Logo
শিরোনাম

ই-বুক পড়ার সুবিধা দিচ্ছে ‘বইফেরী ডটকম’

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৬০জন দেখেছেন
Image

অনলাইনে বই বেচাকেনা ও পড়ার আদর্শ মার্কেটপ্লেস ‘বইফেরী ডটকম’। সহজ ও ঝামেলামুক্ত সেবা দেওয়ায় কম সময়েই অন্যতম অনলাইন বুকশপে পরিণত হয়েছে প্রতিষ্ঠানটি। বাংলাদেশে সর্বপ্রথম তারাই সাবস্ক্রিপশন করে সত্যিকারের ই-বুক পড়ার সুবিধা দিচ্ছে পাঠকদের।

ই-বুক হলো এমন একটি বই—যা ডিজিটাল আকারে প্রকাশ করা হয়। এখানে সাধারণ বইয়ের মতোই লেখা, ছবি, চিত্রলেখা ইত্যাদি থাকে। এগুলো কম্পিউটার বা অন্যান্য ইলেক্ট্রনিক ডিভাইসে পড়া যায়। যদিও কখনো কখনো বলা হয়, ছাপানো বইয়ের ইলেক্ট্রনিক সংস্করণ, তবুও অনেক ই-বুক আছে যেগুলোর কোনো ছাপানো বই নেই।

বাণিজ্যিকভাবে প্রস্তুত করা এবং বিক্রিত ই-বুক সাধারণত স্মার্ট ডিভাইসে পড়ার উপযোগী করে বানানো হয়। যদিও প্রদর্শন সক্ষম যে কোনো ডিভাইসেই এটি চালানো যায়, যেমন- কম্পিউটার, ট্যাবলেট, স্মার্ট ফোন ইত্যাদি।

বইফেরী ডটকম সেরা পরিষেবা দেওয়ার মাধ্যমে অসংখ্য প্রকাশনা, পাঠক ও লেখকদের একত্রিত করেছে। কম দাম ও বেশি সুবিধা থাকায় পাঠক ঘরে বসেই এখান থেকে ই-বুক সংগ্রহ করতে পারেন।

বইফেরীর ই-বুক এ আছে ইলেক্ট্রনিক বুকমার্কের সুবিধা এবং ই-বুকের পৃষ্ঠাগুলো টীকা করার সুযোগ। পাশাপাশি আছে পাঠকের পছন্দমতো কালার পরিবর্তন করে পড়ার সুবিধা। ইচ্ছেমতো জুম করে পড়ারও সুযোগ আছে। প্রতিটি ই-বুক সুনিপুণভাবে সাজানো-গোছানো হওয়ায় পড়ার সময় ছাপানো বই পড়ার মতোই স্বাদ পাওয়া যায়।


আরও খবর

জাহিদ নয়নের দুটি কবিতা

সোমবার ০৪ জুলাই ২০২২




কেসিসির সাবেক প্রকৌশলীর নামে দুদকের মামলা

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২০জন দেখেছেন
Image

জ্ঞাত আয় বহির্ভূত প্রায় এক কোটি ৫৫ লাখ টাকার সম্পদ অর্জনের অভিযোগে খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) সাবেক সহকারী প্রকৌশলী-২ শেখ মোহাম্মদ হোসেনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২৯ জুন) খুলনা মহানগর বিশেষ দায়রা জজ আদালতে মামলাটি নথিভুক্ত হয়। চলতি বছরের জানুয়ারি মাসে তিনি চাকরি থেকে অবসরে যান।

দুদকের আইনজীবী খন্দকার মজিবর রহমান জানান, ২৬ জুন দুদকের খুলনার উপ-পরিচালক (মানি লন্ডালিং) মো. আব্দুল মাজেদ বাদী হয়ে এক কোটি ৫৫ লাখ ৭৭ হাজার ৪১৫ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনে অভিযোগ করেন। শুনানিতে হাজির হওয়ার জন্য তাকে নোটিশ দেওয়া হবে। নির্দিষ্ট তারিখে হাজির না হলে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হতে পারে।


আরও খবর



গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে লুটপাটের অভিযোগ

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৮৮জন দেখেছেন
Image

ঢাকার ধানমন্ডির ঐতিহ্যবাহী গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলে বেপরোয়া লুটপাটের অভিযোগ উঠেছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) এ বিষয়ে একটি লিখিত অভিযোগ দাখিল করা হয়েছে। অভিযোগের একটি কপি জাগো নিউজের হাতে এসেছে।

সেখানে দাবি করা হয়েছে, স্কুলের তহবিলের অর্থ দিয়ে ফ্ল্যাট কেনা, ব্যক্তিগত গাড়ি চালকের বেতন নির্বাহ, ভুয়া ভাউচারে অর্থ আত্মসাতের মতো ঘটনাও ঘটছে। এসব অর্থ সংস্থানে শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে অনৈতিক ফি। মডেল টেস্ট, ক্রীড়া, মিলাদ ও সাংস্কৃতিক কর্মকাণ্ডসহ নানান খাতে বেপরোয়া হারে অর্থ আদায় করা হচ্ছে। প্রতিষ্ঠানের শিক্ষকরা এসব অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে নাজেহাল ও হয়রানির শিকার হচ্ছেন বলেও দাবি করা হয়েছে।

তবে এ প্রসঙ্গে জানতে চাইলে প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক আবু সাঈদ ভুঁইয়া সব অভিযোগ নাকচ করে দেন। তিনি জাগো নিউজের কাছে দাবি করেন, উত্থাপিত অভিযোগ সবই অসত্য। তার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। এমনকি এ নিয়ে সংবাদ প্রকাশ করা হলে মামলা করারও হুমকি দেন আবু সাঈদ ভুঁইয়া।

মাউশিতে জমা দেওয়া অভিযোগে বলা হয়, গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের প্রধান শিক্ষক আবু সাঈদ ভুঁইয়ার বিরুদ্ধে নানা ধরনের অভিযোগ প্রমাণিত হওয়ার পরও তাকে বদলি করা হচ্ছে না। সাত বছর ধরে তিনি ঐতিহ্যবাহী স্কুলটি ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছেন। স্কুলের ফান্ড থেকে ভুয়া ভাউচারের মাধ্যমে প্রতিনিয়ত অর্থ আত্মসাৎ করছেন।
২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে মডেল টেস্টের নামে প্রতিজনের কাছ থেকে ১ হাজার ২০০ টাকা হারে ৪ লাখ টাকা আদায় করেছেন। অথচ সেখানে সর্বোচ্চ ৩৭ জন পরীক্ষার্থী উপস্থিত ছিলেন। এ অর্থ তিনি নিজে আত্মসাৎ করেছেন। প্রতিষ্ঠানের ফান্ডের প্রায় দুই কোটি টাকার মধ্যে এক কোটি ৩৫ টাকা দিয়ে ধানমন্ডিতে একটি ফ্ল্যাট ক্রয় করেছেন। ঢাকার বাইরেও বিভিন্ন স্থানে তার নিজস্ব প্লট-ফ্ল্যাট রয়েছে। করোনা পরিস্থিতিতে গত দুই বছর স্কুল বন্ধ থাকলেও বিভিন্ন ভাউচারে ১০ লাখ টাকা উত্তোলন করেছেন। এমনকি প্রধান শিক্ষকের ব্যক্তিগত ও পারিবারিক পাড়িচালককে স্কুলের ফান্ড থেকে মাসিক বেতন ও অন্যান্য সুবিধা দিয়ে আসছেন। বিভিন্ন সময় স্কুলে নবীনবরণ, ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণের নামে প্রায় ২০ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন।

jagonews24প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক আবু সাঈদ ভুঁইয়া-ছবি সংগৃহীত

লিখিত অভিযোগে আরও বলা হয়েছে, বিভিন্ন কূটকৌশলের মাধ্যমে গভর্নমেন্ট হাই স্কুলের মতো একটি প্রতিষ্ঠানে একজন দুর্নীতিবাজ শিক্ষক সাত বছর ধরে আঁকড়ে আছেন। এমন শিক্ষক কারও কাছে কাম্য নয়। স্কুলটি রক্ষা করতে সঠিক তদন্তের মাধ্যমে প্রধান শিক্ষককে বিচারের আওতায় এনে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে অভিভাবক, ছাত্র, শিক্ষকের পক্ষ থেকে দাবি জানানো হয়েছে।

মাউশি থেকে জানা যায়, সারাদেশে প্রায় সাড়ে ৪০০ সরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং স্কুল অ্যান্ড কলেজ রয়েছে। সরকারি মাধ্যমিক স্কুল ও কলেজে পরিচালনা কমিটি গঠন করা হয় না। প্রতিটি জেলার আঞ্চলিক উপ-পরিচালকের মাধ্যমে নিয়মিত পরিদর্শনের কথা থাকলেও সেদিকে তাদের নজর থাকে না। শুধু এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তিতে একটি কমিটি রয়েছে। তারা ভর্তি কার্যক্রম পরিচালনা করে। সে কারণে প্রতিষ্ঠান প্রধানরা বেপরোয়া হয়ে উঠছেন। নানা ধরনের অনিয়ম-দুর্নীতির মধ্যে জড়িয়ে পড়ছেন। প্রতিনিয়ত ঢাকাসহ বিভিন্ন জেলার প্রধানদের বিরুদ্ধে আর্থিকসহ নানা ধরনের অনিয়মের অভিযোগ আসছে। গত তিন মাসে এ ধরনের ১০টি অভিযোগ এসেছে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত প্রধান শিক্ষক আবু সাঈদ ভুঁইয়া বলেন, একটি মহল আমার বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে যাচ্ছে। তাদের সঙ্গে কয়েকজন শিক্ষক রয়েছেন। বিভিন্ন অনিয়ম করায় তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ায় তারা আমার বিরুদ্ধে এসব কাজ করছেন।

jagonews24গত তিন মাসের এ ধরনের ১০টি অভিযোগ এসেছে মাউশিতে-ফাইল ছবি

জানতে চাইলে মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন জাগো নিউজকে বলেন, সম্প্রতি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিভাবকদের পক্ষ থেকে অভিযোগ দেওয়া হয়েছে। আমরা বিষয়টি তদন্ত করে খতিয়ে দেখবো। অভিযোগের সত্যতা পাওয়া গেলে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেমের (টিআইবি) নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান জাগো নিউজকে বলেন, ঐতিহ্যবাহী এই বিদ্যালয়ে অনিয়ম নির্দিষ্ট করে খাত ও সময় উল্লেখ করে অভিযোগ দাখিল করা হয়েছে। এটি শুধু প্রধান শিক্ষক একা নন, তার একাধিক দোসর জড়িত রয়েছেন। সবাইকে বিচারের আওতায় আনতে হবে।

তিনি বলেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে যেহেতু ম্যানেজিং কমিটি নেই বলে প্রতিষ্ঠান প্রধানরা সর্বময় ক্ষমতা প্রয়োগের মাধ্যমে অনিয়মে জড়িয়ে পড়েন। তাদের মনিটরিংয়ের জন্য আঞ্চলিক উপ-পরিচালকদের দায়িত্ব দেওয়া হলেও তারা সঠিকভাবে দায়িত্ব পালন করছেন না বলে এমন পরিস্থিতি তৈরি হচ্ছে। এসব মাঠ কর্মকর্তাকেও জবাবদিহিতার আনতে আহ্বান জানান তিনি।


আরও খবর

ঢাবি ‘ক’ ইউনিটে সেরা যারা

সোমবার ০৪ জুলাই ২০২২




মিরসরাইয়ে পুকুরে ডুবে শিশুর মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

চট্টগ্রামের মিরসরাই উপজেলার পুকুরে ডুবে কনক চন্দ্র নাথ নামের দুই বছরের এক শিশুর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (৭ জুন) বিকেলে উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের গাছবাড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। কনক ওই গ্রামের বৈষ্ণববাড়ির লক্ষণ চন্দ্র নাথের ছেলে।

পারিবারিক সূত্রে জানা যায়, বিকেলে কনকের মা শিল্পী রানী নাথ গরু আনতে পাশের জমিতে যান। পরিবারের অন্য সদস্যরাও যার যার কাজে ব্যস্ত ছিলেন। কনক সবার অগোচরে বাড়ির সামনে পুকুরপাড়ে যায়। বিকেল ৪টার দিকে শিল্পী রানী বাড়িতে এসে ছেলেকে খোঁজাখুঁজি করতে থাকেন। এক পর্যায়ে ছেলেকে পুকুরে ভাসতে দেখে তাকে উদ্ধারের পর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক কনককে মৃত ঘোষণা করেন।

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য মো. রাসেল জাগো নিউজকে বলেন, ‘দুপুরে ঘরে কেউ না থাকায় শিশুটি বাড়ির সামনে পুকুরে পড়ে যায়। শিশুটিকে বিকেল ৪টার দিকে খোঁজাখুঁজি করলে পুকুরে ভেসে ওঠা দেহ দেখতে পেলে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। হাসপাতাল থেকে মৃত্যুর খবর শুনে তাদের বাড়িতে ছুটে যাই।’


আরও খবর



অননুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান থাকছে না: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৫৪জন দেখেছেন
Image

যত্রতত্র গড়ে ওঠা অননুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে অন্যসব প্রতিষ্ঠানের মতো হুট করেই এসব বন্ধ করে দেওয়া যায় না। পরিকল্পনা করে বন্ধের একটি রূপরেখা তৈরি করার চেষ্টা চলছে বলে জানান তিনি।

রোববার (১২ জুন) শিক্ষা মন্ত্রণালয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে এসব কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, অননুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের আমরা সমানভাবে গুরুত্ব দিচ্ছি। তবে অনুমোদনহীন বেশিরভাগই প্রাথমিক পর্যায়ের প্রতিষ্ঠান। এ ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান রাখা হবে না। প্রাথমিক পর্যায়ের প্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অন্তর্ভুক্ত করতে আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করবো।

‘আর নিম্ন মাধ্যমিক থেকে উচ্চ পর্যায়ের অননুমোদিত প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পার্শ্ববর্তী অনুমোদিত প্রতিষ্ঠানে যুক্ত করতে পরিকল্পনা করা হচ্ছে।’

যত্রতত্র গড়ে ওঠা কিন্ডারগার্টেনকে নীতিমালায় আনার প্রসঙ্গে দীপু মনি বলেন, নতুন শিক্ষা আইনে এসব বিষয় অন্তভুক্ত করা হবে। দেশীয় কারিকুলামে সহজে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় না। এ কারণে কেউ কেউ ইংরেজি কারিকুলাম বা অন্য উপায়ে যত্রতত্র এসব প্রতিষ্ঠান খুলছে।

শিক্ষা আইন অনুমোদনের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, শিক্ষা আইন চূড়ান্ত করা হয়েছে। আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে সেটি মন্ত্রিপরিষদে পাঠানো হবে।

নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে তিনি বলেন, আমাদের কাজ শেষ হয়েছে। দ্রুত সময়ে তালিকা প্রকাশ করা হবে। পাবলিক পরীক্ষায় অংশ নিতে গিয়ে অনেকে যানজটের কবলে পড়ে থাকেন বলে অভিযোগ করা হয়। সে কারণে আগামী বছর থেকে সেটি সমন্বয় করে পরীক্ষার সময় পরিবর্তন করে পেছানো হবে।

এ বছর এসএসসি-সমমান পরীক্ষা জুনে নেওয়া হচ্ছে। তবে আগামী বছর সেটি আরও এগিয়ে আনা হবে বলেও জানান দীপু মনি।


আরও খবর

ঢাবি ‘ক’ ইউনিটে সেরা যারা

সোমবার ০৪ জুলাই ২০২২




ডিবিএল গ্রুপে ম্যানেজার পদে চাকরি

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ১৯জন দেখেছেন
Image

বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান ডিবিএল গ্রুপে ‘ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: ডিবিএল গ্রুপ
বিভাগের নাম: প্রি-অডিট

পদের নাম: ম্যানেজার
পদসংখ্যা: ০১ জন
শিক্ষাগত যোগ্যতা: এমবিএ/স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ০৬-০৯ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর