Logo
শিরোনাম

‘জনগণ রাস্তায় নামলে, আপনাদের অবস্থাও শ্রীলঙ্কার মতো হবে’

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৬জন দেখেছেন
Image

সরকারি দলের নেতাকর্মীদের উদ্দেশ্য করে ডাকসুর সাবেক ভিপি ও গণঅধিকার পরিষদ নেতা নুরুল হক নুর বলেছেন, জনগণ রাস্তায় নামলে, আপনাদের অবস্থাও শ্রীলঙ্কার মতো হবে।

শুক্রবার (১৩ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে ভোজ্যতেল ও নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে গণঅধিকার পরিষদের বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

নুর বলেন, একসময় শ্রীলঙ্কায় উন্নয়নের ঢোল বেজেছে। আজ তাদের অবস্থা আপনারা দেখছেন। আমাদের দেশের জনগণ ধৈর্য ধরছে বলেই যে দেশ শ্রীলঙ্কার মতো হবে না, তা ভাবার কারণ নেই।

ডাকসুর সাবেক ভিপি বলেন, আজ যদি বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করেন, আপনারা দেখবেন মাসে মাসে নয়, সপ্তাহে সপ্তাহে দাম বাড়ছে। হঠাৎ করেই বাজার থেকে সয়াবিন তেল উধাও, এর পরেই দাম বাড়তে থাকলো।

তিনি বলেন, সারাদেশে অভিযান চালিয়ে একদিনে তিন লাখ লিটার অবৈধ মজুত রাখা সয়াবিন তেল আটক করেছে। কিন্তু আফসোসের বিষয় হলো, একজন ব্যবসায়ীকে ৭৩ হাজার লিটার সয়াবিন তেল ও এক লাখ ৬০ হাজার লিটার পাম ওয়েল মজুত করার জন্য মাত্র এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

‘সে যদি লিটার প্রতি দুই টাকাও লাভ করে, তাতেও তো দেড় লাখ টাকার মতো হয়ে যায়। এতো কম জরিমানা তো হাস্যকর। এসব নামে মাত্র অভিযানের কারণেই অসৎ ব্যবসায়ীরা তাদের সিন্ডিকেট থেকে সরে আসছেন না। শুধুমাত্র তাই নয়, যখন তাদের জরিমানা করা হয়, তখন সরকারি দলের নেতারাই তাদের রক্ষা করতে ছুটে আসেন। কারণ তারা সেখান থেকে কমিশন পায়।’

‘জনগণ রাস্তায় নামলে, আপনাদের অবস্থাও শ্রীলঙ্কার মতো হবে’

ব্যবসায়ীদের কাছে সরকার জিম্মি মন্তব্য করে তিনি আরও বলেন, বাংলাদেশের রপ্তানি কমছে। তার বিপরীতে আমদানি ব্যয় বাড়ছে। আগামীতে আমদানি পণ্যের দাম আরও বাড়বে। কারণ সরকার ব্যবসায়ীদের কাছে জিম্মি। আবার অবৈধ ভোটেই এই সরকার সংসদ সাজিয়েছে। যেখানে বেশিরভাগই ব্যবসায়ী। অতএব অবৈধ সংসদের পতন না হওয়া পর্যন্ত এই অবস্থার পরিবর্তন হবে না।

সভাবেশে গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী বলেন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা কোনো কঠিন কাজ না। অপচয় ও দুর্নীতি বন্ধ করলেই এটা নিয়ন্ত্রণ সম্ভব।

তিনি আরও বলেন, পদ্মা সেতু জুন মাসে উদ্বোধন হবে। ওটার নাম নাকি শেখ হাসিনা ব্রিজ করা হতে পারে শুনলাম। তেলবাজির একটা সীমা আছে। সেতুর নাম শেখ হাসিনা ব্রিজ করার প্রস্তাবনা তেলবাজির সীমার বাইরে চলে গেছে।

বিক্ষোভ সমাবেশে গণঅধিকার পরিষদ ও ছাত্র অধিকার পরিষদের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


আরও খবর



আইপিএল শেষ কলকাতার অসি অধিনায়কের

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

চলতি আইপিএলে আর মাঠে নামা হবে না কলকাতা নাইট রাইডার্সের অস্ট্রেলিয়ান তারকা পেসার প্যাট কামিন্সের। নিতম্বের ইনজুরিতে পড়ে ভারত ছেড়ে এরই মধ্যে অস্ট্রেলিয়ার সিডনিতে চলে গেছেন ২৯ বছর বয়সী এ ডানহাতি পেসার।

আগামী ১৪ জুন থেকে শ্রীলঙ্কা সফরে গিয়ে পূর্ণাঙ্গ সিরিজ খেলার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। এ সফরের আগে ফিট হয়ে ওঠার জন্য শিগগিরই পুনর্বাসন প্রক্রিয়া শুরু করে দেবেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক।

এবারের আইপিএলে কলকাতার জার্সিতে পাঁচ ম্যাচ খেলেছেন কামিন্স। যেখানে আইপিএল ইতিহাসের দ্রুততম ফিফটির রেকর্ড গড়েছেন তিনি। এছাড়া বল হাতে শেষে ২২ রানে ৩ উইকেটসহ মোট সাতটি উইকেট নিয়েছেন কামিন্স।

অবশ্য এবার গ্রুপপর্ব পার করে প্লে-অফে যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে কলকাতার। এখন পর্যন্ত ১২ ম্যাচে ৫ জয়ে ১০ পয়েন্ট নিয়ে সাত নম্বরে রয়েছে তারা। শেষ দুই ম্যাচ জিতলেও তাদের সেরা চারে যাওয়ার সুযোগ প্রায় নেই বললেই চলে।


আরও খবর



উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনা হচ্ছে সমাজকল্যাণমন্ত্রীকে

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪০জন দেখেছেন
Image

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়া হচ্ছে। রোববার (৮ মে) দুপুর পৌনে ২টার দিকে তাকে বহনকারী এয়ার অ্যাম্বুলেন্সটি রংপুর সেনানিবাস থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়।

বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালের হৃদরোগ বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. আহসান হাবীব।

শনিবার (৭ মে) রাতে গ্রামের বাড়ি লালমনিরহাটের কালীগঞ্জে অবস্থানকালীন সমাজকল্যাণমন্ত্রী বুকে প্রচণ্ড ব্যথা অনুভব করেন। পরে অ্যাম্বুলেন্সে দিনগত রাত ৩টার দিকে তাকে রমেক হাসপাতালের হৃদরোগ বিভাগের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করা হয়। সেখানে হৃদরোগ বিভাগের প্রধান অধ্যাপক ডা. শাকিল গফুরের তত্ত্বাবধানে চিকিৎসা নেন মন্ত্রী।।

ra-(2).jpg

রোববার (৮ মে) দুপুর ১২টায় ডা. শাকিল গফুর সাংবাদিকদের বলেন, মন্ত্রী দীর্ঘদিন ধরে হৃদরোগের সমস্যায় ভুগছিলেন। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে আনা হলে সঙ্গে সঙ্গে তাকে চিকিৎসা দেওয়া হয়। বর্তমানে তিনি ভালো আছেন। আরও অধিকতর পরীক্ষা-নিরীক্ষা ও উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় পাঠানো হচ্ছে।

মন্ত্রীপুত্র রাকিবুজ্জামান আহমেদ জাগো নিউজকে বলেন, উন্নত চিকিৎসার জন্য বাবাকে ঢাকায় নেওয়া হচ্ছে। তাকে ইউনাইটেড হসপিটালে ভর্তি করা হবে।

এ সময় বাবার সুস্থতার জন্য দেশবাসীর কাছে দোয়া কামনা করেন মন্ত্রীপুত্র।

ঈদ উদযাপনের জন্য ২৯ এপ্রিল ঢাকা থেকে নিজ বাড়িতে আসেন মন্ত্রী। এসময় তিনি বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন।


আরও খবর



যুক্তরাষ্ট্র-রাশিয়ায় একইসঙ্গে দাবানল

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩০জন দেখেছেন
Image

একই সঙ্গে দাবানলে পুড়ছে বিশ্বের অন্যতম বৃহত্তম দুই দেশ যুক্তরাষ্ট্র ও রাশিয়া। যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় যখন দাবানলের তাণ্ডব থেকে বাঁচতে শত শত মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে, তখন একই ধরনের আগুনে পুড়ছে রাশিয়ার সুদূর পূর্বাঞ্চলীয় সাখা প্রজাতন্ত্র বা ইয়াকুটিয়া।

বিবিসির খবরে জানা যায়, ক্যালিফোর্নিয়ায় এরই মধ্যে দাবানলে পুড়ে ছাই হয়ে গেছে অন্তত ২০টি বাড়ি। গত বুধবার (১১ মে) অরেঞ্জ কাউন্টিতে শুরু হওয়া এ দাবানল এরই মধ্যে ১৯৯ একর জমিতে ছড়িয়ে পড়েছে।

তবে যুক্তরাষ্ট্রে এ মুহূর্তে সবচেয়ে বড় দাবানল চলছে নিউ মেক্সিকো অঙ্গরাজ্যে। সেখানে অন্তত ১৭০টি বাড়ি পুড়ে গেছে, হুমকিতে পড়েছে আরও অনেক বাড়িঘর-ব্যবসাপ্রতিষ্ঠান।

স্থানীয় কর্মকর্তারা গত বৃহস্পতিবার জানিয়েছেন, উপকূলীয় আগুন নিয়ন্ত্রণে আসেনি। তবে যে বাতাসে আগুন তীব্র হয়েছিল, সেটি পরে থেমে যাবে বলে পূর্বাভাস দেওয়া হয়। ওইদিন সকাল পর্যন্ত লেগুনা বিচ এলাকার প্রায় ৯০০ বাড়িতে মানুষজনের বসবাস নিষেধ ছিল।

যুক্তরাষ্ট্র-রাশিয়ায় একইসঙ্গে দাবানল

অরেঞ্জ কাউন্টি শেরিফ ডিপার্টমেন্টের ক্যাপ্টেন ভার্জিল আসুনসিয়ন এক সংবাদ সম্মেলনে বলেছেন, পরিস্থিতি নিরাপদ হলে আমরা মানুষদের ফিরতে বলবো।

যুক্তরাষ্ট্রের এ দাবানল নিয়ন্ত্রণে পাঁচ শতাধিক দমকলকর্মী কাজে নেমেছেন। এক মুখপাত্র জানিয়েছেন, আগুন নিয়ন্ত্রণের চেষ্টায় এক দমকলকর্মী আহত হয়েছেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের মতো দাবানলে জ্বলছে রাশিয়াও। দেশটির দক্ষিণপশ্চিমে শীতপ্রধান অঞ্চল সাইবেরিয়ায় কয়েক সপ্তাহ ধরে দাবানল তাণ্ডব চালাচ্ছে বলে জানিয়েছে ডয়েচে ভেলে। সেখানে এরই মধ্যে বেশ কয়েকটি গ্রাম পুড়ে ছাই হয়ে গেছে, মারা গেছেন অন্তত ১০ জন।

যুক্তরাষ্ট্র-রাশিয়ায় একইসঙ্গে দাবানল

সাইবেরিয়ান টাইমস নামে স্থানীয় একটি সংবাদমাধ্যম গত এপ্রিলের মাঝামাঝি থেকে অঞ্চলটিতে ছড়িয়ে পড়া দাবানলের ছবি ও ভিডিও প্রকাশ করে আসছে।

পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণে আনতে গত মঙ্গলবার স্থানীয় কর্মকর্তাদের নির্দেশ দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে এখন পর্যন্ত সেটি সম্ভব হয়নি।

সাইবেরিয়ান টাইমস শুক্রবারও দাবানল অব্যাহত থাকার খবর জানিয়েছে। সংবাদমাধ্যমটি বলেছে, বিশ্ব ঐতিহ্য লেনা পিলারসে দাবানলের হানায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। একটি পর্যটকবাহী নৌকা থেকে দাবানলের ভয়াবহ দৃশ্য ক্যামেরায় ধরা পড়েছে।

রাশিয়ার শীতলতম স্থান সাখা প্রজাতন্ত্রে দাবানল পরিস্থিতি রীতিমতো ভয়াবহ। বিচ্ছিন্নভাবে অঞ্চলটির অন্তত ৩০০ জায়গায় আগুন জ্বলছে। তবে এর মাত্র অর্ধেক জায়গার আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চলছে, কারণ সেগুলোকে জনজীবনের জন্য বেশি হুমকি বলে মনে করা হচ্ছে। বাকিগুলো প্রকৃতির ইচ্ছার ওপর ছেড়ে দেওয়া হয়েছে।


আরও খবর



একাই ৪ গোল ডি ব্রুইনের, শিরোপার আরও কাছে সিটি

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৪০জন দেখেছেন
Image

কেভিন ডি ব্রুইনের স্বপ্নময় এক রাত কাটলো। তার আগুনে পারফরম্যান্সে পুড়ে ছাড়খার হলো উলভস। বেলজিয়ান এই মিডফিল্ডার দুর্দান্ত এক হ্যাটট্রিকসহ একাই করলেন ৪ গোল।

বুধবার রাতে ডি ব্রুইনের অতিমানবীয় পারফরম্যান্সে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে উলভারহ্যাম্পটনকে ৫-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। সিটির অপর গোলটি করেন রহিম স্টার্লিং।

রিয়াল মাদ্রিদের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাল থেকে বিদায়ের ঝালই যেন প্রতিপক্ষের ওপর মেটাচ্ছে সিটি। প্রিমিয়ার লিগে টানা দুই ম্যাচে তারা করলো ৫ গোল। আগের ম্যাচে নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে জিতেছিল ৫-০ গোলে।

অ্যাস্টন ভিলার বিপক্ষে জিতে সিটির সমান পয়েন্ট হয়েছিল লিভারপুলের। বুধবারের জয়ে আবারও ৩ পয়েন্টে নিয়ে গেল পেপ গার্দিওলার দল। বাকি আছে আর দুই ম্যাচ।

প্রতিপক্ষের মাঠে ম্যাচের সপ্তম মিনিটেই এগিয়ে যায় সিটি। বের্নার্দো সিলভার পাস থেকে আড়াআড়ি শটে জাল খুঁজে নেন ডে ব্রুইন।

চার মিনিট পরই অবশ্য সমতায় ফিরেছিল উলভসরা। একাদশ মিনিটে প্রতি আক্রমণ থেকে গোল করেন ডেনডোনকের। ওই পর্যন্তই। এরপর ডি ব্রুইনের তাণ্ডবে আর দিশা খুঁজে পায়নি স্বাগতিকরা।

১৬ মিনিটের মাথায় সিটিকে ফের এগিয়ে নেন ডে ব্রুইন।

২৪তম মিনিটে পূরণ করেন হ্যাটট্রিক। স্টার্লিংয়ের পাস থেকে বুলেট গতির শটে সিটি ক্যারিয়ারে প্রথম তিন গোল পান বেলজিয়ান তারকা।

৬০তম মিনিটে চতুর্থবারের মতো জালে বল পাঠান ডে ব্রুইনে। ৮৪ মিনিটে দলের পঞ্চম গোলটি করেন স্টার্লিং। শেষ পর্যন্ত ৫-১ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়ে গার্দিওলার দল।


আরও খবর



খাটের নিচে পড়েছিল গৃহবধূর মরদেহ, স্বামী পলাতক

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৪জন দেখেছেন
Image

চাঁদপুরে শাপলা আক্তার রিমি নামে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার (১৭ মে) দুপুরে সদর উপজেলার ২নং আশিকাটি ইউনিয়নের দক্ষিণ আশিকাটি গ্রাম থেকে তার মরদেহ উদ্ধার করা হয়।

নিহত গৃহবধূ ময়মনসিংহ জেলার চরকুমারিয়া গ্রামের ইদ্রিস আলীর মেয়ে। তার স্বামী শাহপরান গাজী পাশের শাহমাহমুদপুর ইউনিয়নের পাইকদি গ্রামের শহর গাজীর ছেলে।

তারা চাঁদপুরের ওই বাড়িতে ভাড়া থাকতেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, স্বামী তাকে হত্যা করে খাটের নিচে মরদেহ ফেলে পালিয়েছেন।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, মঙ্গলবার দুপুরে ওই দম্পতির ঘরে বাইরে থেকে তালা মারা দেখতে পান পাশের বাসার এক ভাড়াটিয়া। তবে জানালার পাশ দিয়ে যাওয়ার সময় ভেতরে তাকাতেই খাটের নিচে রিমিকে পড়ে থাকতে দেখেন তিনি। পরে খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আসিফ মহিউদ্দীন, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ, পিবিআই ও সিআইডির কর্মকর্তারা। এসময় ঘটনাস্থল থেকে আলামত সংগ্রহ করা হয়।

চাঁদপুর মডেল থানার ওসি আব্দুর রশিদ বলেন, একমাস আগে শাহাপরান গাজী এনায়েত পাটোয়ারি বাড়ি একটি কক্ষ ভাড়া নেন। নিহতের গলায় আঘাতের চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে- রাতের কোনো একসময় স্ত্রী রিমিকে শ্বাসরোধ করে হত্যা করেন স্বামী। পরে মরদেহ ফেলে রেখে পালিয়ে যান তিনি।

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, নিহতের সুরতহাল প্রতিবেদন তৈরি করে মরদেহ মর্গে পাঠানো হয়েছে। নিহতের স্বামী শাহপরান গাজীকে আটকের চেষ্টা চলছে।


আরও খবর