Logo
শিরোনাম

জ্যোতি বসুকে নিয়ে ওয়েব সিরিজ

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪১জন দেখেছেন
Image

উপমহাদেশের প্রখ্যাত বাম নেতা প্রয়াত জ্যোতি বসু। তিনি একটানা ২৩ বছর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এবার তাকে নিয়ে তৈরি হতে যাচ্ছে ওয়েব সিরিজ। এটি পরিচালনা করবেন নির্মাতা অরুণ রায়।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে নির্মাতা অরুণ রায় মুখ না খুললেও তার ঘনিষ্ঠ একজন জানিয়েছেন, বরাবরই বাঙালির অতীত গর্বকে পর্দায় তুলে ধরতে ভালবাসেন অরুণ। ‘হীরালাল সেন’ বা ‘বিনয়, বাদল, দীনেশ’-এর মতো সিনেমা তার উদাহরণ।

এবার তিনি বেছে নিয়েছেন বাম আমলের দোর্দণ্ডপ্রতাপ এই নেতাকে। যার ব্যক্তিজীবন এবং রাজনৈতিক জীবনের বর্ণময়তার সঙ্গে অন্য কোনো কমিউনিস্ট নেতার তুলনা এ দেশে চলে না।

টালিউডে জোর গুঞ্জন, বিষয়টি নিয়ে পরিচালক এবং প্রযোজকের মধ্যে জোর আলোচনা চলছে। খুব শিগগিরিই সিরিজের নামও ঘোষণা করে দিতে পারে প্রযোজনা সংস্থা। তবে সিরিজে নাকি বদলে যেতে পারে জ্যোতি বসুর নাম।

সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, জ্যোতি বসুর রাজনৈতিক জীবনের পাশাপাশি সিরিজে নাকি সমান্তরাল ভাবে দেখানো হবে তার ব্যক্তিজীবনও।

১৯১৪ সালের ৮ জুলাই জ্যোতি বসুর জন্ম হয়েছিল কলকাতায়। তবে তার পৈতৃক ভিটে নারায়ণগঞ্জের বারুদি গ্রামে। ২০১০ সালের ১৭ জানুয়ারি কলকাতার এক হাসপাতালে মারা যান প্রখ্যাত এই রাজনীতিবিদ।


আরও খবর



এবার চার মন্ত্রী নিয়োগ দিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩১জন দেখেছেন
Image

প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে নিয়োগ দেওয়ার পর এবার কেবিনেটের আরও চার মন্ত্রীকে নিয়োগ দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। শনিবার (১৪ মে) তাদের নিয়োগ দেওয়া হয় বলে জানা গেছে।

প্রেসিডেন্টের কার্যালয় থেকে বলা হয়েছে, পূর্ণাঙ্গ মন্ত্রিসভা নিয়োগ না হওয়া পর্যন্ত দেশে সংসদীয় কার্যক্রম ও অন্যান্য বিষয়ে নৈতিকতা এবং স্থিতিশীলতা বজায় রাখতে চার মন্ত্রীকে নিয়োগ দেওয়া হয়েছে। তাদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন প্রফেসর জি এল পেইরিস, জনপ্রশাসনমন্ত্রী পদে নিয়োগ পেয়েছেন দিনেশ গুনাবর্ধনে। এছাড়া বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রী পদে নিয়োগ পেয়েছেন কাঞ্চা ওয়াইজেসেকরা এবং পল্লি উন্নয়ন ও গৃহায়ণমন্ত্রী হিসেবে প্রসন্ন রানাতুঙ্গা নিয়োগ পেয়েছেন।

তৎকালীন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের সঙ্গে সঙ্গে মন্ত্রিসভা ভেঙে যাওয়ার পর তাদের এ নিয়োগ দেওয়া হলো। তারা পদুজানা পারামুনার (এসএলপিপি) দলেরই নেতা। তবে নবনিযুক্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে সংসদে সব রাজনৈতিক দলকে নতুন মন্ত্রিসভায় পোর্টফোলিও গ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন। যদিও বিরোধীরা এখন পর্যন্ত মন্ত্রিসভায় যোগ দিতে নারাজ।

সূত্র: কলম্বো গেজেট


আরও খবর



ঈদ শেষে বাড়ছে ঢাকামুখী যাত্রীর চাপ

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৩৬জন দেখেছেন
Image

ঈদের ছুটি কাটিয়ে কর্মস্থল ঢাকায় ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ। বাড়ছে ঢাকামুখী যাত্রীর চাপ। নাড়ির টানে বাড়ি যাওয়া সবাই এখন ফিরছে রাজধানী ঢাকায়।

শুক্রবার (৬ মে) দক্ষিণ ও উত্তরবঙ্গের প্রবেশদ্বার খ্যাত গাবতলীতে এ চিত্র দেখা গেছে।

গাবতলী বাসটার্মিনালের একাধিক কাউন্টারে কথা বলে জানা গেছে, গেল কয়েকদিন গাড়িগুলো বেশ কয়েকটি সিট খালি নিয়ে এলেও শুক্রবার থেকে ভরেই আসছে। শনিবার (৭ মে) এ চাপ আরও বাড়বে। এলাকাগুলো থেকে গাড়ি ফেরার চাহিদা দিচ্ছে কাউন্টারগুলো। তবে এখন বাড়ি ফেরার লোক কম। সিট খালি যাচ্ছে।

হানিফ পরিবহনের স্টাফ জাকির জাগো নিউজকে বলেন, আমরা পুরো গাড়ি ক্যাপাসিটি (পূর্ণ) করে আসছি। কাউন্টারে যাত্রী ভরপুর।

সোহাগ পরিবহনের স্টাফ আলী হোসেন বলেন, রাস্তায় গাড়ির চাপ আছে। আমরা সিট পুরো করে যাত্রী নিয়ে এসেছি।

এসপি গোল্ডেন পরিবহনের ম্যানেজার আব্দুর রহমান বাবু বলেন, এখন ঢাকায় ফেরায় চাপ বাড়ছে। ঢাকা থেকে যাওয়ার টিকিট বিক্রি কম।

ঈগল পরিবহনের সেলসম্যান মো. রুবেল বলেন, আসার সময় গাড়ির সব সিটেই যাত্রী ছিল। যাচ্ছে খালি। কারণ এখন সবার আসার পালা। শনিবার থেকে বেসরকারি অফিস খোলা। পরশু সরকারি সব অফিস খোলা।

খুলনা থেকে ফেরা আব্দুল হামিদ বলেন, আমি বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরি করি। শনিবার থেকে অফিস করবো। এজন্য আগেই চলে আসছি। রাস্তায় তেমন জ্যাম ছিল না। তবে গাড়ির চাপ আছে। কাউন্টারেও মানুষের উপস্থিতি অনেক।

সাতক্ষীরার শ্যামনগর থেকে আসা জামাল বলেন, চাকরির কারণে আমিও পরিবার নিয়ে চলে এসেছি। গাড়ির মাঝের সিটের টিকিট চেয়েছি। কিন্তু যাত্রীর চাপ থাকায় পেয়েছি পেছনের সিটের। কাঙ্ক্ষিত টিকিট পাওয়া যাচ্ছে না। যাত্রীদের চাপ আছে।


আরও খবর



রাজনীতিবিদকে নিয়ে অপমানজনক পোস্ট, অভিনেত্রী গ্রেফতার

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৪জন দেখেছেন
Image

ভারতের মারাঠি অভিনেত্রী কেতকী চিতাল। তিনি মহারাষ্ট্র রাজ্যের রাজনীতিবিদ শারদ পাওয়ারকে নিয়ে সামাজিক মাধ্যমে ফেসবুকে অপমানজনক পোস্ট করে। তাই অভিনেত্রী কেতকী চিতাল গ্রেফতার হয়েছেন।

ভারতীয় গণমাধ্যমে জানা যায়, নাভি মুম্বাই থেকে গ্রেফতার করা হয়েছে অভিনেত্রী কেতকী চিতালকে। তিনি সামাজিক মাধ্যমে বিতর্কিত পোস্টের জন্য পরিচিত। ২০২০ সালের মার্চ মাসে তিনি মুসলিম, পার্সি, জৈন, খ্রিস্টান ও বৌদ্ধদের সম্পর্কে মন্তব্য করে একটি পোস্ট করেছিলেন।

এনসিপি নেতা ও উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার বলেছেন, ‘অভিনেত্রীর মানসিক অসুস্থতার জন্য একটি ভালো হাসপাতালে তার ভালো চিকিৎসা দরকার। মহারাষ্ট্র একটি সংস্কৃতিবান রাজ্য। একজনের ভিন্ন দৃষ্টিভঙ্গি থাকতে পারে, মতের পার্থক্য থাকতে পারে তবে তাদের সমালোচনায় এতটা নিচু হওয়া উচিত নয়। মহারাষ্ট্রে এমন ঐতিহ্য নেই।’

বিজেপি নেতা ও সাবেক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস অভিনেত্রীর বিরুদ্ধে ব্যবস্থা চেয়েছেন। তিনি বলেন, ‘এনসিপি প্রধানের মতো একজন সিনিয়র নেতার জন্য মন্তব্যটি অযৌক্তিক ও অত্যন্ত অবমাননাকর। তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত।’

তবে ফেসবুকের পোস্টটি কেতকী চিতাল নিজে লেখেননি। মারাঠি ভাষায় লেখা সেই পোস্ট অন্য একজনের লেখা। সেটি ফেসবুকে শেয়ার করেছিলেন অভিনেত্রী। আর এ কারণেই বিতর্কে জড়িয়েছেন তিনি।

কেতকী চিতালের পোস্টে কারও নাম সরাসরি ব্যবহার করেননি। তবে ‘পাওয়ার’ পদবি ও নেতার বয়স ৮০ বলে উল্লেখ করা হয়। যা দেখেই নেতাদের ধারণা, পোস্টটিতে শারদ পাওয়ারকেই কটাক্ষ করা হয়েছে। যদিও শারদ পাওয়ারের বয়স ৮১ বছর। যে পোস্টে কয়েকটি জায়গায় লেখা ছিল, ‘নরক আপনার অপেক্ষায়’। ‘আপনি ব্রাহ্মণদের ঘৃণা করেন’-এর মতো আপত্তিকর লাইনও ছিল সেখানে।


আরও খবর



রিজওয়ানের সঙ্গে বড় জুটি গড়ে পুজারার ডাবল সেঞ্চুরি

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৯জন দেখেছেন
Image

কাউন্টি চ্যাম্পিয়নশিপের এবারের আসর শুরু থেকেই সবার নজর ছিল সাসেক্সের ওপর। কেননা এই দলে একসঙ্গে খেলছেন ভারতের তারকা ব্যাটার চেতেশ্বর পুজারা ও পাকিস্তানের তারকা ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। এ দুজনের জুটি দেখার জন্যই মুখিয়ে ছিল সবাই।

অবশেষে মিললো সেটি দেখার সুযোগ। তৃতীয় রাউন্ডে ডারহামের বিপক্ষে ম্যাচে ষষ্ঠ উইকেটে বড় জুটি গড়েছেন রিজওয়ান ও পুজারা। দারুণ ফর্মে থাকা পুজারা তুলে নিয়েছেন চলতি আসরে নিজের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি, ফর্মে ফিরে রিজওয়ান খেলেছেন পঞ্চাশ ছাড়ানো ইনিংস।

শনিবার ম্যাচের তৃতীয় দিন রিজওয়ান ও পুজারার জুটিতে এসেছে ১৫৪ রান। এ দুজনের জুটিতে ভর করেই ৫৩৮ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছে সাসেক্স। অবশ্য শেষ দিকে মাত্র ৩৪ রানের ব্যবধানে ৫ উইকেট না হারালে আরও বড় হতে পারতো তাদের দলীয় সংগ্রহ।

দ্বিতীয় দিন শেষে পুজারা ১২৮ ও রিজওয়ান অপরাজিত ছিলেন ৫ রানে। শনিবার নিজের ব্যক্তিগত সংগ্রহে আরও ৭৫ রান যোগ করেছেন পুজারা। যার মাধ্যমে করেছেন এবারের আসরে দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। আউট হন ২০৩ রান করে। প্রথম ম্যাচে তিনি খেলেছিলেন ২০১* রানের ইনিংস, দ্বিতীয় ম্যাচে করেন ১০৯ রান।

অন্যদিকে আগের দুই ম্যাচে খেলা তিন ইনিংসে মাত্র ২২, ৪ ও ০ রান করা রিজওয়ান এবার পেয়েছেন রানের দেখা। পুজারার সঙ্গে ১৫৪ রানের জুটি গড়ার পথে তার ব্যাট থেকে এসেছে ৭৯ রানের ঝকঝকে ইনিংস। এ দুজনের জুটি আলোড়ন তুলেছে এশিয়ার ক্রিকেটপ্রেমীদের মাঝে।


আরও খবর



টিভিতে আজ দেখবেন যে সব খেলা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫১জন দেখেছেন
Image

ক্রিকেট
আইপিএল
দিল্লি ক্যাপিটালস-সানরাইজার্স হায়দরাবাদ
সরাসরি, রাত ৮টা
গাজী টিভি, টি স্পোর্টস

ফুটবল
ইউরোপা লিগ
ফ্রাঙ্কফুর্ট-ওয়েস্ট হ্যাম
সরাসরি, রাত ১টা
সনি টেন ২
রেঞ্জার্স-লাইপজিগ
সরাসরি, রাত ১টা
সনি সিক্স

উয়েফা কনফারেন্স লিগ
রোমা-লেস্টার
সরাসরি, রাত ১টা
সনি টেন ১
মার্শেই-ফেইনুর্দ
সরাসরি, রাত ১টা
সনি টেন ৩


আরও খবর