Logo
শিরোনাম

কাবা শরিফ-মদিনায় জুমা পড়াবেন শায়খ জুহানি ও বুদাইর

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

১৪৪৩ হিজরির জিলকদ মাসের তৃতীয় জুমা আজ। পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে বিশ্ববিখ্যাত দুই ইসলামিক স্কলার আজকের জুমায় খুতবা দেবেন এবং নামাজ পড়াবেন। যথাযথ স্বাস্থ্যবিধি ও নিরাপত্তার সঙ্গেই খুতবাহ শুনে এবং নামাজ পড়ে হৃদয় জুড়াবেন জিয়ারতকারী, হজ ও ওমরাহ পালনকারীরা।

আজ ১৭ জুন ২০২২ইং মোতাবেক ১৭ জিলকদ ১৪৪৩ হিজরি (সৌদিতে)। প্রতি সপ্তাহের মতো আজও জিলকদের তৃতীয় জুমায় পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববিতে অনুষ্ঠিত হবে জুমার খুতবা ও নামাজ।

হারামাইন কর্তৃপক্ষ হজ উপলক্ষ্যে আসা মুসল্লিদের উদ্দেশ্যে করণীয় তুলে ধরতে পবিত্র দুই মসজিদে বিশ্ববিখ্যাত দুইজন প্রসিদ্ধ ইসলামিক স্কলারকে আজকের জুমায় খতিব হিসেবে নির্বাচিত করেছেন। নির্বাচিত দুই খতিব হলেন-
কাবা শরিফ প্রখ্যাত ইসলামিক স্কলার ও সুমধুর কণ্ঠের খতিব শায়খ ড. আব্দুল্লাহ আওয়াদ আল-জুহানি।

মসজিদে নববি
প্রখ্যাত ইসলামিক স্কলার, মসজিদে নববির ইমাম ও খতিব শায়খ ড. সালাহ আল-বুদাইর।

যথাযথ নিরাপত্তার মধ্যেই মুসল্লিরা রমজানের প্রথম জুমার খুতবা শুনবেন এবং জুমার নামাজে অংশগ্রহণ করবেন।


আরও খবর



গ্রিসে স্বপ্নের পদ্মা সেতুর উদ্বোধন উদযাপন

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৬ কোটি মানুষের স্বপ্নের পদ্মা সেতুর শুভ উদ্বোধন করেছেন। এ উপলক্ষে গ্রিসে বাংলাদেশ দূতাবাস বাঙালি অধ্যুষিত এলাকা নিয়া মানোলাদায় এক উন্মুক্ত অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীসহ গ্রিস প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, ব্যবসায়ী, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের নেতাসহ প্রবাসীরা উপস্থিত ছিলেন।

পবিত্র কোরআন থেকে তেলায়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। এরপর প্রধানমন্ত্রীর পদ্মা সেতু আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে যান চলাচলের জন্য খুলে দেওয়া উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়। পদ্মা সেতুর ওপর নির্মিত তথ্যমূলক ভিডিও চিত্রও প্রদর্শন করা হয়।

embassy

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের ধারাবাহিকতায় ‘পদ্মা সেতু উদ্বোধন একটি স্বপ্নের উন্মোচন’ এই বিষয়ে অনুষ্ঠিত আলোচনা পর্বে বক্তারা পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।

রাষ্ট্রদূত আসুদ আহ্মদ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বলেন, আজকের এই দিনটি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ইতিহাসে চির ভাস্বর হয়ে থাকবে। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে নির্মিত এই সেতু আমাদের জাতীয় সক্ষমতার পরিচয় বাহক এবং অভূতপূর্ব উন্নয়নের মাইলফলক উল্লেখ করে তিনি বলেন, এই সেতু আমাদের দেশের সামগ্রিক উন্নয়নে যুগান্তকারী অবদান রাখবে এবং দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের জেলাগুলোর সাথে উত্তর-পূর্বাঞ্চলের জেলাগুলোর দূরত্ব কমাবে এবং উভয় অঞ্চলের গণমানুষের মধ্যে পারস্পরিক আন্তঃযোগাযোগ বেগবান হবে। এতে করে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়বে।

embassy

তিনি বলেন, পদ্মা সেতু বাংলাদেশের অহংকার। এটা আমাদের আত্মনির্ভরশীল জাতি হিসেবে প্রতিষ্ঠার সোপান হিসেবে ইতিহাসে স্থান পাবে। দেশি-বিদেশি ষড়যন্ত্রকারীদের রক্তচক্ষুকে উপেক্ষা করে সেতুটি বিনির্মাণ করে শুভ উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশ প্রমাণ করেছে এখন এই দেশ আর কারো তল্পিবাহক কিংবা ‘তলাবিহীন ঝুড়ি’ নয় বরং উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে রাষ্ট্রদূত গ্রিস প্রবাসী সকল বাংলাদেশিদের একযোগে কাজ করার আহ্বান জানান। পদ্মা সেতু আনুষ্ঠানিক উদ্বোধনের মাহেন্দ্রক্ষণে দূতাবাস এই উদযাপন অনুষ্ঠান গ্রিস প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আনন্দের জোয়ার সৃষ্টি করেছে।


আরও খবর



ত্রিশালে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী সাংবাদিক নিহত

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

 

ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় ট্রাকচাপায় গুরুতর আহত সাংবাদিক মাহমুদুল হাসান রুবেল (৩৫) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

নিহত মাহমুদুল হাসান দৈনিক ঢাকা প্রতিদিন পত্রিকার ত্রিশাল উপজেলা প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। তিনি উপজেলার বাগান এলাকার মো. নূর হোসেনের ছেলে।

শুক্রবার (১৭ জুন) ভোরে ঢাকা পঙ্গু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, বৃহস্পতিবার দিনগত রাত সাড়ে ১০টার দিকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে উপজেলার চেলেরঘাট এলাকায় রাস্তা পারাপারের সময় ট্রাকচাপায় গুরুতর আহত হন মাহমুদুল হাসান।

পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে প্রথমে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে নিয়ে যান। অবস্থার আশঙ্কাজনক হওয়ায় কর্তব্যরত চিকিৎসক তাকে ঢাকা পঙ্গু হাসপাতালে স্থানান্তর করেন। শুক্রবার ভোরে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ত্রিশাল থানার উপ-পরিদর্শক (এসআই) তোফাজ্জল হোসেন জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ঘাতক ট্রাকটি জব্দ করেছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।


আরও খবর



চীনে পেট্রকেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

চীনের একটি পেট্রকেমিক্যাল কারখানায় ভয়াবহ আগুন লেগেছে। শনিবার (১৮ জুন) দেশটির সিনোপেক সাংহাই পেট্রকেমিক্যাল কোম্পানি লিমিটেডের কারখানায় এ দুর্ঘটনা ঘটে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রনিয়ন্ত্রিত সাংহাই ডেইলি টুইটারে এ সম্পর্কিত একটি ভিডিও পোস্ট করেছে। এতে বড় কারখানাটির একটি অংশে আগুন ছড়িয়ে পড়তে দেখা গেছে। এ সময় কালো ধোঁয়া ও আগুনের কুণ্ডলিও আকাশে উঠতে দেখা যায়।

জানা গেছে, স্থানীয় সময় ভোর রাত চারটার দিকে চীনের অন্যতম বড় এ পেট্রকেমিক্যাল কারখানাটিতে আগুন লাগে। এরপর সকাল নয়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। কর্মকর্তারা জানিয়েছে, কাজটি অনেক কঠিন ছিল।

সিনোপেকের একজন প্রতিনিধি জানান, এ দুর্ঘটনায় অন্য এক কোম্পানির একজন ড্রাইভার মারা গেছেন। তাছাড়া আহত হয়েছেন অন্য একজন।

এদিকে রাষ্ট্রনিয়ন্ত্রিত সিনোপেক জানিয়েছে, এটি উদ্বায়ী জৈব যৌগ ও বৃষ্টির পানির প্রভাব পর্যবেক্ষণ করছে। আশপাশের পানিতে এর কোনো প্রভাব এখনো পড়েনি বলেও জানানো হয়েছে।


আরও খবর



রাবির কোনো শিক্ষার্থীর মৃত্যু হলে পরিবার পাবে ২ লাখ টাকা

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নিয়মিত সব শিক্ষার্থীকে স্বাস্থ্য ও জীবন বিমার আওতায় আনা হচ্ছে। বছরে এককালীন ২৫০ টাকার বিনিময়ে ১ জুলাই থেকে তালিকাভুক্ত যে কোনো হাসপাতালে চিকিৎসা নেওয়ার সুযোগ পাবেন তারা। কোনো শিক্ষার্থীর মৃত্যু হলে তার পরিবার পাবেন ২ লাখ টাকা।

মঙ্গলবার (২৮ জুন) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে স্বাস্থ্য ও জীবন বিমা প্রকল্প সংক্রান্ত অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন উপ-উপাচার্য, বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, বিভিন্ন বিভাগের সভাপতি ও শিক্ষক-শিক্ষার্থী এবং জেনিথ ইসলামী লাইফ ইনস্যুরেন্স লিমিটেডের কর্মকর্তা।

অনুষ্ঠানে বলা হয়েছে, রাবিতে অধ্যয়নরত নিয়মিত শিক্ষার্থীদের স্বাস্থ্য ও জীবন বিমা প্রকল্পটি ১ জুলাই থেকে শুরু হবে। এর জন্য বিশ্ববিদ্যালয়ের নিয়মিত সব শিক্ষার্থীকে বাৎসরিক প্রিমিয়াম ২৫০ টাকা ভর্তি ফির সঙ্গে দিতে হবে।

বিমার আওতায় একজন শিক্ষার্থী হাসপাতালে ভর্তিকালীন চিকিৎসার ক্ষেত্রে সর্বোচ্চ ৮০ হাজার টাকার সুযোগ সুবিধা পাবেন। এ টাকা প্রতি তিন মাস পরপর বছরে চারবার পেতে পারেন। কোনো শিক্ষার্থীর মৃত্যু হলে তার অভিভাবক ২ লাখ টাকা পাবেন।

এছাড়া বহির্বিভাগের চিকিৎসার ক্ষেত্রে একজন শিক্ষার্থী বছরে ২০ হাজার টাকা পর্যন্ত পাবেন। একদিনের বিল হলেও ২০ হাজার টাকা পাবেন। আবার প্রতিমাসে বা একাধিকবার কনসালটেন্সি ফি, মেডিকেল ফি, প্যাথলজি ফি ইত্যাদি বাবদও এ অর্থ নিতে পারবেন। কোনো সদস্যের মৃত্যু হলে অথবা পড়াশোনা শেষ হলে জীবন বিমার আওতা থেকে সমাপ্তি ঘটবে।

বিমা প্রকল্পে অংশ নিতে সব নিয়মিত শিক্ষার্থীদের ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিং রকেট অ্যাকাউন্ট বা ব্যাংক অ্যাকাউন্ট খুলতে হবে। অনলাইন পদ্ধতিতে বিমা দাবির প্রক্রিয়াটি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

প্রকল্পটি রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জেনিথ ইসলামী লাইফ ইনস্যুরেন্স লিমিটেড যৌথভাবে পরিচালনা করবে।


আরও খবর



পাবনায় চারকোল তৈরির কারখানায় অগ্নিকাণ্ড

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫২জন দেখেছেন
Image

পাবনায় বিশেষ ধরনের চুল্লিতে চীনা প্রযুক্তিতে পাটখড়ি পুড়িয়ে কার্বন পাউডার বা চারকোল তৈরির কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রোববার (৫ জুন) রাত ৮টার দিকে কিউলিন ইন্ড্রাস্ট্রিজ নামের এ কারখানাটিতে আগুন লাগে। কারখানার এক পাশে রাখা পাটখড়ির গুদাম ঘর থেকে আগুনের সূত্রপাত হয়। কারখানাটি বেড়া উপজেলার কৈটলা ইউনিয়নের মানিকনগর গ্রামে অবস্থিত।

স্থানীয় বাসিন্দা এবং কারখানা কর্তৃপক্ষ জানান, আগুন লাগার পরও তা খুব দ্রুত ছড়িয়ে পড়ে। এ সময় স্থানীয় লোকজন আগুন নেভানোর চেষ্টা করেন। পরে ফায়ার সাভির্সের কর্মীরা ঘটনাস্থলে এসে একঘণ্টা চেষ্টা করে রাত নয়টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।

প্রত্যক্ষদর্শীরা জানান, পাটখড়ির গুদাম ঘরের চুল্লি থেকে আগুন লাগলেও তাদের নিজস্ব কোনো অগ্নি নির্বাপক ব্যবস্থা না থাকায় তা ছড়িয়ে পড়ে।

স্থানীয় বাসিন্দা প্রভাষক সালাউদ্দিন আহমেদ বলেন, জনবসতিপূর্ণ এলাকায় এমন কারখানা গড়ে উঠেছে। অথচ তাদের নিজস্ব অগ্নি নির্বাপক ব্যবস্থা না থাকাটা দুঃখজনক।

কিউলিন ইন্ড্রাস্ট্রিজের ম্যানেজার রফিকুল ইসলাম বলেন, লোহার তৈরি গোলাকৃতির বিশেষ চুল্লিতে প্রথমে পাটখড়ি ঢোকানো হয়। এরপর আগুন ধরিয়ে চুল্লির মুখ বন্ধ করে দেওয়া হয়। বন্ধ চুল্লির পাশেই হঠাৎ আগুন দেখা দেয় এবং তা ছড়িয়ে পড়ে।

বেড়া ফায়ার সার্ভিস স্টেশনের ভারপ্রপ্ত কর্মকর্তা নাজমুল হুদা রুমন বলে, খবর পেয়ে ফায়ার সার্ভিসের বেড়া ও কাশিনাথপুরের দুইটি ইউনিটের কর্মীরা একসঙ্গে কাজ শুরু করেন। প্রায় এক ঘণ্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। বৈদ্যুতিক ত্রুটি থেকে এ আগুন লেগেছে বলে ফায়ার সার্ভিস কর্মীদের ধারণা।

ক্ষয়ক্ষতির বিষয়ে রফিকুল ইসলাম বলেন, ক্ষয়ক্ষতির বিষয়টি তারা এখনই বলতে পারছি না। সোমবার সকালে সব দেখে ক্ষয়ক্ষতির পরিমাণ বুঝতে পারবেন বলে জানান।

বেড়া উপজেলার মানিকনগর গ্রামে ৪ বিঘা জায়গার ওপর প্রতিষ্ঠিত কিউলিন ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড ৬ বছর ধরে কার্বন পাউডার উৎপাদনে গেছে। কারাখানায় লোহার তৈরি গোলাকৃতির বিশেষ চুল্লিতে প্রথমে পাটখড়ি ঢোকানো হয়। এরপর আগুন ধরিয়ে চুল্লির মুখ বন্ধ করে দেওয়া হয়। মুখ বন্ধ অবস্থায় চার থেকে পাঁচদিন রেখে দেওয়ার পরে পোড়া বা ভাজা পাটখড়ি বের করে মেশিনে গুঁড়া করা হয়। এভাবে এ কারখানায় পাটখড়ি পুড়িয়ে প্রতিদিন উৎপাদন হচ্ছে ৩ থেকে সাড়ে ৩ টন কার্বন পাউডার। প্রতি মাসে এ কারখানা থেকে প্রায় একশ টন কার্বন পাউডার উৎপাদন করে রপ্তানি করা হয়।

এই কারখানার শ্রমিকরা পাটখড়ি পুড়িয়ে বা ভেজে সেটাকে ডাস্ট করে প্যাকেটজাত করেন। তাদের কারখানার ডাস্ট চীনের একটি টায়ার কোম্পানিতে রপ্তানি করা হয়। এ ডাস্ট সেখানে গাড়ির টায়ার তৈরি, মোবাইলের ব্যাটারি, বিভিন্ন প্রসাধনী, দাঁত পরিষ্কারের ওষুধ, কার্বন পেপার, কম্পিউটার ও ফটোকপিয়ারের কালি, আতশবাজিসহ বিভিন্ন জিনিস তৈরির উপকরণ হিসেবে ব্যবহার হয়ে থাকে।


আরও খবর