Logo
শিরোনাম

ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি আশুতোষ, সম্পাদক সরোয়ার

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪১জন দেখেছেন
Image

আইন, বিচার, মানবাধিকার ও সংবিধান বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) ২০২২-২০২৩ সালের নির্বাচনে সভাপতি হয়েছেন দ্য ডেইলি স্টারের সিনিয়র রিপোর্টার আশুতোষ সরকার ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বাংলাভিশনের বিশেষ প্রতিনিধি আহাম্মেদ সরোয়ার হোসেন ভূঁঞা।

শুক্রবার( ১৩ মে) সুপ্রিম কোর্টের দক্ষিণ হলে ল’ রিপোর্টার্স ফোরামের প্রধান নির্বাচন কমিশনার আশরাফ উল আলম ফলাফল ঘোষণা করেন। এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের সদস্য মিজান মালিক ও তোফায়েল হোসেন।

সহ-সভাপতি বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সিনিয়র রিপোর্টার দিদারুল আলম। যুগ্ম সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন- জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকমের সিনিয়র রিপোর্টার ফজলুল হক মৃধা, কোষাধ্যক্ষ পদে নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকমের সিনিয়র রিপোর্টার আব্দুল জাব্বার খান, সাংগঠনিক সম্পাদক পদে বাংলাদেশ প্রতিদিনের সিনিয়র রিপোর্টার আরাফাত মুন্না, দপ্তর সম্পাদক পদে দৈনিক আজকের পত্রিকার স্টাফ রিপোর্টার এস এম নূর মোহাম্মদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে এখন টেলিভিশনের স্টাফ রিপোর্টার জাহিদ হাসান, প্রশিক্ষণ ও কল্যাণ সম্পাদক পদে নিউজ টোয়েন্টিফোর টিভির স্টাফ রিপোর্টার হাবিবুল ইসলাম হাবিব।

এছাড়া কমিটির কার্যনির্বাহী সদস্য পদে দৈনিক মুখপাত্রের সম্পাদক ও প্রকাশক শেখ মুহাম্মদ জামাল হোসাইন (শেখ জামাল),ঢাকা মেইল ডটকমের সিনিয়র রিপোর্টার আমিনুল ইসলাম মল্লিক, ঢাকাপ্রকাশ টোয়েন্টিফোর ডটকমের স্টাফ রিপোর্টার মাহমুদুল আলম এবং যমুনা টিভির বিশেষ প্রতিনিধি আব্দুল্লাহ তুহিন নির্বাচিত হয়েছেন।

এর আগে বিদায়ী কমিটির সভাপতি মাশহুদুল হকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহাম্মদ ইয়াছিনের সঞ্চালনায় সুপ্রিম কোর্টে ল’ রিপোর্টার্স ফোরামের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতি আশুতোষ, সম্পাদক সরোয়ার

এতে বক্তব্য রাখেন এলআরএফের সাবেক সভাপতি এম বদি উজ জামান ও ওয়াকিল আহমেদ হিরণ প্রমুখ।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির এক নম্বর হলে অনুষ্ঠিত বার্ষিক সাধারণ সভায় উপস্থিত ছিলেন-

সংগঠনের সাবেক সভাপতি স্বপন দাস গুপ্ত, সাবেক সাধারণ সম্পাদক আবদুর রহমান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি নজরুল ইসলাম মিঠু, দিদারুল আলম দিদার, একেএম রফিকুল হাসান( হাসান জাভেদ), আজিজুল ইসলাম পান্নু, মনিরুজ্জামান মিশন, সংগঠনের সিনিয়র সদস্য মাহমুদুর রহমান খোকন, শংকর মৈত্র, এম এ নোমান, আবুল কাসেম, বিকাশ নারায়ণ দত্ত, সাজেদুল হক, আয়াতুল্লাহ আকতার প্রমুখ।


আরও খবর



ইউক্রেন যুদ্ধে এক-তৃতীয়াংশ সেনা হারিয়েছে রাশিয়া: যুক্তরাজ্য

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৭জন দেখেছেন
Image

ইউক্রেনে হামলার জন্য পাঠানো সেনাদের মধ্যে এক তৃতীয়াংশ সদস্যকে হারিয়েছে রাশিয়া, এমন দাবি করেছে ব্রিটিশ সামরিক গোয়েন্দারা। এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ডনবাস অঞ্চলে রুশ বাহিনী যে হামলা চালাচ্ছে, তাতেও রাশিয়া অবস্থান হারিয়েছে। আর সেখানে যে সময়ের মধ্যে জয়ী হওয়ার পরিকল্পনা ছিল, তা থেকেও অনেকটা পিছিয়ে পড়েছে রুশ সেনারা।

বার্লিনে ন্যাটোর পররাষ্ট্র মন্ত্রীদের এক বৈঠকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, রাশিয়াকে প্রতিহত করতে কিয়েভ সরকারের প্রতি সমর্থন বজায় রাখা অপরিহার্য।

এক বিবৃতিতে তিনি বলেন ‘পুতিনকে অবশ্যই ইউক্রেনে একটি অবিচ্ছিন্ন পরাজয়ের মুখোমুখি হতে হবে। রাশিয়াকে অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে উল্লেখ করে তিনি আরও বলেন এই ধরনের আগ্রাসন আর কখনো ঘটবে না।

ন্যাটোর ডেপুটি সেক্রেটারি মিরসিয়া জিওনা বলেন, ইউক্রেনীয়রা এখন রাশিয়ানদের পরাজিত করা এবং যুদ্ধ জয় করার অবস্থানে রয়েছে। তিনি সাংবাদিকদের বলেন, ‘রাশিয়ার নৃশংস আক্রমণ গতি হারাচ্ছে।’

মিত্র ও অংশীদারদের বিলিয়ন ডলারের উল্লেখযোগ্য সমর্থন, সামরিক সহায়তা, আর্থিক সহায়তা, মানবিক সহায়তা ইউক্রেনের জনগণ ও সেনাবাহিনীকে সাহস জোগাচ্ছে এবং এই যুদ্ধে তারা জয়ী হতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

তৃতীয় মাসে গড়িয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। ইউক্রেন সেনাদের প্রতিরোধের মুখে কিয়েভ দখল করতে পারেনি রাশিয়া। তবে দেশটির পূর্ব ও দক্ষিণাঞ্চলে হামলা জোরদার করে রুশ সেনারা। সম্প্রতি দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভ থেকেও রুশ সেনাদের তাড়িয়ে দেওয়ার দাবি করেছে ইউক্রেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। বহু মানুষ হতাহতের খবর পাওয়া গেছে দেশটিতে। এর মাঝে কয়েকটি অঞ্চলে গণকবরের সন্ধান পাওয়ার দাবিও করেছে ইউক্রেন। যুদ্ধ পরিস্থিতিতে দেশ ছেড়ে পালিয়েছে প্রায় ৫০ লাখ ইউক্রেনীয়। যুক্তরাষ্ট্র একের পর এক নিষেধাজ্ঞা দিলেও থামতে নারাজ পুতিন সরকার। অন্যদিকে হার মানতে রাজি নন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও।

সূত্র: রয়টার্স, দ্যা গার্ডিয়ান


আরও খবর



ডেপুটি ম্যানেজার পদে প্রাণ গ্রুপে চাকরির সুযোগ

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ৫২জন দেখেছেন
Image

শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ গ্রুপে ‘ডেপুটি ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৮ মে পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: প্রাণ গ্রুপ
বিভাগের নাম: অ্যানিমেল ব্রিডার/থিরিওজেনোলজিস্ট

পদের নাম: ডেপুটি ম্যানেজার
পদসংখ্যা: নির্ধারিত নয়
শিক্ষাগত যোগ্যতা: বিএসসি ও এমএসসি
অভিজ্ঞতা: ০২ বছর
বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম
প্রার্থীর ধরন: পুরুষ
বয়স: ২৫ বছর
কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২৮ মে ২০২২

সূত্র: বিডিজবস ডটকম


আরও খবর



শায়েস্তাগঞ্জে বিদ্যুৎস্পৃষ্টে মাদরাসাছাত্রের মৃত্যু

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫১জন দেখেছেন
Image

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে মোবাইল ফোন চার্জ দিতে গিয়ে শাওন মিয়া (১২) নামের এক মাদরাসাছাত্র বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছে।

রোববার (৮ মে) রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে। শাওন শায়েস্তাগঞ্জ পৌর এলাকার পশ্চিম বড়চর গ্রামের জমির আলীর ছেলে।

পারিবারিক সূত্রে জানা যায়, শায়েস্তাগঞ্জের কুতুবের চক মাদরাসার ষষ্ঠ শ্রেণির ছাত্র শাওন নিজ ঘরে মোবাইল ফোন চার্জে দেয়। এসময় অসাবধানতাবশত তার হাত সুইচ স্পর্শ করলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে সে গুরুতর আহত হয়।

পরে তাকে উদ্ধার করে মুমূর্ষু অবস্থায় হবিগঞ্জ আড়াইশ শয্যাবিশিষ্ট হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

স্থানীয় পৌর কাউন্সিলর মো. রজব আলী এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।


আরও খবর



করোনায় আজও মৃত্যু নেই, শনাক্ত ৫১

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ১৮ মে ২০২২ | ২৩জন দেখেছেন
Image

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বশেষ ২৪ ঘণ্টায় সারাদেশে কারও মৃত্যু হয়নি। এ নিয়ে টানা ২২ দিন দেশে কোনো করোনা রোগী মারা যায়নি। সর্বশেষ গত ২০ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে দেশে একজনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। এরপর আর কোনো রোগীর মৃত্যু হয়নি। ফলে করোনায় মৃতের সংখ্যা দেশে ২৯ হাজার ১২৭ জনই রয়েছে।

একই সময়ে করোনা আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৫১ জন। এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৫২ হাজার ৯৩৯ জনে।

বৃহস্পতিবার (১২ মে) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে সরকারি-বেসরকারি ৮৭৯টি ল্যাবরেটরিতে পাঁচ হাজার ৬৯৭টি নমুনা সংগ্রহ ও নমুনা পরীক্ষা করা হয় পাঁচ হাজার ৭৩৬টি। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৮৯ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৯১ শতাংশ।

এদিকে, একদিনে করোনা থেকে সেরে উঠেছেন ২৯১ জন। এ নিয়ে দেশে করোনা থেকে সুস্থ হওয়া রোগীর সংখ্যা দাঁড়ালো ১৮ লাখ ৯৮ হাজার ৬০৩ জন।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।


আরও খবর



সমুদ্র সৈকতে ঘুরে বেড়াচ্ছে ডাইনোসর!

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬১জন দেখেছেন
Image

ফাঁকা সমুদ্র সৈকত। সেখানে ঘুরে বেড়াচ্ছে ‘খুদে ডাইনোসররা’। সম্প্রতি এমন এক ভিডিও দেখে চোখ কপালে উঠেছে ইন্টারনেট ব্যবহারকারীদের। টুইটার থেকে ইনস্টাগ্রাম প্রায় সব সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল এই ভিডিও। কিন্তু সত্যিটা কী? নেটমাধ্যমে ছড়িয়ে পড়া এই ১৪ সেকেন্ডের ভিডিওটির ‘ফ্যাক্ট চেকিং’ করে দেখা যাচ্ছে এখানে রয়েছে প্রযুক্তির কারসাজি।

সম্প্রতি বুইটেৎঞ্জিবিডেন নামের একটি টুইটার হ্যান্ডল থেকে পোস্ট হয় ভিডিওটি। ওই ভিডিওর ক্যাপশনে লেখা, ‘কয়েক সেকেন্ড আমাকে স্তব্ধ করে দিয়েছে। যে ভিডিও পোস্ট করা হয়েছে, তাতে শুধু তিনিই নন, অবাক হয়েছেন বহু নেটিজেনও।

ভিডিওটিতে দেখা যাচ্ছে, লম্বা গলাযুক্ত ডাইনোসরের মতো দেখতে কিছু প্রাণী ছুটে বেড়াচ্ছে একটি সমুদ্র সৈকতে। পোস্ট হওয়ার পর টুইটারে ‘ভিউ’ হয় প্রায় ১০০ কোটি। প্রায় ৫০ হাজার ব্যবহারকারী পছন্দ করেছেন ভিডিওটি। আসলে ভিডিওটি ‘রিভার্স’ করে ‘এডিট’ করা হয়েছে। অর্থাৎ, ভিডিওতে দেখতে পাওয়া প্রাণিগুলো যে দিকে দৌড়চ্ছিল, সেটিকে ঠিক উল্টে দেওয়া হয়। তা নিয়েই বিভ্রান্তি। তাই প্রাণিগুলোকে ডাইনোসরের মতো মনে হয়েছে।

তা হলে এই প্রাণিগুলো কী? জানা যাচ্ছে, এমন প্রাণি সচারচর দক্ষিণ আমেরিকা, মধ্য আনমেরিকা, মেক্সিকো ও দক্ষিণ-পশ্চিম যুক্তরাষ্ট্রের কোথাও কোথাও প্রায়ই দেখতে পাওয়া যায়। প্রাণীটির নাম কোয়াটিস। এরা প্রসিওনিডি প্রজাতিভুক্ত স্তন্যপায়ী প্রাণি।


আরও খবর