৈরি করুন আমের বরফি

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৭জন দেখেছেন
Image

ফলের রাজা আম। এই ফল ছোট-বড় সবারই অনেক পছন্দের। বাজারে এখন পাকা আম উঠতে শুরু করেছে। আম দিয়ে বাহারি সব খাবার তৈরি করা যায়। তার মধ্যে ম্যাঙ্গো মিল্কশেক, ম্যাঙ্গো আইসক্রিম, ম্যাঙ্গো মাউস, ম্যাঙ্গো কাস্টার্ড, ম্যাঙ্গো লাচ্ছি অন্যতম।

তবে কখনো কি আমের বরফি খেয়েছেন? মাত্র ৪ উপকরণ দিয়েই আপনি এই রেসিপি তৈরি করতে পারবেন। জেনে নিন আমের বরফি তৈরির সহজ রেসিপি-

উপকরণ

১. আম ১ কাপ (কেটে নেওয়া)
২. চিনি ১ কাপ
৩. দুধ আধা কাপ ও
৪. নারকেল গুঁড়া ২ কাপ।

পদ্ধতি

প্রথমে ব্লেন্ডারে দুধের সঙ্গে কাটা আম ভালো করে ব্লেন্ড করে নিন। তারপর প্যানে আমের পেস্ট ঢেলে নিন। এতে চিনি মিশিয়ে বারবার নাড়তে থাকুন।

তারপর নারকেল গুঁড়া ভালো করে মিশিয়ে প্রায় ২০ মিনিট রান্না করুন। ঘন ঘন নাড়তে হবে তাহলে নীচে আটকে যাবে না। প্যানের গা ছেড়ে যতক্ষণ মিশ্রেণটি উঠে আসবে না ততক্ষণ নাড়তে হবে।

এবার মিশ্রণটি একটি পাত্রে নামিয়ে চামচ দিয়ে উপরে সমান করে নিন। ৩০-৪০ মিনিট অপেক্ষা করার পর মিশ্রণটি শক্ত হয়ে গেলে পাত্রটি উল্টে একটি প্লেটে ঢেলে নিন।

তারপর পছন্দের আকৃতিতে কেটে নিন আমের বরফি। একবার খেলে মুখে লেগে থাকবে এই আমের বরফি।


আরও খবর

কাঁচা কাঁঠালের কাবাব

শুক্রবার ২০ মে ২০22




চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে ১০ গরুর মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১৫জন দেখেছেন
Image

চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে পাঁচ কৃষকের ১০টি গরুর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) রাতে সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নের বাখর আলী গ্রামে এ ঘটনা ঘটে।

এতে হাবিবুর রহমানের দুটি, বুদ্ধুর একটি, আনারুলের একটি, নজরুলের তিনটি ও উজিরের তিটি গরু মারা গেছে।

স্থানীয়রা বলেন, বৃহস্পতিবার সারাদিন মাঠে চরানোর পর রাতে বাখর আলী এলাকায় একটি বাগানে গরুগুলো রাখে। রাত সাড়ে ৭টার দিকে হঠাৎ বৃষ্টি ও সঙ্গে ঝড়ো হাওয়া শুরু হয়। এসময় বজ্রপাতে ১০টি গরু মারা যায়।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. মোস্তাফিজুর রহমান বলেন, বজ্রপাতে আটটি গাভী ও দুটি বাছুর মৃত্যু হয়েছে। যাদের গরু মারা গেছে তাদের তালিকা করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করা হবে।


আরও খবর



হাসপাতাল ছাড়লেন সৌদি বাদশাহ

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২৮জন দেখেছেন
Image

চিকিৎসা শেষে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। জেদ্দায় বাদশাহ ফয়সাল বিশেষায়িত হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। সেখানে তার শারীরিক পরীক্ষা করে চিকিৎসা দেওয়া হয়। আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সৌদি প্রেস এজেন্সি জানায়, সৌদি আরব ও দেশের বাইরের শুভাকাঙ্খীদের সমর্থনের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেছেন তিনি।

এর আগে শনিবার (৭ মে) জেদ্দার হাসপাতালটিতে শারীরিক পরীক্ষা-নিরীক্ষার জন্য তাকে ভর্তি করা হয়।

বাদশাহ সালমান ইসলামের পবিত্র স্থানগুলোর সংরক্ষণকারী, ক্রাউন প্রিন্স ও ডেপুটি প্রধানমন্ত্রী হিসেবে দেড় থেকে দুই বছর দায়িত্ব পালন করেন। এরপর ২০১৫ সালে বিশ্বের শীর্ষ তেল রপ্তানিকারক দেশটির শাসক হন।

৮৬ বছর বয়সী বাদশা সালমান বিন আবদুল আজিজ ২০২০ সালে পিত্তথলির অস্ত্রোপচার করেছিলেন ও মার্চ মাসে তার হার্টের পেসমেকারের ব্যাটারি প্রতিস্থাপন করা হয়। ধারণা করা হচ্ছে, নিয়মিত পরীক্ষার অংশ হিসেবে বাদশা হাসপাতালে ভর্তি হয়েছিলেন।


আরও খবর