Logo
শিরোনাম

জাবিতে ভর্তি পরীক্ষার আবেদন শুরু

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫১জন দেখেছেন
Image

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১৬ জুন পর্যন্ত চলবে আবেদন কার্যক্রম।

বুধবার (১৮ মে) বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, বিভিন্ন অনুষদের ডিন, ইন্সটিটিউটের পরিচালক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা), সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এ সময় তিনি বলেন, শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিং বিকাশ অথবা রকেটের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে পারবে। এ বছর এ, বি, সি এবং ই ইউনিটের ভর্তি ফর্মের মূল্য ৯০০ এবং ডি ইউনিটের ৬০০ টাকা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ ভর্তি পরীক্ষার অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া ভর্তি-সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট junivi-admission.org এ পাওয়া যাবে।

ভর্তি পরীক্ষা গ্রহণের সম্ভাব্য তারিখ ৩১ জুলাই থেকে ১১ আগস্ট নির্ধারণ করা হয়েছে।


আরও খবর



সোলার আমদানিতে শুল্ক বাড়ছে, কমছে অপটিক্যাল ফাইবারে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ২৭জন দেখেছেন
Image

শতভাগ বিদ্যুতায়ন বাস্তবায়ন করতে দেশে-বিদেশে সোলার প্যানেল আমদানিতে শুল্কমুক্ত রেখেছিলো সরকার। তবে দেশে সোলার প্যানেল উৎপাদন সক্ষমতা বাড়ায় এবার বিদেশি সোলার আমদানিতে যুক্ত হচ্ছে আমদানি শুল্ক।

অন্যদিকে বিদেশ থেকে অপটিক্যাল ফাইবার আমদানির ক্ষেত্রে কমিয়ে দেওয়া হচ্ছে আমদানি শুল্ক। সোলার প্যানেল আমদানিতে শূন্য শতাংশ শুল্ক প্রযোজ্য তুলে দিয়ে ২০২২-২৩ অর্থবছরে ১ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদের ৫১তম বাজেট অধিবেশনে এ প্রস্তাব করেন আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবনা তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে সোলার প্যানেল আমদানিতে ০ শতাংশ আমদানি শুল্ক প্রযোজ্য রয়েছে। দেশীয় সোলার সেক্টরের আবেদনের পরিপ্রেক্ষিতে আমদানিকৃত সোলার প্যানেলের ওপর বিদ্যমান আমদানি শুল্ক ০ শতাংশ হতে বৃদ্ধি করে ১ শতাংশ করার প্রস্তাব করছি।

অন্যদিকে বিদেশ থেকে অপটিক্যাল ফাইবার ক্যাবল আমদানিতে ১৫ শতাংশ আমদানি শুল্ক কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, অপটিক্যাল ফাইবার পণ্যটি আমদানিতে ১৫ শতাংশ আমদানি শুল্ক বিদ্যমান রয়েছে। পণ্যটি আমদানিতে ১০ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করার প্রস্তাব করছি।

করোনাভাইরাসের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের লক্ষ্য নিয়ে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের আকার হচ্ছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। এবারের বাজেটের আকার যেমন বড়, তেমনি এ বাজেটে ঘাটতিও ধরা হয়েছে বড়।

অনুদান বাদে এই বাজেটের ঘাটতি দুই লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা, যা জিডিপির সাড়ে ৫ শতাংশের সমান। আর অনুদানসহ বাজেট ঘাটতির পরিমাণ দুই লাখ ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ৪০ শতাংশের সমান।

এটি বর্তমান সরকারের ২৩তম এবং বাংলাদেশের ৫১তম ও বর্তমান অর্থমন্ত্রীর চতুর্থ বাজেট। বাজেটে সঙ্গত কারণেই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষিখাত, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষাসহ বেশকিছু খাতকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।


আরও খবর



টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রকাশিত:রবিবার ০৩ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২৩জন দেখেছেন
Image

বৃষ্টি আর ভেজা আউটফিল্ডের কারণে ডমিনিকার উইন্ডসর পার্কে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়। একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ আর ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম ম্যাচে টসভাগ্য সহায় ছিল না মাহমুদউল্লাহ রিয়াদের। টস হেরে প্রথমে ব্যাটিং পায় বাংলাদেশ। ১৩ ওভারে টাইগাররা ৮ উইকেটে ১০৫ রান তোলার পর পরিত্যক্ত হয় ম্যাচটি।

আজও টসে হেরেছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরান ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। অর্থাৎ টাইগাররা প্রথমে ফিল্ডিং করবে।


আরও খবর



বন্যায় সারাদেশের সঙ্গে বিচ্ছিন্ন সুনামগঞ্জ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৪জন দেখেছেন
Image

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জ-সিলেট সড়কের গোবিন্দগঞ্জ এলাকা প্লাবিত হয়ে পড়েছে। এতে করে বিচ্ছিন্ন হয়ে গেছে সারাদেশের সঙ্গে সুনামগঞ্জের সড়ক যোগাযোগ।

বৃহস্পতিবার (১৬ জুন) বিকেলে দেখা যায়, পাহাড়ি ঢলের পানিতে গোবিন্দগঞ্জ এলাকার মূল সড়ক প্লাবিত হয়ে পড়েছে। এরপর রাত ১০টায় পানির গতি বেশি হওয়ায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

বর্তমানে ওই সড়ক দিয়ে কোনো দূরপাল্লার যান যেতে পারছে না। এদিকে সুনামগঞ্জে টানা কয়েকদিন ধরে বৃষ্টি অব্যাহত রয়েছে। সুরমা নদীর পানিও প্রবাহিত হচ্ছে বিপদসীমার ওপর দিয়ে।

জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন জাগো নিউজকে বলেন, সড়ক প্লাবিত হয়ে সারাদেশের সঙ্গে সুনামগঞ্জের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে।


আরও খবর



হাওরে ঘুরতে গিয়ে ট্রলার থেকে নিখোঁজ ছাত্রলীগ নেতা

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৩৩জন দেখেছেন
Image

কিশোরগঞ্জের ইটনা-মিঠামইন হাওরে বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়ে ট্রলার থেকে নিখোঁজ হয়েছেন মো. হাবিবুল্লাহ হাবিব (২৮) নামের এক ছাত্রলীগ নেতা।

মঙ্গলবার (১৪ জুন) সন্ধ্যায় হাওর থেকে ফেরার পথে এ ঘটনা ঘটে। নিখোঁজ হাবিব সদর উপজেলা মারিয়া ইউনিয়নের মারিয়া গ্রামের হাজী ইদ্রিস আলীর ছেলে এবং ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক। তিনি ওয়ালী নেওয়াজ খান কলেজের স্নাতক বর্ষের ছাত্র।

স্বজনরা জানান, মঙ্গলবার সকালে ৯ বন্ধুকে নিয়ে ইটনা-মিঠামইন হাওরের অলওয়েদার সড়কে ঘুরতে যান হাবিব। হাওর ভ্রমণ শেষে সন্ধ্যায় ইঞ্জিনচালিত ট্রলারে করিমগঞ্জ উপজেলার বালিখলা ঘাটে ফেরার পথে কোনো এক যায়গায় তিনি নৌকা থেকে পড়ে যান।

তার বন্ধুরা জানান, বালিখলা ঘাটে আসার পর তাকে পাওয়া যায়নি। খবর পেয়ে রাতেই কিশোরগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ডুবুরি দল হাওরে গেছে।

মারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান হলুদ জাগো নিউজকে বলেন, ‘হাবিব মারিয়া ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক। হাওর থেকে ফেরার সময় প্রচণ্ড বাতাসের সময় ঝাঁকুনিতে সে হয় তো নৌকা থেকে পড়ে গেছে বলে তার বন্ধুরা আমাকে জানিয়েছে।’

কিশোরগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা আবুজর গিফারী জাগো নিউজকে বলেন, ‘রাতেই একটি ডুবুরি দলকে হাওরে পাঠানো হয়েছে। তবে হাবিব হাওরের কোন অংশে পড়ে নিখোঁজ হয়েছেন জানা যায়নি। তাই বুধবার সকাল থেকে তাকে উদ্ধারে অভিযান চালানো হবে।’


আরও খবর



ডিএমপির মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৫৬

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২৩জন দেখেছেন
Image

রাজধানীর বিভিন্ন থানা এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে বিক্রি ও সেবনের অভিযোগে ৫৬ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

তাদের কাছ থেকে তিন হাজার ৮০৪ পিস ইয়াবা, নয় কেজি ৩০০ গ্রাম গাঁজাও ১৬৪ গ্রাম হেরোইন উদ্ধার করা হয়।

রোববার (২৬ জুন) ভোর ছয়টা থেকে সোমবার (২৭ জুন) ভোর ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ৩৬টি মামলা রুজু হয়েছে।


আরও খবর