Logo
শিরোনাম

হজযাত্রীদের জন্য হটলাইনসহ বিশেষ সেবা চালু রেখেছে ‘নগদ ইসলামিক’

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

হজযাত্রীদের জন্য সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে ‘নগদ ইসলামিক’। সম্পূর্ণ শরিয়া পর্যবেক্ষক কমিটির তত্ত্বাবধানে পরিচালিত এই প্ল্যাটফর্মে হজ যাত্রীরা হজ সম্পর্কিত সবধরনের তথ্য বিবরণীসহ যে কোনো ধরনের প্রশ্ন ও এ সম্পর্কিত সমস্যার সমাধান পাবে হটলাইন নম্বরে।

একজন হজযাত্রী যেন ইসলামিক বিধিনিষেধ অনুযায়ী সম্পূর্ণ শুদ্ধভাবে হজ পালন করতে পারেন, সেদিক বিবেচনা করে যাবতীয় খুঁটিনাটি তথ্য ও সুবিধা নিয়ে সাজানো হয়েছে ‘নগদ ইসলামিক’-এর এবারের আয়োজন।

এ উপলক্ষে আশকোনার হজ ক্যাম্পে হজযাত্রীদের জন্য বিশেষ বুথ স্থাপন করেছে ‘নগদ ইসলামিক। হজ সম্পর্কিত যে কোনো প্রয়োজনে নির্দেশিকায় দেওয়া দুটি হটলাইন নম্বর, +৮৮০১৭৮৬০৮৩০৭৪ (ইমো) ও +৮৮০১৭৯৩৪০৭০৪৪ (হোয়াটসঅ্যাপ) যোগাযোগ করতে পারবেন।

এই হটলাইন নম্বরের মাধ্যমে হজ সম্পর্কিত যে কোনো তথ্য জানার জন্য ‘নগদ ইসলামিক’-এর শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. এইচ এম শহীদুল ইসলাম বারাকাতির সঙ্গে সরাসরি কথা বলতে পারবেন হাজীরা।

হজযাত্রীদের যাত্রার সময়ে তাৎক্ষণিক শরিয়াহভিত্তিক লেনদেনের সুবিধা ছাড়াও প্রত্যেক হজযাত্রীকে পবিত্র হজ এবং ওমরাহর সংক্ষিপ্ত ব্যাখ্যা, ইহরাম, তাওয়াফ, হজের ফরজ ও ওয়াজিব সংবলিত বিশেষ একটি হ্যান্ডআউট বা নির্দেশিকা দেওয়া হচ্ছে।

নির্দেশিকাটি পড়লে পবিত্র হজ সম্পর্কিত সবধরনের প্রাথমিক বিষয় সম্পর্তে জানতে পারবেন হজযাত্রীরা। এছাড়া হজের সময়ে তীব্র গরমে একটু স্বস্তি দিতে হাজীদের উপহার হিসেবে ‘নগদ ইসলামিক’-এর পক্ষ থেকে থাকছে বিশেষ গ্লিসারিন।

পাশাপাশি হজ ও ওমরাহ পালনকারীদের কথা মাথায় রেখে হজ সম্পর্কিত সবধরনের কনটেন্ট নিয়ে সাজানো হয়েছে ‘নগদ ইসলামিক’ অ্যাপ এবং ওয়েবসাইট। ‘নগদ ইসলামিক’-এর ওয়েবসাইটে থাকছে হজ সম্পর্কিত বিস্তারিত আট পর্বের বিশেষ ভিডিও কনটেন্ট।

১০ মিনিটের প্রতিটি কনটেন্টে রয়েছে হজ পালনের যাবতীয় সব গাইডলাইন। হজযাত্রীরা নিজেদের সুবিধা অনুযায়ী যাত্রার আগে কনটেন্টগুলো দেখে নিলে কোনো ধরনের সমস্যায় পড়বেন না। ‘নগদ ইসলামিক’-এর সব কনটেন্ট ইসলামিক ফাউন্ডেশন থেকে অনুমোদিত।

হজযাত্রীদের জন্য বিশেষ এই সেবার বিষয়ে ‘নগদ’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও শরিয়াহ সুপারভাইজরি কমিটির সদস্য রাহেল আহমেদ বলেন, হজযাত্রীদের জন্য আমরা বিশেষ এই সেবা চালু রেখেছি। আমরা গত তিন বছর ধরে বাংলাদেশে শরিয়াহভিত্তিক লেনদেন সেবা পরিচালনা করছি। আমাদের এই উদ্যোগের ফলে হাজিরা কিছুটা হলেও উপকৃত হবেন বলে আমরা বিশ্বাস করি।

মোবাইল ফোনের মাধ্যমে ডিজিটাল ইসলামিক আর্থিক সেবার মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে ‘নগদ ইসলামিক’। গত তিন বছর ধরে দেশের ধর্মপ্রাণ মুসলমানদের আস্থা অর্জন করেছে এই সেবাটি।


আরও খবর



খুলছে পদোন্নতির দ্বার, দ্বিতীয় গ্রেড পাচ্ছেন শিক্ষা ক্যাডাররা

প্রকাশিত:বুধবার ২০ জুলাই ২০22 | হালনাগাদ:শনিবার ১৩ আগস্ট ২০২২ | ৯৭জন দেখেছেন
Image

# প্রথম-দ্বিতীয় গ্রেডে পদোন্নতির সম্মতি সচিব কমিটির
# মাউশিকে তালিকা পাঠাতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশ
# বৈষম্য নিরসনের উদ্যোগে খুশি শিক্ষা ক্যাডাররা

দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন হতে যাচ্ছে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারে। তৃতীয় গ্রেডের পর এবার তাদের দ্বিতীয় গ্রেডে পদোন্নতি দেওয়ার প্রস্তুতিও শুরু হয়েছে। এ বিষয়ে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সম্মতি পাওয়া গেছে। পদোন্নতির জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে তালিকা চাওয়া হয়েছে। এ তালিকা তৈরির কাজ শুরু করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। সংশ্লিষ্ট মাধ্যমে এসব তথ্য পাওয়া গেছে।

মাউশি সূত্রে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন অধিদপ্তর-সংস্থায় শিক্ষা ক্যাডারে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় গ্রেডের পদ থাকলেও সেখানে তারা পদোন্নতি পান না। এ কারণে এসব পদে কর্মকর্তাদের চলতি দায়িত্বে বসানো হয়। গত জুনের শেষ দিকে শিক্ষা ক্যাডারের ১০৪ জন অধ্যাপক পর্যায়ের কর্মকর্তাকে অষ্টম বেতন স্কেলের তৃতীয় গ্রেডে ‘সিলেকশন গ্রেড’ দিয়েছে সরকার। শিক্ষকদের দীর্ঘ আন্দোলনের পর নতুন বেতন কাঠামোয় এই প্রথম ক্যাডারভুক্ত অধ্যাপকদের তৃতীয় গ্রেড দেওয়া হয়।

জানা গেছে, এসএসবি বোর্ড সম্মতি দেওয়ায় শিক্ষা ক্যাডারে দ্বিতীয় গ্রেডে পদোন্নতির প্রক্রিয়া শুরু হয়েছে। পদোন্নতির জন্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের তালিকা পাঠাতে বলা হয়েছে। বর্তমানে মাউশিতে তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। তালিকা তৈরির পর তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেটি বোর্ডের অনুমোদন হওয়ার পর তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে। অর্থ মন্ত্রণালয়ে অনুমোদন হওয়ায় পর শিক্ষা মন্ত্রণালয় থেকে পদোন্নতি পাওয়া শিক্ষক-কর্মকর্তাদের তালিকা প্রকাশ করা হবে।

জানতে চাইলে মাউশির মহাপরিচালক (চলতি দায়িত্ব) অধ্যাপক শাহেদুল খবির চৌধুরী জাগো নিউজকে বলেন, ‘বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে দীর্ঘদিনের আন্দোলন ও প্রত্যাশার পরিপ্রেক্ষিতে ১০৪ শিক্ষক-কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। বর্তমানে অতিরিক্ত জেলা প্রশাসক (এডিজি) গ্রেড-২ পদমর্যাদায় তিনটি পদ অনুমোদনের বিষয়টি সচিব কমিটিতে অপেক্ষমাণ। তৃতীয় গ্রেড যেভাবে অনুমোদন দেওয়া হয়েছে, একইভাবে এসব পদেরও অনুমোদন দেওয়া হবে।’

তিনি বলেন, ‘সারাদেশে এক হাজার ৭০ জন অধ্যাপকের মধ্যে মাত্র ১০৪ জনকে তৃতীয় গ্রেডে পদোন্নতি দেওয়া হয়েছে। এতে নতুন বৈষম্য তৈরি হয়েছে। আমাদের দাবি ছিল, সব অধ্যাপককে তৃতীয় গ্রেড দেওয়া। সেটা বাস্তবায়ন করা হয়নি। ২০১৬ সালে অষ্টম পে-স্কেল ঘোষণার পর প্রধানমন্ত্রীর নির্দেশে অর্থমন্ত্রী ও মুখ্যসচিবের নেতৃত্বে দুটি আলাদা কমিটি গঠন করা হয়। তারা মোট অধ্যাপকের অর্ধেককে তৃতীয় গ্রেডে পদোন্নতি দেওয়ার সুপারিশ করেন। ওই সময় সারাদেশে ৮৫০ জন অধ্যাপকের মধ্যে ৪০০-এর বেশি অধ্যাপককে তৃতীয় গ্রেডে নেওয়ার কথা থাকলেও তা করা হয়নি।’

খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ মাউশি ও নায়েমের মহাপরিচালক পদটি প্রথম গ্রেডের হলেও তারা চতুর্থ গ্রেডে থাকায় চলতি দায়িত্বে মহাপরিচালকদের বসানো হচ্ছে। এসব প্রতিষ্ঠানে পরিচালক, সব শিক্ষাবোর্ডের চেয়ারম্যানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে দ্বিতীয় গ্রেডের পদ থাকলেও তারা চতুর্থ গ্রেড পাচ্ছেন। সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধানও একই গ্রেড পেয়ে থাকেন। অথচ তৃতীয় গ্রেড যাদের দেওয়া হয়েছে, তারা এসব প্রতিষ্ঠানের অধীনস্থ। বর্তমানে পরিচালক পদে বসা কর্মকর্তারা মর্যাদায় তাদের নিচে চলে যাওয়ায় বড় ধরনের বৈষম্য তৈরি হয়েছে।

শিক্ষা ক্যাডারে সারাদেশে ১৬ হাজার সদস্য রয়েছে। আগে চতুর্থ গ্রেডের ওপরে পদোন্নতি না থাকায় শিক্ষক-কর্মকর্তারা উচ্চতর স্কেল পেয়ে কেউ কেউ পঞ্চম গ্রেডে, আবার কেউ ৬-১০ বছরের মধ্যে পে-স্কেলের বিশেষ সুবিধায় চতুর্থ গ্রেডের সুবিধা পাচ্ছেন। তাদের মধ্যেও বড় ধরনের বৈষম্য রয়েছে। শিক্ষা ক্যাডারে পদ থাকলেও পদোন্নতি না থাকায় ওপরের পদে চলতি দায়িত্বে বসানো হচ্ছে।

বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার সমিতির সভাপতি ও মাউশির মহাপরিচালক শাহেদুল খবির বলেন, ‘পদোন্নতি না থাকায় দীর্ঘদিন শিক্ষা ক্যাডারদের মধ্যে বড় ধরনের বৈষম্য তৈরি হয়েছে। সেটি নিরসনে সব অধ্যাপককে তৃতীয় গ্রেডে পদোন্নতি দিতে হবে। প্রথম ও দ্বিতীয় গ্রেডের পদ বাড়াতে হবে। এ ক্যাডারে পদোন্নতি দ্বার খোলায় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে সাধুবাদ জানাচ্ছি।’

তিনি বলেন, ‘সারাদেশে সরকারি কলেজে শিক্ষক সংকট ও বৈষম্য নিরসনে সাড়ে ১২ হাজার নতুন পদসৃজনের বিষয়টি জনপ্রশাসন মন্ত্রণালায়ে প্রক্রিয়াধীন। সেটি দ্রুত অনুমোদন দিয়ে শিক্ষক নিয়োগ ও পদোন্নতি দিতে হবে। যোগদানের পর নবম গ্রেডের শিক্ষকরা বিভাগীয় পরীক্ষায় পাস, সন্তোষজনক চাকরি, সিনিয়র স্কেল পাওয়ার পর পরবর্তী পাঁচ বছর পর ষষ্ঠ গ্রেডে যাওয়ার বিধান থাকলেও সেটি মানা হচ্ছে না। এ পদ্ধতি অনুসরণ করলে শিক্ষা ক্যাডারে সব বৈষম্যদূরীকরণ সম্ভব হবে।’

শিক্ষা ক্যাডারে দীর্ঘদিনের বৈষম্য নিরসনে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব (মাধ্যমিক ও উচ্চশিক্ষা) মো. আবু বকর ছিদ্দীকও।

তিনি জাগো নিউজকে বলেন, ‘সচিব কমিটিতে অনুমোদন হওয়ায় তৃতীয় গ্রেডে ১০৪ জন শিক্ষক-কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে। তারা দ্বিতীয় ও প্রথম গ্রেডে পদোন্নতি দেওয়ার জন্যও সম্মতি জানিয়েছেন। আপাতত দ্বিতীয় গ্রেডের জন্য আমাদের কাছে তালিকা চাওয়া হয়েছে। মাউশিকে তালিকা পাঠাতে বলা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে শিক্ষা ক্যাডারে দ্বিতীয় গ্রেডে পদোন্নতি দেওয়া হবে।’


আরও খবর



ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে কর্ণফুলী গ্রুপ

প্রকাশিত:শুক্রবার ২৯ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ১৩ আগস্ট ২০২২ | ১৭জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান কর্ণফুলী গ্রুপে ‘অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৬ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: কর্ণফুলী গ্রুপ
বিভাগের নাম: স্পেয়ার পার্টস

পদের নাম: অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ
পদসংখ্যা: ০২ জন
শিক্ষাগত যোগ্যতা: ডিপ্লোমা (অটোমোবাইল)
অভিজ্ঞতা: ০১-০২ বছর
বেতন: ১০,০০০-১৮,০০০ টাকা

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: ২২-৩০ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ০৬ আগস্ট ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



সামনের সারিতে বসা নিয়ে ছাত্রদলের দু’গ্রুপের সংঘর্ষে পণ্ড বিক্ষোভ

প্রকাশিত:সোমবার ০১ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ০৬ আগস্ট ২০২২ | জন দেখেছেন
Image

নরসিংদীতে বিক্ষোভ সমাবেশে সামনের সারিতে বসাকে কেন্দ্র করে ছাত্রদলের দুই গ্রুপের সংঘর্ষে ৬ জন আহত হয়েছেন। এতে পণ্ড হয়ে যায় দেশব্যাপী লোডশেডিং ও জ্বালানি খাতে অব্যবস্থাপনার বিরুদ্ধে বিএনপির ডাকা প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রোববার (৩১ জুলাই) সন্ধ্যা ৬টার দিকে জেলা বিএনপির চিনিসপুর কার্যালয়ে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আব্দুর রউফ ফকির রনির বক্তব্যের পরপরই ছাত্রদলের একাংশের কর্মীদের মাঝে হাতাহাতি ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে ছাত্রদলের ৬ জন কর্মী আহত হন। পরে কেন্দ্রীয় নেতারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

সংঘষের্র পর নিরাপত্তার স্বার্থে সমাবেশ সমাপ্ত ঘোষণা করেন জেলা বিএনপির আহ্বায়ক খায়রুল কবির খোকন।

সামনের সারিতে বসা নিয়ে ছাত্রদলের দু’গ্রুপের সংঘর্ষে পণ্ড বিক্ষোভ

জেলা বিএনপির আহ্বায়ক খায়রুল কবির খোকন বলেন, সভা চলাকালে হঠাৎই ছাত্রদলের কয়েকজন হট্টগোল শুরু করে। পরে তাদের শান্ত করা হয়।


আরও খবর



মঙ্গলবার বিসিবির এজিএম, আসছে বেশ কিছু পরিবর্তন

প্রকাশিত:সোমবার ১৮ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ২৩জন দেখেছেন
Image

এবার আর নির্বাচন নেই। তাই বিসিবি এজিএমের আগে নির্বাচনী উত্তাপ, শোরগোল, মাতামাতি ও উত্তেজনাও নেই। কাউন্সিলরদের খুশি করে পক্ষে টানারও কিছু নেই। সেটা হয়ে গেছে গতবার। এখনকার বিসিবি পরিচালক পর্ষদ সেই নির্বাচনেরই ফসল। ভোটার তথা কাউন্সিলরদের বাড়তি ডিমান্ডও ছিল গত এজিএমে।

গত বছর এজিএমে কাউন্সিলরদের জন্য নগদ অর্থ ছাড়াও ল্যাপটপ বরাদ্দ ছিল। এবার আর অমন কিছু নেই। কাউন্সিলরদের একটি করে মোবাইল ফোন দেওয়ার কথা শোনা যাচ্ছে। মোদ্দা কথা, এবারের এজিএমে সে অর্থে কউন্সিলরদের নিয়ে অতো মাতামাতি নেই। এবারের বিসিবি সাধারণ সভা তাই একদম সাদামাটা, এতটুকু প্রাণচাঞ্চল্য নেই। এক কথায় নিয়মরক্ষার বার্ষিক সাধারণ সভা।

আগামীকাল (মঙ্গলবার) ঢাকার হোটেল সোনারগাঁ প্যান প্যাসিফিকে হবে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা বিসিবির এজিএম। বেলা সাড়ে ১২টা নাগাদ শুরু হবে এবারের এজিএম কাযক্রম। এবারের এজিএমে গঠনতন্ত্রে বেশ কিছু সংশোধনী আনা হয়েছে। কিছু বড় ধরনের সিদ্ধান্তও হতে যাচ্ছে।

কাউন্সিলরদের কাছে এরই মধ্যে যে সংশোধিত গঠনতন্ত্র পাঠানো হয়েছে, তাতে কিছু সংশোধনী প্রস্তাব রয়েছে। ধারণা করা হচ্ছে সেগুলো কালকের বার্ষিক সভায় অনুমোদিত হয়ে যাবে। এর মধ্যে দুটি বিষয় সবচেয়ে বেশি উল্লেখ্যযোগ্য।

প্রথমত, আঞ্চলিক ক্রিকেট অধিদপ্তর। দীর্ঘদিন ধরে যে আঞ্চলিক ক্রিকেট অধিদপ্তর বা অ্যাসোসিয়েশনের কথা বলা হচ্ছে, তা তৈরির কার্যকর উদ্যোগের কথা শোনা যাচ্ছে, প্রক্রিয়াও চলছে। কিন্তু এখন পর্যন্ত সে আঞ্চলিক ক্রিকেট অ্যাসোসিয়েশন আলোর মুখ দেখেনি। ভাবা হচ্ছে এবারের এজিএমে আনুষ্ঠানিকভাবে পাশ হয়ে যাবে এই আঞ্চলিক ক্রিকেট সংস্থাগুলো।

জানা গেছে, প্রতি বিভাগের কাউন্সিলররা মিলেই নিজেদের বিভাগীয় ক্রিকেট অ্যাসোসিয়েশন সাজাবেন। যেমন ঢাকা বিভাগের কাউন্সিলর ও ঢাকা বিভাগ থেকে নির্বাচিত পরিচালকদের দিয়ে ঢাকার; চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট ও রংপুর বিভাগের কাউন্সিলর-পরিচালকদের দিয়ে তৈরি হবে ঐ বিভাগীয় ক্রিকেট এসাসিয়েশন।

এর বাইরে ঢাকার ক্লাবগুলোর কাউন্সিলরশিপেও আসছে রদবদল। মাঝে কয়েক বছর ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগে খেলা ছয় দল থেকে দুজন করে কাউন্সিলর হতেন। মানে লিগের ১২ দলের শীর্ষ ছয় দলের ২ জন করে ও বাকি ৬ দলের একজন করে ভোটাধিকার প্রয়োগ করতে পারতেন। এতে করে সুপার লিগে ওঠার একটা বাড়তি তাগিদ থাকতো। সেই তাগিদ থেকে পক্ষপাতদুষ্ট আম্পায়ারিংসহ নানারকম সুবিধা নেওয়ার অভিযোগও উঠেছে নানা সময়।

এতে দেশের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ৫০ ওভারের আসরটির গায়ে কালো চিহ্ন লেগেছে। এখন সেই বাড়তি কাউন্সিলরশিপ থাকছে না। আনুষ্ঠানিকভাবে তা বাতিলের প্রস্তাব আসছে। ধারণা করা হচ্ছে, সেটিও এজিএমে পাশ হয়ে যাবে। অর্থাৎ প্রিমিয়ার লিগের ১২ ক্লাবের আর বৈষম্য থাকবে না। সুপার লিগের ছয় দল বাড়তি সুবিধা পাবে না। সব দল থেকে একজন করে কাউন্সিলর থাকবেন।


আরও খবর



সংক্রমণ বেশি জাপানে, মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র

প্রকাশিত:শুক্রবার ০৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ১৩ আগস্ট ২০২২ | ২২জন দেখেছেন
Image

বিশ্বে মহামারি করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ও শনাক্ত দুটোই কমেছে। এসময়ে ১ হাজার ৭৯৫ জনের মৃত্যুর পাশাপাশি ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ৭ লাখ ৯৯ হাজার ৮ জন। এ নিয়ে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে মোট মৃত্যু বেড়ে ৬৪ লাখ ২৯ হাজার ৮০৭ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৫৮ কোটি ৬৩ লাখ ৯৭ হাজার ২০৩ জনে।

একদিনে সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে জাপানে আর দৈনিক মৃত্যুর তালিকায় সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। প্রাণহানির তালিকায় যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিল, ইতালি, জাপান মেক্সিকোর মতো দেশগুলোর অবস্থান।

শুক্রবার (৫ আগস্ট) সকালে করোনাভাইরাসে শনাক্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত আপডেট দেওয়া আন্তর্জাতিক পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

করোনায় গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জাপানে। এসময়ে দেশটিতে সংক্রমিত হয়েছেন ২ লাখ ৩১ হাজার ৫৯৭ জন এবং মারা গেছেন ১৫৭ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৩৩ লাখ ৪৪ হাজার ৮৯৮ জন এবং মৃত্যু হয়েছে ৩২ হাজার ৯৭৬ জনের।

দৈনিক প্রাণহানিতে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩১১ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছেন ৮৬ লাখ ৩০৯ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৩৭ লাখ ৩৯ হাজার ৬৬৬ জন এবং মারা গেছেন ১০ লাখ ৫৭ হাজার ৮১১ জন।

শনাক্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩৭ হাজার ১৬৬ জন এবং মারা গেছেন ২৫৮ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৩ কোটি ৩৯ লাখ ৬৪ হাজার ৪৯৪ জন এবং ৬ লাখ ৭৯ হাজার ৫৯৪ জন মারা গেছেন।

একদিনে ফ্রান্সে সংক্রমিত ৩৩ হাজার ৭৯৯ জন এবং মারা গেছেন ৮৭ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ৩ কোটি ৩৯ লাখ ৯৩ হাজার ৯৩০ জন এবং মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৪৫৭ জন।

ইতালিতে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৪২ হাজার ৯৫৯ জন এবং মারা গেছেন ১৬১ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১২ লাখ ১৩ হাজার ৫৫৯ জন এবং মারা গেছেন ১ লাখ ৭২ হাজার ৭২৯ জন।

রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৪ জন এবং সংক্রমিত হয়েছেন ১৭ হাজার ১২৬ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৬ লাখ ৫৩ হাজার ৮৬৭ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৮২ হাজার ৬০৪ জনের।

একদিনে দক্ষিণ কোরিয়ায় নতুন সংক্রমিত ১ লাখ ৭ হাজার ৮৪৯ জন এবং মারা গেছেন ৩৪ জন। একইসময়ে মেক্সিকোতে নতুন শনাক্ত ২০ হাজার ২১০ জন এবং মারা গেছেন ১২৩ জন।

গত ২৪ ঘণ্টায় তাইওয়ানে করোনায় মারা গেছেন ৫৬ জন এবং শনাক্ত হয়েছেন ২২ হাজার ৯৫৯ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ৪৬ লাখ ৭৫ হাজার ১২৮ জন এবং মৃত্যু হয়েছে ৯ হাজার ৮২ জনের।

বিশ্বে অন্য দেশগুলোর মধ্যে গত ২৪ ঘণ্টায় অস্ট্রেলিয়ায় সংক্রমিত ৩৭ হাজার ২৬১ জন এবং মারা গেছেন ৮৫ জন; থাইল্যান্ডে সংক্রমিত ২ হাজার ১৬৬ জন এবং মারা গেছেন ২৯ জন; ফিলিপাইনে সংক্রমিত ৪ হাজার ৪৪১ জন এবং মারা গেছেন ১১ জন; ইন্দোনেশিয়ায় সংক্রমিত ৬ হাজার ৫২৭ জন এবং মারা গেছেন ১৪ জন; পোলান্ডে সংক্রমিত ৪ হাজার ৪৮১ জন এবং মারা গেছেন ২০ জন; ইরানে সংক্রমিত ৭ হাজার ৪১৫ জন এবং মারা গেছেন ৮১ জন; নিউজিল্যান্ডে সংক্রমিত ৬ হাজার ৩৪২ জন এবং মারা গেছেন ৪৭ জন; পর্তুগালে সংক্রমিত ৩ হাজার ১৮২ জন এবং মারা গেছেন ১১ জন।


আরও খবর