Logo
শিরোনাম

‘কোথায় চাঁদাবাজি হয় জানান, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলবো’ : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত:রবিবার ০৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ১১২জন দেখেছেন
Image

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাজারে পণ্যের দাম বেড়েছে বলেই আমরা বারবার বাজারে আসছি, ব্যবসায়ীদের সঙ্গে বসছি। বাজারে পাইকারিতে তেমন সমস্যা না থাকলেও খুচরা-পাইকারিতে দামের বেশ পার্থক্য রয়েছে।

তিনি বলেন, কোথাও যদিও চাঁদাবাজির কারণে পণ্যের দাম বেড়ে যায় তাহলে আমার নম্বরটি নিন। কোন কোন পয়েন্টে চাঁদাবাজি হচ্ছে আমাকে জানান, আমি নিজে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলবো।

রোববার (৩ এপ্রিল) রাজধানীর কারওয়ান বাজার পরিদর্শন শেষে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। এর আগে কাওরান বাজার ব্যবসায়ী কমিটির সঙ্গেও সভা করবেন মন্ত্রী।

বাণিজ্যমন্ত্রী বলেন, চালের বাজারে কিছুটা অসঙ্গতি দেখেছি। পাইকারিতে মোটা চাল ৪৩-৪৪ টাকা, খুচরায় সেটা আরও বাড়বে। তবে এখন আর মোটা চাল কেউ খান না। রিকশাচালকও চিকন চাল খোঁজেন। আমরা খুচরায় আরও মনিটরিং বাড়াতে চাই, এ জন্য কাজ করবে টাস্কফোর্স।

ফল ও কাঁচাবাজারের দাম নিয়ে তিনি বলেন, ঢাকায় বেগুন ৫০ টাকা আর রংপুরে ১৫ টাকা। আমরা ভোররাতে ট্রাক বাজারে আসার সময় মনিটরিং বাড়াতে চাই। এতে বোঝা যাবে দামের পার্থক্য।

মাংসের হঠাৎ দামবৃদ্ধি নিয়ে তিনি বলেন, মাংসের দাম সিটি করপোরেশন নিয়ন্ত্রণ করে। আমরা সিটি করপোরেশনের সঙ্গে বসতে চাই।

ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আল্লাহ আপনাদের মাফ করবেন না। যেখানে উৎসবের সময় বিশ্বের সব দেশে দাম কমে, আমাদের এখানে দাম বাড়ানো হয়। আমাদের প্রতিবেশী ভারতে পূজায় বিভিন্ন পণ্যের দাম কমে আর আমাদের এখানে সিয়াম-সাধনার মাসে দাম বাড়ানো হয়েছে। তবে কি আল্লাহ আপনাদের মাফ করবেন?

এ সময় বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান, পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারসহ ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।


আরও খবর



শিজুকার ঘূর্ণিতে প্রথম হারের স্বাদ পেলেন জাহানারারা

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪১জন দেখেছেন
Image

জনপ্রিয় শিশুতোষ কার্টুন প্রোগ্রাম ডোরেমনের প্রধান চরিত্র শিজুকা যেনো ফিরে এলেন হংকংয়ের ফেয়ারব্রেক আমন্ত্রণমূলক টি-টোয়েন্টি টুর্নামেন্টে। তবে কার্টুনের শিজুকা মিনামতো কিশোরী হলেও, ক্রিকেট মাঠের শিজুকা মিয়াজি ৪০ বছর বয়সী অভিজ্ঞ স্পিনার। যার বাঁহাতের জাদু দেখা গেলো ফেয়ারব্রেক টি-টোয়েন্টিতে।

শনিবার আসরের ষষ্ঠ ম্যাচে জাপানিজ তারকা শিজুকার ঘূর্ণি ফাঁদে পড়ে স্পিরিট ওমেনের কাছে হেরে গেছে বাংলাদেশি তারকা জাহানারা আলমের ফ্যালকন ওমেন। প্রথম দুই ম্যাচে জেতার পর ফ্যালকনের এটিই প্রথম পরাজয়। অন্যদিকে হার দিয়ে শুরু করা স্পিরিট পেলো প্রথম জয়।

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ৩ উইকেটে ১৪৭ রানের বড় সংগ্রহ দাঁড় করায় স্পিরিট ওমেন। তাদের বড় সংগ্রহ এনে দেওয়ার পথে সর্বোচ্চ ৫১ রানের ইনিংস খেলেন সোফিয়া ডাংকলি। তার ৩০ বলের এই ঝড়ো ইনিংসে ছিল ৯টি চারের মার।

এছাড়া সারাহ ব্রাইস ২৬, নাত্থাকান চান্থাম ২৫, বিসমাহ মারুফ ১৯* ও নিকোলা ক্যারে করেন ১৯ রান। বল হাতে ৪ ওভারে এক মেইডেনসহ ৩৩ রান খরচ করেন জাহানারা। কোনো উইকেট পাননি তিনি। মাত্র ১৭ রানে ১ উইকেট নেন চামারি আতাপাত্তু।

পরে ১৪৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাট হাতেও ঝড় তোলেন আতাপাত্তু। ইনিংসের অষ্টম ওভারে দলীয় ৫৫ রানের মাথায় আউট হওয়ার আগে মাত্র ২৮ বলে ৬ চার ও ২ ছয়ের মারে ২৮ বলে ৪২ রান করেন এ লঙ্কান তারকা ব্যাটার। কিন্তু আর কেউই তেমন বড় ইনিংস খেলতে পারেননি।

তীর্থ সতীশ ২০, মারিকো হিল ১৫ ও সোনারিন টিপোচ করেন ১৪ রান। আর কেউই দুই অঙ্কে যেতে পারেননি। জাহানারা আউট হন দুই বলে এক রান করে। শেষমেশ নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২০ রান করে ফ্যালকন। স্পিরিট ওমেন পায় ২৭ রানের জয়।

স্পিরিটের পক্ষে বল হাতে ৪ ওভারে মাত্র ১৮ রান খরচায় ৫ উইকেট নেন জাপানের বাঁহাতি স্পিনার শিজুকা মিয়াজি। এছাড়া ছায়া মুঘল নেন ১৩ রানে ২ উইকেট। বাকি তিন উইকেট যায় আয়াবোঙ্গা খাকা, সোফি একলেস্টোন এবং নিকোলা ক্যারের ঝুলিতে।


আরও খবর



চাকরির সুযোগ দিচ্ছে বসুন্ধরা গ্রুপ

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৮জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপে ‘হাউস ম্যানেজার কাম বাটলার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৭ মে পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বসুন্ধরা গ্রুপ

পদের নাম: হাউস ম্যানেজার কাম বাটলার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: ডিপ্লোমা (হোটেল ম্যানেজমেন্ট)
অভিজ্ঞতা: ০৫-০৭ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: নারী-পুরুষ
বয়স: নির্ধারিত নয়
কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২৭ মে ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



শ্রীলঙ্কায় ‘সহিংসতাকারীদের’ দেখামাত্র গুলির নির্দেশ

প্রকাশিত:মঙ্গলবার ১০ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৬জন দেখেছেন
Image

শ্রীলঙ্কায় সহিংসতাকারীদের দেখামাত্র গুলি করার নির্দেশ দিয়েছে রাজাপাকসে সরকার। মঙ্গলবার (১০ মে) সন্ধ্যায় এক বিবৃতিতে আইনশৃঙ্খলা বাহিনীকে এ নির্দেশনা দিয়েছে লঙ্কান প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বিস্তারিত আসছে…


আরও খবর



বিল দিয়েও নিজের ঘরের গ্যাস বিচ্ছিন্ন, রান্না পাশের এলাকায়

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩০জন দেখেছেন
Image

‘প্রতিদিন সকাল দশটায় মেয়ের বাসায় যাই। রান্না করে সেই খাবার বাসায় নিয়ে আসি দুপুরে। এক সপ্তাহ ধরে গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন। এরপর থেকে পরিবারের ৬ জনের জন্য পাশের এলাকায় মেয়ের বাসা থেকে রান্না করে আনতে হচ্ছে। আমার বাসায় একটা চুলা। প্রতিমাসেই বিল দিয়ে আসি। এ মাসের ১০ তারিখে বিল দিছি। সেদিন রাত থেকেই গ্যাস নেই।

সোমবার (১৬ মে) সকালে জাগো নিউজের সঙ্গে আলাপকালে এভাবেই নিজের পরিবার নিয়ে ভোগান্তির কথা বলেন রাজধানীর কামরাঙ্গীরচরের পূর্ব রসুলপুর এলাকার বাসিন্দা সোনাবানু (৬০)। তিনি বলেন, মঙ্গলবার (১০ মে) থেকে কামরাঙ্গীরচরের পূর্ব রসুলপুর এলাকার গ্যাস সংযোগ বিচ্ছিন্ন। সে থেকে এখনো পাশের এলাকায় মেয়ের বাসা থেকে পরিবারের ৬ সদস্যের জন্য রান্না করে আনছেন।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, বকেয়া বিল পরিশোধ না করায় কামরাঙ্গীরচরের পূর্ব রসুলপুর এলাকার অনেক বাড়ির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। এতে ভোগান্তিতে পড়েছেন ওই এলাকার লক্ষাধিক মানুষ। কেউ সিলিন্ডার কেউবা লাকড়ির চুলায় রান্না করছেন। আবার কেউ বা অন্য এলাকায় আত্মীয়ের বাড়ি থেকে রান্না করে আনছেন।

দুপুর একটার দিকে সরেজমিনে দেখা যায়, ষাটোর্ধ্ব বৃদ্ধা সোনাবানুর এক হাতে কাপড়ে মোড়ানো পাতিল। অন্য হাতে কাগজে মোড়ানো রান্না করা খাবার। তিনি জাগো নিউজকে বলেন, নবাবগঞ্জে বড় মেয়ের বাসা থেকে রান্না করে খাবার নিয়েছি। আমাদের এলাকায় ছয়দিন ধরে গ্যাস নেই। আমাদের কোনো মাসের বিল নেই, তবুও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

কামরাঙ্গীরচরের পূর্ব রসুলপুরে ২৬-২৭ বছর ধরে থাকেন সোনাবানু। ছেলে ও নাতি-নাতনি নিয়ে ছয় সদস্যের পরিবার তার। ছেলে বাবুল চাকরি করেন রাজধানীর গুলিস্তানের একটি মার্কেটে। আগে প্রতিদিন বাসা থেকে দুপুরের খাবার নিয়ে যেতো। কিন্তু গ্যাস সংযোগ না থাকায় তা আর দিতে পারছি না।

সোনাবানু বলেন, গত মাসেও ৯৭৫ টাকা গ্যাস বিল দিছি। যেদিন গ্যাস বিল দিয়ে এসেছি, সেদিন সন্ধ্যায় লাইন কেটে দিয়েছে। আমি একজন বৃদ্ধা প্রতিদিনই আমাকে পাশের এলাকায় মেয়ের বাসা থেকে রান্না করে নিয়ে আসতে হয়। এর চেয়ে আর ভোগান্তির কি আছে?

চুলা কিংবা লাকড়ি দিয়ে রান্নার বিষয়ে তিনি বলেন, ‘আমাদের এত টাকা নেই যে বাইরে থেকে প্রতিদিন খাবার কিনে খাবো। আবার এক কেজি কেরোসিন আগে ছিল ৯০ টাকা। দাম বাইড়া এখন ১১০ টাকা হইছে। একদিন রানলে পরের দিন শেষ হয়ে যায় তেল। লাকড়ির দামও অনেক। ১ কেজি লাকড়ি কিনতে ২০ টাকা লাগে। আগে লাকড়ি পড়ে থাকত তাও কেউ কিনত না আর এখন লাকড়ি পাওয়া যায় না। আর যেটা পায় সেটাও অনেক দাম।’

দ্রুত বৈধ সংযোগকারীদের গ্যাস দেওয়ার দাবি জানিয়ে তিনি বলেন, প্রথম শুনছি গ্যাস লাইন নষ্ট হইছে এ কারণে গ্যাস নেই। এখন শুনছি অনেকেই গ্যাস বিল দেয় না। এ কারণে লাইন কাইটা দিছে। কিন্তু আমরা যারা গ্যাস বিল দিছি তাদের লাইনগুলো দ্রুত দিয়েদিক এ আশা করছি।

অন্যদিকে, কামরাঙ্গীরচর এলাকায় গত ছয় দিন ধরে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী। এ ঘটনায় সোমবার (১৬ মে) বেলা সাড়ে ১১টায় কামরাঙ্গীরচরের পূর্ব রসুলপুরে বিক্ষোভ মিছিল করেছেন ভুক্তভোগী এলাকাবাসী। এসময় তিতাস গ্যাসের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদত্যাগ দাবি করেছেন বিক্ষোভকারীরা। গত ১০ মে থেকে তিতাস গ্যাস কোম্পানি লিমিটেড ওই এলাকার গ্যাস সংযোগ বন্ধ রেখেছে।


আরও খবর



ই-ক্যাবের নির্বাচনে ৯ পদে ৩৬ প্রার্থী

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ২৭জন দেখেছেন
Image

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) নির্বাচনে নয়টি পদে অংশ নিতে ৩৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। বুধবার (১৮ মে) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। আগামী ১৮ জুন এ নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

জানা গেছে, বাংলাদেশের ই-কমার্স খাতের উন্নয়ন, সমস্যা নিরসন ও কল্যাণে বাণিজ্যিক সংগঠন হিসেবে প্রতিষ্ঠিত ই-ক্যাব। এ সংগঠনের বর্তমান সদস্য প্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৭০০টি। ই-ক্যাব বাংলাদেশ পোস্ট অফিস ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই কর্মসূচির সঙ্গে সারাদেশে ই-কমার্সের পণ্য সেবা পৌঁছে দিচ্ছে।

আগামী ১৮ জুন ই-ক্যাবের ২০২২-২৪ সালের চতুর্থ দ্বি-বার্ষিক কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে অংশ নিতে ৯টি পদের বিপরীতে বুধবার (১৮ মে) পর্যন্ত ৩৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

পরিচালক পদে প্রার্থী যাচাইডটকমের প্রতিষ্ঠাতা ও উদ্যোক্তা আব্দুল আজিজ জাগো নিউজকে বলেন, ই-ক্যাবের পরিচালক পদের মনোনয়ন জমা দিয়েছি। সদস্যরা আমাকে জয়ী করলে ই-ক্যাবের স্থায়ী কার্যালয়ের ব্যবস্থা করবো। আমি একজন উদ্যোক্তা হিসেবে ই-কমার্স পরিচালনা করতে গিয়ে নানামুখী প্রতিকূলতার এবং সমস্যার মুখোমুখি হয়েছি। বারবার স্বপ্ন ভেঙে হতাশায় নিমজ্জিত হলেও প্রতিষ্ঠানটিকে বাঁচিয়ে রাখার যুদ্ধ চালিয়ে যাচ্ছি।

তিনি বলেন, কখনো হাল ছাড়িনি। বার বার মনে হয়েছে যুদ্ধটা একা চালিয়ে যাচ্ছি, সর্বদা পাশে কাউকে পাওয়ার প্রত্যাশা করেও পাইনি। ই-কমার্স খাতে কিছু সমস্যা চিহ্নিত করেছি। সেসব সমাধানের জন্য কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

জানা গেছে, গত ২১ এপ্রিল ই-ক্যাবের প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হয়। এই তালিকায় রয়েছে ৭৯৫ জন ভোটারের নাম। গত ১০ মে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের পর বুধবার (১৮ মে) দুপুর ২টা পর্যন্ত প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার কার্যক্রম চলে। নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ২৯ মে পর্যন্ত। ১৮ জুন ভোট গ্রহণ ও পদবণ্টন শেষে আগামী ২ জুলাই দায়িত্ব গ্রহণ করবে পরবর্তী কার্যনির্বাহী কমিটি।


আরও খবর