Logo
শিরোনাম

মানবপাচার: নৃত্যশিল্পী ইভানের বিরুদ্ধে প্রতিবেদন ২৫ জুলাই

প্রকাশিত:সোমবার ০৪ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ৪২জন দেখেছেন
Image

 

মানবপাচার আইনে করা মামলায় জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার ইভান শাহরিয়ার সোহাগের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ২৫ জুলাই দিন ধার্য করেছেন আদালত।

সোমবার তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল। কিন্তু মামলার তদন্ত সংস্থা সিআইডি প্রতিবেদন দাখিল করতে পারেননি। এজন্য ঢাকা মেট্রোপলিট ম্যাজিস্ট্রেট বেগম ইয়াসমিন আরা প্রতিবেদন দাখিলের জন্য নতুন এ দিন ধার্য করেন।

দুবাই পুলিশের দেওয়া তথ্যের ভিত্তিতে মানবপাচারকারী চক্রের মূলহোতা আজম খান এবং তার চার সহযোগীকে গ্রেফতার করা হয়। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে নৃত্যশিল্পী ইভানকে ২০২০ সালের ১১ সেপ্টেম্বর রাতে রাজধানীর নিকেতন থেকে গ্রেফতার করে সিআইডি।

এরপর একই বছরের ১৫ সেপ্টেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে মানবপাচারের সঙ্গে আন্তর্জাতিক দালাল চক্রের কে বা কারা জড়িত তা জানার জন্য ইভানকে সাত দিনের রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা সিআইডির এসআই মো. কামরুজ্জামান। আবেদনের পরিপ্রেক্ষিতে গত ২১ সেপ্টেম্বর ঢাকা মহানগর হাকিম বেগম ইয়াসমিন আরা শুনানি শেষে তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন।

২০২১ সালের ২ জুলাই মূলহোতা আজম খানসহ নয়জনের বিরুদ্ধে মানবপাচার আইনে লালবাগ থানায় একটি মামলা করেন সিআইডির সহকারী পুলিশ সুপার মৃনাল কান্তি শাহ।

মামলার আসামিরা হলেন- আলামিন হোসেন ওরফে ডায়মন্ড (২৬), স্বপন হোসেন (২৮), আজম খান (৪৫), নাজিম (৩৬), এরশাদ ও নির্মল দাস (এজেন্ট), আলমগীর, আমান (এজেন্ট) ও শুভ (এজেন্ট)।

মামলার এজাহারে বলা হয়, আজম খান, তার দুই ভাইসহ মামলার আসামিরা দুবাইয়ের হোটেল ও ড্যান্স বারে মেয়েদের যৌনকর্মে বাধ্য করতেন। এই তিনজনের প্রতিনিধিরা দেশের বিভিন্ন নাচের ক্লাব বা সংগঠন থেকে মেয়েদের সংগ্রহ করে কাজ দেওয়ার নামে তাদের দুবাই পাঠাচ্ছিলেন। দুবাই পুলিশের দেওয়া তথ্য ধরে সিআইডি গত জুলাই মাসে আজম খান এবং তার দুই সহযোগী ডায়মন্ড ও আনোয়ার হোসেন ওরফে ময়নাকে ঢাকা থেকে গ্রেফতার করে।

গ্রেফতার হন আজমের এ-দেশীয় প্রতিনিধি নির্মল সরকার ও মো. ইয়াছিন। আজম খান এবং এ দেশে তার দুই প্রতিনিধি নির্মল সরকার ও মো. ইয়াছিন আদালতে সম্প্রতি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। ওই জবানবন্দিতে তারা গডফাদার হিসেবে বাড্ডার সজীব ও ময়মনসিংহের অনীকের নাম বলেছেন। আজম খান জবানবন্দিতে বলেছেন, লালবাগের স্বপন, আল আমিন ওরফে ডায়মন্ড, বংশালের ময়না, চট্টগ্রামের মাহাফুজ ও ময়মনসিংহের অনীক তাকে মেয়ে সংগ্রহের কাজে সাহায্য করেন।

বাড্ডার সজীব ও ময়মনসিংহের অনীকেরও দুবাইতে ড্যান্স বার আছে। আজমের ভাই নাজিমের বন্ধু মো. ইয়াছিন ও নির্মল ড্যান্স একাডেমির নির্মল সরকার তাদের জবানবন্দিতে বলেন, তারা আজম খান ছাড়াও সজীবের জন্য নারী পাচার করেছেন।


আরও খবর

ক্যারিয়ার নিয়ে যা বললেন মিম

রবিবার ১৪ আগস্ট ২০২২




জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগকে সংবর্ধনা

প্রকাশিত:সোমবার ২৫ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ১৪ আগস্ট ২০২২ | ১৮জন দেখেছেন
Image

স্পেনের সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ে বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে রসায়ন বিষয়ে গবেষণা সূচকে প্রথম স্থান অর্জন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এ উপলক্ষে জবির রসায়ন বিভাগকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

রোববার (২৪ জুলাই) প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক এই সংবর্ধনা প্রদান করেন।

জবি উপাচার্য বলেন, আমাদের অপর্যাপ্ত ল্যাব এবং আসন সংকটসহ নানা প্রতিকূলতার মধ্যেও রসায়নে সিমাগো র‌্যাংকিংয়ে জায়গা করা ও দেশসেরা হওয়া বিশাল একটি অর্জন। ভবিষ্যতে যেন এই ধারা অক্ষুণ্ণ থাকে সেজন্য সংশ্লিষ্ট বিভাগের সবার সম্মিলিত প্রচেষ্টা কাম্য।

রসায়ন বিভাগের অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইউজিসি অধ্যাপক ড. শরীফ এনামুল কবির।

এছাড়া আরও ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান, রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামছুন নাহারসহ অন্যান্য শিক্ষকরা।

২০২১ সালে ১৯টি সূচকে বিশ্বের বিভিন্ন দেশের চার হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে জরিপ করে সিমাগো ইনস্টিটিউশন। এরপর চলতি বছরের (২০২২) এপ্রিল মাসে প্রকাশিত সেই জরিপে রসায়নবিষয়ক গবেষণা সূচকে বাংলাদেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অধিকার করে।

স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিং হলো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ের প্রতিষ্ঠান যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাস বিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতিবছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে।

স্কপাস ডাটাবেইজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন সব প্রতিষ্ঠানকে র‌্যাংকিংয়ের বিবেচনায় নেওয়া হয়।


আরও খবর



ট্রেলারে যেমন দেখা গেল বিজয়ের ‘লাইগার’

প্রকাশিত:বৃহস্পতিবার ২১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ১৩ আগস্ট ২০২২ | ৫০জন দেখেছেন
Image

দক্ষিণ ভারতের অভিনেতা বিজয় দেবরাকোন্ডা। আসছে তার আসন্ন প্যান ইন্ডিয়া সিনেমা ‘লাইগার’। আজ ২১ জুলাই বৃহস্পতিবার মুক্তি পেয়েছে সিনেমার ট্রেলার। তার কিছু দিন আগে প্রকাশ পেয়েছিল পোস্টার। যা সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছিল।

এবার ট্রেলারটিও নজর কাড়লো সবার। মুক্তির পর থেকে প্রশংসায় ভাসছেন বিজয়। দুই মিনিটের ট্রেলারে ঝড় তুলেছেন তিনি ভক্তদের মনে।

অভিনেতাকে এ ছবিতে একজন বক্সার হিসাবে দেখা যাবে। অ্যাকশন ও রোমান্স ধাঁচের সিনেমাটি পরিচালনা করেছেন পুরী জগন্নাধ। এতে আরও আছেন রাম্যা কৃষ্ণান এবং অনন্যা পান্ডে।

'লাইগার'র প্রথম ঝলক সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পর থেকেই দর্শকরা এই ট্রেলারের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন।

বহুল প্রতীক্ষিত সিনেমাটি ২৫ আগস্ট মুক্তি পাবে।


আরও খবর

ক্যারিয়ার নিয়ে যা বললেন মিম

রবিবার ১৪ আগস্ট ২০২২




দলীয় সরকারের অধীনে নির্বাচনে না যেতে একমত গণফোরাম-পিপলস পার্টি

প্রকাশিত:বুধবার ১০ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ২৩জন দেখেছেন
Image

দলীয় সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার বিষয়ে একমত হয়েছে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি। মঙ্গলবার (৯ আগস্ট) এক সংলাপে এ সিদ্ধান্ত নেয় দল দুটি।

গণফোরাম সভাপতি মোস্তফা মোহসীন মন্টু বলেন, মুক্তিযুদ্ধের অঙ্গীকার বাস্তবায়ন করতে জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনার কোনো বিকল্প নেই। সেই স্বার্থে আমরা গণফোরাম ও পিপলস পার্টি দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচন নয় এই ব্যাপারে একমত হয়েছি। পাশাপাশি জনস্বার্থে দাবি আদায়ে রাজপথে আন্দোলনে অংশগ্রহণ করতে প্রস্তুত আছি।

গণফোরামের সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী বলেন, জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি করে পুনরায় জনতাকে লুট করার পরিকল্পনা জনগণকে সঙ্গে নিয়ে ঠেকিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান মো. বাবুল সরদার চাখারী বলেন, দলমত নির্বিশেষে মৌলিক ব্যাপারে কোনো দ্বিমত নেই। এই সরকারের অধীনে কোনো নির্বাচন হলে জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটবে না। তাই আমরা পিপলস পার্টি ও গণফোরাম জনদাবি আদায়ে রাজপথে ঐক্যবদ্ধ আন্দোলনে প্রস্তুত আছি।

সংলাপে গণফোরামের পক্ষ থেকে উপস্থিত ছিলেন নির্বাহী সভাপতি মহিউদ্দিন আব্দুল কাদের, জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক আইয়ুব খান ফারুক, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ রওশন ইয়াজদানী, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি হাবিবুর রহমান বুলু ও সাধারণ সম্পাদক মো. তাজুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ পিপলস পার্টির পক্ষে ছিলেন দলটির মহাসচিব আবদুল কাদের, কো চেয়ারম্যান পারভীন নাসির খান ভাসানী, মো রফিকুল ইসলাম খান রনো, প্রেসিডিয়াম সদস্য মিসেস নাজমা আক্তার, রানী শেখ, গোলাম মোস্তফা, মাহফুজা বেগম, জসিম উদ্দিন প্রমুখ।


আরও খবর



যশোরে বজ্রপাতে কৃষিশ্রমিকের মৃত্যু

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ১০জন দেখেছেন
Image

যশোরের চৌগাছায় ধান রোপণের সময় সেলিম হোসেন (৩০) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। বুধবার (৩ আগস্ট) বেলা ১১টার দিকে বারুইহাটি গ্রামে ঘটনা ঘটে।

তিনি উপজেলার ফুলসারা ইউনিয়নের বারুইহাটি গ্রামের আব্দুল খালেকের ছেলে।

চৌগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম সবুজ জানান, সকালে গ্রামের দাউদ হোসেনের ধানক্ষেতে অন্য ৮-১০ জন কৃষিশ্রমিকের সঙ্গে আমনের চারা রোপণ করছিলেন সেলিম। বেলা সাড়ে ১১টার দিকে বৃষ্টির সঙ্গে বজ্রপাত শুরু হলে মাঠ ছেড়ে গ্রামের দিকে দৌড়ে যাওয়ার চেষ্টা করেন তারা। এ সময় বজ্রপাতে সেলিম অচেতন হয়ে পড়ে যান। পরে স্থানীয়রা তাকে পল্লী চিকিৎসকের কাছে নিয়ে গেলে তিনি তাকে মৃত ঘোষণা করেন।


আরও খবর



২০ কোটির কথা অনুমাননির্ভর, জনসংখ্যা এখন সাড়ে ১৬ কোটি

প্রকাশিত:বুধবার ২৭ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ১৫ আগস্ট ২০২২ | ১৬জন দেখেছেন
Image

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দেশের জনসংখ্যা নিয়ে অনেকে নানা কথা বলেন। কেউ বলেন ১৮ কোটি, কেউ বলেন ২০ কোটি। তবে এসব কথা অনুমাননির্ভর। এখন থেকে আমরা বলবো, দেশের বর্তমান মোট জনসংখ্যা ১৬ কোটি ৫১ লাখ। এটিই আসল তথ্য।

বুধবার (২৭ জুলাই) নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আওতায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মাধ্যমে বাস্তবায়িত প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিবিএসের সদ্য প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষ আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন, নারী আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন।

এ প্রসঙ্গে স্পিকার বলেন, জনশুমারি দেশের উন্নয়ন পরিকল্পনা গ্রহণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। জনশুমারি ও গৃহগণনা ২০২২ প্রাথমিক প্রতিবেদনে দেশের মোট জনসংখ্যার তথ্য পেয়ে গেছি। কতভাগ নারী, কতভাগ পুরুষ সব তথ্য পেয়েছি। তথ্যে দেখলাম নারীর সংখ্যা কিন্তু বেশি।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আমরা জনশুমারির প্রাথমিক প্রতিবেদন পেয়েছি। অত্যন্ত দ্রুততম সময়ে প্রাথমিক প্রতিবেদনের কাজ সমাপ্ত হয়েছে। রিপোর্টও চমৎকারভাবে উপস্থাপিত হয়েছে। জাতির পিতা সর্বপ্রথম ১৯৭৪ সালে বিবিএস প্রতিষ্ঠা করেন। বিশ্বের সব দেশেই জনশুমারি হয়। কাজটি খুবই জটিল ও সূক্ষ্মভাবে করতে হয়।

তিনি বলেন, বর্তমান সময়ে সবার হাতে মোবাইল জীবনের একটি অপরিহার্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। দ্রুত সময়ে আমরা নানা তথ্য-উপাত্ত জানতে পারি মোবাইলে। ১০ বছর পর পর হওয়া জনশুমারিতে রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ তথ্য উঠে আসে। নানা গবেষণা ও পরিকল্পনা গ্রহণে এসব তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

২০ কোটির কথা অনুমাননির্ভর, জনসংখ্যা এখন সাড়ে ১৬ কোটি

স্পিকার বলেন, বিশ্বের অনেকে দেশে বড় অংশ বয়স্ক মানুষ। কিন্তু আমরা দেখেছি, আমাদের দেশে ১৫ থেকে ১৯ বছর বয়সী জনসংখ্যা বেশি। এটা আমাদের জন্য বড় পাওয়া। বড় আশার কথা। আমাদের এই তরুণ শক্তিকে সুন্দর ভবিষ্যত গড়ার জন্য কাজে লাগাতে হবে।

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, অনেকে বিবিএসের তথ্য নিয়ে কথা বলেন। আমরা দেখেছি, সফলভাবে বিবিএস তথ্য সংগ্রহ করে থাকে। এসডিজি বাস্তবায়নের ১০৫টি সূচক এ জনশুমারি থেকে নেওয়া হবে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, বাংলাদেশের সক্ষমতা বাড়ছে। দেশের উৎপাদিত ট্যাবে ডিজিটাল জনশুমারি করেছি। দেশে বস্তিবাসী মাত্র ১৮ লাখ। এ সংখ্যা আগে বেশি ছিল। তার মানে বস্তি থেকে বেরিয়ে মানুষ অন্য জায়গায় বসবাস করছেন, দেশে দ্রুতহারে দারিদ্র্যতা কমছে। বর্তমানে দেশে ভাসমান মানুষ মাত্র ২২ হাজার। অনেক উন্নত দেশে এ সংখ্যা আরও বেশি।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। এতে স্বাগত বক্তব্য রাখেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। প্রাথমিক প্রতিবেদন বিষয়ক উপস্থাপনা করেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।


আরও খবর