Logo
শিরোনাম

ইনিংস হারের শঙ্কা নিয়ে লাঞ্চ বিরতিতে বাংলাদেশ

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

 

ব্যাটিং ব্যর্থতা পিছু ছাড়েনি বাংলাদেশের। অ্যান্টিগা টেস্টের প্রথম ইনিংসে ১০৩ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমেও ১০৯ রান তুলতে ৬ উইকেট হারিয়ে বসেছে টাইগাররা।

ফলে ইনিংস পরাজয় চোখ রাঙানি দিচ্ছে সফরকারীদের। ৬ উইকেটে ১১৫ রান নিয়ে তৃতীয় দিনের লাঞ্চ বিরতিতে গেছে সাকিব আল হাসানের দল। ইনিংস হার এড়াতে এখনও দরকার ৪৮ রান। সাকিব ৫ আর নুরুল হাসান সোহান ২ রানে অপরাজিত আছেন।

দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল ২ উইকেটে ৫০ রান। আগের দিন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল ও প্রমোশন পেয়ে ওপরে ওঠা মেহেদি হাসান মিরাজের উইকেট হারায় সফরকারীরা। ১১২ রানে পিছিয়ে থেকে দিন শুরু করে বাংলাদেশ।

এর আগে মেহেদি মিরাজের চার উইকেটের সঙ্গে খালেদ আহমেদ ও এবাদত হোসেনদের জোড়া শিকারে ক্যারিবীয়দের ২৬৫ রানে অলআউট করে বাংলাদেশ। তবে প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানে গুটিয়ে যাওয়ায় স্বাগতিকরা পেয়ে যায় ১৬২ রানের বড় লিড।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ইতিবাচক শুরুর আভাসই দিয়েছিলেন তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয়। একপ্রান্তে রয়েসয়ে খেলেন জয়, তামিম ছিলেন স্বপ্রতিভ। কিন্তু দশম ওভারে আক্রমণে এসেই তামিমকে ফিরিয়ে দেন আলজারি জোসেফ।

উইকেটের পেছনে ক্যাচ হওয়ার আগে চারটি চারের মারে ৩১ বলে ২২ রান করেন তামিম। তিন নম্বরে নাইটাওয়াচম্যান হিসেবে নামানো হয় মেহেদি মিরাজকে। নিজের পরের ওভারে এ ডানহাতি অলরাউন্ডারকেও ফিরিয়ে দেন জোসেফ। আউট হওয়ার আগে মাত্র ২ রান করতে পেরেছেন মিরাজ।

এরপর দিনের শেষভাগের প্রায় আধঘণ্টা সময় নির্বিঘ্নেই কাটিয়ে দিয়েছেন মাহমুদুল জয় ও নাজমুল হোসেন শান্ত। এ দুজনের অবিচ্ছিন্ন ৫০ বলের জুটিতে আসে ১৫ রান। জয় ১৮ ও শান্ত ৮ রান নিয়ে তৃতীয় দিনের ব্যাটিং শুরু করেন।

তৃতীয় দিনের সকালটাও দেখেশুনে শুরু করেছিলেন মাহমুদুল হাসান জয় আর নাজমুল হাসান শান্ত। প্রথম আধ ঘণ্টা কাটিয়েও দিয়েছিল এই জুটি। কিন্তু এরপরই ভুল করে বসেন শান্ত।

কাইল মায়ার্সের বাউন্সি ডেলিভারিতে ব্যাট ছুঁইয়ে দিয়ে দ্বিতীয় স্লিপে সহজ ক্যাচ হন বাঁহাতি এই ব্যাটার। ৪৫ বলে ৩ বাউন্ডারিতে তিনি করেন ১৭ রান। প্রথম ইনিংসে কেমার রোচের বলে শান্ত বোল্ড হয়েছিলেন, আরও একবার দৃষ্টিকটু আউট হলেন।

এরপর দ্রুতই ফিরেছেন মুমিনুল হক। নেতৃত্বের চাপে ভেঙে পড়ছেন, এমনটা ভেবেই অধিনায়কত্ব ছেড়ে দেওয়া বাঁহাতি এই ব্যাটার টানা ৯ ইনিংস দশের নিচে আউট হয়েছেন।

এবার মুমিনুল সাজঘরে ফিরেছেন ৪ রানে। কাইল মায়ার্সের ডেলিভারি প্যাডে লাগলে আঙুল তুলে দেন আম্পায়ার। মুমিনুল রিভিউ নিয়েছিলেন। কিন্তু লেগ স্ট্যাম্প অল্প একটু পেয়ে যাওয়ায় আম্পায়ার্স কলে ফিরতে হয়েছে বাঁহাতি এই ব্যাটারকে। প্রথম ইনিংসে তিনি করেছিলেন শূন্য।

ফর্মে থাকা লিটন দাসের ওপর বড় আশা ছিল টাইগার সমর্থকদের। মাহমুদুল জয়ের সঙ্গে ২৫ রানের একটি জুটিও গড়েছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত বাকিদের মতো বাজে শট খেলেই আউট হয়েছেন।

ব্যক্তিগত ১৭ রানে সাজঘরের পথ ধরেন ডানহাতি এই ব্যাটার। কেমার রোচের শরীরের অনেক বাইরে থাকা ডেলিভারি অযথা শট খেলতে গিয়ে দ্বিতীয় স্লিপে ক্যাচ হন লিটন।

অভিজ্ঞ ব্যাটাররা একের পর এক ফিরে যাচ্ছেন সাজঘরে। কিন্তু তরুণ মাহমুদুল হাসান জয় ধৈর্যর পরিচয় দিয়ে যাচ্ছিলেন। একদম টেস্ট মেজাজেই খেলছিলেন টাইগার ওপেনার। হাফসেঞ্চুরিটা তার প্রাপ্যই ছিল।

কিন্তু চল্লিশের ঘরে গিয়ে ভুল করে বসেন ২১ বছর বয়সী এই তরুণ। কেমার রোচের বেরিয়ে যাওয়া ডেলিভারিতে শট খেলতে গিয়ে এজ হয়ে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন জয়। ১৫৩ বলে ৩ বাউন্ডারিতে তার ৪২ রানের ধৈর্যশীল ইনিংসটির সমাপ্তি তাতেই।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




জুনিয়র লিগে মেন্টর হিসেবে আফ্রিদি-স্যামিরা পাবেন কোটি রুপি

প্রকাশিত:শনিবার ০২ জুলাই 2০২2 | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

পাকিস্তান জুনিয়র লিগের (পিজেএল) মেন্টরদের জন্য উচ্চ অঙ্কের পারিশ্রমিক ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। প্রতিটি দলের মেন্টরদের দেওয়া হয়েছে ৫০ হাজার ডলার বা এক কোটি রুপি পারিশ্রমিকের প্রস্তাব।

এরই মধ্যে পিজেএলে মেন্টর হিসেবে চূড়ান্ত হয়েছে জাভেদ মিয়াঁদাদ, শহিদ আফ্রিদি, শোয়েব মালিক ও ড্যারেন স্যামির। এছাড়া অন্যান্য মেন্টররাও সমপরিমাণ অর্থ পারিশ্রমিক পাবেন। যার মানে দুই সপ্তাহের টুর্নামেন্টে মেন্টররা পাবেন মোট ৭ কোটি রুপি।

তবে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে মন্তব্য করতে রাজি হনি পিসিবির মিডিয়া পরিচালক সামি উল হাসান। তিনি জানিয়েছেন, মেন্টরদের পারিশ্রমিক কত হবে এবং কীভাবে পরিশোধ করা হবে সেটি মেন্টর ও পিসিবির মধ্যেই থাকবে।

আগামী ১ অক্টোবর থেকে শুরু হতে চলেছে পিসিবি চেয়ারম্যান রমিজ রাজার মস্তিষ্কপ্রসূত এই টুর্নামেন্ট। যেখানে খেলবেন অনূর্ধ্ব-১৫ থেকে অনূর্ধ্ব-১৯ পর্যায়ের ক্রিকেটাররা।

সূত্রঃ ক্রিকেটপাকিস্তানডটকম


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




খালেদার দুই মামলায় অভিযোগ গঠন শুনানি ৩০ জুন

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২৭জন দেখেছেন
Image

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে ‘ভুয়া’ জন্মদিন পালন ও মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগে মানহানির দুই মামলায় অভিযোগ গঠন শুনানির জন্য আগামী ৩০ জুন দিন ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১৪ জুন) ঢাকার অতিরিক্ত মহানগর হাকিম (এসিএমএম) আসাদুজ্জামান নুরের আদালতে এ দুই মামলার অভিযোগ গঠন শুনানির দিন ধার্য ছিল। কিন্তু খালেদা জিয়া অসুস্থ থাকায় তার পক্ষে সময় আবেদন করেন আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার। আদালত সে আবেদন মঞ্জুর করে নতুন দিন ধার্য করেন।

মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগে করা মামলার বিবরণীতে বলা হয়, ২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে জামায়াতের সঙ্গে জোট করে নির্বাচিত হয়ে সরকারের দায়িত্ব নেন খালেদা জিয়া। তিনি রাজাকার-আলবদর নেতাদের মন্ত্রী-এমপি বানিয়ে তাদের বাড়ি-গাড়িতে স্বাধীন বাংলাদেশের মানচিত্র ও জাতীয় পতাকা তুলে দেন।

২০১৬ সালের ৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও খালেদা জিয়ার বিরুদ্ধে মানহানির এ মামলা করেন জননেত্রী পরিষদের সভাপতি এবি সিদ্দিকী। আদালত ঘটনার তদন্ত করে ব্যবস্থা নিতে তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেন।

পরের বছরের ২৫ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও থানার পুলিশ পরিদর্শক মশিউর রহমান (তদন্ত) অভিযোগের সত্যতা পাওয়া গেছে মর্মে আদালতে প্রতিবেদন দাখিল করেন। মামলার অন্য আসামি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান মৃত মর্মে তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

অন্যদিকে ‘ভুয়া’ জন্মদিন পালনের অভিযোগে করা মামলায় বলা হয়, খালেদা জিয়ার একাধিক জন্মদিন নিয়ে ১৯৯৭ সালে দুটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদন অনুযায়ী, এসএসসি পরীক্ষার মার্কশিট অনুযায়ী সাবেক এ প্রধানমন্ত্রীর জন্ম তারিখ ১৯৪৬ সালের ৫ সেপ্টেম্বর।

১৯৯১ সালে প্রধানমন্ত্রী থাকাকালে একটি দৈনিকে তার জীবনী নিয়ে প্রকাশিত প্রতিবেদনে জন্মদিন ১৯৪৫ সালের ১৯ আগস্ট লেখা হয়। আর তার বিয়ের কাবিননামায় জন্মদিন উল্লেখ করা হয় ১৯৪৪ সালের ৪ আগস্ট। সর্বশেষ ২০০১ সালে মেশিন রিডেবল পাসপোর্ট অনুযায়ী, খালেদা জিয়ার জন্মদিন ১৯৪৬ সালের ৫ আগস্ট।

ওই মামলার অভিযোগে আরও বলা হয়, বিভিন্ন মাধ্যমে তার পাঁচটি জন্মদিন পাওয়া গেলেও কোথাও ১৫ আগস্ট জন্মদিনের তথ্য পাওয়া যায়নি। এ অবস্থায় তিনি পাঁচটি জন্মদিনের একটিও পালন না করে ১৯৯৬ সাল থেকে ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকীর দিন জাতীয় শোক দিবসে (১৫ আগস্ট) আনন্দ-উৎসব করে কেক কেটে জন্মদিন পালন করে আসছেন।

‘ভুয়া’ জন্মদিন পালনের অভিযোগে ২০১৬ সালের ৩০ আগস্ট ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম বাদী হয়ে এ মামলা করেন। ২০১৮ সালের ৩১ জুলাই এ দুই মামলায় ঢাকা মহানগর দায়রা জজ কেএম ইমরুল কায়েশ খালেদার জামিন মঞ্জুর করেন।


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে মদিনা গ্রুপ

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান মদিনা গ্রুপে ‘ডেপুটি ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ৩০ জুন পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: মদিনা গ্রুপ
বিভাগের নাম: অপারেশন, শিপিং অ্যান্ড লজিস্টিক

পদের নাম: ডেপুটি ম্যানেজার
পদসংখ্যা: ০১ জন
শিক্ষাগত যোগ্যতা: স্নাতক/স্নাতকোত্তর
অভিজ্ঞতা: ০৭-১০ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: ২৫-৫০ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ৩০ জুন ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর

ওয়ালটনে চাকরির সুযোগ

সোমবার ০৪ জুলাই ২০২২




ইমরান খান গ্রেফতার হলে তীব্র আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৬৩জন দেখেছেন
Image

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান গ্রেফতার হবেন, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহর এমন বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে তার দল। শুধু তাই নয় তীব্র আন্দোলনে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছেন পিটিআই নেতারা।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ রোববার (৫ জুন) ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, একজন ব্যক্তি যিনি দেশে অরাজকতা উসকে দেন, নৈতিক ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি অবজ্ঞা করেন, এমনকি প্রতিপক্ষকে বিশ্বাসঘাতক ও ইয়াজিদও বলেন, গণতান্ত্রিক সমাজে এমন ব্যক্তি কিভাবে রাজনৈতিক দলের প্রধান হন? ইমরান খানের উদ্দেশ্যে তিনি আরও বলেন, জামিনের মেয়াদ শেষ হলে ইমরান খান গ্রেফতার হবেন।

রানা সানাউল্লাহর এ বক্তব্যের কয়েক ঘণ্টা পর বিষয়টির নিন্দা জানিয়ে পিটিআই ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশি সরকারকে সতর্ক করে বলেছেন, যদি দলের চেয়ারম্যান গ্রেফতার হন তবে তীব্র আন্দোলনে যাবে পিটিআই নেতা-কর্মীরা।

পার্টির কোর কমিটির বৈঠকে অংশ নেওয়ার পর এক সংবাদ সম্মেলনে শাহ মাহমুদ কুরেশি আরও বলেন, ইমরান খান গ্রেফতার হলে পিটিআই কঠোর পদক্ষেপ নেবে। সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান পেশওয়ার থেকে ফেরার পর তার বানি গালার বাসভবনে এই বৈঠকের সভাপতিত্ব করেন।

কুরেশি আরও বলেন, রানা সানাউল্লাহ যে ইমরান খানকে হুমকি দিয়েছেন তা সবাই শুনেছেন। তিনি বলেন, ইমরান খানকে গ্রেফতার করা হবে একটি রাজনৈতিক ভুল। যদি এটি ঘটে থাকে তাহলে দলের নেতাকর্মীদের এখনই প্রস্তুত নেওয়ার কথাও বলেন তিনি।

ইমরান খান গ্রেফতার হলে তীব্র আন্দোলনের হুঁশিয়ারি

পিটিআইয়ের এই নেতা আরও বলেছেন যে, তার দলের কোর কমিটি দেশের অর্থনৈতিক পরিস্থিতির ব্যাপারে সতর্ক রয়েছে।

ইসলামাবাদ অভিমুখে গত মে মাসে ইমরান খানের ডাকা লং মার্চ বা আজাদি মার্চে সহিংসতার দায়ে তার বিরুদ্ধে পুলিশ মামলা দায়ের করেছে। চলতি সপ্তাহে পেশওয়ার হাইকোর্ট সেই মামলায় ইমরান খানকে তিন সপ্তাহের আগাম জামিন দিয়েছেন।

পাকিস্তানের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মূলত ২০২৩ সালের আগস্টে। কিন্তু তার আগেই অনাস্থা ভোটে হেরে ক্ষমতা ছাড়তে হয়েছে প্রধানমন্ত্রী ইমরান খানকে। অতীতের ধারা অনুসরণ করে পিটিআই নেতৃত্বাধীন জোট সরকারের পতনও হয়েছে মেয়াদ পূর্ণ করার আগেই।

সূত্র: জিও নিউজ


আরও খবর



নিউইয়র্কের গুরুত্বপূর্ণ স্থানে বন্দুক নিষিদ্ধ

প্রকাশিত:শনিবার ০২ জুলাই 2০২2 | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২৬জন দেখেছেন
Image

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থানে বন্দুক নিষিদ্ধ করা হয়েছে। এজন্য অঙ্গরাজ্যটিতে একটি আইন পাস করা হয়েছে। তাছাড়া আগ্নেয়াস্ত্র ক্রেতাদের প্রমাণ করতে হবে, তারা বন্দুক ব্যবহার করতে পারেন। পর্যালোচনার জন্য তাদের সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টও জমা দিতে হবে। খবর রয়টার্সের।

শুক্রবার (২ জুলাই) পাস হওয়া আইনটিতে বলা হয়েছে সংবেদনশীল স্থান বিশেষ করে সরকারি ভবন, চিকিৎসা সুবিধা, উপাসনালয়, লাইব্রেরি, খেলার মাঠ, পার্ক, চিড়িয়াখানা, স্কুল, কলেজ, গ্রীষ্মকালীন ক্যাম্প, মাদক সহায়তা কেন্দ্র, গৃহহীন আশ্রয়কেন্দ্র, নার্সিং হোম, নিউ ইয়র্ক সিটির সাবওয়েসহ পাবলিক ট্রানজিট, যাদুঘর, থিয়েটার, স্টেডিয়াম, ভোটের স্থান ও টাইমস স্কয়ারে অস্ত্র বহনকে গুরুতর অপরাধ হিসেবে বিবেচনা করা হবে। আইনটি কার্যকর হবে ১ সেপ্টেম্বর।

একটি জরুরি সভায় আইনটি পাস হয়। তবে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালত অঙ্গরাজ্যটির বিভিন্ন অস্ত্রসংক্রান্ত বিধি-নিষেধ বাতিল করে। ওই রায়ে বলা হয় সংবিধান অনুযায়ী, আত্মরক্ষার্থে একজন নাগরিকের আগ্নেয়াস্ত্র রাখার অধিকার রয়েছে।

পরে নিউইয়র্কের ডেমোক্র্যাটিক নেতারা রায় ও আদালতের নিন্দা করে জানায়, যদি বেশি সংখ্যক মানুষ বন্দুক ব্যবহার করে তাহলে সহিংসতার পরিমাণ আরও বাড়বে।

তবে বিশ্লেষকরা বলছেন, নতুন এসব বিধিনিষেধ শেষ পর্যন্ত নতুন আইনি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে।

মার্কিন সুপ্রিম কোর্টের গত মাসের রায় বস্তুত আগ্নেয়াস্ত্র রাখার অধিকার আরও সম্প্রসারিত করেছে। এক দশকেরও বেশি সময়ের মধ্যে আগ্নেয়াস্ত্র বিষয়ে এটি ছিল মার্কিন শীর্ষ আদালতের সবচেয়ে গুরুত্বপূর্ণ রায়।


আরও খবর