Logo
শিরোনাম

মুদি দোকানির বাড়িতে মিললো ২৩২৮ লিটার সয়াবিন তেল

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৮০জন দেখেছেন
Image

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভুজপুর থানার বাগান বাজার এলাকায় এক মুদি দোকানির বাড়িতে মিলেছে অবৈধভাবে মজুত করা প্রায় আড়াই টন সয়াবিন তেল। ৭ মে (শনিবার) দিনগত রাত সাড়ে ১১টার দিকে আকতার হোসেন নামের ওই ব্যবসায়ীর বাড়িতে অভিযান চালান উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আলমগীর।

এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধভাবে তেল মজুত করায় ওই ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া রোববারের মধ্যেই এসব তেল খোলাবাজারে বিক্রির নির্দেশনা দেওয়া হয়।

সহকারী কমিশনার (ভূমি) এস এম আলমগীর বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আকতার হোসেন নামের ওই ব্যবসায়ীর বাড়িতে শনিবার রাত সাড়ে ১১টার দিকে পুলিশ নিয়ে যাই। সেখানে ২ হাজার ৩২৮ লিটার বোতলজাত সয়াবিন তেল পাওয়া যায়। এসময় ওই ব্যবসায়ীকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয় এবং এসব তেল রোববারের মধ্যেই খোলা বাজারে বিক্রির নির্দেশনা দেওয়া হয়।


আরও খবর



ভারতের নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হার্দিক পান্ডিয়া

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ৫০জন দেখেছেন
Image

চলতি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে নয়, সামনে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করেছে ভারত। যেভাবে আইপিএলজয়ী গুজরাট টাইটান্সের অধিনায়ক হার্দিক পান্ডিয়ার কাঁধে তুলে দেয়া হয়েছে নেতৃত্বের ভারত। সে সেঙ্গ ঘোষণা করা হয়েছে ১৭ সদস্যের ভারতীয় দল।

আইপিএলে গুজরাট টাইটান্সকে নেতৃত্ব দিয়ে চ্যাম্পিয়ন করার পুরস্কার পেলেন হার্দিক। বুধবার আয়ারল্যান্ড সফরের জন্য ১৭ জনের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে দুরন্ত ছন্দে থাকা পেসার ভূবনেশ্বর কুমারকে করা হয়েছে হার্দিকের সহকারী।

হার্দিক, ভূবনেশ্বর ছাড়াও আয়ারল্যান্ড সফরের দলে রয়েছেন ইশান কিশান, রুতুরাজ গায়কোয়াড়, সাঞ্জু স্যামসন, সুর্যকুমার যাদব, বেঙ্কটেশ আয়ার, দিপক হুদা, রাহুল ত্রিপাঠি, দিনেশ কার্তিক, ইয়ুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, রবি বিষণোই, হারশাল প্যাটেল, আভেশ খান, উমরান মালিক এবং আর্শদিপ সিংহ। কোচ হিসেবে যাবেন ভিভিএস লক্ষ্মণ।

আয়ারল্যান্ডের পরই রয়েছে ইংল্যান্ড সফর। বিরাট কোহলি, রোহিত শর্মা, রিশাভ পান্ত, লোকেশ রাহুলদের নিয়ে কোচ রাহুল দ্রাবিড় চলে যাবেন ইংল্যান্ডে। সেখানে তারা গত বছরের বাকি থাকা পঞ্চম টেস্টের জন্য প্রস্তুতি নেবেন। সে কারণেই মূলত আয়ারল্যান্ড সফরে ভারতীয় দলের নিয়মিত প্রথম একাদশের ব্যাটার এবং বোলারদের পাওয়া যাচ্ছে না। সিনিয়র ক্রিকেটারদের অনুপস্থিতিতে হার্দিককে নেতৃত্বের দায়িত্ব দিলেন জাতীয় নির্বাচকরা।

আইপিএলে ভাল পারফরম্যান্সের জন্য দীর্ঘদিন পর ভারতীয় দলে ডাক পেলেন সাঞ্জু স্যামসন। প্রথমবার ভারতীয় দলে ডাক পেয়েছেন রাহুল ত্রিপাঠি। সানরাইজার্স হায়দরাবাদের হয়ে আইপিএলে ভাল খেলেছেন এই তরুণ অলরাউন্ডারও। মূলত আইপিএলে সফল তরুণ ক্রিকেটারদের নিয়েই আয়ারল্যান্ড সফরের দল বেছে নিয়েছেন ভারতীয় নির্বাচকরা।

আইপিএলে গুজরাটকে সাফল্যের সঙ্গে নেতৃত্ব দিয়েছেন হার্দিক। তার নেতৃত্বের প্রশংসা করেছেন সাবেক ক্রিকেটারদের অনেকেই। তেমন তারকা খচিত দল পাননি। তাও ফ্র্যাঞ্চাইজিকে প্রথমবার খেলেতে এসেই আইপিএলেই চ্যাম্পিয়ন করেছেন।

অলরাউন্ড পারফরম্যান্সের পাশাপাশি দুরন্ত নেতৃত্বও দিয়েছেন হার্দিক। দলকে এক সুতোয় বেঁধে রাখেন সাফল্যের সঙ্গে। এবারের আইপিএল বদোদরার অলরাউন্ডারকে আবিষ্কার করেছে। সে সাফল্যেরই সুবাদেই তাকে আয়ারল্যান্ড সফরের নেতৃত্ব দিয়েছেন জাতীয় নির্বাচকরা।

আয়ারল্যান্ড সফরে দু’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। ম্যাচ দু’টি হবে আগামী ২৬ এবং ২৮ জুন।


আরও খবর



সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে বিস্ফোরণ, নিহত বেড়ে ৪৯

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ২৬ জুন ২০২২ | ৬০জন দেখেছেন
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও আগুনে নিহতের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

এর মধ্যে সেসব মরদেহ শনাক্ত করা গেছে সেগুলোর মধ্যে কয়েকজনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

এদিকে আগুন নিয়ন্ত্রণের জন্য কাজ করছে ফায়ার সার্ভিসের ২৫টি দল। তবে ১৮ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো নিয়ন্ত্রণে আসেনি।

এর আগে শনিবার (৪ জুন) রাত ৯টার দিকে সীতাকুণ্ডের সোনাইছড়ি এলাকায় বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে কাজ করার সময় রাসায়নিক থাকা একটি কনটেইনারে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে চার শতাধিক মানুষ আহত হন। তাদের মধ্যে ডিপোর শ্রমিক, স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরাও রয়েছেন।

রাতেই আহতদের অধিকাংশকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়। এছাড়া চট্টগ্রামের অন্যান্য হাসপাতালেও অনেককে ভর্তি করা হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বেশ কয়েকজনের মৃত্যু হয়। নিহতদের মধ্যে ফায়া সার্ভিসের আট কর্মীও রয়েছেন।

এছাড়া রোববার (৫ জুন) সকালেও বিস্ফোরণস্থল থেকে কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়।


আরও খবর



নির্মাণসামগ্রীর দাম বাড়ায় প্রকল্পে দর পুনর্নির্ধারণ করা হচ্ছে

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৪৪জন দেখেছেন
Image

নির্মাণসামগ্রীর মূল্য বৃদ্ধি বিবেচনায় নিয়ে বিভিন্ন প্রকল্পে দর পুনর্নির্ধারণ (প্রাইস রিফিক্সেশন) করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

তিনি বলেন, আগামী এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে এটি হয়ে যাবে। সেক্ষেত্রে ঠিকাদাররা কাজ নিতে আগ্রহী হবেন।

সোমবার (৬ জুন) জাতীয় সংসদে স্বতন্ত্র সংসদ সদস্য রেজাউল করিমের এক সম্পূরক প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী এ কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

রেজাউল করিম তার প্রশ্নে বলেন, সংসদ সদস্যরা ২০ কোটি টাকা করে বিশেষ বরাদ্দ পেয়েছেন। কিন্তু রডের দাম বেড়ে যাওয়ায় উন্নয়ন কাজ স্থবির হয়ে পড়েছে। ঠিকাদারেরা কাজ করছেন না। স্থবিরতা কাটাতে কী বিকল্প ব্যবস্থা নেওয়া হবে তা তিনি জানতে চান।

জবাবে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, দুই বছর করোনাভাইরাসের সংক্রমণ এবং এরপর রাশিয়া–ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী প্রায় সব পণ্যের দাম বেড়েছে। সারা বিশ্বে যে মূল্যস্ফীতি বাংলাদেশ সে তুলনায় অনেক ভালো অবস্থায় আছে। তারপরও রডসহ নির্মাণসামগ্রীর দাম বেড়েছে।

মন্ত্রী বলেন, সম্প্রতি একটি সভায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিষয়টি উত্থাপন করেছিলেন। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে স্থানীয় সরকারের প্রকৌশলীরা বসে দর পুনর্নির্ধারণের উদ্যোগ নিয়েছেন। তিনি আশা করছেন আগামী সপ্তাহ ১০ দিনের মধ্যে দর পুনর্নির্ধারণ হয়ে যাবে। এটি হলে বর্ধিত প্রাক্কলনে ঠিকাদারেরা কাজ করতে আগ্রহী হবেন বলে জানান তাজুল ইসলাম।


আরও খবর



গ্রাহক ধরে রাখতে নেটফ্লিক্সের কাণ্ড

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ | ৪০জন দেখেছেন
Image

 

সিনেমা-সিরিজ প্রেমীদের পছন্দের তালিকায় শীর্ষে আছে নেটফ্লিক্স। এই ওটিটি প্ল্যাটফর্মটি বর্তমানে বিশ্বের ১৯০ টি দেশে, ৩০ টিরও বেশি ভাষায় করে থাকে। তারপরও গ্রাহক হারিয়ে দিশেহারা অবস্থা প্ল্যাটফর্মটির। সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থাটি মাত্র ১০০ দিনে ২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে।

এরপরই কর্মী ছাটাইসহ টাকার বিনিময়ে পাসওয়ার্ড শেয়ারিংয়ের ব্যবস্থা করেছে প্ল্যাটফর্মটি। এবার গ্রাহক ধরে রাখতে নতুন এক কাণ্ড করে বসলো নেটফ্লিক্স। চারটি নতুন গেম নিয়ে হাজির হচ্ছে নেটফ্লিক্স। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে নতুন চারটি টাইটেলে গেমগুলো বাজারে আনা হচ্ছে।

গেমগুলো সরাসরি নেটফ্লিক্স অ্যাপ থেকে ডাউনলোড করা সম্ভব। চলতি মাসের ৩১ তারিখে গেমগুলো বাজারে আনা হবে। নতুন গেমগুলো হচ্ছে- ড্রাগন আপ (East Side Games), মুনলাইটার (11 Bit Studios), টাউনসম্যান (A Kingdom Rebuilt HandyGames) এবং এক্সপ্লোডিং কিটেনস- The Game (Exploding Kittens Digital)।

এবিষয়ে সংস্থার পক্ষ থেকে একটি ব্লগপোস্ট করা হয়েছে। অ্যান্ড্রয়েড এবং আইফোনের ব্যবহারকারীরা ওই গেম খেলতে পারবেন। ড্রাগন আপ গেমের মাধ্যমে গেমাররা বিভিন্ন ধরনের ড্রাগন নিজেদের সংগ্রহে রাখতে পারবেন। বিভিন্নভাবে তাদের সাহায্য করতে পারবেন। এটি একটি সিঙ্গল প্লেয়ার গেম।

মুনলাইটার গেমের মাধ্যমে খেলোয়াড়দের একটি দোকান পরিচালনা করতে হবে। দিনের বেলায় দোকানের যা যা কাজ তা করতে হবে গেমারদের। এবং রাত হলেই বিভিন্ন রোমাঞ্চকর ঘটনার অভিজ্ঞতা লাভ করতে পারবেন।

গত বছরের শেষের দিকে গেমিং প্ল্যাটফর্ম চালু করার দিকে নজর দিয়েছিল নেটফ্লিক্স। নেটফ্লিক্স জানিয়েছে, এ গেমগুলো খেলার জন্য আলাদা করে কোনো সাবক্রিপশন নিতে হবে না। যে কোনো প্ল্যানের গ্রাহকরা গেম খেলার অভিজ্ঞতা পাবেন। তবে প্রত্যেকটি গেম প্রথমে ডাউনলোড করতে হবে গ্রাহককে।

সূত্র: টেকক্রাঞ্চ


আরও খবর



গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা

প্রকাশিত:বুধবার ২৯ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ০৪ জুলাই ২০২২ | ২১জন দেখেছেন
Image

মানসম্মত সেবা দিতে না পারায় গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

বুধবার (২৯ জুন) দুপুরে নিষেধাজ্ঞা অনুমোদনের পর বিটিআরসি এ বিষয়ক একটি নির্দেশনা গ্রামীণফোনে পাঠিয়েছে।

এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জাগো নিউজকে বলেন, যতদিন পর্যন্ত প্রতিষ্ঠানটি সেবার মান না বাড়াবে ততদিন এই নিষেধাজ্ঞা চলবে। কারণ এর আগেও তাদের অনেকবার সতর্ক করা হয়েছে। কিন্তু কোনো কাজ হয়নি।


আরও খবর