Logo
শিরোনাম

জয়পুরহাটে অস্ত্রসহ যুবক আটক

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৭৯জন দেখেছেন
Image

জয়পুরহাটে একটি ওয়ান শুটারগানসহ আব্দুল্লাহ (২০) নামের এক যুবককে আটক করেছে র‌্যাব।

শুক্রবার (২০ মে) ভোরে সদর উপজেলার মাধাইনগর বাজার এলাকা থেকে তাকে আটক করা হয়। আব্দুল্লাহ উপজেলার মাধাইনগর গ্রামের আব্দুল ওয়াহাবের ছেলে।

জয়পুরহাট র‌্যাব-৫ ক্যাম্পের কোম্পানি কমান্ডার মাসুদ রানা জানান, গোপন সংবাদের ভিত্তিতে ওই বাজারে অভিযানে যায় র‌্যাব। এসময় একটি ওয়ান শুটারগানসহ আব্দুল্লাহকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি ভারত থেকে অবৈধপথে অস্ত্র এনে দেশের বিভিন্ন স্থানে বিক্রি করতেন বলে স্বীকার করেছেন।


আরও খবর



বিমানবাহিনী মহিলা কল্যাণ সমিতির ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

বাংলাদেশ বিমানবাহিনী মহিলা কল্যাণ সমিতির (বাফওয়া) ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। শুক্রবার (১০ জুন) ঢাকা সেনানিবাসে অবস্থিত বিমানবাহিনী ঘাঁটি বাশারে এ অনুষ্ঠান হয় বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাফওয়ার সভানেত্রী তাহমিদা হান্নান। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র্যালি, শ্রেষ্ঠ কর্মীদের পুরষ্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে গত এক বছরে বাফওয়া কর্তৃক গৃহীত বিভিন্ন উন্নয়ন এবং সেবামূলক কার্যক্রমের বিষয়ে উল্লেখ করেন।

এছাড়া শিগগির বিমানসেনা, এমওডিসি (এয়ার) এবং বেসামরিক কর্মচারীদের মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি, মানসম্মত চিকিৎসার লক্ষ্যে হাসপাতাল ও নার্সিং ইনস্টিটিউট প্রতিষ্ঠা, ডেইরি ফার্ম প্রতিষ্ঠা এবং বিভিন্ন ভাষা শিক্ষার জন্য ল্যাঙ্গুয়েজ ল্যাবের কার্যক্রম উদ্বোধন হতে যাচ্ছে বলে জানানো হয়। অনুষ্ঠান ঢাকা এলাকার পাশাপাশি একই সময়ে বিমানবাহিনীর বিভিন্ন ঘাঁটিতে আয়োজন করা হয়।

বিমানবাহিনী পরিবারের সম্ভাবনা ও সুপ্ত প্রতিভার বিকাশ সাধন এবং তাদের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতার লক্ষ্যে ‘সেবা, সংস্কৃতি ও সৌহার্দ্য’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে ১০ জুন ১৯৭৭ তারিখে বাংলাদেশ বিমান বাহিনী মহিলা সমিতির (বাফওয়া) কার্যক্রম শুরু হয়।


আরও খবর



‘রশিদ খান হয়ে’ জাতীয় দলে খেলার স্বপ্ন খুদে শিহাবের

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

প্রথম ওভারের প্রথম বলেই আঘাত হানলেন সামিউল ইসলাম শুভ। ওভারের শেষ বলে আবারও উইকেট নেন তিনি। দুইবারই বাকি সবার চেয়ে বেশি উচ্ছ্বাস দেখা গেলো অধিনায়ক শাইখ ইমতিয়াজ সাকিবের মধ্যে। যেন তিনিই নিয়েছেন উইকেট দুইটি।

সে দুই উইকেট নেননি শিহাব। তবে ১২তম ওভারে আক্রমণে এসে নিজেই নিয়েছেন একের পর এক উইকেট। ছয় ওভারের স্পেলে মাত্র ১৪ রান খরচায় ৫ উইকেট নিয়ে দলকে এনে দিয়েছেন দারুণ এক জয়। অধিনায়ক বল হাতে সামনে থেকে নেতৃত্ব দেওয়ায় ৫৯ রানে জিতেছে তার দল।

সোমবার নারায়ণগঞ্জের শামসুজ্জোহা স্পোর্টস কমপ্লেক্সের ক্রিকেট মাঠে স্কুল ক্রিকেটের ফাইনালে রংপুর শিশু নিকেতন মাত্র ১০২ রানে অলআউট হয়ে যায়। তবে বোলিংয়ে নেমে মেহেরপুরকে মাত্র ৪৩ রানে গুটিয়ে দিয়ে সহজেই শিরোপা নিজেদের করে নিয়েছে রংপুর।

ফাইনালে চ্যাম্পিয়ন অধিনায়ক শিহাবের হাতেই উঠেছে ম্যাচসেরার পুরস্কার। শুধু তাই নয়, আসরে চারবার ম্যাচে পাঁচ উইকেটসহ মোট ৩৩ উইকেট নিয়ে তিনিই পেয়েছেন সর্বোচ্চ উইকেট শিকারির পুরস্কার। এই ৩৩ উইকেটের সঙ্গে ২০০’র কাছাকাছি রান করে টুর্নামেন্টসেরাও নির্বাচিত হয়েছেন শিহাব।

লম্বা আগ্রাসী রানআপে পপিং ক্রিজে হালকা লাফিয়ে করা প্রতিটি ডেলিভারিতেই উইকেট নেওয়ার লক্ষ্য থাকে এরই মধ্যে বয়সভিত্তিক পর্যায়ে অনূর্ধ্ব-১৬ পর্যায়ে খেলা শিহাবের।

ম্যাচ শেষে কথা হয়েছে রংপুর অধিনায়ক শিহাবের সঙ্গে। তিনি জানালেন, ক্রিকেটে হাতেখড়ির সময় থেকেই লেগস্পিনার হওয়ার ইচ্ছের কথা। লেগস্পিন করার ক্ষেত্রে আফগানিস্তানের তারকা রশিদ খানকে অনুসরণ করেন শিহাব।

এই বিষয়ে তিনি বলেন, ‘ছোটবেলা থেকেই আমার ইচ্ছা আমি একজন বড় মানের লেগস্পিনার হবো। লেগস্পিনের ক্ষেত্রে রশিদ খানকে অনুসরণ করি আমি।’

এরই মধ্যে লেগস্পিনের চারটি বড় বিষয় রপ্ত করে ফেলেছেন ১৬ বছরের শিহাব। জানালেন, ‘এখন পর্যন্ত লেগস্পিনের চারটি বিষয় আমি আয়ত্ব করতে পেরেছি- লেগস্পিন, গুগলি, টপ স্পিন ও স্লাইডার। এগুলো নিয়েই কাজ করছি।’

আপাতত স্কুল পর্যায়ে খেললেও ছোট্ট শিহাবের লক্ষ্য অনেক বড়। বাংলাদেশ জাতীয় দলের আজন্ম আক্ষেপ লেগস্পিনার নিয়ে। সেটি পূরণের দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েই নিজেকে তৈরি করার পথে এগোচ্ছেন শিহাব।

এই ক্ষুদে ক্রিকেটার বলেছেন, ‘আমার লক্ষ্য ও চেষ্টা অবশ্যই জাতীয় দলে খেলার। বাংলাদেশ দলে যেহেতু এখন লেগস্পিনার নেই, আমি নিজেকে সেভাবেই তৈরি করতে চাচ্ছি। আমি ওই গতিতেই এগোতে চাই, যেটা আমার এখন আছে। আমি আরও ভালো করতে চাই।’

জাতীয় স্কুল ক্রিকেটে নিজের অর্জন নিয়ে সন্তুষ্ট শিহাব। তিনি বলেন, ‘আলহামদুলিল্লাহ, ভালো লাগছে। শুরু থেকেই লক্ষ্য ছিল সর্বোচ্চ উইকেটশিকারি হবো। আমার মিশন ছিল প্রতিটি ম্যাচে পাঁচ উইকেট নিবো, প্রতি ম্যাচে ম্যাচসেরা হবো, প্রতিটি ম্যাচে নিজের সেরাটা দিবো। আলহামদুলিল্লাহ আমি পেরেছি।’

স্কোরবোর্ডে রান মাত্র ১০২, ম্যাচের পাল্লা তখন প্রতিপক্ষের দিকেই। তবু রংপুর শিশু নিকেতন উচ্চ বিদ্যালয়ের ক্ষুদে ক্রিকেটারদের মধ্যে নেই চিন্তার ছাপ। নিজেদের ইনিংস শেষ হওয়ার পর এই অল্প রানেই ম্যাচ জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন শিহাব, শুভ, সাকিবরা।

প্রথম ইনিংসের পর দলের মধ্যে কী কথা হচ্ছিল? জানতে চাওয়া হলে শিহাব বলেন, ‘আসলে যত কম রান হবে, ম্যাচটা তত মজা হবে। আমরা এর আগে চারটা ম্যাচ এভাবেই জিতেছি, ১০০ রান করেও জিতেছি। আমাদের বোলারদের লক্ষ্য ছিল শেষ পর্যন্ত লড়াই করে যাবো। দলকে বলেছিলাম, রান কম হয়েছে হোক। আমাদের এফোর্ট যেন রানের চেয়েও বেশি থাকে।’

তিনি যোগ করেন, ‘এই টুর্নামেন্টটা খুব ভালো উপভোগ করেছি আমরা। আমাদের অনেক খেলোয়াড় নিজেদের দক্ষতা দেখাতে পেরেছে। আমাদের মূল লক্ষ্য ছিল একটা ভালো জায়গায় যাওয়া। যখন থেকে টুর্নামেন্ট শুরু হয়েছে, তখন থেকেই সবার মধ্যে প্রতিযোগিতাপূর্ণ মনোভাবটা ছিল।’

দলকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করার তৃপ্তি প্রকাশ করে শিহাব বলেছেন, ‘পুরো যাত্রাটা অনেক ভালো ছিল। খেলাটা আমরা খুব ভালোভাবে শেষ করেছি। আমাদের লক্ষ্য ছিল ফাইনাল ম্যাচ জেতা। আমরা জিতে দেখিয়েছি। দলকে নেতৃত্ব দিয়ে আমি খুব খুশি। আমি যেটা বলেছি, আমাদের যেটা পরিকল্পনা ছিল, পুরো দল মিলেই সেটা করেছে।’


আরও খবর



তাসকিনের গতি ও আগ্রাসন সবসময় দেখতে চান ডোনাল্ড

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ১৮জন দেখেছেন
Image

কাঁধের চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট সিরিজে তাসকিন আহমেদকে পায়নি বাংলাদেশ দল। চোট কাটিয়ে উইন্ডিজের বিপক্ষে সাদা বলের দুই সিরিজেই মাঠে থাকবেন তাসকিন। সাম্প্রতিক সময়ে পেসারদের মধ্যে তার উন্নতিই হয়েছে সবচেয়ে বেশি।

যে কারণে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ শুরুর আগে তাসকিনের কাছ থেকে প্রত্যাশার মাত্রাটাও বেশি। সেই প্রত্যাশা পূরণে কোন পথে হাঁটতে হবে, তাসকিনকে সেটিও জানিয়েছেন বাংলাদেশ দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড।

প্রায় তিন মাস পর মঙ্গলবার দলের সঙ্গে পূর্ণাঙ্গ অনুশীলন করেছেন তাসকিন। যেখানে ডোনাল্ডের সঙ্গে একান্তে কথা বলতে দেখা যায় তাকে। তাই স্বাভাবিকভাবেই কৌতূহল জাগে পেস বোলিং কোচের সঙ্গে কী কথা বললেন তাসকিন? উত্তর জানা গেছে তাসকিনের মুখ থেকেই।

তাসকিন জানালেন, গতি ও আগ্রাসন ধরে রাখার বার্তা দিয়েছেন ডোনাল্ড। কখনও কখনও সাফল্য না এলেও তাসকিনের গতি-আগ্রাসন থেকে সরে যাওয়া ঠিক হবে বলে মনে করেন এ দক্ষিণ আফ্রিকান কিংবদন্তি। সে কথাই জানালেন তাসকিন।

সংবাদমাধ্যমে প্রশ্নের জবাবে তাসকিন বলেছেন, ‘আমি ওর সঙ্গে কথা বলছিলাম যে আমি ইনজুরি থেকে এসেছি এখন আমার দায়িত্বটা কী হবে? ও আমাকে এটাই বুঝাতে চাচ্ছিল যে, তুমি যে টাইপের বোলার, তোমার দায়িত্ব হচ্ছে গতি ও আগ্রাসন।’

‘ও আমাকে বলছিল, কিছু সময় তুমি অনেক রান দেবে, কিছু সময় তুমি একাই উইকেট নিয়ে ম্যাচ জিতিয়ে দেবে- কিন্তু তোমার দায়িত্ব থেকে তুমি নিজেকে সরাবে না। তোমার যেটা রোল, সেটাতেই তুমি ফোকাস থাকো। দিন যত যাবে, রিদম আরও বেটার হবে। আমরা আরও কাজ করবো সামনে।’

এসময় দীর্ঘদিন পর দলের সঙ্গে অনুশীলনের অনুভূতি জানিয়ে তিনি বলেন, ‘খুবই ভাল লাগলো প্রায় তিন মাস পর দলের সঙ্গে পুরোপুরি অনুশীলন করলাম। ফিন্ডিং, বোলিং ব্যাটিং- সবকিছুই করলাম। শুরুতে একটু জড়তা ছিল। পরে যখন শুরু করলাম সব কিছুই স্বাভাবিকভাবে গেছে। শেষ করার পর খুবই ভালো লাগছে।’

এদিকে বিশ্বসেরা অলরাউন্ডার ও বাংলাদেশ দলের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের মতে, বর্তমানে বাংলাদেশের পেসারদের জন্য রোল মডেল তাসকিন আহমেদ। যিনি গত কয়েক বছরে কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজের বোলিংয়ে যোগ করেছেন ভিন্ন মাত্রা।

সাকিবের কাছ থেকে এমন প্রশংসা পেয়ে স্বাভাবিকভাবেই আপ্লুত তাসকিন, ‘অবশ্যই আমি অনেক অনুপ্রাণিত হয়েছি এবং আমার অনেক ভালো লেগেছিল সাকিব ভাইয়ের ওই কথাগুলো শুনে। এটা আমাকে বাড়তি অনুপ্রেরণা দিচ্ছে যে সামনে আমাকে আরও ভালো করতে হবে।’


আরও খবর



কেমিক্যাল থাকা ৪ কনটেইনার চিহ্নিত: সেনাবাহিনী

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

সীতাকুণ্ডের ডিপোতে আগুনের পর বিস্ফোরণের ঘটনায় রাসায়নিক পদার্থ থাকা চারটি কনটেইনার চিহ্নিত করেছে বাংলাদেশ সেনাবাহিনী। সেগুলো বিশেষ পদ্ধতিতে অপসারণের চেষ্টা চলছে।

সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের ১৮ ব্রিগেডের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফুল ইসলাম হিমেল এ তথ্য জানিয়েছেন।

সোমবার (৬ জুন) দুপুর ১২টায় ডিপোর গেটে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ তথ্য জানান।

লেফটেন্যান্ট কর্নেল আরিফুল ইসলাম হিমেল বলেন, ডিপোতে থাকা ৪টি কনটেইনারে রাসায়নিক পদার্থ থাকার বিষয়টি আমরা নিশ্চিত হয়েছি। এই কন্টেইনারগুলো বিশেষ পদ্ধতিতে অপসারণ করার চেষ্টা করা হচ্ছে।

এর আগে শনিবার রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে আগুন লাগে। আগুন লাগার পর রাসায়নিকের কন্টেইনারে একের পর এক বিকট বিস্ফোরণ ঘটতে থাকলে বহু দূর পর্যন্ত কেঁপে ওঠে। অগ্নিকাণ্ড ও ভয়াবহ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ৪৯ জন হয়েছে। তবে জেলা প্রশাসনের তথ্য মতে মৃতের সংখ্যা ৪৬ জন। দগ্ধ ও আহত ১৬৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাতেই শনাক্ত হওয়া নিহতদের পরিবারে জেলা প্রশাসনের সহায়তার টাকা হস্তান্তর হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াস হোসেন চৌধুরী জানান, নিহতদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি ফায়ার সার্ভিসের ৯ সদস্যও রয়েছেন। হাসপাতালে ভর্তি অনেকের অবস্থা আশঙ্কাজনক। মৃতের সংখ্যা বাড়তে পারে।

ফায়ার সার্ভিস জানায়, আগুন লাগার প্রায় ৪০ ঘণ্টা পার হলেও তা নিয়ন্ত্রণে আসেনি। এখনো বেশ কয়েকটি কনটেইনার দাউ দাউ করে জ্বলছে। ধোঁয়া বোরোচ্ছে বেশ কয়েকটি কনটেইনার থেকে।


আরও খবর



৪৩তম বিসিএসে শ্রুতিলেখক পেতে আবেদনের শেষ তারিখ ১৫ জুন

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

৪৩তম বিসিএস পরীক্ষায় প্রতিবন্ধী প্রার্থীদের শ্রুতিলেখক নেওয়ার সুবিধা পাবেন। এজন্য আগামী ১৫ জুনের মধ্যে প্রমাণসহ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) কাছে আবেদন করতে বলা হয়েছে।

সোমবার (১৩ জুন) রাতে পিএসসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আগামী ২৪ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষা। এ পরীক্ষায় প্রতিবন্ধী প্রার্থীদের মধ্যে যে প্রার্থীদের শ্রুতিলেখক প্রয়োজন তাদের চাহিদা অনুযায়ী পিএসসি থেকে নিয়োগ করা হবে। শ্রুতিলেখকের চাহিদা জানিয়ে সংশ্লিষ্ট প্রতিবন্ধী প্রার্থীদের আগামী ১৫ জুনের মধ্যে অফিস চলাকালে পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) বরাবর প্রধান কার্যালয়ে আবেদন করতে হবে।

অনলাইন এ আবেদনের সঙ্গে প্রার্থীকে নিদিষ্ট কিছু তথ্যসহ প্রমাণ দিতে হবে। এর মধ্যে আছে দুই কপি সত্যায়িত ছবি, শ্রুতিলেখকের প্রয়োজন সিভিল সার্জন কর্তৃক প্রত্যয়নপত্র ও প্রতিবন্ধী পরিচয়পত্রের সত্যায়িত কপি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, উল্লেখিত কাগজপত্রসহ নির্ধারিত সময় ১৫ জুনের মধ্যে শ্রুতিলেখকের জন্য আবেদন না করলে শ্রুতিলেখক নিয়োগ করা হবে না। এজন্য আবেদনকারীকে কেবল পিএসি হতে অনুমোদিত শ্রুতিলেখকের সহায়তায় পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

গত বছরের ২৯ অক্টোবর এই প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রকাশিত ফলাফলে ১৫ হাজার ২২৯ জন প্রার্থী প্রাথমিকভাবে উত্তীর্ণ হন। আটটি বিভাগীয় শহরের ৩৬৯ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশ নিতে চার লাখ ৪২ হাজার ৮৩২ জন চাকরিপ্রার্থী আবেদন করেন, যা বিসিএসের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ আবেদনের রেকর্ড।

২০২০ সালের ৩০ নভেম্বর ৪৩তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি দেয় পিএসসি। ৩০ ডিসেম্বর থেকে শুরু হয় আবেদন প্রক্রিয়া। শুরুতে আবেদনের শেষ সময় ছিল ২০২১ সালের ৩১ জানুয়ারি। পরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সুপারিশে সময় বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়। ৪৩তম বিসিএসের মাধ্যমে সরকার বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জনকে নিয়োগ দেবে।


আরও খবর