Logo
শিরোনাম

কারিগরি বোর্ডের অধীনে এসএসসি-দাখিলের সময়সূচি প্রকাশ

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৫জন দেখেছেন
Image

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। প্রকাশিত সূচি অনুযায়ী আগামী ১৯ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৭-১৪ জুলাই পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা হবে।

বুধবার (১১ মে) কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবদুর রহমান স্বাক্ষরিত এ সময়সূচি প্রকাশ করা হয়।

সময়সূচি অনুযায়ী, আগামী ১৯ জুন রোববার এসএসসি ও দাখিলের (ভোকেশনাল) বাংলা দ্বিতীয়পত্র বিষয়ের পরীক্ষা গ্রহণের মধ্যদিয়ে এ পরীক্ষা শুরু হবে। ৭ জুলাই ঐচ্ছিক বিষয়ের পরীক্ষার মাধ্যমে তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। তত্ত্বীয় পরীক্ষার ক্ষেত্রে দুই ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টা ও তিন ঘণ্টার পরীক্ষা দুই ঘণ্টায় গ্রহণ করা হবে। প্রশ্নপত্রে পরীক্ষার সময় উল্লেখ থাকবে। প্রশ্নপত্রে উল্লেখিত পূর্ণমানের যে কোনো বিভাগ মিলিয়ে মোট ৫০ শতাংশ প্রশ্নের উত্তর লিখতে হবে।

তবে সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে ক, খ, গ ও ঘ সেটের সবগুলোর উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। কোনো বিষয়ের তাত্ত্বিক অথবা ব্যবহারিক অংশে রেফার্ড থাকলে তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় অংশের পরীক্ষা দিতে হবে। এগুলোতে পৃথকভাবে পরীক্ষার্থীকে পাস করতে হবে।

বোর্ডের নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার হলে সায়েন্টিফিক কোনো ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। কেন্দ্রসচিব ছাড়া কেউ পরীক্ষার কেন্দ্রে মোবাইল ব্যবহার করতে পারবেন না। তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষার উপস্থিতির জন্য হাজিরা শিট ব্যবহার করতে হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে না।


আরও খবর



২৪ ঘণ্টার মধ্যে প্রেমিককে হাজির করার আলটিমেটাম

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৫১জন দেখেছেন
Image

বিয়ের দাবিতে জামালপুর থেকে বরগুনায় আসা তরুণী প্রেমিককে হাজির করার জন্য ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। এ সময়ের মধ্যে তাকে হাজির করা না হলে আত্মহত্যার হুমকি দিয়েছেন তিনি।

রোববার (১ মে) বিকেলে ওই তরুণী বলেন, প্রেমিক মাহমুদুলের বাসা তালাবদ্ধ থাকায় তিনি বাসার সামনে বসে দিনরাত পার করছেন। কিন্ত গত তিন দিনেও মাহমুদুল বা তার পরিবারের পক্ষ থেকে কোনো সাড়া পাননি। ফলে বাধ্য হয়ে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। নির্ধারিত সময়ে তার দাবি মেনে না নেওয়া হলে ওই বাসার সামনে তিনি আত্মহত্যা করবেন।

jagonews24

এদিকে বিকেলে ওই তরুণীর খোঁজখবর নিতে আসেন প্রেমিক মাহমুদুল হাসানের মামা আবদুস সোবাহান গাজী। এ সময় স্থানীয়রা তাকে অবরুদ্ধ করে রাখেন।

সোবাহান গাজী জাগো নিউজকে বলেন, ‘আমি মানবিক কারণে মেয়েটির খোঁজ নিতে এসেছিলাম। আমার ভাগনে বা বোন ভগ্নিপতির সঙ্গে আমিও যোগাযোগ করতে পারছি না। আমি চাই এটার সমাধান হোক।’

স্বামী-স্ত্রী পরিচয়ে তিন বছর একসঙ্গে থাকার পর বিয়ে না করায় বরগুনার বেতাগী উপজেলার চান্দখালী এলাকার বকুল ভিলা নামের একটি বাড়িতে অবস্থান নিয়েছে রাজধানীর উত্তরা বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্রী। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সকাল থেকে তিনি ওই বাড়িতে অবস্থান করছেন

অবস্থান নেওয়া ওই ছাত্রী জাগো নিউজকে জানান, চান্দখালীর কাঠপট্টি এলাকার বকুল ভিলার মাহমুদুল হাসানের সঙ্গে ঢাকায় তার পরিচয় হয়। তাদের মধ্যে একসময় প্রেমের সম্পর্ক গড়ে ওঠায় স্বামী-স্ত্রী পরিচয়ে তিন বছর ঢাকার বিভিন্ন বাসা ভাড়া নিয়ে একসঙ্গে থাকতেন তারা। তখন বিয়ের প্রলোভন দেখালেও বর্তমানে বিয়েতে রাজি না থাকায় যোগাযোগ বন্ধ করে দেন মাহমুদুল। তাই বিয়ের দাবিতে তিনি বরগুনায় মাহমুদুলে বাড়িতে এসেছেন।

jagonews24

স্থানীয় ইউপি চেয়ারম্যান হারুন অর রশিদ সোনা মোল্লা জানান, বৃহস্পতিবার বিকেলে মেয়েটি ওই বাড়িতে আসার পর বাসা ছেড়ে পরিবারসহ আত্মগোপনে আছেন প্রেমিক মাহমুদুল হাসান।

তিনি আরও বলেন, ‘মেয়েটির নিরাপত্তা দিয়ে দেখভাল করছি। তিনদিন ধরে মাহমুদুলের পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। বিষয়টি সমাধান দরকার এবং আমরা সেই চেষ্টা করছি।’

এ বিষয়ে মাহমুদুল হাসানের পরিবারের কারো সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বেতাগী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম হাওলাদার জাগো নিউজকে বলেন, মেয়েটি যদি লিখিত অভিযোগ করে তাহলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



জাকার্তায় ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৭জন দেখেছেন
Image

জাকার্তায় হিরো এশিয়া কাপ হকিতে মাঠে নামার আগে বাংলাদেশ একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে। বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ জানিয়েছেন, ম্যাচটি অনুষ্ঠিত হবে ২১ মে। জাকার্তায় এশিয়া কাপ শুরু হবে ২৩ মে।

এই টুর্নামেন্টে বাংলাদেশ খেলবে 'বি' গ্রুপে। গ্রুপের অন্য দলগুলো হচ্ছে- মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও ওমান। 'এ' গ্রুপের দলগুলো হচ্ছে- ভারত, পাকিস্তান, জাপান ও ইন্দোনেশিয়া।

বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ২৩ মে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ ২৪ মে ওমানের বিপক্ষে এবং গ্রুপের শেষ ম্যাচ ২৬ মে মালয়েশিয়ার বিপক্ষে।

ইন্দোনেশিয়া যাওয়ার আগে বাংলাদেশে ব্যাংককে অংশ নিয়েছিল এশিয়ান গেমস হকির বাছাই। টুর্নামেন্টে বাংলাদেশ ফাইনালে খেলে ৬-২ গোলে হেরেছে ওমানের কাছে।


আরও খবর



নিউমার্কেটে সংঘর্ষ: ঢাকা কলেজের তিন শিক্ষার্থী তিনদিনের রিমান্ডে

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪০জন দেখেছেন
Image

শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের সংঘর্ষের ঘটনায় করা পৃথক দুই মামলায় ঢাকা কলেজের তিন শিক্ষার্থীর তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

শুক্রবার (৬ মে) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মোশাররফ হোসেনের আদালত শুনানি শেষে এ রিমান্ড করেন।

এদিন তিন আসামিকে আদালতে হাজির করা হয়। এরপর নিউমার্কেটে সংঘর্ষ চলাকালে ডেলিভারিম্যান নাহিদ হত্যা মামলায় আসামি সিয়ামকে সাতদিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক মো. তারিকুল আলম জুয়েল। এসময় সিয়ামের আইনজীবী রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষ জামিনের বিরোধিতা করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তার তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন।

একই সঙ্গে পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে করা মামলায় আসামি বাপ্পি ও সজীবকে সাতদিন করে রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক হালদার অর্পিত ঠাকুর। তবে আসামিপক্ষে আইনজীবী রিমান্ড বাতিল ও জামিন চেয়ে আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত তাদের তিনদিন করে রিমান্ড মঞ্জুর করেন।

গত ২২ এপ্রিল শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও দোকান কর্মচারীদের সংঘর্ষ হয়। এ ঘটনায় পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে বিএনপি নেতা মকবুল হোসেনকে বাসা থেকে গ্রেফতার করা হয়। পরদিন (২৩ এপ্রিল) এ মামলায় আসামি মকবুলের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। বর্তমানে তিনি কারাগারে আটক রয়েছে।

মকবুল হোসেন ছাড়া মামলায় আর যাদের নাম রয়েছে তারা হলেন- আমির হোসেন আলমগীর, মিজান, টিপু, হাজি জাহাঙ্গীর হোসেন পাটোয়ারী, হাসান জাহাঙ্গীর মিঠু, হারুন হাওলাদার, শাহ আলম শন্টু, শহিদুল ইসলাম শহিদ, জাপানি ফারুক, মিজান বেপারী, আসিফ, রহমত, সুমন, জসিম, বিল্লাল, হারুন, তোহা, মনির, বাচ্চু, জুলহাস, মিঠু, মিন্টু ও বাবুল।

অপরদিকে গত রোববার (১ মে) নাহিদ হত্যা মামলার পাঁচ শিক্ষার্থীকে দুইদিনের রিমান্ড শেষে আদালতে হাজির করে পুলিশ। এরপর মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাদের কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। আবেদনের পরিপ্রেক্ষিত ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

কারাগারে যাওয়া শিক্ষার্থীরা হলেন- ঢাকা কলেজের হিসাববিজ্ঞান বিভাগের আব্দুল কাইয়ূম, সমাজবিজ্ঞান বিভাগের পলাশ ও ইরফান, বাংলা বিভাগের ফয়সাল এবং ইসলামের ইতিহাস বিভাগের জুনায়েদ।

এর আগে বৃহস্পতিবার (২৮ এপ্রিল) তাদেরকে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এরপর নাহিদ হত্যা মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাদের প্রত্যেককে সাতদিনের রিমান্ডে নিতে আবেদন করে পুলিশ। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শান্তা আক্তার শুনানি শেষে দুদিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ১৮ এপ্রিল দিনগত রাত ১২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ী ও কর্মচারীদের সংঘর্ষ শুরু হয়। প্রায় আড়াই ঘণ্টা চলে এ সংঘর্ষ। এরপর রাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও পরদিন মঙ্গলবার সকাল ১০টার পর থেকে ফের দফায় দফায় শুরু হয় সংঘর্ষ। যা চলে সন্ধ্যা পর্যন্ত। এ সংঘর্ষে আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় নাহিদ হাসান ও মুরসালিন মারা যান।

এরপর গত ২০ এপ্রিল নিহত নাহিদের বাবা মো. নাদিম হোসেন বাদী হয়ে নিউমার্কেট থানায় একটি হত্যা মামলা করেন। এ মামলায় তিনি অজ্ঞাত ব্যক্তিদের আসামি করেন।


আরও খবর



প্রশ্নফাঁস: প্রভাষক ও শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাসহ গ্রেফতার ৩

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩১জন দেখেছেন
Image

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) ‘অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক গ্রেড-১৬’ পদে নিয়োগ পরীক্ষার (নৈর্ব্যক্তিক প্রশ্ন) প্রশ্নফাঁসের অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের তেজগাঁও বিভাগ।

বুধবার (১৮ মে) রাতে গোয়েন্দা তেজগাঁও জোনাল টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. শাহাদত হোসেন সুমা জাগো নিউজকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন।

গ্রেফতাররা হলেন- পটুয়াখালী সরকারি কলেজের প্রভাষক মো. রাশেদুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের উচ্চমান সহকারী মো. আহসানুল হাবীব (৪৫) এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অফিস সহকারী মো. নওসাদুল ইসলাম (৩৭)।

গ্রেফতার পটুয়াখালী সরকারি কলেজের প্রভাষক মো. রাশেদুল ইসলাম ৩৪তম বিসিএসের ক্যাডার। প্রশ্নফাঁসের ঘটনায় এ নিয়ে মোট গ্রেফতারের সংখ্যা দাঁড়াল পাঁচজনে। এর আগে প্রশ্নফাঁসে সরাসরি জড়িত থাকার অভিযোগে পটুয়াখালীর খেপুপাড়া মাধ্যমিক বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সাইফুল ইসলাম ও চাকরির পরীক্ষার্থী সুমন জমাদ্দারকে গ্রেফতার করে পুলিশ।

এডিসি শাহাদত হোসেন সুমা বলেন, গত ১৩ মে ইডেন মহিলা কলেজ কেন্দ্রে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ‘অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক’ পদের নিয়োগ পরীক্ষার এমসিকিউ পরীক্ষা চলছিল। এসময় একজন পরীক্ষার্থী প্রবেশপত্রের পেছনে লেখা উত্তর দেখে উত্তর পত্র পূরণ করছিল। তখন ডিউটিরত পরীক্ষকের বিষয়টি সন্দেহ হলে পরীক্ষার্থীর কাছে থাকা দুইটি প্রবেশ পত্র যাচাই করেন। এ সময় তিনি দেখেন প্রবেশ পত্রের পেছনে উত্তর ছোট ছোট করে লেখা আছে। তখন ডিউটিরত শিক্ষিকা বিষয়টি পরীক্ষা কেন্দ্রের কর্তৃপক্ষকে জানালে পরীক্ষা কেন্দ্রের কর্তৃপক্ষ এবং পুলিশের উপস্থিতিতে পরীক্ষার্থী মো. সুমন জমাদ্দারকে গ্রেফতার করা হয়। গ্রেফতার সুমনের দেওয়া তথ্যের ভিত্তিতে রাজধানীর ওয়ারী থানার অভয়দাস লেন এলাকা থেকে প্রশ্ন ও উত্তরপত্র ফাঁস চক্রের ঘটনায় জড়িত সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়।

তিনি আরও বলেন, গ্রেফতার সুমন ও সাইফুলদের দেওয়া তথ্যের ভিত্তিতে ও তথ্য-প্রযুক্তির সহায়তায় প্রশ্ন ও উত্তরপত্র ফাঁস চক্রের ঘটনায় জড়িত আরও অভিযুক্তদের অবস্থান শনাক্ত করা হয়। এরপর ওয়ারী থানার কে এম দাস লেন এলাকা থেকে নওসাদুল ও আহসানুলকে গ্রেফতার করা হয়। পরবর্তীসময়ে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে রমনা থানার বড় মগবাজার এলাকা থেকে রাশেদুলকে গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে ৫টি মোবাইল জব্দ করা হয়।

শুক্রবার (১৩ মে) দুপুরে অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ৫১৩টি পদে নিয়োগে এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১ লাখ ৮৩ হাজার শিক্ষার্থী অংশ নেন।


আরও খবর



শিল্পকলা একাডেমিতে ৫ দিনব্যাপী মূকাভিনয় কর্মশালা সমাপ্ত

প্রকাশিত:মঙ্গলবার ১৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৮জন দেখেছেন
Image

রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সোমবার ( ১৬ মে) বাংলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের পাঁচ দিনব্যাপী জাতীয় মূকাভিনয় কর্মশালা সফলভাবে সমাপ্তি হয়েছে।

পাঁচ দিনব্যাপী জাতীয় মূকাভিনয় কর্মশালা সমাপনী ও সার্টিফিকেট অনুষ্ঠানে বাংলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের মহাপরিচালক ও কর্মশালা পরিচালক মাইম আইকন কাজী মশহুরুল হুদার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

বিশেষ অতিথি ছিলেন আইটিআই বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক ও নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ দুলাল। বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের সেক্রেটারি জেনারেল ধীমান সাহা জুয়েল ও ফেডারেশনের সহসভাপতি সোলেমান মেহেদী।

আয়োজনটি পরিচালনা ও কর্মশালা সমন্বয়কারী ছিলেন মূকাভিনেতা রিজোয়ান রাজন।

নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, ‘বাংলাদেশে শিল্পচর্চা হলো দেশের হয়ে জনগণকে সেবা প্রদান করা। নিরবচ্ছিন্নভাবে এই কাজটা দেশের মঙ্গলের জন্য করে যেতে হবে।’

মূকাভিনেতা ও প্রশিক্ষক রিজোয়ান রাজন তিনি বলেন, ‘আমরা কয়েক বছর ধরে জাতীয় মূকাভিনয় কর্মশালায় আয়োজন করে আসছি। তার ধারাবাহিকতা আয়োজন করছি। এবার কর্মশালায় ঢাকা ও আশেপাশের অঞ্চল থেকে মোট ১৫ জন পাঁচদিনের কর্মশালায় অংশগ্রহণ করেছেন।’

এদিকে পাঁচ দিন মূকাভিনয় বিষয়ে তাত্ত্বিক জ্ঞান ও ব্যবহারিক বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেন মাইম আইকন কাজী মশহুরুল হুদা, আল মাসুম সবুজ, জাহিদ রিপন, কবি শাহেদ কায়েস, শহিদুল মুরাদ ও রিজোয়ান রাজন।


আরও খবর